vlxxviet mms desi xnxx

মিনিকন পিল খাওয়ার নিয়ম

0
4/5 - (1 vote)

মিনিকন পিল খাওয়ার নিয়ম | মিনিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়?

মিনিকন পিল খাওয়ার নিয়ম মিনিকন একটি স্বল্পমেয়াদী জন্মনিয়ন্ত্রণ পিল। অনাকাঙ্ক্ষিত গর্ভধারণা রোধ করতে এটি বেশ কার্যকরী। জন্ম দিয়েছেন এবং বাচ্চাকে দুধ খান আর তাদের জন্য এটি খুবই ভালো একটি পিল।

কিন্তু অনেকেই মিনিকন পিল খাওয়ার নিয়ম সম্পর্কে জানেন না এবং এই পিলটি সম্পর্কে কিছু প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে। তাই আজকের পোস্টে আপনাদের প্রশ্নের উত্তর নিয়ে হাজির হয়েছি। তাই মিনিকন পিল খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন।

বাজারে অন্য যে কোন পিল খেলে অবশ্যই তার পিছনে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকে এর ফলে যাদের বাচ্চা বুকের দুধ খায় তারা এ ধরনের পিল খেতে পারেন না, বুকে দুধ আসা বন্ধ হয়ে যায়। কিন্তু মিনিকন পিলটি বেশ ভালো, এর তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই এবং বাচ্চাকে আপনি নিশ্চিন্তে দুধ খাওয়াতে পারবেন।

আরো দেখুনঃ কোন পিল সবচেয়ে ভালো.

মিনিকন পিল কি? 

মিনিকন একটি স্বল্পমেয়াদী ও অস্থায়ী জন্মনিয়ন্ত্রক পিল। যারা সদ্য বাচ্চা জন্ম দিয়েছেন ও বাচ্চাকে বুকের দুধ খাওয়ান তাদের জন্য একটি ভালো পিল হচ্ছে এই মিনিকন। এই পিলটি আপনাকে নিয়মিত সেবন করতে হবে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ রোধ করতে। 

মিনিকন পিল খাওয়ার নিয়ম | Minicon Pills Khabar Niyama

  • মিনিকন পিলের একটি প্যাকেটে মোট ২৮ টি ট্যাবলেট থাকে। প্রথম ২১ টি সাদা পিল ও বাকি ০৭ খয়েরি রঙের আয়রনের পিল।
  • মাসিকের ১ম দিন থেকে ৫ম দিনের মধ্যে আপনাকে এই পিল খাওয়া শুরু করতে হবে।
  • প্রতিদিন রাতে খাবারের পর গ্রহণ করতে হবে। 
  • এক্ষেত্রে প্রতিদিন একই সময়ে গ্রহণ করার চেষ্টা করুন। 
  • প্যাকেটের গায়ে তীর চিহ্ন দ্বারা নির্দেশনা দেওয়া থাকে। তীর চিহ্ন দেখে দেখে পরপর আপনাকে প্রতিদিন টানা ২১ টা পিল খেতে হবে। 
  • এরপর ঔষধ খাওয়া ১ সপ্তাহ বন্ধ রাখবেন। 
  • ২১ টা পিল খাওয়ার পর ২ – ৩ দিনের ভিতরে আপনার পিরিয়ড হয়ে যাবে। 
  • কিন্তু যদি আপনার পিরিয়ড না হয় তাহলে খয়েরী রঙের আয়রনের  পিল খাওয়া শুরু করুন। আর খয়ের রঙের পিল খাওয়ার সময়কালীনই আপনার পিরিয়ড হবে।
  • তারপর একই নিয়মে নতুন পাতা থেকে পিল খাওয়া শুরু করুন।

বিশেষ দ্রষ্টব্য: খয়েরি রঙের  পিল খাওয়াকালীন সহবাস করবেন না কারণ এ সময় আপনার মাসিক হতে পারে। যদি খয়েরী রঙের পিল খাওয়া শুরু করার পর আপনার মাসিক না হয় তাহলে অবশ্যই নিকটস্থ ক্লিনিক বা গাইনি চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। 

মিনিকন পিল খেতে ভুলে গেলে

আপনার যদি এক – দুই দিনের পিল খেতে ভুল হয়ে যায় বা মিস হয় তাহলে যখনি মনে পড়বে তখনই খেয়ে নিন। মাঝে একদিন ভুলে গেলে পরের দিন দুটি  ট্যাবলেট খেয়ে নিয়েন। 

ব্যাকআপ বার্থ কন্ট্রোল হিসেবে অন্য পিল ব্যবহার করতে হবে। খেয়াল রাখবেন যেন কম্বিনেশন পিল খাওয়া মিস না হয় কারণ একটানা সাতদিন যদি আপনার কম্বিনেশন পিল খাওয়া মিস হয় তাহলে কিন্তু গর্ভধারণ হওয়ার সম্ভাবনা বেশি।

মিনিকন পিল খাওয়ার পার্শ্ব – প্রতিক্রিয়া

মিনিকন পিল খাওয়ার সাধারণ কিছু পার্শ্ব-প্রতিক্রিয়া আপনার শরীরে দেখা দিতে পারে প্রথম প্রথম। কিন্তু এটি সবার ক্ষেত্রে হয় না। পরবর্তীতে এটি শরীরের সাথে খুব তাড়াতাড়ি মানিয়ে যায় এবং এই সমস্যাগুলোও দূর হয়ে যায়। যে ধরনের সমস্যা দেখা দিতে পারে: মুখে ব্রণ ওঠা, মাথা ঘোরা, বমি ভাব, উচ্চ রক্তচাপ দেখা দিতে পারে, মাঝে মাঝে ফোঁটায় ফোঁটায় রক্তস্রাব হওয়া ইত্যাদি।

মিনিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়?

মিনিকন পিল খাওয়ার পর আপনার ২ – ৩ দিনের ভিতরেই পিরিয়ড হয়ে যাবে। প্রথম প্রথম মিনিকন পিল খাওয়ার পর আপনার ৩ থেকে ৪ মাস কিছু পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা দিতে পারে পরবর্তীতে এগুলো স্বাভাবিক হয়ে যাবে।

আরো দেখুনঃ গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ.

মিনিকন পিল খাওয়ার নিয়ম -FAQ

১. মিনিকন পিলের দাম কত? 

আপনি আপনার নিকটস্থ যে কোন ফার্মেসিতে মিনিকন পিল ৪০ থেকে ৪২ টাকার মধ্যে পেয়ে যাবেন।

২. মিনিকন পিল খাওয়ার কত দিন পর সহবাস করা যায়?

আপনি মিনিকন পিল আপনার পিরিয়ডের প্রথম দিন থেকে শুরু করে খাবেন এরপর পিরিয়ড ভালো হওয়ার পর আপনি যে কোনদিন সহবাস করতে পারবেন। 

৩.  ১৫ দিন পর পর মাসিক হওয়ার কারণ কি?

অতিরিক্ত দুশ্চিন্তা, ক্যাফেইন জাতীয় খাবার, অস্বাস্থ্যকর পরিবেশ, ধূমপান বা মদ্যপানের জন্য নারীদের অনিন্দিত পিরিয়ডের সমস্যা হয়ে থাকে। অনেকের হরমোনাল প্রবলেমের কারণেও এটি হতে পারে। তাই দ্রুতই ডাক্তারের পরামর্শ নিয়ে চিকিৎসা শুরু করা উচিত।

আরো দেখুনঃ নোরিক্স পিল খাওয়ার নিয়ম.

সর্বশেষ কথা: মিনিকন অস্থায়ী একটি জন্মনিয়ন্ত্রক ঔষধ। এটি আপনি আর সন্তান আর জন্মদানের আপনি সন্তান জন্মদানের পর ও দুগ্ধদান অবস্থায়ও সেবন করতে পারবেন। এতে শারীরিক তেমন কোন প্রতিক্রিয়া দেখা যায় না। তাই এটি অন্যান্য অস্থায়ী পিলের তুলনায় অনেকটাই ভালো। 

আজকের পোস্টে আমি মিনিকন পিল খাওয়ার নিয়ম, খেতে ভুলে গেলে আপনি কি করবেন ও আরো কিছু বিষয় আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করছি আপনি সম্পূর্ণ পোস্টটি পড়েছেন ও উপকৃত হয়েছেন। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex