vlxxviet mms desi xnxx

অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড PDF

3
3.9/5 - (10 votes)

অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড PDF | Honours 1st Year Book PDF Download

আপনি কি অনার্স অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড pdf করতে চান? তাহলে আপনাকে অবশ্যই সঠিক নিয়ম গুলো অনুসরণ করতে হবে। আর আজকের আলোচনার মাধ্যমে আমি আপনাকে Honours 1st year book pdf download করার উপায় গুলো কে স্টেপ বাই স্টেপ দেখিয়ে দিব। কিভাবে আপনি অনার্স ১ম বর্ষের সকল বিভাগের বই ডাউনলোড করবেন। যদি আপনি দেখতে চান তাহলে আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ুন। সেই সাথে নিচে উল্লেখ করা ডাউনলোড লিংক এর মধ্যে ক্লিক করে সরাসরি Honours 1st year book pdf download করে নিতে পারবেন।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, যখন আমরা এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ হই। তারপরে আমাদের অনার্সে ভর্তি হতে হয়। এবং আমরা অনার্সে থাকা বিভিন্ন বিভাগে ভর্তি হই। তবে যখন আমরা অনার্স ১ম বর্ষে ভর্তি হই, তখন আমাদের অনলাইন এর মধ্যে থেকে নিজের বিভাগের বই গুলো ডাউনলোড করার প্রয়োজন হয়ে থাকে। কেননা বর্তমান সময় হলো ইন্টারনেটের যুগ। আর এই যুগে আপনি আপনার প্রয়োজনীয় বই গুলো ইন্টারনেট থেকে ডাউনলোড করে। নিজের মোবাইল অথবা কম্পিউটার থেকে পড়তে পারবেন। তবে আমরা অনেকেই বুঝতে পারি না যে, কিভাবে অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করতে হয়। তো যারা মূলত এই বিষয় টি সম্পর্কে বুঝতে পারে না। তাদের জন্য আজকের এই আর্টিকেল টি অনেক বেশি প্রয়োজনীয়।

আরো দেখুনঃ

আপনি যদি কোন প্রকার ঝামেলা ছাড়াই অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করতে চান। তাহলে প্রথমে আপনাকে এই আর্টিকেলের মধ্যে আপনার বিভাগ খুঁজে নিতে হবে। তারপরে সেখানে যে লিংক প্রদান করা আছে সেই লিঙ্ক এর মধ্যে আপনাকে ক্লিক করতে হবে। আর যখন আপনি উক্ত Honours 1st year book pdf download Link এর মধ্যে ক্লিক করবেন। তখন অটোমেটিক ভাবে আপনার বিভাগের সকল বই গুলো ডাউনলোড শুরু হয়ে যাবে। এবং পরবর্তী সময়ে আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে ডাউনলোড হওয়া সেই ফাইল গুলোর মাধ্যমে। নিজের ঘরে বসে পড়াশোনা করতে পারবেন। তাহলে আর দেরি না করে চলুন সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক।

অনার্সে কি কি বিভাগ রয়েছে?

যখন আপনি ইন্টারমিডিয়েট লেভেলে ছিলেন। তখন আপনার মূলত তিন টি বিভাগ ছিল। আর সেগুলো হলো, সাইন্স, আর্টস এবং কমার্স। কিন্তু যখন আপনি অনার্সে ভর্তি হবেন। তখন আপনি অনেক গুলো বিভাগ দেখতে পারবেন। তো যেহেতু আপনি অনার্স প্রথম বর্ষে পড়ছেন। সেহেতু এই সব গুলো বিভাগ সম্পর্কে আপনার জানা থাকবে না। আর আপনি যাতে অনার্সের সকল বিভাগ এর নাম জানতে পারেন। সেজন্য এবার আমি নিজে একটি টেবিল প্রদান করলাম। উক্ত টেবিলের মধ্যে আপনি অনার্সের সকল বিভাগ এর নাম জানতে পারবেন। এবং পরবর্তী সময়ে আর এই বিষয় টি জানার জন্য অন্য কোথাও খুঁজতে হবে না।

প্রাণিবিদ্যাসমাজকল্যাণমৃত্তিকাবিজ্ঞান
কৃষিবিজ্ঞানপ্রাণ রসায়নগণিত
বাংলাআণবিক জীববিজ্ঞানপালি
ইংরেজিইতিহাসরসায়ন
সমাজবিজ্ঞানইসলামের ইতিহাসগ্রন্থাগার বিজ্ঞান
অর্থনীতিদর্শনআরবি
গার্হস্থ্য অর্থনীতিসমাজকর্মসংস্কৃত
ফিন্যান্স ও ব্যাংকিংপদার্থবিজ্ঞানইসলামী শিক্ষা
ভূগোলউদ্ভিদবিজ্ঞানমার্কেটিং
রাষ্ট্রবিজ্ঞানহিসাববিজ্ঞাননৃবিজ্ঞান
মনোবিজ্ঞানপরিসংখ্যানপরিবেশ বিজ্ঞান

একজন ছাত্র অনার্স এর মধ্যে যে সকল বিভাগ নিয়ে পড়াশোনা করতে পারবে। সেই সকল বিভাগ এর তালিকা উপরে প্রদান করা হয়েছে। তবে এই তালিকা তে উল্লেখিত সকল বিষয় সব কলেজে থাকে না। বরং আপনি একটি কলেজ এর মধ্যে নির্দিষ্ট কিছু বিষয় দেখতে পারবেন। এসব বাদে যে গুলো বিষয় থাকে সে গুলো অন্য কোন কলেজে দেখতে পারবেন। কিন্তু এই সব গুলো বিষয় আপনি কখনোই একটি কলেজের মধ্যে দেখতে পারবেন না।

অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড PDF

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, উপরের এই আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে। অনার্স এর মধ্যে মোট কত গুলো বিভাগ রয়েছে। হবে আজকের আর্টিকেলে আমি আপনাকে বেশ কিছু বিভাগের অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করার উপায় গুলো জানিয়ে দেওয়ার চেষ্টা করব। যে বিভাগ গুলো মূলত অধিকাংশ কলেজ এর মধ্যে রয়েছে। তবে যদি কোন কারনে আপনার অনার্সের বিষয় এর বই ডাউনলোড লিংক আজকের আর্টিকেলে দেওয়া না হয়। তাহলে অবশ্যই আপনি নিচে একটা কমেন্ট করে জানিয়ে দিবেন। আমি আপনার কমেন্ট পাওয়া মাত্রই আপনার বিভাগের অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড লিঙ্ক এই আর্টিকেল এর মধ্যে যুক্ত করে দিবো। তাহলে চলুন এবার সেই Honours 1st year book pdf download এর লিংক গুলো দেখে নেওয়া যাক।

  • File Name: Honours 1st year book pdf download
  • File Size: 107mb
  • File Format: pdf
  • Download Link: (Find in the article)

অনার্স ১ম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা 

যারা মূলত অনার্স প্রথম বর্ষে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে পড়ছেন। তাদের প্রথমেই রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা জেনে নিতে হবে। আর নিচের উল্লেখ করা টেবিল থেকে আপনি অনার্স ১ম বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা দেখে নিতে পারবেন।

মেজর সাবজেক্টনন মেজর সাবজেক্ট
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস -211501অর্থনীতি মৌলনীতি -212111
পশ্চাত্য রাষ্ট্রচিন্তা- 211903সমাজবিজ্ঞান পরিচিতি- 212009
রাজনৈতিক প্রতিষ্ঠান ও সংগঠন- 211901সমাজকর্ম পরিচিতি- 212111
লোক প্রশাসন পরিচিতি- 211907
প্রধান বৈদেশিক সরকার সমূহ- 211905

অনার্স ১ম বর্ষের অর্থনীতি বিভাগের বইয়ের তালিকা

আপনি যদি অনার্সের মধ্যে অর্থনীতি বিভাগে পড়াশোনা করে থাকেন। তাহলে আপনার একটা কথা অবশ্যই জেনে রাখতে হবে। সেটি হলো যে, অন্যান্য সাবজেক্ট এর মত এই অর্থনীতি হল অনেক গুরুত্বপূর্ণ একটি সাবজেক্ট। তাই অবশ্যই আপনাকে এই অর্থনীতির সাবজেক্ট নিয়ে অনেক ভালো ভাবে পড়াশোনা করতে হবে। আর আপনি যাতে খুব ভালোভাবে পড়াশোনা করতে পারেন। সে কারণে এবার আমি আপনাকে অনার্স ১ম বর্ষের অর্থনীতি বিভাগের বইয়ের তালিকা গুলোর সাথে পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করব। মূলত নিচে উল্লেখিত সাবজেক্ট গুলো অর্থনীতি বিভাগের আওতায় রয়েছে।

মেজর সাবজেক্টনন মেজর সাবজেক্ট
মৌলিক পরিসংখ্যান- 212207সমাজবিজ্ঞান পরিচিতি– 212009
বাংলাদেশ অভ্যুদয়ের ইতিহাস– 211501সমাজকর্ম পরিচিতি- 212111
মৌলিক গণিত- 22205
মৌলিক ব্যষ্টিক অর্থনীতি- 212201
মৌলিক সামষ্টিক অর্থনীতি- 212203

অনার্স ১ম বর্ষের দর্শন বিভাগের বইয়ের তালিকা

প্রিয় শিক্ষার্থী বন্ধু, আপনি যদি অনার্স এর দর্শন বিভাগে সুযোগ পেয়ে থাকেন। তাহলে আপনাকে অনার্স ১ম বর্ষের দর্শন বিভাগের বইয়ের তালিকা দেখে নেয়া টা আপনার জন্য অনেক প্রয়োজনীয়। কেননা এই তালিকায় আপনি যে সকল বিষয় দেখতে পারবেন। সেই বিষয় গুলো নিয়ে আপনাকে অনার্স প্রথম বর্ষে পড়াশোনা করতে হবে। চলুন এবার তাহলে অনার্স ১ম বর্ষের দর্শন বিভাগ এর বইয়ের তালিকা টি দেখে নেওয়া যাক।

সমাজকর্ম পরিচিতি– 212111দর্শনের সমস্যা বলি- 211701
রাজনৈতিক তত্ত্ব পরিচিতি- 211909সাধারণ নীতিবিদ্যা- 211705
স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস -211501পশ্চাত্য দর্শনের ইতিহাস- 211703
মনোবিজ্ঞান- 211707 সমাজ বিজ্ঞান পরিচিতি- 2112009

অনার্স ১ম বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা

আপনি যদি অনার্স এর ইংরেজি বিভাগ এর মধ্যে চান্স পেয়ে থাকেন। এবং আপনি যদি অনার্স ১ম বর্ষের ইংরেজি বই ডাউনলোড করতে চান। তাহলে প্রথমে আপনাকে অনার্স ১ম বর্ষের ইংরেজি বিভাগের বইয়ের তালিকা দেখে নিতে হবে। আর এবার আমি আপনাকে সেই তালিকা দেয়ার চেষ্টা করব। যেখানে আপনি আপনার ইংরেজি বিভাগের সকল বইয়ের তালিকা দেখতে পারবেন।

English reading skillsIntroduction to prose: fiction and non-fiction
English writing skillsIntroducing Sociology 
Introduction to poetryHistory of the Emergence of independent Bangladesh 

অনার্স ১ম বর্ষের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা

এবার আপনি নিচের আলোচিত আলোচনার মাধ্যমে অনার্স ১ম বর্ষের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা সম্পর্কে জানতে পারবেন। তো আপনি যদি অনার্স ১ম বর্ষের বই ইতিহাস বিভাগের ডাউনলোড করতে চান। তাহলে নিচের এই তালিকা থেকে আপনাকে অবশ্যই অনার্স ১ম বর্ষের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা দেখে নিতে হবে।

ইতিহাস পরিচিতিদক্ষিণ এশিয়ার ইতিহাস
অভ্যুদয়ের ইতিহাসইসলামের রাজনৈতিক ও সাংস্কৃতিক ইতিহাস
বাংলার ইতিহাসসমাজকর্ম পরিচিতি

অনার্স ১ম বর্ষের পদার্থ বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা

আমাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী বন্ধুরা থাকবেন। যারা মূলত অনার্সে পদার্থ বিজ্ঞান বিভাগে পড়ার সুযোগ পেয়ে থাকে। তো আপনিও যদি পদার্থ বিজ্ঞানে অনার্স পড়ার সুযোগ পেয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনাকে অনার্স ১ম বর্ষের পদার্থ বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা দেখে নিতে হবে। আর সে কারণে এবার আমি নিচে অনার্স ১ম বর্ষের পদার্থ বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা উল্লেখ করলাম। আপনি আপনার প্রয়োজনীয় বইয়ের তালিকা গুলো এই টেবিল থেকে দেখে নিতে পারবেন।

অভ্যুদয়ের ইতিহাসমৌলিক গণিত
রসায়ন-১বস্তুর ধর্ম ও তরঙ্গ ধর্ম
ক্যালকুলাস-১বলো বিদ্যা
তাপ ও তাপবিদ্যা

অনার্স ১ম বর্ষের রসায়ন বিভাগের বইয়ের তালিকা

যদি আপনি উচ্চ মাধ্যমিক পড়াশোনা শেষ করে অনার্সে রসায়ন বিভাগে সুযোগ পান। তাহলে আপনার জন্য রইল শুভকামনা। কেননা এই রসায়ন বিভাগ টি হল অনেক গুরুত্বপূর্ণ। আর সে কারণে আপনাকে অনেক গুরুত্বের সাথে এই বিভাগ এ থাকা বিষয় গুলো নিয়ে পড়াশোনা করতে হবে। আর আপনি যাতে খুব ভালো ভাবে পড়াশোনা করতে পারেন। সেজন্য আমি এবার আপনাকে অনার্স ১ম বর্ষের রসায়ন বিভাগের বইয়ের তালিকা গুলো দেখিয়ে দেওয়ার চেষ্টা করব। যাতে করে আপনি বুঝতে পারেন যে, অনার্স প্রথম বর্ষে আপনাকে রসায়ন বিভাগে কোন কোন বিষয় গুলো নিয়ে পড়াশোনা করতে হবে।

ক্যালকুলাসঅজৈব রসায়ন
ভৌত রসায়নফান্ডামেন্টাল অফ ম্যাথ
জৈব রসায়নফিজিক্স-১,২
অভ্যুদয়ের ইতিহাসক্যালকুলাস

অনার্স ১ম বর্ষের বাংলা বিভাগের বইয়ের তালিকা

প্রিয় পাঠক, অনার্সে আপনি অন্যান্য বিভাগ গুলোর মধ্যে যেমন গুরুত্ব দেখতে পারবেন। ঠিক তেমনি ভাবে বাংলা বিভাগের যথেষ্ট পরিমাণে গুরুত্বপূর্ণ রয়েছে। আর আপনি যদি অনার্সে বাংলা বিভাগে পড়ার সুযোগ পেয়ে থাকেন। তাহলে আপনার জন্য রইল শুভ কামনা। আর আপনি যাতে খুব ভালো ভাবে অনার্স প্রথম বর্ষে বাংলা বিভাগে লেখাপড়া করতে পারেন। সে জন্য আমি এবার আপনাকে অনার্স ১ম বর্ষের বাংলা বিভাগের বইয়ের তালিকা দেখিয়ে দেয়ার চেষ্টা করব। যাতে করে আপনি বুঝতে পারেন যে, এই বাংলা বিভাগ নিয়ে পড়াশোনা করার জন্য আপনাকে আসলে কোন কোন সাবজেক্ট গুলো পড়তে হবে।

বাংলা কবিতা-১বাঙালির ইতিহাস ও সংস্কৃতি
বাংলা উপন্যাস-১বাংলার ইতিহাস ও ব্যবহারিক
সমাজ বিজ্ঞান পরিচিতিঅভ্যুদয়ের ইতিহাস

অনার্স ১ম বর্ষের ভূগোল বিভাগের বইয়ের তালিকা

আমাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী রয়েছেন। যারা মূলত অনার্সে ভূগোল বিভাগে পড়ার সুযোগ পেয়ে থাকে। আর যখন তারা ভূগোল বিভাগ নিয়ে পড়াশোনা করার সুযোগ পায়। তখন অনেকেই অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করতে চায়। তো আপনি অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করার আগে। আপনাকে অনার্স ১ম বর্ষের ভূগোল বিভাগের বইয়ের তালিকা দেখে নিতে হবে। কেননা প্রথমে আপনাকে জানতে হবে যে, এই অনার্সে ভূগোল বিষয় নিয়ে পড়তে গেলে। আপনাকে কোন কোন সাবজেক্ট নিয়ে পড়াশোনা করতে হবে। তো চলুন এবার তাহলে অনার্স ১ম বর্ষের ভূগোল বিভাগের বইয়ের তালিকা দেখে নেওয়া যাক।

অর্থনীতিরাষ্ট্রবিজ্ঞান
সমাজবিজ্ঞানরাষ্ট্রবিজ্ঞান
প্রাকৃতিক ভূগোলমানবীয় ভূগোল
ভূগোল ও পরিবেশ পরিচিতিস্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস

অনার্স ১ম বর্ষের প্রাণিবিদ্যা বিভাগের বইয়ের তালিকা

আপনার মত এমন অনেক শিক্ষার্থী আছেন। যারা মূলত অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করতে চায়। তো আপনি যদি অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করতে চান। তবে প্রথমেই আপনাকে অনার্স ১ম বর্ষের প্রাণি বিদ্যা বিভাগ এর বইয়ের তালিকা দেখে নিতে হবে। আর আপনি যাতে আপনার প্রাণি বিদ্যা বিভাগের সকল সাবজেক্ট এর নাম জানতে পারেন। সে জন্য নিচে আমি একটি টেবিল প্রদান করেছি। যে টেবিল থেকে আপনি অনার্স ১ম বর্ষের প্রাণিবিদ্যা বিভাগের বইয়ের তালিকা দেখে নিতে পারবেন।

রসায়নঅভ্যুদয়ের ইতিহাস
প্রোটোজোয়াপ্রাণিবিদ্যা ১ম পাঠ
উদ্ভিদবিদ্যা

অনার্স ১ম বর্ষের মার্কেটিং বিভাগের বইয়ের তালিকা

যেহেতু আপনি অনার্স প্রথম বর্ষে পড়াশোনা করার সুযোগ পেয়েছেন। সেহেতু অবশ্যই আপনার একটি বিষয় জানা থাকবে। আর সেই বিষয় টি হল যে অনার্স এর মধ্যে যেমন অন্যান্য বিভাগ গুলোর গুরুত্ব রয়েছে। ঠিক তেমনি ভাবে মার্কেটিং বিভাগের যথেষ্ট পরিমাণে গুরুত্ব রয়েছে। আর আপনি যদি মার্কেটিং বিভাগ নিয়ে অনার্স পড়ার সুযোগ পেয়ে থাকেন। তাহলে প্রথমেই আপনাকে অনার্স ১ম বর্ষের মার্কেটিং বিভাগের বইয়ের তালিকা দেখে নিতে হবে। আর নিচে উল্লেখিত টেবিল থেকে আপনি অনার্স ১ম বর্ষের মার্কেটিং বিভাগের বইয়ের তালিকা দেখে নিতে পারবেন।

Principles of Marketing-1Financial Accounting
Principles of Management-1 Introduction to Computer
Introduction to Business

অনার্স ১ম বর্ষের ইসলামের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা

আপনি যদি অনার্স এর মধ্যে ইসলামের ইতিহাস বিভাগে সুযোগ পেয়ে থাকেন। এবং যদি আপনি অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করতে চান। তাহলে এবার আমি আপনাকে অনার্স ১ম বর্ষের ইসলামের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা সম্পর্কে জেনে নিতে হবে। কেননা আপনি যে বিভাগে অনার্স করার জন্য সুযোগ পেয়েছেন। সেই বিভাগে কোন কোন বিষয় গুলো নিয়ে পড়াশোনা করতে হবে। তা আপনাকে অবশ্যই জেনে নিতে হবে। আর সে কারণে এবার আমি নিচের টেবিলে আপনাকে অনার্স ১ম বর্ষের ইসলামের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা উল্লেখ করে দিব। যেখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় বিষয় গুলো সম্পর্কে জেনে নিতে পারবেন।

সমাজবিজ্ঞানমুসলমানদের ইতিহাস (৭৫০ পর্যন্ত)
সমাজকর্মমুসলমানদের ইতিহাস (১২৫৮ পর্যন্ত)
সিরিয়া মিশর আফ্রিকা মুসলিম শাসনের ইতিহাসঅভ্যুদয়ের ইতিহাস
রাজনৈতিক তত্ত্ব
স্পেনের মুসলমানদের ইতিহাস (১৪৯২ পর্যন্ত)

Honours 1st Year Book PDF Download

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, যারা মূলত অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করতে চান। তাদের জন্য আজকের এই আলোচনা টি অনেক বেশি হেল্পফুল হবে। কারণ আজকের এই আলোচনার মাধ্যমে আমি আপনাকে স্পষ্ট ভাবে দেখিয়ে দিয়েছি যে। কিভাবে আপনি অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করতে পারবেন। আর আপনি যদি Honours 1st year book pdf download করতে চান। তাহলে আপনাকে উপরের দেওয়া ডাউনলোড লিংক এর মধ্যে ক্লিক করে অনার্স ১ম বর্ষের বই ডাউনলোড করে নিতে হবে। তবে এরপরও যদি আপনার কোন ধরনের সমস্যা হয়। তাহলে অবশ্যই আপনি কমেন্ট করে জানিয়ে দিবেন। আমি যথা সাধ্য চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার জন্য।

Q: নিরাপত্তা পরিষদে ভেটো প্রদানের ক্ষমতা আছে। এমন দুটি দেশের নাম লিখুন।

A: নিরাপত্তা পরিষদের ভেটো প্রদানের ক্ষমতা রয়েছে। এমন দুটি দেশের নাম হল, রাশিয়া এবং আমেরিকা।

Q: সুদ কত প্রকার ও কি কি?

A: বর্তমান সময়ে আমরা মূলত দুই ধরনের সুদ দেখতে পারি। একটি হল মোট সুদ এবং অপর টি হল নিট সুদ।

Q: মোট সুদ বলতে কী বোঝানো হয়?

A: যখন কোন ঋণ গ্রহণকারী ব্যক্তি যে পরিমাণ অর্থ ঋণ গ্রহণ করবে। সেই পরিমাণ অর্থ ও পরিশোধ করার পরেও। অতিরিক্ত পরিমাণ অর্থ প্রদান করা কে বলা হয়ে থাকে, মোট সুদ।

Q: নীট সুদ বলতে কী বোঝায়?

A: যখন কোন ঋণ গ্রহণকারী ব্যক্তি তার মূলধন ব্যবহার করার জন্য যে পরিমাণ অর্থ ঋণ গ্রহণ করবে। সেই পরিমাণ অর্থ প্রধান করাকে বলা হয়ে থাকে নীট সুদ।

Q: মানি লন্ডারিং কাকে বলে?

A: কোন একজন ব্যক্তি যখন তার অবৈধ পথে আয় বৃদ্ধি করার জন্য গোপন মাধ্যমে যে পরিমাণ অর্থ উপার্জন করবে। সেই পরিমাণ অর্থ কে বৈধতা দেয়ার চেষ্টা কে বলা হয়ে থাকে মানি লন্ডারিং।

Q: প্রকৃত মুদ্রা কাকে বলে?

A: সহজ কথায় বলতে গেলে, একজন মানুষ যখন সমাজে বিনিময় এর কাজ করার জন্য যে পরিমাণ অর্থ ব্যবহার করে। সেই অর্থ কে বলা হয়ে থাকে প্রকৃত মুদ্রা। যেমন, আমাদের বাংলাদেশে কাগজের নোট এবং ধাতব মুদ্রার মাধ্যমে বিনিময় হয়ে থাকে। সেহেতু এগুলো কে বলা হবে, প্রকৃত মুদ্রা।

Q: ঐচ্ছিক মুদ্রা কাকে বলে?

A: সমাজে বসবাস করা বিভিন্ন মানুষের যখন কোন মুদ্রা গ্রহণ করার সময় আইনের মাধ্যমে বাধ্য করা হয় না। অপর দিকে সেই সমাজে বসবাস করা মানুষ গুলো যে মুদ্রার মাধ্যমে তাদের লেনদেনের কাজ সম্পন্ন করতে পারে। তাকেই বলা হয়ে থাকে, ঐচ্ছিক মুদ্রা।

Q: ধাতব মুদ্রা বলতে কী বোঝায়?

A: ধাতব মুদ্রা কাকে বলে যদি আমি আপনাকে এই বিষয় টি সংক্ষেপে বোঝানোর চেষ্টা করি। তাহলে বলব, যে সকল মুদ্রা গুলো ধাতব পদার্থ দ্বারা তৈরি হয়ে থাকে। সেই সকল মুদ্রা কে বলা হয়ে থাকে ধাতব মুদ্রা।

Q: শক্তিশালী মুদ্রা কাকে বলে?

A: আপনি অন্যান্য মুদ্রার পাশাপাশি আরো একটি বিশেষ মুদ্রার নাম জানতে পারবেন। আর সেটি হল, শক্তিশালী মুদ্রা। তো এই শক্তিশালী মুদ্রা এর আরো একটি নাম রয়েছে। সেটি হল, আর্থিক ভিত্তি। মূলত এই শক্তিশালী মুদ্রা জনগণ এর হাতের মুদ্রা। এবং সেই সাথে ব্যাংক রক্ষিত এক ধরনের রিজার্ভ এর সমষ্টিকে বলা হয়ে থাকে, শক্তিশালী মুদ্রা।

Q: দ্রব্য বিনিময় প্রথা বলতে কি বুঝায়?

A: প্রায় কয়েক শো বছর আগে এই দ্রব্য বিনিময় প্রথা চালু ছিল। যেখানে আপনি কোন একটি পণ্যের বিনিময়ে আরেক টি পণ্য নিতে পারবেন। বর্তমানে আমরা যেমন টাকার বিনিময়ে অন্য কোন পণ্য কিনে নেই। ঠিক তেমনি ভাবে যখন আপনি একটি দ্রব্যের বিনিময়ে আরেক টি দ্রব্য নিবেন। তখন তাকে বলা হবে, দ্রব্য বিনিময় প্রথা। যার প্রচলন বর্তমান সময়ে নেই।

Q: কালো টাকা কাকে বলে?

A: কোন একজন ব্যক্তি যখন অবৈধ কোন পন্থা অনুসরণ করে অর্থ উপার্জন করবে। এবং সেই ব্যক্তি এই অর্থ উপার্জন করার পরেও সরকারের কর ফাঁকি দিবে। মূলত সেই টাকা কে বলা হয়ে থাকে, কালো টাকা। অর্থাৎ এই টাকার বিনিময়ে সরকার কে যে পরিমাণ কর দেয়ার প্রয়োজন হয়। সেটা কখনোই দেওয়া হয় না। যার ফলে সরকার এই অবৈধ টাকা গুলো কে কালো টাকা বলে চিহ্নিত করে।

Q: কোন একটি রাষ্ট্রের প্রধান উদ্দেশ্য কি?

A: আপনি কি জানেন কোন একটি রাষ্ট্রের প্রধান উদ্দেশ্য কি। যদি আপনি না জেনে থাকেন তাহলে শুনে রাখুন। একটি রাষ্ট্রের প্রধান উদ্দেশ্য হল সেই রাষ্ট্রের মধ্যে যে সকল জনগণ বসবাস করবে। তাদের কল্যাণ সাধন করা। মূলত এই কল্যাণ সাধন করাই হলো কোন একটি রাষ্ট্রের মূল উদ্দেশ্য।

Q: পাশ্চাত্য রাষ্ট্রচিন্তার সূত্রপাত কোথায় হয়েছিল?

A: মূলত পশ্চাত্য ও রাষ্ট্রচিন্তার সূত্রপাত হয়েছিল প্রাচীন গ্রিসের মধ্যে।

Q: গ্রীক রাষ্ট্রচিন্তার প্রধান বৈশিষ্ট্য গুলো কি কি?

A: বলা বাহুল্য যে, গ্রিক রাষ্ট্র চিন্তার প্রধান বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। আর সেই বৈশিষ্ট্য গুলো হলো, যুক্তি কে প্রাধান্য দান করা। অর্থাৎ সেই রাষ্ট্রের মঙ্গলের জন্য যে সকল যুক্তি প্রদান করা হয়। সেই যুক্তি গুলো কে প্রাধান্য দেওয়াই হলো গ্রীক রাষ্ট্র চিন্তার প্রধান বৈশিষ্ট্য।

Q: প্লোটো কোন দুটি ক্ষেত্রে সাম্যবাদের কথা বলেছেন?

A: প্লোটো মূলত দুটি ক্ষেত্রে সাম্যবাদের কথা বলেছেন। আর সেই দুটি ক্ষেত্র এর প্রথম টি হল সম্পত্তির ক্ষেত্রে। এবং অপর আরেক টি ক্ষেত্র হলো পারিবারিক ক্ষেত্রে। আর এই দুটো ক্ষেত্রেই মূলত প্লটো সাম্যবাদের কথা বলেছেন।

Q: এরিস্টটলের মতে উত্তম সরকার বলতে কি বুঝায়?

A: উত্তম সরকার এর ক্ষেত্রে বিভিন্ন জনের বিভিন্ন মত রয়েছে। তবে এরিস্টটল এর ক্ষেত্রে উত্তম সরকার বলতে তাকেই বোঝানো হয়। যে সরকার হলো পলিটি সম্পন্ন এবং মধ্যতন্ত্র। আর এই ধরনের সরকার কে এরিস্টটল উত্তম সরকার হিসেবে বুঝিয়েছেন।

Q: কত খ্রিস্টাব্দে ব্রিটিশ পার্লামেন্ট অধিকারের বিল প্রণীত হয়?

A: ব্রিটিশ পার্লামেন্ট এর অধিকার এর বিল প্রণীত হয়, ১৬৮৯ খ্রিস্টাব্দে।

Q: কোন ব্যক্তি কে তুলনামূলক ভাবে রাজনীতির জনক বলা হয়ে থাকে?

A: এমন একজন বিশেষ ব্যক্তি রয়েছে যাকে তুলনামূলক ভাবে রাজনীতির জনক বলা হয়ে থাকে। আর সেই বিশেষ ব্যক্তির নাম হল, গ্রীক দার্শনিক অ্যারিস্টোটল। মূলত তাকে তুলনামূলক ভাবে রাজনীতির জনক হিসেবে পরিচিত করা হয়ে থাকে।

Q: ব্রিটিশ পার্লামেন্ট এর নিম্ন কক্ষের নাম কি ছিল?

A: আমরা অনেকেই জানিনা যে ব্রিটিশ পার্লামেন্টের নিম্ন কক্ষের একটি নাম ছিল। আর সেই নাম টি হল কমন্স সভা। মূলত এটি হলো ব্রিটিশ পার্লামেন্ট এর নিম্ন কক্ষের নাম। যে নামটা আমাদের অবশ্যই জেনে রাখা উচিত।

Q: মিশ্র অর্থব্যবস্থা বলতে কি বুঝায়?

A: আপনি কি জানেন মিশ্র অর্থ ব্যবস্থা কাকে বলে? যদি আপনি না জেনে থাকেন তাহলে শুনে রাখুন। মূলত যে বিশেষ অর্থনৈতিক ব্যবস্থায় এক দিকে ব্যক্তি স্বাধীনতা বজায় থাকে। সেই সাথে বেসরকারি উদ্যোগ বজায় থাকে। এবং অপর দিকে সরকারি উদ্যোগ তাদের পাশাপাশি অবস্থান করে। তাকেই বলা হয়ে থাকে, মিশ্র অর্থ ব্যবস্থা। অর্থাৎ এই ধরনের অর্থব্যবস্থায় ব্যক্তি স্বাধীনতা কিংবা বেসরকারি উদ্যোগ এর সাথে সরকারি উদ্যোগ যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

Q: উৎপাদনের উপাদান কি কি এবং উৎপাদনের উপাদান কয় টি?

A: আমরা জানি যে উৎপাদনের উপকরণ হলো মোট চার টি। আর সেই উৎপাদনের উপকরণ গুলোর নাম হল, মূলধন, সংগঠন, ভূমি এবং ক্রম। মূলত এই চার টি মিলেই উৎপাদনের উপকরণ গঠিত হয়ে থাকে।

You might also like
3 Comments
  1. এমা says

    ইংরেজি ১ম বর্ষের History of the Emergence of Bangladesh PDF লাগবে। ইংলিশ ভার্সন। লিংক প্লিজ

  2. sagor says

    ভাই সমাজবিজ্ঞান বই এর পিডিএফ লিঙ্ক টা দেন প্লিজ

  3. Ridoy says

    Honours marketing 1 st year department er Bangla version er link please!

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex