vlxxviet mms desi xnxx

অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড PDF

0

অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড PDF | Honours 3rd Year Book List

আপনি অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করতে চান? যদি আপনি Honours 3rd year book pdf download করতে চান। তাহলে আজকের এই আলোচনা টি আপনার জন্য অনেক বেশি প্রয়োজনীয়। কারণ আজকে আমি আপনাকে দেখিয়ে দিব যে। কিভাবে আপনি অনলাইন থেকে অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করে নিবেন। এর পাশাপাশি আমি আপনাকে অনার্স ৩য় বর্ষের বই এর তালিকা প্রদান করব। যেখান থেকে আপনি অনার্স ৩য় বর্ষের সকল বিভাগ এর বইয়ের তালিকা দেখে নিতে পারবেন। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আপনারা যারা অনার্স দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হওয়ার পরে তৃতীয় বর্ষে অধ্যায়ন করছেন। তাদের জন্য রইল শুভকামনা।

আর আপনি ইতিমধ্যেই জানেন যে, বর্তমান সময়ে ইন্টারনেট থেকে অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করা যায়। কারণ এর পূর্বে আমি আপনাকে অনার্স প্রথম বর্ষ এবং দ্বিতীয় বর্ষের বই গুলো ইন্টারনেট থেকে ডাউনলোড করার লিংক শেয়ার করেছিলাম। আর সেখান থেকে আপনি বা আপনার মত এমন অনেক শিক্ষার্থী রয়েছেন। যারা তাদের প্রয়োজনীয় বই গুলো ডাউনলোড করতে পেরেছিল। ঠিক তেমনি ভাবে আজকে আমি আপনাকে অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করার উপায় গুলো দেখিয়ে দিব। মূলত কিভাবে আপনি আপনার প্রয়োজনীয় অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করবেন। তার জন্য আপনাকে কোন কোন পদ্ধতি অনুসরণ করতে হবে। তার প্রত্যেক টা বিষয় নিয়ে আজকে আমি ধাপে ধাপে আলোচনা করব।

আরো দেখুনঃ

তবে এখানে একটা কথা বলে রাখা উচিত। আর সেই কথা টি হল অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করার আগে। আপনার অনার্স ৩য় বর্ষের বইয়ের তালিকা সম্পর্কে জেনে নেওয়া উচিত। কারণ আপনি যদি Honours 3rd year book list সম্পর্কে জানতে না পারেন। তাহলে আপনার আসলে কোন বই গুলো ডাউনলোড করতে হবে। সেটা আপনি বুঝতে পারবেন না। আর আপনি যাতে এরকম সমস্যার সম্মুখীন না হন। সে জন্য প্রথমেই আমি আপনাকে অনার্স ৩য় বর্ষের বইয়ের তালিকা গুলো দেয়ার চেষ্টা করব। এবং যখন আপনি জানতে পারবেন যে, আপনার আসলে অনার্স তৃতীয় বর্ষে কোন কোন বিষয় গুলো রয়েছে। তখন আপনি সেই অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করে নিবেন। তাহলে আর দেরি না করে চলুন সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক। 

অনার্স ৩য় বর্ষের বাংলা বিভাগের বইয়ের তালিকা

যেসব শিক্ষার্থী বন্ধুরা অনার্সে বাংলা বিভাগ নিয়ে পড়ছেন। তারা বেশ ভালো করে জানেন যে, এই বিভাগ টি হল অন্যতম একটি বিভাগ। আর সে কারণে আপনি যদি বাংলা বিভাগ নিয়ে পড়েন। তাহলে অবশ্যই আপনাকে মনোযোগ দিয়ে পড়াশোনা করতে হবে। আর আপনি যাতে মনোযোগ দিয়ে পড়াশোনা করতে পারেন। সেজন্য এবার আমি আপনাকে অনার্স ৩য় বর্ষের বাংলা বিভাগের বইয়ের তালিকা প্রদান করব। যেখান থেকে আপনি আপনার বাংলা বিভাগের সকল বিষয়ের নাম দেখতে পারবেন। আর সে জন্য আপনাকে নিচে উল্লেখ করার টেবিলে নজর রাখতে হবে।

বাংলা সাহিত্যের ইতিহাস ২ বাংলা উপন্যাস ২
বাংলা প্রবন্ধ ১ প্রাচীন ও মধ্যযুগের কবিতা
রূপতত্ত্ব, রসতত্ত্ব, অলংকার, ছন্দ বাংলা রম্য ও ভ্রমণ সাহিত্য
ফোকলোর তত্ত্ব ও বাংলা লোকসাহিত্য বাংলা ছোট গল্প ১

Q: শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছিলেন?

A: বিখ্যাত কবি এবং সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ১৮৭৬ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেছিলেন।

Q: বঙ্গদর্শন বলতে কী বোঝানো হয়েছে?

A: বঙ্গদর্শন বলতে বোঝানো হয়েছিল, এটি একটি মাসিক পত্রিকা। যার নাম হলো, বঙ্গদর্শন।

Q: কমলাকান্ত মোট কত খন্ডে রচিত হয়েছে?

A: আমরা সবাই জানি যে, কমলাকান্ত মোট তিনটি খণ্ডে রচিত হয়েছে। প্রথমটির নাম হলো, জোবানবন্দী, দ্বিতীয় খন্ডের নাম হলো কমলাকান্তের পত্র এবং তৃতীয় খন্ডের নাম হল, কমলাকান্তের দপ্তর।

Q: অনুমিতি জ্ঞান বলতে কী বোঝানো হয়?

A: সহজ কথায় অনুমতি জ্ঞান বলতে বোঝানো হয় যে, আপনার পূর্ব থেকেই কোন বিষয়ে অভিজ্ঞতা থাকবে। এবং সেই অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে আপনি বর্তমান কে অনুমান করতে পারবেন। আর এই ধরনের অর্জিত জ্ঞান কে বলা হয়ে থাকে, অনুমিতি জ্ঞান।

Q: প্রথম খন্ড গ্রন্থের অন্তর্গত দুটি গ্রন্থের নাম লিখুন?

A: প্রথম খন্ড গ্রন্থের অন্তর্গত দুটি গ্রন্থের নাম হল, জয়দেব এবং বিদ্যাপতি।

Q: অ্যারিস্টোটল উপন্যাসের প্লট কে কয় টি ভাগে ভাগ করেছে?

A: অ্যারিস্টটল মোট দুই (২) টি ভাগে উপন্যাসের প্লট কে ভাগ করেছে।

Q: মাইকেল মধুসূদন দত্ত কে কিসের প্রবর্তক বলা হয়?

A: মাইকেল মধুসূদন দত্ত কে সনেট এর প্রবর্তক বলা হয়ে থাকে। কারণ তিনি এই সনেট এর সর্বপ্রথম ধারণা দিয়েছিলেন।

Q: ধাঁধা কাকে বলে / ধাঁধা বলতে কি বুঝায়?

A: এমন কিছু বাক্য রয়েছে যে বাক্য গুলোর মধ্যে রূপক ব্যবহার করা হয়। এবং সেই রূপক এর সাহায্য কোন কিছু জিজ্ঞাসা আকারে প্রকাশ করা বাক্য গুলো কে বলা হয়ে থাকে ধাঁধা।

Q: সজীবতা কোন সাহিত্যের প্রধান ধর্ম?

A: সজীবত হল লোক সাহিত্যের প্রধান ধর্ম।

Q: আলালের ঘরের দুলাল কত সালে প্রকাশিত হয়েছিল?

A: ১৮৫৭ সালে আলালের ঘরের দুলাল প্রকাশিত হয়েছিল।

অনার্স ৩য় বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা

এবারের আলোচনায় আমি আপনাকে অনার্স ৩য় বর্ষের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা প্রদান করব। মূলত আমাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী আছেন। যারা অনার্স রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করে থাকে। এবং তারা অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করতে চায়। তবে এই বই ডাউনলোড করার আগে অবশ্যই আপনাকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা সম্পর্কে জেনে নিতে হবে। কারণ আপনি যদি না জানেন যে, চলতি বছরে আপনার কোন কোন বিষয় গুলো পড়তে হবে। তাহলে আপনি বুঝে উঠতে পারবেন না যে। আপনি আসলে কোন গুলো অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করবেন। আর আপনি যদি আপনার প্রয়োজনীয় বিষয় গুলো সম্পর্কে জানতে পারেন। সে জন্য এবার আমি নিচে একটি বইয়ের তালিকা প্রদান করলাম। যেখান থেকে আপনি আপনার বিভাগ এর প্রয়োজনীয় বিষয় গুলোর নাম দেখতে পারবেন।

গবেষণা পদ্ধতি ও পরিসংখ্যান বাংলাদেশের রাজনৈতিক ও সাংবিধানিক উন্নয়ন
বাংলাদেশের লোক প্রশাসন রাজনীতি অধ্যয়ন পদ্ধতি
আন্তর্জাতিক রাজনীতির মূলনীতি দক্ষিণ এশিয়ার সরকার ও রাজনীতি: ভারত পাকিস্তান নেপাল ও শ্রীলঙ্কা
রাজনৈতিক সমাজবিজ্ঞান শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন পরিচিতি

Q: পরিবার কে কোন ধরনের সংগঠন বলা হয়ে থাকে?

A: কোন একটি সমাজে একটি পরিবার কে সবচেয়ে শক্তিশালী সংগঠনের সাথে তুলনা করা হয়ে থাকে। আর সে কারণেই অনেক ব্যক্তি এই পরিবার কে শক্তিশালী সংগঠন বলে থাকেন।

Q: সামাজিক গবেষণা বলতে কি বোঝানো হয়? 

A: সহজ কথায় সামাজিক গবেষণা বলতে বোঝানো হয় যে, কোন নতুন তত্ত্ব আবিষ্কার করার নিমিত্তে সুশৃংখল ও যৌক্তিক পদ্ধতি আবিষ্কার করা। সেই সাথে সেই পদ্ধতি কে সঠিক ভাবে যাচাই করা। এবং সবশেষে নির্দিষ্ট নির্ণয় গ্রহণ করার চেষ্টা কে বলা হয়ে থাকে, সামাজিক গবেষণা।

Q: গবেষণা সংক্রান্ত নিয়মাবলী কে কি বলা হয়?

A: গবেষণা সংক্রান্ত নিয়মাবলী কে বলা হয়ে থাকে, গবেষণা পদ্ধতি।

Q: ফলিত গবেষণা কাকে বলে?

A: বিশেষ ভাবে পরীক্ষা, বিশ্লেষণ, অনুসন্ধান এবং পর্যবেক্ষণ করার পরে। যখন কোন সুষ্ঠু চিন্তা, ভাবনা এবং নতুন কিছুর উদ্ভব হয়। তখন তাকে বলা হয়ে থাকে ফলিত গবেষণা।

Q: কাকে বৈজ্ঞানিক ব্যবস্থাপনার জনক বলা হয়ে থাকে?

A: এফ ডব্লিউ টেইলার কে বৈজ্ঞানিক ব্যবস্থাপনার একমাত্র জনক বলা হয়ে থাকে।

Q: লোক প্রশাসন বলতে কি বুঝায়?

A: যখন কোন একটি রাষ্ট্রে বসবাস করা জনগণের সেবা প্রদান করার উদ্দেশ্যে সুষ্ঠু ব্যবস্থাপনা এবং সেই সাথে প্রশাসনিক কার্যকলাপ সঠিক ভাবে পরিচালনা করাই হলো, লোক প্রশাসন।

Q: প্রশাসন কে মোট কয় টি ভাগে ভাগ করা হয়ে থাকে?

A: আমরা সবাই জানি যে, মোট দুই টি ভাগে প্রশাসন কে ভাগ করা হয়ে থাকে।

Q: ২১ সেপ্টেম্বর কি দিবস পালিত হয়?

A: প্রতি বছরের ২১ সেপ্টেম্বর বিশ্ব শান্তি দিবস হিসেবে পালন করা হয়।

Q: সমস্যা নির্বাচন এটি তত্ত্ব স্তরের কত তম স্তর?

A: সমস্যা নির্বাচন হলো তত্ত্ব স্তরের সর্বপ্রথম স্তর।

Q: পাকিস্তানের সংবিধানিক নাম কি? 

A: “ইসলামী প্রজাতন্ত্রী পাকিস্তান”- এটি হলো পাকিস্তানের সাংবিধানিক নাম।

Q: ভারতের যে আইনসভা রয়েছে সেই আইন সভার উচ্চ কক্ষের নাম কি?

A: ভারতের মধ্যে থাকা আইন সভার মধ্যে উচ্চ কক্ষের নাম হলো, রাজ্য সভা। এবং ভারতের সকল মানুষ এই উচ্চ কক্ষ কে রাজ্য সভা বলেই ডাকে।

অনার্স ৩য় বর্ষের হিসাব বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা

যখন আপনি অনার্স দ্বিতীয় বর্ষে উত্তীর্ণ হওয়ার পরে তৃতীয় বর্ষে অধ্যানরত থাকবেন। তখন অবশ্যই আপনাকে অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করতে হবে। কারণ বর্তমান সময়ে শিক্ষার্থীরা ইন্টারনেট থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করার পরে। তাদের মোবাইল অথবা কম্পিউটার দিয়ে নিজের ঘরে বসে বই পড়তে পারে। আর আপনিও যাতে এই সুবিধা টি ভোগ করতে পারেন। সে জন্য এবার আমি আপনাকে অনার্স ৩য় বর্ষের হিসাব বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা প্রকাশ করব। যদি আপনি অনার্স তৃতীয় বর্ষে হিসাব বিজ্ঞান বিভাগে পড়াশোনা করেন। তাহলে এবারের অনার্স ৩য় বর্ষের হিসাব বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা টি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।

শিল্পোদ্যোগ ব্যাংকিং ও বিমা-তত্ত্ব, আইন এবং হিসাব 
উৎপাদন ব্যয় হিসাববিজ্ঞান নিরীক্ষা ও নিশ্চয়তা 
উচ্চতর হিসাববিজ্ঞান-১  Management Accounting
ব্যবসায় ও বাণিজ্যিক আইন  Financial Management 

Q: সত্যায়ন সেবা কাকে বলে?

A: সত্যায়ন সেবা হলো বিশেষ এক ধরনের সেবা। মূলত এটা কে এক প্রকার নিশ্চয়তা সেবা হিসেবে ধরা হয়ে থাকে। যেখানে একজন সনদ প্রাপ্ত হিসাবরক্ষক অন্য একটি পক্ষের লিখিত তথ্যের উপর নির্ভরযোগ্য তা সম্পর্কে। তিনি বিশেষ লিখিত মতামত প্রদান করে থাকেন। মূলত একেই বলা হয়ে থাকে, সত্যায়ন সেবা।

Q: নিশ্চয়তা সেবা কাকে বলে?

A: সহজ ভাষায় বলতে গেলে, স্বাধীন পেশাগত সেবা কে বলা হয়ে থাকে নিশ্চয়তা সেবা। মূলত এখানে যে সিদ্ধান্ত গ্রহণকারী ব্যক্তি রয়েছেন। তিনি তার নিজের তথ্য এবং উপাত্যের গুণগত মান উন্নয়নের জন্য কাজ করে থাকে।  

Q: শিল্প উদ্যোগ বলতে কী বোঝানো হয়?

A: যখন কোন একজন ব্যক্তি তার আর্থিক মুনাফা লাভ করার জন্য বিশেষ ঝুঁকি গ্রহণ করবে। এবং এই ঝুঁকি গ্রহণ করার মাধ্যমে সেই ব্যক্তি নির্দিষ্ট এক বা একাধিক ব্যবসা কিংবা শিল্প প্রতিষ্ঠান স্থাপন করবে। তখন তার এই উদ্যোগ কে বলা হবে, শিল্প উদ্যোগ।

Q: সৃজনশীলতা কাকে বলে?

A: যখন আপনি প্রাকৃতিক সম্পদ কে কাজে লাগিয়ে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করবেন। এবং মানুষের কল্যাণে নিহিত করবেন। তখন সেই নতুন উদ্যোগ কে বলা হবে, সৃজনশীলতা। যার মূল অর্থ হলো নতুন কোন কিছু উদ্ভাবন করা।

Q: নারী উদ্যোক্তা কাকে বলে?

A: আমাদের সমাজে এমন অনেক নারী বা মহিলা বসবাস করে। যারা তাদের নিজের পুঁজি কে কাজে লাগিয়ে নিজের অভিজ্ঞতায় নতুন নতুন ব্যবসা প্রতিষ্ঠানের উদ্ভাবন করে। এবং যথেষ্ট পরিমাণে ঝুঁকি নিয়ে তাদের ব্যবসায়ীক কার্যক্রম গুলো পরিচালনা করে থাকে। সেইসব নারী বা মহিলাদের বলা হয়ে থাকে, নারী উদ্যোক্তা।

Q: শিল্প উদ্যোক্তা বলতে কি বুঝায়?

A: প্রতিটা শিল্প প্রতিষ্ঠান উদ্ভাবন করার ক্ষেত্রে যথেষ্ট পরিমাণে ঝুঁকি নিতে হয়। কেননা যখন একটি শিল্প প্রতিষ্ঠান ঝুঁকি নিয়ে উদ্ভাবন করা হবে। তার পরবর্তীতে সে প্রতিষ্ঠান থেকে মুনাফা অর্জন করা সম্ভব হবে। আর যেসব মানুষ এই ধরনের ঝুঁকি নিয়ে শিল্প প্রতিষ্ঠান স্থাপন করে থাকে। তাদের কে বলা হয়ে থাকে, শিল্প উদ্যোক্ত।

Q: ব্যবসায় পরিবেশ বলতে কি বুঝানো হয়?

A: কোন একটি ব্যবসা কে সঠিকভাবে পরিচালনা করার জন্য বিশেষ পরিবেশের প্রয়োজন হয়ে থাকে। তবে একটি ব্যবসা যখন সঠিক ভাবে পরিচালিত হয়। তখন তার পারিপার্শ্বিক সকল পরিবেশের সমষ্টি কে বলা হয়ে থাকে, ব্যবসায় পরিবেশ।

Q: অনলাইন ব্যাংকিং কি?

A: সহজ কথায় বলতে গেলে অনলাইন ব্যাংকিং হলো এমন একটি পদ্ধতি। যেখানে ব্যাংকিং এর যে সমস্ত কাজ করার প্রয়োজন হয়। সেই সমস্ত কাজ গুলো ইন্টারনেট এর মাধ্যমে সম্পন্ন করা হয়ে থাকে। আর এই ধরনের অনলাইন এর যাবতীয় কাজ কে বলা হয়ে থাকে, অনলাইন ব্যাংকিং।

Q: বিশেষায়িত ব্যাংক কাকে বলা হয়ে থাকে?

A: আপনি এমন অনেক ব্যাংক প্রতিষ্ঠান দেখতে পারবেন। যে ব্যাংক গুলো তাদের নির্দিষ্ট উদ্দেশ্য সাধন করার জন্য পরিচালনা করা হয়ে থাকে। আর এই ধরনের ব্যক্তিগত উদ্দেশ্য ও সাধনকারী ব্যাংক গুলো কে বলা হয়ে থাকে, বিশেষায়িত ব্যাংক।

অনার্স ৩য় বর্ষের অর্থনীতি বিভাগের বইয়ের তালিকা

অনার্স এর মধ্যে অন্যান্য যে সকল বিভাগের গুরুত্ব রয়েছে। ঠিক তেমনি ভাবে আপনি যদি অর্থনৈতিক বিভাগে পড়াশোনা করে থাকেন। তাহলে আপনি নিজে থেকে বুঝতে পারবেন যে। অনার্সের ক্ষেত্রে এই অর্থনীতি বিভাগের গুরুত্ব কতটুকু। তো এবার আমি সেই গুরুত্বপূর্ণ বিভাগের তৃতীয় বর্ষে অধ্যায়নরত শিক্ষার্থীদের অনার্স ৩য় বর্ষের অর্থনীতি বিভাগের বইয়ের তালিকা প্রদান করব। যেখান থেকে আপনি আপনার বইয়ের নাম গুলো জেনে নিতে পারবেন। আর যখন আপনি আপনার বইয়ের নাম গুলো সম্পর্কে জানতে পারবেন। তারপরে আপনি আপনার প্রয়োজনীয় অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করে নিতে পারবেন। তো চলুন এবার সেই অনার্স ৩য় বর্ষের অর্থনীতি বিভাগের বইয়ের তালিকা দেখে নেওয়া যাক।

সরকারি অর্থব্যবস্থা নগর অর্থনীতি
বাংলাদেশের অর্থনীতি অধ্যয়ন উন্নয়ন অর্থনীতি
অর্থনীতির জন্য পরিসংখ্যান ইন্টারমিডিয়েট সামষ্টিক অর্থনীতি
আন্তর্জাতিক অর্থনীতি -১ কৃষি ও গ্রামীণ অর্থনীতি

Q: প্রযুক্তিগত বিকাশ বলতে কি বুঝায়?

A: যখন নতুন কোন পদ্ধতি উদ্ভাবন করার পরে উৎপাদন ক্ষমতা বৃদ্ধি করা হয়। সেই সাথে দক্ষতা পূর্বের তুলনায় অনেক বেশি বৃদ্ধি পায়। এর পাশাপাশি সময়ের পরিবর্তনের সাথে সাথে সনাতন প্রযুক্তি গুলো কে অদক্ষ বলে বিবেচিত করা হয়। এবং সেই অদক্ষ প্রযুক্তি গুলো কে পরিবর্তন করে নতুন নতুন প্রযুক্তির স্থান দেওয়া হয়। মূলত এই সবকিছু কে বলা হয়ে থাকে, প্রযুক্তির বিকাশ।

Q: প্রযুক্তিগত উন্নতি কাকে বলে?

A: সহজ কথায় বলতে গেলে প্রযুক্তি গত উন্নতি হলো বিশেষ এক ধরনের অবস্থা। যে অবস্থার মধ্যে শ্রম ও মূলধনের সাপেক্ষে সময়ের ব্যবধানে উৎপাদন পূর্বের তুলনায় কয়েক গুণ বৃদ্ধি পায়। আর এই বৃদ্ধি পাওয়া উৎপাদন কে বলা হয়ে থাকে, প্রযুক্তিগত উন্নতি।

Q: প্রযুক্তিগত উন্নতি এর প্রকারভেদ গুলো কি কি?

A: আমরা জানি যে, প্রযুক্তি গত উন্নতি কে মূলত তিন টি ভাগে ভাগ করা হয়ে থাকে। প্রথম টি হল, নিরপেক্ষ প্রযুক্তিগত উন্নয়ন। এবং দ্বিতীয় টি হল, মূলধন সাশ্রয়ী উন্নয়ন। এবং সর্বশেষ প্রকারভেদ এর নাম হলো শ্রম সাশ্রয়ী প্রযুক্তিগত উন্নয়ন।

Q: ঘাটতি অর্থসংস্থান বলতে কী বোঝানো হয়?

A: কোনটি নির্দিষ্ট দেশের সরকারের যে পরিমাণ মোট আয় রয়েছে। সেই মোট আয় থেকে যদি সেই দেশের ব্যয়ের পরিমাণ অনেক বেশি হয়ে যায়। তাহলে তাকে বলা হয়ে থাকে, ঘাটতি ব্যয়। আর যখন একটি দেশের মধ্যে এই ধরনের ঘাটতি ব্যয় লক্ষ্য করা যায়। তখন সেই ঘাটতি পূরণ করার জন্য যে সকল কৌশল অবলম্বন করা হয়। সেই কৌশল এর সমন্বয় কে বলা হয়ে থাকে ঘাটতি অর্থসংস্থান।

Q: ব্যক্তিগত খামার কাকে বলে?

A: যখন কোন একজন কৃষক তার খামারের যাবতীয় উপকরণ নিজে থেকে তৈরি করে। এর পাশাপাশি সেই খামার টি পরিচালনা করার জন্য যে সকল পারিপার্শ্বিক বিষয় রয়েছে। যেমন, জনবল নিয়োগ দেওয়া, ফসল উৎপাদন করা, ফসল বিক্রি করা ইত্যাদি কাজ গুলো নিজে থেকে করবে। তখন সেই খামার কে বলা হবে, ব্যক্তিগত আমার।

আরো দেখুনঃ জিপিএ, সিজিপিএ গ্রেডিং পদ্ধতি.

অনার্স ৩য় বর্ষের সমাজ বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা

আমাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী রয়েছেন। যারা মূলত মানবিক শাখা থেকে অনার্সে পড়াশোনা করেন। আর যারা মানবিক শাখা তে অনার্স করছেন। তারা বেশ ভালো করে জানবেন যে। সমাজ বিজ্ঞান বিভাগের কি পরিমানে গুরুত্ব রয়েছে। আর এবার আমি আপনাকে সেই গুরুত্বপূর্ণ বিভাগ এর বইয়ের তালিকা প্রদান করব। তো যদি আপনি অনার্স তৃতীয় বর্ষে সমাজ বিজ্ঞান বিভাগে পড়ে থাকেন। তাহলে এবারের অনার্স ৩য় বর্ষের সমাজ বিজ্ঞান বিভাগের বইয়ের তালিকা টি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে। কেননা এই তালিকা থেকে আপনি আপনার প্রয়োজনীয় বইয়ের নাম গুলো জানতে পারবেন।

ধর্মের সমাজবিজ্ঞান গ্রামীণ সমাজবিজ্ঞান
সামাজিক অসমতা ধ্রুপদী সমাজতাত্ত্বিক তত্ত্ব
সমাজ মনোবিজ্ঞান নগর সমাজবিজ্ঞান
বাংলাদেশের সমাজ কাঠামো সমাজ ও সম্প্রদায়

Q: সমাজবিজ্ঞানী মেকাইভার এর সংজ্ঞাটি লিখুন।

A: সমাজবিজ্ঞান হল এমন এক ধরনের বিজ্ঞান, যা সমাজ ও সামাজিক বিষয়ে সর্বদা অধ্যায়ন করে থাকে।

Q: লোকরীতি কাকে বলে?

A: সমাজে বাস করার জন্য যে সকল রীতি নীতি পালন করা দরকার। যে সব রীতি নীতির মাধ্যমে সমাজের আদর্শ বিকশিত হয়। মূলত এই ধরনের রীতি নীতি যখন একটি সমাজে পালিত হয়ে থাকে। তখন তাকে বলা হয়ে থাকে, লোকরীতি।

Q: প্রথা বলতে কি বুঝায়?

A: সহজ কথায় বলতে গেলে নির্দিষ্ট কোনো সমাজের মধ্যে তাদের সামাজিক অভ্যাসে পরিণত হওয়া পদ্ধতি গুলো কে বলা হয়ে থাকে, প্রথা।

Q: সংস্থাতান্ত্রিক দিক থেকে আমরা যা কিছু দেখি তাকে কি বলা হয়?

A: মূলত আমরা সমাজতান্ত্রিক দিক থেকে যা কিছু দেখতে পাই। তাকে বলা হয়ে থাকে সংস্কৃতি।

অনার্স ৩য় বর্ষের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা

যেহেতু আপনি অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করতে চান। সেহেতু আমাদের মধ্যে এমন অনেক শিক্ষার্থী থাকবেন। যারা মূলত ইতিহাস বিভাগে অধ্যায়ন করছেন। তো আপনি যদি অনার্স তৃতীয় বর্ষের ইতিহাস বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন। তাহলে এবারের আলোচনা টি আপনার জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ এবার আমি আপনার জন্য অনার্স ৩য় বর্ষের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা প্রদান করব। যেখান থেকে আপনি আপনার বিভাগ এর প্রয়োজনীয় বিষয় গুলো সম্পর্কে জেনে নিতে পারবেন।

পশ্চিম এশিয়ার ইতিহাস  দক্ষিণ এশিয়ার ইতিহাস 
যুক্তরাষ্ট্রের ইতিহাস  ইউরোপের ইতিহাস 
ইংল্যান্ডের ইতিহাস  ঔপনিবেশিক আফ্রিকার ইতিহাস
আধুনিক দূরপ্রাচ্য ও দক্ষিণ-পূর্ব এশিয়ার ইতিহাস বাংলার ইতিহাস 

Q: মুর্শিদকুলি খাঁ কে ছিলেন?

A: মুর্শিদকুলি খাঁ ছিলেন বাংলার প্রথম নবাব।

Q: নাদির শাহ্ কত সালে ভারত আক্রমণ করেন?

A: ১৭৩৯ খ্রিস্টাব্দে নাদির শাহ্ ভারত আক্রমণ করেছিলেন।

Q: বল্লাল সেন এর রচয়িতা কি কি?

A: অদ্ভুত সাগর এবং দানসাগর হল সেনের রচয়িতা।

Q: ১২০৬ খ্রিস্টাব্দে দিল্লিতে কোন আমল শুরু হয়েছিল?

A: ১২০৬ খ্রিস্টাব্দে দিল্লিতে সুলতানি আমল শুরু হয়েছিল।

অনার্স ৩য় বর্ষের ইসলামের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা

এতক্ষণ ধরে আপনি অনার্স এর বিভিন্ন বিভাগের বইয়ের তালিকা সম্পর্কে জানতে পেরেছেন। তবে এখন পর্যন্ত অনার্স ৩য় বর্ষের ইসলামের ইতিহাস বিভাগের বইয়ের তালিকা প্রদান করা হয়নি। তো যারা মূলত অনার্স ইসলামের ইতিহাস বিভাগে পড়াশোনা করছেন। তাদের জন্য প্রয়োজনীয় বই গুলোর তালিকা এবার উল্লেখ করা হবে।

অটোমানদের ইতিহাস  আধুনিক ইউরোপের ইতিহাস 
বাংলার ইতিহাস  সমকালীন বিশ্বে মুসলিম সংখ্যালঘু
মুসলিম প্রশাসনের ইতিহাস  বিশ্বসভ্যতার ইতিহাস
ইসলামী ধর্মীয় নীতি, অনুষ্ঠান, সাহিত্য ও বিজ্ঞানের ক্রমোন্নতি পারস্য ও মধ্য এশিয়ার মুসলমানদের ইতিহাস 

Q: নেপোলিয়ন কোড কাকে বলে?

A: মূলত আইন সংস্কারের জন্য অংশ হিসেবে নেপোলিয়ন যে বিশেষ কোড বা বিধি প্রণয়ন করেছিলেন। তাকে এক কথায় বলা হয়ে থাকে, নেপোলিয়ন কোড।

Q: প্রাচীন মিশরীয় শাসকদের কি নামে ডাকা হতো?

A: যখন প্রাচীন মিশরে শাসনকার্য চলতো। এবং যারা এই শাসন প্রদান করত। তাদের কে বলা হত, ফারাও।

Q: পিরামিড কাকে বলে? 

A: প্রাচীন মিশরে যে সকল শাসক ছিল। তাদের কে বলা হতো ফারাও। আর যখন তাদের মৃত্যু হতো তখন তাদের এই দেহ কে সুরক্ষিত রাখার জন্য বিশাল আকার সমাধি সৌধ নির্মাণ করা হতো। আর এই ধরনের বিরাট আকৃতির সমাধি সৌধ কে বলা হয়ে থাকে, পিরামিড।

অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড ও কিছু কথা

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আজকে আমি আপনাকে Honours 3rd year book pdf download করার উপায় গুলো জানিয়ে দেওয়ার চেষ্টা করেছি। তবে আজকে আলোচিত অনার্স ৩য় বর্ষের বই ডাউনলোড করার পাশাপাশি। আমি আপনার জন্য অনার্স ৩য় বর্ষের বইয়ের তালিকা উল্লেখ করেছি। যেখান থেকে আপনি জেনে নিতে পারবেন যে, আপনার বিভাগে কোন কোন বিষয় গুলো রয়েছে। তো এরপর আপনি যদি Honours 3rd year suggestion পেতে চান। তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আমি আপনার কমেন্ট পাওয়া মাত্রই Honours 3rd year suggestion গুলো নিয়ে নতুন একটি আর্টিকেল পাবলিশ করব। আর লেখাপড়া বিষয়ক সবকিছুর আপডেট সবার আগে পেতে চাইলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex