vlxxviet mms desi xnxx

ওয়েবসাইট তৈরি করার নিয়ম

1

আপনি কি একটি ওয়েবসাইট তৈরি করতে চান ? ওয়েবসাইট তৈরি করার নিয়ম সম্পর্কে জানতে চান?

বর্তমান সময়ে মানুষ নির্ভরশীল হয়ে উঠছে প্রযুক্তির প্রতি। প্রযুক্তি আমাদের জীবনধারা পাল্টে দিয়েছে, দিয়েছে আমার কাজের ক্ষেত্রসমূহে। প্রযুক্তির ব্যবহারের ফলে আজকাল আমরা ঘরে বসেই নিজের দৈনন্দিন জীবনের সকল কার্যাবলী সম্পন্ন করতে পারছি। কিন্তু কিভাবে আপনি ঘরে বসে নিজের সকল কাজ করতে পারছেন তা কখনো চিন্তা করছেন? হয়তো অনেকেই বলবেন প্রযুক্তিকে কাজে লাগিয়ে। কিন্তু সঠিক উত্তরটি হল প্রযুক্তিকে ব্যবহার করে একটি ওয়েবসাইটের মাধ্যমে কাজ সম্পন্ন করে থাকি। ওয়েবসাইট তৈরি করার নিয়ম সম্পর্কে জানতে হলে চোখ রাখুন।

আমাদের প্রত্যেকের একটা নির্দিষ্ট ঠিকানা থাকে। ঠিক তেমনি প্রযুক্তি জগতে একটি ঠিকানার নাম হলো ওয়েবসাইট। একটি ওয়েবসাইটের মাধ্যমে আমরা যেকোনো প্রতিষ্ঠানকে সহজে খুঁজে ফেলতে পারি,খুঁজে নিতে পারি কোম্পানির ধরণ, ঠিকানা, সুবিধা কিংবা অসুবিধা। তাই বর্তমানে ডিজিটাল যুগে নিজেদের আপডেটেড করে রাখতে হলে সকল প্রতিষ্ঠানের একটি নির্দিষ্ট ওয়েবসাইট চাই ই চাই। কিন্তু চাইলে আপনি আপনার প্রতিষ্ঠানের একটি ওয়েবসাইট তৈরি করে ফেলতে পারবেন খুব সহজে। আরো জানুন ওয়েবসাইট তৈরি করার নিয়ম সম্পর্কে।

ওয়েবসাইট কি?

একটি ওয়েবসাইট তৈরি করার নিয়ম জানতে হলে আপনাকে সবার আগে জানতে হবে ওয়েবসাইট কি? প্রযুক্তির ক্রমবিকাশের ফলে আজকাল মানুষ হয়ে উঠেছে আধুনিক। আধুনিক তাদের জীবনধারা তাই আজকাল প্রতিষ্ঠানসমূহ প্রযুক্তি পালে হাওয়া লাগিয়েছে। একসময় কোন প্রতিষ্ঠানকে খুঁজে পেতে যেখানে অনেক সময়ের প্রয়োজন ছিল, সেখানে একটি ওয়েবসাইট খুব সহজে একটি প্রতিষ্ঠানের পরিচিতি বর্ণনা করে দিচ্ছে আপনাকে। মূলত একটি ওয়েবসাইট হল একটি ডিজিটাল সার্ভার যেখানে কোন প্রতিষ্ঠান তাদের পেইজে পণ্যসমূহের বিবরণ তুলে ধরতে পারেন। 

কিভাবে একটি ওয়েবসাইট খোলা যায়:

আজকাল প্রায় সকল প্রতিষ্ঠান ডিজিটাইজেশন এর অন্তর্ভুক্ত হচ্ছে। তাই সকল প্রতিষ্ঠানের একটি নির্দিষ্ট ওয়েবসাইট প্রয়োজন রয়েছে। মূলত বেশিরভাগ ওয়েবসাইটসমূহ চার ধরণের হয়ে থাকে। যেমন:

  • বিজনেস ওয়েবসাইট । 

  • ই-কমার্স ওয়েবসাইট। 

  • শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট। 

  • ব্লগ ওয়েবসাইট

আপনার প্রতিষ্ঠানে ধরন বিবেচনা করে ওয়েবসাইট খুলতে হবে আপনাকে। আপনি যদি একটি ওয়েবসাইট খুলতে চান সেক্ষেত্রে আপনার প্রয়োজন পড়বে একটি ডোমেন এবং হোস্টিং এর। কিছু কিছু ওয়েবসাইটের জন্য ডোমেন হোস্টিং একদম বিনামূল্যে পাওয়া যায় আবার কিছু কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে অর্থের বিনিময়ে পাওয়া যায় ডোমেন হোস্টিং।

গুরুত্বপূর্ণ: ডোমেইন হোস্টিং কেনার আগে জেনে নিন

চলুন জেনে নেই কিভাবে একটি ওয়েবসাইট খোলা হয়-

  • ব্লগার:

আপনি যদি বিনামূল্যে ওয়েবসাইট খোলার জন্য কোন ডোমেন খুঁজে থাকে তাহলে এটি একটি আদর্শ ডোমেন। এই ডোমেইন এ আপনি আপনার প্রতিষ্ঠানের জন্য বিনামূল্যে ডোমেইন খুঁজে নিতে পারবেন।কিন্তু শুধুমাত্র কি ডোমেইন কিনলে হবে? একটি ওয়েবসাইটকে পরিপূর্ণতা দেয় একটি ডোমেন নাম। মূলত খেয়াল করলে দেখবেন বিভিন্ন নামি দামি প্রতিষ্ঠানের ওয়েবসাইটে একটি ডোমেইন নেইম থাকে। যেমন:in ,org ,edu ইত্যাদি।

কিন্তু ব্লগার এ বিনামূল্যে দমন কিনতে পারলেও আপনি ডোমেইন নেইম আপনি বিনামূল্যে কিনতে পারবেন না। নির্দিষ্টি কিছু অর্থের বিনিময়ে আপনি কিনতে পারবেন আপনার ডোমেইন নেইম  .

  • WordPress:

বর্তমানে প্রায় সকল ধরণের ওয়েবসাইট তৈরিতে ব্যবহার করা হয় ওয়ার্ডপ্রেস থিম। এখানে আপনি কোন ধরণের ফ্রি সার্ভিস পাবেন না। আপনি যদি ওয়েবসাইট তৈরি করতে চান সেক্ষেত্রে খুব সহজে ওয়েবসাইট তৈরি করতে পারবেন এখন থেকে। ওয়েবসাইটে আপনি নির্দিষ্ট পরিমান অর্থের বিনিময়ে কিনে নিতে পারবেন এই সাইট থেকে। 

আপনি যদি একবার এই ডোমেইন কিনে থাকেন তাহলে অনেক ফ্রি প্লাগইন পাবেন যা আপনার ওয়েবসাইটে আপনি খুব সহজে  ব্যবহার করতে পারবেন। আশা করি,উপরোক্ত নিয়ম। অনুসরণ করে আপনি ওয়েবসাইট খুলতে পারবেন।একটি ওয়েবসাইট তৈরি করার নিয়ম জানতে হলে চোখ রাখুন।

ওয়েবসাইট তৈরি করার নিয়ম

একটি ওয়েবসাইট তৈরি করার নিয়ম এ বেশ কিছু ধাপ রয়েছে। আপনি যদি একটি ওয়েবসাইট তৈরি করার নিয়ম জানতে চান তাহলে আপনাকে অনুসরণ করতে হবে নিম্নোক্ত নিয়মসমূহ:

  • সবার আগে আপনাকে একটি ওয়েবসাইটের জন্য একটি ডোমেন কিনতে হবে। আপনি কি ধরণের ওয়েবসাইট তৈরী করবেন, তার উপর ভিত্তি করে ডোমেন নির্বাচন করুন। ডোমেন কেনার জন্য আপনি ২ ধরণের অপশন পাবেন।যেমনঃ

  1. পেইড।

  2. নন পেইড।

  • আপনাকে আপনার ওয়েবসাইট হোস্ট করার জন্য একটি ডোমেন হোস্ট কিনতে হবে। আজকাল অনেক প্রতিষ্ঠান ডোমেন্ট হোস্ট এর জন্য নানান ধরণের প্যাকেজ নির্ধারণ করে দেয়। আপনি চাইলে তাদের থেকে কিনে নিতে পারেন।

  • পরবর্তীতে আপনাকে আপনার ওয়েবসাইটের জন্য ওয়েবপেইজ ডিজাইন করতে হবে। মূলত ওয়বেসাইট তৈরি করার ক্ষেত্রে আপনার ওয়েবপেইজ খুব গুরুত্ত্বপূর্ণ। আপনি ওয়েবসাইটের জন্য ওয়েবপেইজ তৈরি করতে চাইলে আপনাকে আগে থেকে  কিচু জিনিস আগে থেকে জানত ইহবে যেমন:

  1. এইচটিএমএল।

  2.  সিএসএস। 

  3. জাভাস্ক্রিপ্ট। 

সহ  বিভিন্ন প্রোগ্রামিং ভাষা সম্পর্কে।

  • উপরোক্ত কাজসমূহ সম্পন্ন হলে আপনার ওয়েবসাইটের যাচাই করতে হবে। বিভিন্ন সফটওয়্যার যেমন মূলত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ কোন ফরম্যাটে হয়ে, সকল নিয়মসমূহ মেনে কাজ করা হয়েছে কিনা, সব ঠিকভাবে সেট করা আছে কিনা তা যাচাই করতে হবে।

  • সংশেষ এ আপনাকে আপনার ওয়েবসাইটে  টিউনিং সেট করতে হবে। টিউনিং সেট করার পাশাপাশি  আপনাকে আপনার ওয়েবসাইটে কোন সমস্যা আছে কিনা তা দেখতে হবে।

বিনা খরচে তৈরি করুন ওয়েবসাইট

আপনি যদি নতুন কোন ব্যবসা শুরু করতে চান শুরুতে টাকার পরিমাণ সীমিত থাকে।মূলতে ই সীমিত টাকা দিয়ে অনেক প্রতিষ্ঠান এর পক্ষ্যে ওয়বসাইট তৈরি করাটা সম্ভব হয়ে উঠে না। তাই আমি ফ্রি কিছু প্রতিষ্ঠান এর নাম তুলে ধরছি যেখানে আপনি বিনা করতে পারবেন ওয়েবসাইট আরো জানুন একটি ওয়বসাইট তৈরি করার নিয়ম।

  • Blogger.com

আপনি যদি বিনামূল্যে ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনি বিনা দ্বিধায় ওয়েবসাইট তৈরি করতে পারেনে এই সাইট থেকে। এর মাধ্যমে আপনি নিজের জন্য, নিজের পার্রসোনাল ব্র‍্যান্ডিং এর জন্য, নিজের অনলাইন শপ এর জন্য, কোম্পানি কিংবা কোন প্রতিষ্ঠান এর জন্য আপনি ওয়েবসাইট খুলতে পারবেন খুব সহজে।এটি গুগলের একটি সার্ভিস। আপনাদের সুবিধার জন্য নিম্নে লিংক যুক্ত করে দিয়েছি. লিংকঃ www.blogger.com

বিনা খরচে তৈরি করুন ওয়েবসাইট

  • WordPress.com

আপনি যদি ফ্রিতে কোন ভালো মানের ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে বেছে নিতে পারেন এই সাইটটি।

আপনি যদি এই সাইটে ওয়েবসাইট তৈরি করতে চান সবার আগে আপনাকে এই সাইটে রেজিষ্ট্রেশন করে নিতে হবে।রেজিষ্ট্রেশন করে নিলে আপনি আপনার প্রয়োজনমতো সফটওয়্যার টুলস পেয়ে যাবেন। লিংকঃ www.wordpress.com

WordPress.com দিয়ে ওয়েবসাইট তৈরি

  • wordpress.org

এটি মূলত একটি ফ্রি সফটওয়্যার যার মাধ্যমে আপনি খুব সহজে তৈরি করে ফেলতে পারবেন যেকোনো ধরণের ওয়েবসাইট। লিংকঃ www.wordpress.org

কিভাবে একটি ওয়েবসাইট খোলা যায়

  • Webnode.com

আপনি যদি বিনামূল্যে ওয়েব সাইট তৈরি করতে চান তাহলে আপনি বেছে নিতে পারেন এই সাইটটি।মূলত আধুনিক এবং প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করতে চাইলে এটি একটি সেরা সাইট।আপনি চাইলে আপনার বিজনেসের জন্য ওয়েবসাইট সমূহ তৈরি করে নিতে পারেন এখান থেকে। লিংকঃ www.webnode.com

ওয়েবসাইট তৈরি করতে চাই

  • Weebly.com

আপনি যদি অনলাইন স্টোর, ই শপিং করার জন্য কোন ওয়েবসাইট বিল্ড আপ করার কথা ভাবছেন তাহলে বিনা দ্বিধায় আপনি বেছে নিতে পারেন এই সাইটটিকে।

এর রয়েছে অসাধারণ সব টুলস, সব ফিচার যার মাধ্যমে আপনি একটি আকর্ষণীয় ওয়েবসাইট তৈরি করতে পারবেন। লিংকঃ www.weebly.com

ওয়েবসাইট কিভাবে বানাবো

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

যাদের হাতে একটি স্মার্টফোন রয়েছে তারা চাইলে মোবাইল দিয়ে খুব সহজে তৈরি করে নিতে পারেন এলটি ওয়েবসাইট।মূলত আপনি ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন আপনার ব্যবহৃত মোবাইল ফোনটি দিয়ে।

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি

আপনি যদি blooger.com এর সাহায্যে মোবাইল ফোন দিয়ে ওয়েবসাইট খুলতে চান তাহলে অনুসরণ করুন-

  • প্রথমে আপনার ব্যবহৃত মোবাইল ফোনটি দিয়ে blooger.com এ প্রবেশ করতে হবে।

  • সাইটে প্রবেশ করে আপনি Creat your blog নামে একটি অপশন আছে তা দেখে নিতে পারবেন।

  • এই ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনার জিমেইল আইডি যুক্ত করে নিতে হবে।

  • আইডি যুক্ত করে দিয়ে আপনি আপনার ব্লগের জন্য একটি টাইটেল যুক্ত করে দিবেন।

  • টাইটেল যুক্ত করে ব্লগ তৈরি করলে আপনি ব্লগের এর সাথে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

WordPress.com দিয়ে ওয়েবসাইট তৈরি:

আপনি চাইলে wordpress দিয়েও ফ্রিতে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।তার জন্য আপনাকে নিচের নিয়মসমূহ অনুসরণ করতে হবে।

  • প্রথমে আপনাকে www.wordpress.com সাইটে প্রবেশ করতে হবে।

  • সাইটে প্রবেশ করে আপনাকে একাউন্ট তৈরি করে নিতে হবে।

  • এরপর আপনাকে আপনার ব্লগের এর নাম যুক্ত করে দিতে হবে।

  • তারপর start with a free site অপশনে ক্লিক করতে হবে।

  • তারপর আপনি হোমপেইজে প্রবেশ করতে পারেন।

এভাবে আপনি কোন ঝামেলা ছাড়াই খুব সহজে ওয়েবসাইট তৈরি করতে পারেন আপনার মোবাইল ফোনটি ব্যবহার করেই।বিস্তারিত জানুন একটি ওয়েবসাইট তৈরি করার নিয়ম। 

ওয়েবসাইট তৈরি করতে চাই

বর্তমানে প্রায় সকল ধরণের ক্ষেত্রে প্রয়োজন হয়ে থাকে একটি ওয়েবসাইট।একটি প্রতিষ্ঠান এর প্রান হিসেবে বিবেচনা করা হয় একটি ওয়েবসাইট।তাই আপনি যদি নিজের জন্য কিংবা নিজের প্রতিষ্ঠান এর জন্য ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে আপনি ফ্রি কিংবা পেইড দুইভাবে ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ওয়েবসাইট কিভাবে বানাবো

ওয়েবসাইট বানানো খুব সহজ কথা নয়। অনেক বিষয় সমূহ জানতে হয়, বিবেচনা করতে হয় গ্রাহকদের পছন্দের চাহিদার কথা বিবেচনা করতে হয় এবং পাশাপাশি ইউজার ফ্রেন্ডলি করে তৈরি করতে হয়।তাই আপনি যদি একটি ওয়েবসাইট বানানোর নিয়ম জানতে চান তাহলে উপরোক্ত উপায়ে তৈরি করে নিতে পারেন আপনার ওয়েবসাইট।

উপসংহার: (ওয়েবসাইট তৈরি করার নিয়ম) একটি ওয়েবসাইট বর্তমানে সকল প্রতিষ্ঠান এ থাকা বাধ্যতামূলক। সময় আধুনিক হয়েছে। মানুষ আধুনিক হয়েছে। এই আধুনিকতায় নিজের প্রতিষ্ঠানকে এগিয়ে নিতে চাইলে আপনি তৈরি করুন একটি ওয়েবসাইট। 

1 Comment
  1. Hasem Shadat says

    ওয়েব সাইট তৈরি করবো

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex