vlxxviet mms desi xnxx

পিউলি পিল খাওয়ার নিয়ম | পিউলি পিল দাম কত?

0
Rate this post

পিউলি পিল খাওয়ার নিয়ম | পিউলি খাওয়ার কতদিন পর মাসিক হয়? | পিউলি পিল দাম কত?

বাংলাদেশের অনেকগুলো ইমারজেন্সি পিলের মধ্যে পিউলি অন্যতম। কিন্তু অনেক নারীরাই জানেন না যে পিউলি কিভাবে গ্রহণ করতে হয়। তাই আপনাদের পিউলি পিল খাওয়ার নিয়ম নিয়ে আলোচনা করব। 

অনেকেই বিভিন্ন কারণে বাচ্চা নিতে চান না কিন্তু প্রটেকশন ছাড়া সহবাস করার কারণে গর্ভধারণের ঝুঁকি এড়াতে ইমারজেন্সি পিল গ্রহণ করা জরুরি হয়ে পড়ে। এক্ষেত্রে ইমার্জেন্সি পিল হিসেবে আপনি পিউলি পিল  গ্রহণ করতে পারেন।

আরো দেখুনঃ

পিউলি পিল কি? 

আই পিলের শ্রেণীভুক্ত হলো পিউলি পিল। অনেক সময়ই অনাকাঙ্ক্ষিত ও অরক্ষিত সহবাস হয়ে যায় ফলে দম্পতিরা গর্ভধারণের ঝুঁকি এড়াতে পিউলি ইমার্জেন্সি পিল গ্রহণ করে থাকেন। 

পিউলি পিল দাম কত? 

পিউলি বেশ কার্যকরী একটি পিল। এটি খাওয়ার পর গর্ভধারণের সম্ভাবনা একেবারে থাকে না বললেই চলে। এই ইমারজেন্সি পিলের দাম ১৯৫ টাকা। 

পিউলি পিল খাওয়ার নিয়ম

  • অরক্ষিত ও অসাবধানতাবশত দৈহিক মিলনের পর ৩০ মি.গ্রা. পিউলি পিল খালি অথবা ভরা পেটে গ্রহণ করতে হবে। 
  • এই ঔষুধটির কার্যকারিতা সর্বোচ্চ ৫ দিন পর্যন্ত থাকে। তাই মিলনের ১২০ ঘন্টা/৫ দিনের মধ্যে এই পিলটি গ্রহণ করতে হব। 
  • খাওয়ার ০৩ ঘন্টার ভিতরে বমি হলে ঔষধ কার্যকরী হবে না, পরবর্তীতে আরেকটি ট্যাবলেট গ্রহণ করতে হবে। 
  • তবে এটি নিয়মিত গর্ভনিরোধক ব্যবস্থা হিসেবে গ্রহণ করা যাবে না এতে করে আপনার শারীরিক বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিবে। 
  • যেহেতু এটি একটি ইমারজেন্সি পিল তাই ইমার্জেন্সি ছাড়া এটি ব্যবহার করা অনুচিত। তাই আপনার পার্টনারকে বলুন অবশ্যই প্রটেকশন নিয়ে সহবাস করতে। 

পিউলি খাওয়ার কতদিন পর মাসিক হয়?

পিউলি একটি ইমারজেন্সি পিল, এটি আপনার ডিম্বানুর নিঃসরণ বন্ধ করে দেয় বা পিছিয়ে দেয়। এর ফলে আপনার যে সময়ে স্বাভাবিক মাসিক হওয়ার কথা সে সময় না হয়ে এটা এক ১ – ২ সপ্তাহ পিছিয়ে যায়। তাই ভয় পাওয়ার কিছু নেই এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। 

যেহেতু আপনি ইমার্জেন্সি পিল গ্রহণ করেছেন তাই আপনার ডিম্বানুর নিঃসরণ পিছিয়ে যাওয়ার কারণে মাসিক দেরিতে হচ্ছে। কিন্তু এর চেয়ে বেশি সময় পর্যন্ত যদি আপনার মাসিক বন্ধ হয়ে থাকে তাহলে অবশ্যই আপনার নিকটস্থ গাইনি বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করুন। 

পিউলি খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া

পিএকটি একটি শক্তিশালী গর্ভনিরোধক ঔষধ। যেহেতু এটি পাঁচ দিন পর্যন্ত এর কার্যকারিতা বজায় রাখে তার মানে অবশ্যই এর বেশ কিছু পার্শ্ব প্রতিক্রিয়া থাকবে। এর ফলে আপনার…

  • তলপেটে ব্যথা।
  • শরীর দুর্বল লাগা।
  • মাথা ঘোরা।
  • মাসিকের সময় অনিয়মিত মাসিক।
  • ফোঁটায় ফোঁটায় রক্তপাত হওয়া ইত্যাদি হতে পারে। 

যদি আপনার এই পার্শ্ব – প্রতিক্রিয়াগুলো বেশি পরিমাণে দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের সাথে যোগাযোগ করে পরবর্তী চিকিৎসা নিন। 

আরো দেখুনঃ

পিউলি পিল খাওয়ার নিয়ম -FAQ

১. পিউলি কি সব সময় ব্যবহার করা যাবে?

না, এটি একটি ইমার্জেন্সি পিল। এটি মাঝে মাঝে আপনি ব্যবহার করতে পারবেন জরুরি অবস্থায়। কিন্তু কখনোই নিয়মিত ব্যবহার করবেন না। এতে করে আপনার হরমোনের পরিবর্তন হয়ে আপনার বিভিন্ন শারীরিক জটিলতা দেখা দিতে পারে। এমনকি পরবর্তীতে আপনি গর্ভধারণ করতে চাইলে সে সময়ে আপনি সমস্যায় পড়বেন। 

২. পিউলি খাওয়ার পর মাসিক পিছিয়ে গেছে এর কারণ কি?

পিউলি খাওয়ার কারণে মাসিক আপনার ১ সপ্তাহ বা ১০ দিন পিছিয়ে যেতে পারে। যেহেতু আপনি একটি ইমার্জেন্সি পিল খেয়েছেন এর ফলে আপনার ডিম্বানুর নিঃসরণ পিছিয়ে গেছে। তাই আপনার মাসিকও দেরিতে হচ্ছে। 

৩. কিভাবে বোঝা যাবে পিউলি কাজ করেছে?

পিউলি খাওয়ার পর যদি আপনার নিয়মিত মাসিক চক্র শুরু হয় তাহলে বুঝবেন যে পিউলি কাজ করেছে। কিন্তু এটি কখনোই গর্ভনিরোধক ঔষধ হিসেবে নিয়মিত ব্যবহার করা যাবেনা। 

সতর্কতা ও সর্বশেষ কথা: ইমারজেন্সি পিল হিসেবে আপনি অবশ্যই পিউলি ব্যবহার করতে পারেন। আজকের পোস্টে আমি পিউলি পিল খাওয়ার নিয়ম আপনাদের সামনে তুলে ধরার চেষ্টা করেছি। যারা এই ইমার্জেন্সি পিল খাওয়ার নিয়ম সম্পর্কে জানেন না আজকের পোস্টের মাধ্যমে তারা জেনে গেছেন আশা করছি। কিন্তু এটি কখনোই নিয়মিত ব্যবহার করা যাবে না।

ইমার্জেন্সি পিল শুধুমাত্র ইমার্জেন্সি ব্যবহার করার জন্য। তাই আপনার পার্টনারের সুস্থতার জন্য অবশ্যই আপনাকে প্রটেকশন নিয়ে সহবাস করতে হবে। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex