vlxxviet mms desi xnxx

হরতাল কোন ভাষার শব্দ? | আগামীকাল হরতাল

0
Rate this post

হরতাল কোন ভাষার শব্দ | আগামীকাল হরতাল |Strike is a word in any language

আজকে আমরা জানবো, হরতাল কোন ভাষার কোন শব্দ সে-বিষয়ে। হরতাল শব্দটি মাথায় আসলে প্রথমেই মনে হয় কোন ধর্মঘাট, মারামারি বা হানাহানি ইত্যাদি বিষয়গুলো।

তবে সাধারণত হরতাল বলতে কোন একটা দাবি আদায়ের জন্য জনগণের সম্মিলিত আন্দোলন। তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদের জানাবো যে, হরতাল কোন ভাষার শব্দ এবং এর উৎপত্তিস্থল সম্পর্কে। চলুন তাহলে শুরু করা যাক

আরো দেখুনঃ বাংলা সমার্থক শব্দ অভিধান

হরতাল কোন ভাষার শব্দ

মূলত হরতাল গুজরাটি শব্দ। ভারতের একটি প্রদেশের নাম হল গুজরাট। সেখান থেকে হরতাল শব্দের উৎপত্তি হয়। কালের বিবর্তনে অনেক গুজরাটি শব্দ বাংলা ভাষায় ব্যবহার হয়ে আসছে কিন্তু আমরা অনেকেই জানি না। বাংলা ভাষায় এমন অনেক গুজরাটি ভাষা রয়েছে।

আজকাল যেকোনো চাকরির পরীক্ষায় হরতাল কোন ভাষার শব্দ এটা নিয়ে প্রশ্ন করা হয়। যেমন

নিচের কোন ভাষা থেকে হরতাল শব্দটি এসেছে?

  • ক) হিন্দি
  • খ) আরবি
  • গ) পাঞ্জাবি
  • ঘ) গুজরাটি

সঠিক উত্তর হবে গুজরাটি।

ব্রিটিশ বিরোধী আন্দোলনে মহাত্মা গান্ধী সর্বপ্রথম হরতাল শব্দটি ব্যবহার করেছিলেন। আমরা আগেই জেনেছি যে, হরতাল হল জনগণের সম্মিলিত আন্দোলন কোনটা একটা পক্ষের বিরুদ্ধে। 

এই হরতালের সময় দোকানপাট, রাস্তাঘাট, অফিস আদালত সবকিছু বন্ধ থাকে।  হরতালে কোন ধরনের মারামারি, হানাহানি হয় না। হরতাল সমর্থকেরা রাজপথে এসে একত্রে উচ্চসরে তাদের দাবি জানিয়ে থাকে।

হরতাল মিছিলে ব্যানার, পোস্টার, ফেস্টুন ইত্যাদির ব্যবহার করা হয়ে থাকে। তবে অনেক সময় শান্তিপূর্ণ ভাবে হরতাল পালন হয় না। তখন সামরিক বাহিনী দ্বারা তাদের মিছিল বন্ধ করতে হয়। বর্তমান প্রেক্ষাপটে হরতাল বলতে মারামারি হানাহানি কে বোঝায়।

আরো দেখুনঃ

হরতাল যে কোন দেশের জনজণের প্রধান হাতিয়ার। তবে সরকার হরতালের নামে বিশৃঙ্খলা কারীদের কঠোর হাতে দমন করে থাকেন। তাদের জন্য থাকে কঠোর শাস্তির ব্যবস্থা

শেষকথা: আশা করি হরতাল কোন ভাষার শব্দ সে বিষয়ে পুরোপুরি জানতে পেরেছেন। এরপরও যদি এই আর্টিকেল নিয়ে কোন মন্তব্য থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাবেন। আমরা আপনাদের যেকোনো মন্তব্যকে গ্রহণ করবো এবং সঠিক উত্তর দেওয়া চেষ্টা করবো। ধন্যবাদ!

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex