vlxxviet mms desi xnxx

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪

0
5/5 - (1 vote)

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪| সোনালী ব্যাংকে সেভিং বা সঞ্চয়ি হিসাব খোলার সুবিধে

বাংলাদেশের যে সকল সরকারি ব্যাংক রয়েছে তার মধ্যে অন্যতম এবং  জনপ্রিয় ব্যাংক হচ্ছে সোনালী ব্যাংক। সোনালী ব্যাংকের মাধ্যমে দেশের নাগরিক যে কোন দেশ থেকে অথবা দেশের মধ্য  আর্থিক লেনদেন করতে পারবে। তবে  বাংলাদেশের এমন অনেক লোক রয়েছে যারা সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সঠিকভাবে জানে না।ফলে তাদের বিভিন্ন ধরনের সমস্যা পরতে হয়। তাই আমরা এই গুলো নিয়ে আলোচনা করব।

আরো পড়ুন: রকেট একাউন্ট খোলার নিয়ম

যে কোন ব্যাংকে একাউন্ট খোলার জন্য কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রয়োজন হয়। ঠিক তেমনি সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য গুরুত্বপূর্ণ কিছু তথ্য প্রয়োজন হয়। আর এই তথ্যগুলো সংগ্রহ না করলে সোনালী ব্যাংকে একাউন্ট খোলা যাবে না। কেন আপনার অর্থ নিরাপত্তার স্বার্থে ব্যাংকে এই ধরনের কাগজপত্র সঠিক তথ্য প্রদান করতে হয়। চলুন তাহলে জেনে নেই, সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম ২০২৪

বাংলাদেশের বৃহত্তম রাষ্ট্র মালিকানাধীন একটি বাণিজ্যিক ব্যাংক হচ্ছে সোনালী ব্যাংক লিমিটেড। ১৯৭২ সালের বাংলাদেশের সোনালী  ব্যাংক প্রতিষ্ঠা লাভ করে। আর এই সোনালী  ব্যাংকের প্রধান কার্যালয় হচ্ছে ঢাকার মতিঝিলে। তবে এর শাখা সারা বাংলাদেশের প্রতিটা অঞ্চলে রয়েছে। আর আপনি যদি সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে চান তাহলে আপনাকে কিছু ভাবুন নিয়ম অনুসরণ করতে হবে। যেমনঃ

  • অবশ্যই আপনাকে বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • ব্যাংক কর্তৃক একাউন্ট খোলার জন্য অথবা অনলাইনের মাধ্যমে একাউন্ট খোলার ক্ষেত্রে আপনাদের পরিচয় পত্র/ জন্ম নিবন্ধন পত্র/ জাতীয় এনআইডি কার্ড জমা দিতে হবে।
  • আপনার পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি নিতে হবে এবং স্বাক্ষর দিতে হবে। 
  • নমিনির পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি এবং স্বাক্ষর দিতে হবে। এক্ষেত্রে নমিনি যদি প্রাপ্তবয়স্ক না হয় তাহলে তার জন্ম সনদ প্রদান করতে হবে। 
  • একজন রেফারেন্স এর প্রয়োজন হয়। যার সোনালী ব্যাংকের ৩ থেকে ৬ মাস মেয়াদী একটি একাউন্ট আছে।
  • আপনার হিসাবটি যদি সঞ্চয়ী হিসাব হয় তাহলে অবশ্যই আপনাকে প্রথমে .১০০০-১৫০০ টাকা জমা প্রদান করে সঞ্চয় হিসাব খুলতে হবে।

এছাড়া ব্যাংক কর্মকর্তা কর্তৃক যে ধরনের আদেশ পালন করার করতে বলা হবে সে ধরনের আদেশ অবশ্যই আওনাকে পালন করতে হবে। এতে আপনার অর্থের নিরাপত্তা আরো জোরদার হবে।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য কি কি লাগে

সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য আপনার যা যা তথ্য বা কাগজপত্র প্রয়োজন হবে তা হচ্ছেঃ 

  • ব্যক্তি একাউন্ট নামে একাউন্ট খোলা হবে সে ব্যক্তির পরিচয় পত্র/ জন্ম নিবন্ধন পত্র/ জাতীয় এনআইডি কার্ড/ ড্রাইভিং লাইসেন্স/ পাসপোর্ট ।
  • যে ব্যক্তির নামে অ্যাকাউন্ট খোলা হবে সেই ব্যক্তির ২ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি। 
  • যে ব্যক্তির নামে নমিনি করা হবে তাঁর জন্ম নিবন্ধন সনদ/ জাতীয় পরিচয় পত্র /পাসপোর্ট। 
  • নমিনীর ১ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি। 
  • আপনি যে বাসায় থাকেন সে বাসার বিদ্যুৎ বিল অথবা গ্যাস বিল অথবা পানির বিল এর ফটোকপি। (এখানে অবশ্যই মনে রাখতে হবে যে যাতে আপনি যে বাড়িতে থাকবেন সে বাসার গত তিন মাসের যেকোনো এক মাসের যেকোনো বিলের কাগজ জমা দিলেই হবে)। 
  • একজন রেফারেন্স ব্যক্তির স্বাক্ষর এবং  ১ কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি। 
  • সঞ্চয় হিসাব খোলার ক্ষেত্রে ১০০০-১৫০০ টাকা।

এখানে একটি বিষয় লক্ষণীয় যে আপনি যে এলাকায় থাকবেন সে এলাকায় সোনালী ব্যাংকের শাখায় গিয়ে ব্যাংক একাউন্ট খোলা উত্তম হবে।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম

সোনালী ব্যাংকে একাউন্ট খোলার ক্ষেত্রে সবার আগে আপনাকে সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম সংগ্রহ করতে হবে। আপনি যে কোন ব্যাংকে একাউন্ট করার সময় আপনাকে একটি ফরম সংগ্রহ করে ফরম ফিলাপ করতে হবে। অথবা আপনার একাউন্টে এর আবেদন গ্রহণযোগ্য হবে না।

ফরম সংগ্রহ করার পর আপনাকে ব্যাংক কর্তৃক কর্মকর্তারা নির্দেশ করে দিবে আপনার ফর্ম এর কোথায় কোথায় কোন অংশে কতটুকু তথ্য দিতে হবে। আপনারা সে অনুযায়ী ফাঁকা স্থানগুলোতে ইনফর্মেশন দিয়ে  ব্যাংক কর্মকর্তা কর্তৃক জমা দিতে হবে।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম

তবে বর্তমানে আপনারা সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম আপনার নিকটস্থ সোনালী ব্যাংক লিমিটেড কার্যালয়ে গিয়ে সংগ্রহ করতে পারেন। অথবা অনলাইনের মাধ্যমে আপনারা এ ধরনের ফরম সংগ্রহ করে ডাউনলোড করে নিতে পারেন। ফর্ম ডাউনলোড করে পিডিএফ ফাইল ডাউনলোড করার পর পূরণ করে আপনারা আবার  পিডিএফ ফাইলে রুপান্তর করে জমা দিতে হবে।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য কি কি লাগে

সুতরাং আপনারা অনলাইন এবং অফলাইন দুটি পদ্ধতিতে সোনালী ব্যাংক একাউন্ট খোলার ফরম সংগ্রহ করে আপনার নতুন একাউন্ট তৈরি করতে পারেন।

সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আপনারা সোনালী ব্যাংক একাউন্ট চেক করার জন্য দুটি পদ্ধতি ব্যবহার করতে পারবেন।  একটি হচ্ছে মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার করে এবং অন্যটি হচ্ছে মোবাইল এসএমএস এর মাধ্যমে।

মোবাইলে এসএমএসের মাধ্যমে সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

আপনি যদি মোবাইলে এসএমএসের মাধ্যমে সোনালী ব্যাংক একাউন্ট চেক করতে চান তবে তার নিয়ম হচ্ছেঃ

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে  টাইপ করুন SBL <space> BAL এবং পাঠিয়ে দিন 26969 নাম্বারে। আপনার একাউন্টটি সক্রিয় থাকলে  ফিরতি এসএমএস এর মাধ্যমে ব্যালেন্স জেনে নিতে পারবেন।

মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপস ব্যবহার করে সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম

  • আপনি যদি মোবাইল অ্যাপ্লিকেশন বা অ্যাপস ব্যবহার করে সোনালী ব্যাংক একাউন্ট চেক করতে চান তবে তাঁর নিয়ম হচ্ছেঃ
  • মোবাইলের অ্যাপস এ ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই একটি স্মার্টফোন এর প্রয়োজন হবে। আপনার স্মার্টফোনটিকে থেকে প্লে স্টোর এ যাবেন। এরপর সার্চ অপশনে গিয়ে সোনালী ই সেবা লিখলেই এই রকম একটি অ্যাপস পেয়ে যাবেন। 
  • অ্যাপসটি ডাউনলোড করার পরে অ্যাপসটি ওপেন করতে হবে। এরপর জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন সার্টিফিকেটের মূল কপি ছবি তুলে জমা দিতে হবে।
  • এরপর আপনার মোবাইল নাম্বার যাচাই করার জন্য তারা একটি OTP চাইবে সেটি আপনার মোবাইল নাম্বার দেয়ার পর যে OTP কোড আসবে সেটি সাবমিট করতে হবে। 
  • এরপর আপনি আপনার পাসওয়ার্ড সেট করতে হবে।

এভাবে আপনার ব্যবসা সোনালী ব্যাংক একাউন্টের চেক করে আপনার একাউন্ট সম্পর্কে তথ্য জানতে পারবেন এবং আপনার একাউন্টের ব্যালেন্স জানতে পারবেন।

সোনালী ব্যাংকে সেভিং বা সঞ্চয়ি হিসাব খোলার সুবিধে

সোনালী ব্যাংকে সেভিং বা সঞ্চয়ি হিসাব খোলার সুবিধে হচ্ছেঃ

  • আপনাকে সেভিং অথবা সঞ্চয়ি হিসাব করার জন্য অবশ্যই ১০০০ টাকা লাগবে যা আপনার একাউন্টে যোগ করে দেয়া হবে।
  • আপনি একটি চেক বই পাবেন।
  • আপনি একটি পাস বই পাবেন।
  • যেকোন দেশ থেকে খুব সহজেই রেমিটেন্স আনতে পারবেন।
  • খুব সহজেই এক ব্রাঞ্চ থেকে অন্য ব্রাঞ্চে অর্থ স্থানান্তর করতে পারবনে। 
  • যেকোন সময় চেক বই ব্যবহার করে অর্থ উত্তলন করতে পারবেন

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম -F&Q

Q: সোনালী ব্যাংক সরকারি নাকি বেসরকারি ব্যাংক?

A: যেহেতু আপনি সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম গুলো সম্পর্কে জানতে এসেছেন। সেহেতু অবশ্যই আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে। আর সেই প্রশ্ন টি হল যে, সোনালী ব্যাংক সরকারি নাকি বেসরকারি। তো এই প্রশ্নের উত্তর আমি আপনাকে বলব যে। সোনালী ব্যাংক হল এক ধরনের রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংক। আর সে কারণে এই ব্যাংকের নাম হল, সোনালী ব্যাংক লিমিটেড।

Q: সোনালী ব্যাংক এর বাৎসরিক চার্জ কত টাকা?

A: সোনালী ব্যাংকের মধ্যে নামে মাত্র বাৎসরিক চার্জ দিতে হয়। কেননা যখন আপনার সোনালী ব্যাংক একাউন্ট থাকবে। তখন আপনাকে প্রতি ছয় মাস অন্তর অন্তর ৫০ টাকা এবং ভ্যাটসহ আপনাকে মোট ৫৮ টাকা চার্জ প্রদান করতে হবে।

Q: সোনালী ব্যাংক একাউন্ট খোলার জন্য কত টাকা প্রয়োজন হয়?

A: সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুসারে যখন কোন একজন ব্যক্তি নতুন একাউন্ট খুলবে। তখন তাকে বাড়তি কোন প্রকার টাকা দেয়ার প্রয়োজন পড়বে না। শুধুমাত্র তার সেভিংস অথবা সঞ্চয়ী একাউন্ট খোলার পরে উক্ত একাউন্টে ১০০০ টাকা রাখতে হবে। এবং সেই টাকা তার একাউন্টের মধ্যে জমা হয়ে যাবে।

Q: সোনালী ব্যাংক একাউন্ট খুলতে কি কি লাগে?

A: একটি ব্যাংক একাউন্ট খুলতে বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট প্রয়োজন হয়। ঠিক তেমনি ভাবে যখন আপনি সোনালী ব্যাংক একাউন্ট খুলতে যাবেন। তখন আপনাকে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অনুসারে যে ব্যক্তি অ্যাকাউন্ট তৈরি করবে। তার জাতীয় পরিচয় পত্র এর প্রয়োজন হবে। এর পাশাপাশি সেই ব্যক্তির পাসপোর্ট সাইজের রঙিন ছবি প্রয়োজন হবে। এবং উক্ত একাউন্টের যে নমিনি থাকবে। তার ছবি এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি প্রয়োজন হবে। এবং ছবি গুলো অবশ্যই পাসপোর্ট সাইজের এবং রঙ্গিন হতে হবে।

Q: এসএমএস এর মাধ্যমে সোনালী ব্যাংক একাউন্ট চেক করার নিয়ম কি?

A: যখন আপনার একটি সোনালী ব্যাংক একাউন্ট থাকবে। এবং আপনার নিকট একটি মোবাইল থাকবে। তাহলে আপনি খুব সহজেই এসএমএস এর মাধ্যমে আপনার সোনালী ব্যাংক একাউন্ট চেক করে নিতে পারবেন। সে জন্য সর্ব প্রথম আপনাকে আপনার ফোনে থাকা মেসেজের অপশনে যেতে হবে। তারপরে আপনাকে SBL <space> BAL লিখে টাইপ করে 26969 এই নম্বরে পাঠিয়ে দিতে হবে। তারপরে আপনি ফিরতি এসএমএস এর মাধ্যমে সোনালী ব্যাংক একাউন্ট চেক করে নিতে পারবেন।

উপসংহার: আশা করি আপানা আমাদের এই আর্টিকেল থেকে আপনার সমস্যা সমাধান করতে পারবেন এবং খুব সহজে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম জানতে পেরেছেন। এবার আপনার সময় এবং প্রয়োজন মোতাবেক যে কোন সময় সোনালী ব্যাংক একাউন্ট খুলে নিতে পারেন।

তাছাড়া আপনি চাইলে অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করে সাথে প্রয়োজনীয় কাগজ জমা দিয়ে একাউন্ট খুলে নিতে পারেন। তবে সবচেয়ে উত্তম হবে আপনার নিকটস্থ সোনালি ব্যাংক কার্যালয়ে গিয়ে ব্যাংক কর্মকর্তাদের সাথে কথা বলে ফরম সংগ্রহ করে নিয়ে সঠিক তথ্য প্রদান করে এবং কাগজপত্র প্রদান করা। সাথে তাদের নির্দেশনা পালন করে রেফারেন্স সহকারে নতুন ব্যাংক হিসাব খোলা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex