vlxxviet mms desi xnxx

মনপুরা দ্বীপ

0
Rate this post

মনপুরা দ্বীপ! নামটা শুনলেই মনে হয় যেন এক অপার্থিব রহস্যের জগতের দরজা খুলে দিচ্ছে। বঙ্গোপসাগরের কোলে লুকানো এই দ্বীপটি প্রকৃতির অপার সৌন্দর্যে ভরা। মনোরম সমুদ্র সৈকত, ঘন সবুজ বনানী, জীবন্ত ম্যানগ্রোভ বন এবং বিচিত্র জীববৈচিত্র্য এই দ্বীপকে করে তুলেছে পর্যটকদের কাছে এক আকর্ষণীয় স্থান।

অপরূপ সৌন্দর্যের মনপুরা দ্বীপ

মনপুরা দ্বীপ যেন প্রকৃতির এক অপূর্ব শিল্পকর্ম। নীল সমুদ্রের কোলে সাদা বালির সমুদ্র সৈকত, সূর্যের আলোয় ঝলমলে জলরাশি, দূরে দূরে নীল পাহাড়ের সারি – এই সব মিলিয়ে এক অসাধারণ দৃশ্য তৈরি করেছে। ঘন সবুজ বনানীতে ভরা এই দ্বীপে রয়েছে নানা প্রজাতির গাছপালা ও প্রাণী। ম্যানগ্রোভ বনের জীবন্ত ‍প্রকৃতি আপনাকে মুগ্ধ করবে।

মনপুরার চর – সবুজের বিপ্লব ও প্রকৃতির অপার সৌন্দর্য

মনপুরা, বঙ্গোপসাগরের কোলে অবস্থিত একটি মনোরম দ্বীপ, যা তার প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বিখ্যাত। বন বিভাগের অক্লান্ত পরিশ্রম ও সচেতনতার ফলে, মনপুরার ছোট-বড় ১০টি চরে সবুজের বিপ্লব এসেছে। মাইলের পর মাইল সবুজ বৃক্ষরাজি এই দ্বীপকে পরিণত করেছে এক অপূর্ব সুন্দর বনভূমিতে।

শীতকালে, অসংখ্য অতিথি পাখির কলকাকলিতে মুখরিত থাকে এই চরগুলো। প্রকৃতি প্রেমীদের জন্য এটি একটি স্বর্গীয় পরিবেশ বলা যায়। আর বর্তমান সময়ে মনপুরার উল্লেখযোগ্য চর গুলো হলো:

  • চর মুজাম্মুলঃ মনপুরা দ্বীপের সবচেয়ে বড় চর এবং এখানে ঘন সবুজ বন রয়েছে।
  • চর পাতালিয়াঃ মনোরম সূর্যাস্তের জন্য বিখ্যাত।
  • চর পিয়ালঃ বিভিন্ন প্রজাতির পাখির আবাসস্থল।
  • চর নিজামঃ ঐতিহাসিক নিদর্শন সমৃদ্ধ।
  • চর সামসুদ্দিনঃ মধু উৎপাদনের জন্য বিখ্যাত।
  • লালচরঃ লাল রঙের মাটির জন্য পরিচিত।
  • ডাল চরঃ বিভিন্ন প্রজাতির গাছপালা ও প্রাণীর আবাসস্থল।
  • কলাতলীর চরঃ কৃষিক্ষেত্রের জন্য বিখ্যাত।
  • চর নজরুলঃ কবি নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত।

মনপুরার চর গুলো শুধু সৌন্দর্যই নয়, জীব বৈচিত্র্যেরও এক অমূল্য ভাণ্ডার। বনবিভাগের প্রচেষ্টায় এই চর গুলো রক্ষা পেয়েছে এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এক মূল্যবান সম্পদ হিসেবে টিকে থাকবে। প্রকৃতি প্রেমীদের জন্য মনপুরার চর গুলো এক অপূর্ব ভ্রমণ গন্তব্য। সবুজের সমারোহ, অসংখ্য পাখির কলকাকলি এবং মনোরম পরিবেশ যে কোনো মানুষের মনকে ছুঁয়ে যাবে।

মনপুরা দ্বীপের পর্যটন ব্যবস্থা

মনপুরা দ্বীপ পর্যটকদের জন্য এক স্বর্গরাজ্য। সমুদ্র সৈকতে ‍সূর্যস্নান, বনভোজনে ‍উৎসব, নৌকা ভ্রমণ, ম্যানগ্রোভ বনে ‍ট্রেকিং – এখানে আপনি ‍যা খুঁজছেন ‍তা পাবেন। স্থানীয়দের আন্তরিক আতিথেয়তা আপনার মন ছুঁয়ে যাবে। তাই জীবনে সুযোগ আসলে একবার হলেও ঘুরে আসতে পারেন মনপুরা দ্বীপ থেকে। যা আপনার ভ্রমনের সময়কে প্রদান করবে এক অন্য রকমের অনুভূতি। 

মনপুরা দ্বীপের অজানা ইতিহাস

এই দ্বীপের নামকরণের রহস্য লুকিয়ে আছে এক বেদনাদায়ক ঘটনার আঁচলে। মনগাজী নামে এখানকার এক সাহসী ব্যক্তি ছিলেন। তিনি কোনো এক সময়ে বাঘের আক্রমণে নিহত হন। আর তার স্মৃতি ধারণ করেই এই দ্বীপের নামকরণ করা হয় ‘মনপুরা’।

প্রাচীনতম সভ্যতা ও ঐতিহাসিক নিদর্শন

মনপুরার বুকে লুকিয়ে আছে অতীতের সভ্যতার নিদর্শন। বঙ্গোপসাগরের কোলে মেঘনার মোহনায় অবস্থিত এই দ্বীপে বসবাসকারী লক্ষাধিক মানুষের ইতিহাস বহু শতাব্দী পুরোনো। মিয়া জমিরশাহ’র স্মৃতি বিজড়িত এই দ্বীপ একসময় ছিল পর্তুগীজদের আস্তানা। লম্বা লোমওয়ালা কুকুরগুলো আজও সেই ঐতিহাসিক সময়ের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।

মনপুরা দ্বীপের অবস্থান কোথায়?

ভোলা জেলা সদর থেকে ৮০ কিলোমিটার দক্ষিণ পূর্ব দিকে বঙ্গোপসাগরের কোলঘেষে মেঘনার মোহনায় অবস্থিত মনপুরা। চারটি ইউনিয়ন নিয়ে গঠিত এই উপজেলা প্রকৃতি প্রেমীদের জন্য এক স্বর্গীয় স্থান। যেখানে রয়েছে প্রায় লক্ষাধিক মানুষের বসবাস। 

মনপুরা দ্বীপ যাওয়ার উপায়

যেহুতু মনপুরা দ্বীপ বঙ্গোপসাগরের বুকে অবস্থিত সেজন্য ঢাকা থেকে আপনাকে লঞ্চে করে এই দ্বীপে যেতে হবে। আর বর্তমান সময়ে অনেক লঞ্চ ঢাকা থেকে মনপুরা দ্বীপে যায় তার মধ্যে অন্যতম হলো, এমভি ফারহান-৩ এবং ৪. যদিওবা বর্তমান সময়ে লঞ্চের ডেক চড়ে যেতে জনপ্রতি ৩৫০ টাকা ভাড়া দিতে হয়। তবে পরবর্তী সময়ে এই ভাড়ার পরিমান আরো বাড়তে পারে।

সেখানে কোথায় থাকবেন?

এই দ্বীপে ভ্রমন করার সময় আপনার থাকার জায়গা নিয়ে চিন্তা করতে হবেনা। কারণ এখানে আপনি মোট তিন (০৩) টি ডাকবাংলো আছে সেগুলো হলো, সরকারি ডাকবাংলো, প্রেসক্লাব বাংলো এবং কারিতাস বাংলো। তবে এই বাংলো গুলোতে থাকতে হলে আপনাকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

আর বলে রাখা ভালো যে, আপনি যদি সরকারি ডাকবাংলো তে থাকার সুযোগ পান তাহলে আপনার খরচের পরিমান খুব কম হবে। এছাড়াও আপনি চাইলে মনপুরা দ্বীপে ভ্রমন করতে যাওয়ার পরও সেখানে থাকার ব্যবস্থা করতে পারবেন।

অপরূপ সৌন্দর্যের মনপুরা দ্বীপ

আপনার জন্য আমাদের শেষকথা

মনপুরা দ্বীপ, যেখানে আপনি পাবেন প্রকৃতির অপার সৌন্দর্য, সমৃদ্ধ জীববৈচিত্র্য, ঐতিহাসিক ঐতিহ্য এবং মনোরম পরিবেশ। যেখানে আপনার কল্পনাকে বাস্তবে পরিণত করার সুযোগ থাকবে। মনপুরা দ্বীপে যান, প্রকৃতির কোলে হারিয়ে যান, নতুন করে জীবনকে অনুভব করুন।

মনে রাখবেন, মনপুরা দ্বীপ কেবল একটি দ্বীপ নয়, এটি প্রকৃতির এক অমূল্য রত্ন। আমাদের সকলের দায়িত্ব এই অমূল্য রত্নকে রক্ষা করা। তাই আসুন, আমরা সকলে মিলে মনপুরা দ্বীপকে রক্ষা করি এবং ভবিষ্যৎ প্রজন্মের জন্য এই অপার সৌন্দর্য ধরে রাখি।

More:

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex