vlxxviet mms desi xnxx

গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ

0

গর্ভধারণ একটি কঠিন প্রক্রিয়া আর এই কঠিন প্রক্রিয়ার প্রথম মাসটি আরো বেশী কঠিন কারণ এই মাসেই গর্ভপাত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি  থাকে। অনেকের ক্ষেত্রেই সে গর্ভবতী কিনা তা জানার আগেই মিসক্যারেজ হয়ে যায়। আজকে আমরা আলোচনা করব গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ সমূহ। লক্ষণসমূহ জানা থাকলে আপনি আগে থেকে আইডেন্টিফাই করতে পারবেন আপনি গর্ভবতী কিনা?

গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ সমূহ

১: বমি ভাব

গর্ভবতী হওয়ার প্রথম মাসের বমি ভাব হওয়ার খুবই স্বাভাবিক এবং 90 শতাংশ ক্ষেত্রে মেয়েদের প্রথম মাসে এই সমস্যাটি একটি তীব্র ভাবে দেখা দেয়। হরমোনের ইমব্যালেন্সের কারণে এই সমস্যাটি হয়ে থাকে। এই সময় দেখা যায় আপনার পছন্দের খাবারের ঘ্রাণের কারনেও আপনার বমি চলে আসতে পারে।

২. মাথা ঘোরা

মাথা ঘোরার বিষয়টি খুবই কমন কারণ গর্ভবতী হওয়ার প্রথম মাসের আপনার এই সমস্যার সম্মুখীন হতেই হবে। এই সময় থেকে শরীর অতিরিক্ত পরিমাণ রক্ত উৎপাদন করে যার কারণে শরীরের ওপর অতিরিক্ত চাপ পড়ে এর ফলে মাথা ঘোরা জনিত সমস্যার সম্মুখীন হতে হয়।

৩. স্তন কোমল হয়ে যাওয়া:

গর্ভাবস্থার প্রথম মাসটিতে হরমোনের অনেক বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়নি যার কারণে স্তন কোমল হয়ে যায় । স্তনের স্পর্শ কাতরতা গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ সমূহ গুলোর মধ্যে সবচাইতে বিশেষ লক্ষণ।

৪. স্পটিং ও সাদা স্রাব

স্পোর্টিং ও সাদা স্রাব অল্প পরিমাণে বের হয় কারণ সহবাসের পর জরায়ুর দেয়াল কে আটকে দেয় ডিম্বাণু। এই সময় হালকা রক্তপাত হতে পারে যাকে মাঝে মাঝে মেয়েরা ভুল করে মাসিক এর রক্ত ভেবে নেয়। ডাক্তারি ভাষায় এই সিচুয়েশন কে বলা হয় Implantation bleeding.

৫. তাপমাত্রা বৃদ্ধি

গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণসমূহ গুলোর মধ্যে শরীরের তাপমাত্রা বৃদ্ধি অন্যতম। যদি দেখেন একনাগাড়ে আপনার শরীরের তাপমাত্রা 18 দিন যাবত বৃদ্ধি পাচ্ছে তাহলে খুব সম্ভবত আপনি গর্ভবতী।

৬. পিঠের যন্ত্রণা

দেহের প্রোজেস্টেরণ হরমোনের বৃদ্ধির কারণে পশ্চাৎভাগের লিগামেন্টগুলো আলগা হয়ে যায় যার কারণে আপনার পিঠের ওপর প্রচণ্ড চাপ পড়ে আর ব্যাথা শুরু হয়ে যায়। এটি গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ সমূহ এর অন্যতম একটি লক্ষণ।

৭. বুক জ্বালাপোড়া

গর্ভাবস্থার প্রথম দিকে বুকজ্বলা করার বিষয়টি খুবই স্বাভাবিক। এই সময়টিতে শরীরের বিভিন্ন পরিবর্তন দেখা দেয় যার কারণে অ্যাসিডের রিফ্লাক্স এর কারণে বুক জ্বালাপোড়া করে থাকে।

আরো দেখুন: গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ

প্রথম মাসে গর্ভের ভ্রূণের বিকাশ

প্রথম মাস একটি ভ্রূণের জীবনের সবচাইতে গুরুত্বপূর্ণ সময়ে কারণ এই সময়টিতে নিষেক, বিভাজন ও ইমপ্ল্যান্টেশন মধ্য দিয়ে যেতে হয়।

ডিম্বানুতে পৌঁছানোর পর 24 ঘণ্টার মধ্যে এটি নিষিক্ত হতে থাকে। নিষিক্ত হওয়া কোষ টি তারপর বিভাজিত হওয়া শুরু করে দেয়। বিভাজিত হওয়ার পর এটির নাম হয়ে যায় জাইগোট। এরপর শিশুর লিঙ্গ, চঙলের রং ,শরীরের রং ,ও গায়ের রং-এর নির্ধারণ করা হয়। তারপর ইম্প্লান্টেশন প্রক্রিয়া শুরু হয় আর গঠিত হতে থাকে আম্বেলিক্যাল কর্ড বা নাড়ি,অ্যামনিওটিক থলি এবং কুসুম থলি। এক মাস হওয়ার পর একটি  ভ্রূণের দৈর্ঘ্য হয় 2 মিলিমিটার।

গর্ভাবস্থায় প্রথম মাসের দৈহিক পরিবর্তন

গর্ভাবস্থায় প্রথম মাসের দৈহিক পরিবর্তন

  • গর্ভবতী মহিলাদের প্রথম মাসের তৈরি পরিবর্তনের মধ্যে অন্যতম একটি পরিবর্তন আপনি আপনার স্তনে দেখতে পাবেন। কারণ এটি স্পর্শকাতর ও কিছুটা বড় হয়ে উঠবে।
  • গর্ভবতী হওয়ার প্রথম মাসে আপনি দেখতে পাবেন আপনার সাদা স্রাব ভাঙার হার খুব করে বেড়ে গিয়েছে।
  • আপনার শরীরের অ্যারিওলা অঞ্চলগুলি একটু বড় হতে থাকবে এবং আপনার কোমরের সাইজ ও বৃদ্ধি পাবে।

গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ সমূহ ও বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন উত্তর

১: গর্ভাবস্থায় প্রথম মাসে যৌন মিলন করা কতটা নিরাপদ?

উওর: প্রথম মাসে যৌন মিলন একদমই নিরাপদ নয়। প্রথম তিন মাস অবশ্যই আপনাকে সংযমী হয়ে চলতে হবে। 

২: প্রথম মাসে কি ভ্রূণের শ্রবণশক্তি হয়?

উওর: না প্রথম মাসে ধরতে গেলে ভ্রূণের কিছুই হয় না কারণ সে এখনো পরিপূর্ণ মানুষের আকৃতি নেওয়া শুরু করেনি।

৩: গর্ভাবস্থায় মাথা ঘোরা থেকে আমি কিভাবে রেহাই পেতে পারি?

উওর: গর্ভাবস্থায় মাথা ঘোরা টাই স্বাভাবিক কিন্তু আপনি যদি এর থেকে রক্ষা পেতে চান তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করতে পারেন।

৪: আমি গর্ভবতী তবুও আমার মাসিকের রাস্তা দিয়ে ব্লিডিং হচ্ছে এখন আমি কি করতে পারি?

উওর: রক্ত টি যদি খুবই সামান্য হয়ে থাকে তাহলে ভয়ের কোন কারণ নেই । কিন্তু রক্তের পরিমাণ যদি আপনি বেশি দেখেন তাহলে অবশ্যই ডাক্তারের শরণাপন্ন হওয়া উচিত কারণ এটি মিসক্যারেজের কারণ হতে পারে।

৫: গর্ভধারণ এর প্রথম মাসে কি আমি ভাড়ী কোন কাজ করতে পারব?

উওর: অবশ্যই না। এখন থেকে 9 মাস পর্যন্ত আপনি কোন ভাড়ী কাজ-কর্ম করতে পারবেন না এটি আপনার সন্তানের জন্য হানিকারক হতে পারে।

শেষ কথা: গর্ভধারণ একটি মিরাক্কেল কারণ একজন মানুষের শরীর থেকে আরেকজন মানুষের উৎপত্তি হয়। তাই এই বিশেষ প্রক্রিয়ায় আপনাকে অবশ্যই নিজের বিশেষ যত্ন রাখতে হবে। আশাকরি গর্ভবতী হওয়ার প্রথম মাসের লক্ষণ গুলো এবং প্রথম মাস থেকেই আপনি কি করতে পারবেন আর কি না করতে পারবেন তা আজ আমি আপনাদেরকে  ভালোভাবে বোঝাতে পেরেছি। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex