vlxxviet mms desi xnxx

ইমকন ১ পিল খাওয়ার নিয়ম | ইমকন ১ এর পার্শ্বপ্রতিক্রিয়া

0
Rate this post

ইমকন ১ পিল খাওয়ার নিয়ম | ইমকন ১ খাওয়ার কত দিন পর মাসিক হয়? | ইমকন ১ এর পার্শ্বপ্রতিক্রিয়া

ইমকন ১ পিল খাওয়ার নিয়ম এটি একটি ইমার্জেন্সি পিল। এটি অনাকাঙ্ক্ষিত গর্ভধারণের ঝুঁকি এড়ানোর জন্য খাওয়া হয়ে থাকে। এটি সেবনের কিছু সুনির্দিষ্ট নিয়ম রয়েছে। কিন্তু অনেকেই এই পিলটি কিভাবে খাবেন এবং এর কাজ কি সম্পর্কে ধারণা নেই। আমাদের আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে ইমকন ১ পিল খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আরো দেখুনঃ

ইমকন কি?

আপনি যে ওষুধটি সেবন করছেন না কেন সেটা সম্পর্কে অবশ্যই আপনাকে পূর্বে ধারণা নিয়ে নিতে হবে যে এটি কি ধরনের ঔষধ, এর কাজ কি এবং এর  কোন পার্শ্ব-প্রতিক্রিয়া বা ক্ষতি রয়েছে কিনা। অনেকেই ইমারজেন্সি পিল খাওয়ার আগে এর বিষয়ে ভালোভাবে না জেনেই খেয়ে নেন। এর ফলে মহিলারা বিভিন্ন ধরনের শারীরিক সমস্যায় ভুগে থাকেন যেমন: অনিয়মিত মাসিক হওয়া,jkb vc মাসিক বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি।

ইমকন ১ পিল খাওয়ার নিয়ম ইমকন ১ হচ্ছে মহিলাদের জন্য জরুরি গর্ভনিরোধক ঔষধ। সাধারণত প্রটেকশন ছাড়া সহবাস, অসাবধানতা বা ভুল সময় সহবাস করলে এই পিল সেবন করলে তখন অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ থেকে নিরাপদ থাকা যায়। 

ইমকন এর কাজ কি?

ইমকন ১ হলো ইমারজেন্সি গর্ভনিরোধক পিল তাই অবশ্যই এর কাজ হবে যেন একজন নারী নিজেকে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ থেকে রক্ষা করতে পারেন। 

প্রতিটি ইনকন ১ বড়িতে সক্রিয় উপাদান হিসেবে রয়েছে লিভোনরজেস্ট্রেল ১.৫ মি.গ্রা.। প্রতিটি ইনকন ১ প্যাকেটে একটি সাদা গোল বড়ি‌ থাকে।

এই পিলটি সাধারণত কয়েকভাবে কাজ করে। এটি পিলটি যখন আপনি সেবন করেন তখন আপনার ডিম্বাশয় থেকে যে ডিম্বানু নিঃসরণ হয় তার নিঃসরণ বিলম্ব করে বা বন্ধ করে দেয়। এটি শুক্রানুকেও ডিম্বানু পর্যন্ত পৌঁছাতে বাঁধা দেয় যেনডিম্বানু নিষিক্ত হতে না পারে। এই পিলটি সকালের দিকেই খেলে বেশি কার্যকরী হয়। 

ইমকন ১ পিল খাওয়ার নিয়ম

  • ইমকন ১ ইমারজেন্সি কন্ট্রাসেপটিভ পিল। এই পিল সাধারণত দুই ধরনের হয়ে থাকে। 
  • দুই ধরনের পিলের মধ্যে প্রথমটি অনিরাপদ সহবাসের ৭২ ঘণ্টার মধ্যে খেতে হয়। যদি আপনি একেবারেই ঝুঁকি নিতে না চান এবং অনেকটা নিশ্চিত হতে যান যে না আপনি গর্ভধারণ করবেন না তাহলে 12 ঘণ্টার মধ্যে এই পিল খেয়ে নিন।
  • যদি কেউ অনিরাপদ সহবাসের পরে বাচ্চা নিতে না চান তাহলে যত দ্রুত সম্ভব এই পিল গ্রহণ করা উচিত। 
  • ২য় পিলটি গ্রহণ করতে হয় অনিরাপদ সহবাসের ৫ দিনের মধ্যে। 
  • এই পিলটি সাধারণত সফল ভাবেই কাজ করে আপনার গর্ভনিরোধনের‌‌ ক্ষেত্রে। 
  • কিন্তু এই পিলের কিছু পার্শ্ব প্রতিক্রিয়াও রয়েছে। এর ফলে আপনার অনিয়মিত মাসিক, তলপেট ব্যথা, মাথা ব্যথা, বমি বমি ভাব ইত্যাদি দেখা যেতে পারে। 

ইমকন খেলে কি হয়? 

ইনকন পিল খেলে আপনার ডিম্বাশয় থেকে যে ডিম্বানু নিঃসরণ হওয়ার কথা সেটি বাধাপ্রাপ্ত হয় বা বিলম্বিত হয়। শুক্রাণু আপনার ডিম্বাণুকে নিষিক্ত করতে পারে না। এর ফলে অনিরাপদ সহবাসের পর প্রেগনেন্সি বা গর্ভধারণের যে ঝুঁকির মধ্যে আপনি রয়েছেন তা থেকে নিরাপদ থাকতে পারেন। 

ইমকন ১ দাম কত? 

ইনকন ১.৫ মি.গ্রাম. Renata Limited কোম্পানির একটি ঔষধ। এই ঔষুধের মূল উপাদান হলো লিভোনরজেস্ট্রেল। আপনি যে কোন ফার্মেসির দোকানে এটি ৬৫ থেকে ৭০ টাকার মধ্যে পেয়ে যাবেন। 

ইমকন ১ খাওয়ার কত দিন পর মাসিক হয়? 

এটি যেহেতু ইমারজেন্সি পিল তাই এটি ইমার্জেন্সিভাবেই আপনার শরীরে কাজ করবে। এর ফলে আপনার হরমোনাল কিছু পরিবর্তন ঘটবে শরীরে। আর হরমোনাল পরিবর্তনের কারণে দেখা যেতে পারে আপনার মাসিক নির্দিষ্ট সময়ের আগেও হতে পারে বা আরো কয়েকদিন পেঁছাতেও পারে। 

ইমারজেন্সি পিলটি খাওয়ার কারণে আপনার শরীরে হরমোনের আধিক্য হয় এর ফলে বেশিরভাগ সময় মাসিক দেরিতে হওয়ার সম্ভাবনাই বেশি। সাধারণত দুই সপ্তাহের ভেতরেই আপনার মাসিক হয়ে যাওয়ার কথা। কিন্তু যদি আপনার মাসিক দুই সপ্তাহের বেশি সময় অতিক্রম করে তাহলে অবশ্যই আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। যদি ইমারজেন্সি পিল কাজ না করে এর ফলে আপনি প্রেগনেন্টও হতে পারেন। এজন্য নিশ্চিত হওয়ার জন্য আপনি প্রেগনেন্সি কিট দিয়ে প্রেগনেন্সি টেস্টও করিয়ে নিতে পারেন।

আরো দেখুনঃ

ইমকন ১ পিল খাওয়ার নিয়ম -FAQ 

১. ইমকনের কি কোন পার্শ্ব  প্রতিক্রিয়া রয়েছে?

যেহেতু এটি একটি ইমার্জেন্সি পিল এবং এটি আপনার ডিম্বাশয়কে নিষিক্ত হতে বাধা দিচ্ছে তার মানে অবশ্যই এটি অনেক শক্তিশালী। তাই এর কিছু পার্শ্ব প্রতিক্রিয়া অবশ্যই থাকবে। তাই এটি নিয়মিত সেবন থেকে বিরত থাকুন।

২. ইনকন খাওয়ার ১১ দিন হয়ে গেছে পিরিয়ড হয় না কি করব? 

যেহেতু আপনি সহবাসের পরই ইমারজেন্সি পিল খেয়েছেন সে ক্ষেত্রে আপনার মাসিকের তারিখ আরো কয়েকদিন পিছিয়ে গেছে। তাই অপেক্ষা করুন কিছু হরমোনাল পরিবর্তনের কারণেই আপনার মাসিক দেরিতে হচ্ছে। 

৩. সহবাসের পর ইমকন ১ খেয়েছি এক সপ্তাহ পর পিরিয়ড শুরু হয়েছে, আমি কি‌ প্রেগন্যান্ট হতে পারি?

না, একদমই সম্ভাবনা নেই যেহেতু আপনার পিরিয়ড অলরেডি হয়ে গেছে। তাই সে ক্ষেত্রে প্রেগন্যান্ট হওয়ার কোন সম্ভাবনা নেই। 

৪. ইমকন ১ খাওয়ার তিন দিনের পর গর্ভধারণ করার কতটা সম্ভাবনা রয়েছে?

যদি আপনি তিন দিনের ভিতরে খেয়ে থাকেন তাহলে এখানে ৮৭% বলা যায় যে আপনি গর্ভধারণ করবেন না। কিন্তু কোন কারণে যদি আপনার ডিম্বানু নিষিক্ত হয়ে যায় তাহলে আপনি গর্ভধারণ করতে পারেন। কারণ ১০০% নিশ্চিত করে বলা যায় না যে আপনি গর্ভধারণ করবেনই না। 

সর্বশেষ কথা ও সতর্কতা: ইমকন ১ পিল খাওয়ার নিয়ম যেহেতু এটি একটি ইমার্জেন্সি পিল তাই খুব বেশি ইমার্জেন্সি না হলে এই পিল না খাওয়াই আপনার জন্য শ্রেয়। আর যখনই আপনি এই পিল খাবেন অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তারপরে খেয়ে নিন। কারণ এটি ইমারজেন্সি পিল আপনার শরীরে বিভিন্ন ধরনের হরমোনার পরিবর্তন আনতে পারে এতে করে আপনি কিছুটা স্বাস্থ্য ঝুঁকিতে থাকতে পারেন।

জন্মনিরোধক বা জন্মনিয়ন্ত্রণ বড়ি যাই বলি না কেন এটি কিন্তু আপনার অনিরাপদ সহবাসের পরে অনাকাঙ্খিত গর্ভনিরোধনের জন্যই ব্যবহার করা হয়। তাই নিয়মিত এটি ব্যবহারে আপনার শরীরে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হতে পারে। এই পিল খাওয়ার পর যতটা সম্ভব স্বাস্থ্যকর ও সুষম খাবার খাওয়ার চেষ্টা করুন।

আজকের এই পোস্টে আমি আলোচনা করার চেষ্টা করেছি ইমকন ১ পিল কি, এর কাজ, ইমকন ১ পিল খাওয়ার নিয়ম, এই পিল খেলে আপনার শরীরে কি হয় সে সম্পর্কে আপনার জানা জরুরী পিলটি সেবন করার পূর্বে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex