vlxxviet mms desi xnxx

প্রমিত ভাষা কাকে বলে? | প্রমিত ভাষার অপর নাম কি?

0
3.3/5 - (3 votes)

প্রমিত ভাষা কাকে বলে? | প্রমিত ভাষার অপর নাম কি? | প্রমিত বাংলা বানানের নিয়ম | What Is Standard Language?

প্রমিত ভাষা আমরা সেই ভাষাকে বলবো, যে ভাষায় সমস্ত জনগোষ্ঠির জন্য সার্বজনীন। এবং উক্ত জনগোষ্ঠি তাদের মনের ভাব প্রকাশের জন্য এই ধরনের ভাষাকে ব্যবহার করে থাকে। প্রমিত ভাষার অপর একটি নাম আছে। সেই নামটি হলো, আদর্শ চলতি ভাষা। আর ইংরেজি ভাষায় প্রমিত ভাষা কে বলা হয়, স্ট্যাডার্ড ল্যাঙ্গুয়েজ। 

আরো দেখুনঃ পরিসংখ্যান কাকে বলে?

প্রমিত ভাষা কাকে বলে?

প্রমিত ভাষার অপর নাম কি সেটি জানার আগে প্রমিত ভাষা কাকে বলে তা জানতে হবে। তো প্রমিত ভাষা বলতে সেই সকল ভাষাকে বোঝানো হয়। যে ভাষায় নির্দিষ্ট কোন জনগোষ্ঠির সকল মানুষ মনের ভাব প্রকাশ করে থাকে। আর সে কারণে, প্রমিত ভাষাকে সার্বজনিন ভাষাও বলা হয়। আবার কখনও এই প্রমিত ভাষাকে মান্য ভাষাও বলা হয়ে থাকে। 

প্রমিত ভাষার অপর নাম কি?

আমরা এতক্ষন ধরে প্রমিত ভাষা কাকে বলে সে সম্পর্কে জানলাম। তবে আমরা এতক্ষন যে ভাষা কে প্রমিত ভাষা বললাম। সেই ভাষার আরো কিছু নাম রয়েছে। যেমন, প্রমিত ভাষার অপর নাম হলো, আদর্শ চলতি ভাষা। তবে কিছু কিছু সময় এই প্রমিত ভাষাকে সার্বজনিন কিংবা মান্য ভাষা বলা হয়ে থাকে। 

প্রমিত ভাষার বৈশিষ্ট্য

তো আমরা উপরের আলোচনা থেকে জানতে পারলাম, প্রমিত ভাষা কি। এর পাশাপাশি আমরা জেনেছি, প্রমিত ভাষার অপর নাম কি। কিন্তু আপনি কি জানেন, প্রমিত ভাষার বেশ কিছু বৈশিষ্ট্য আছে? -মূলত এই প্রমিত ভাষার মধ্যে বিশেষ কিছু বৈশিষ্ট্য আছে। আর সেগুলো হলো,

  1. সাধারনত প্রমিত ভাষা নির্দিষ্ট কোন জনগোষ্ঠির মধ্যে সার্বজনিন ভাষা হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। 
  2. প্রমিত ভাষা ব্যবহারকারী জনগোষ্ঠির সংখ্যা সচারচর বৃহৎ আকারের হয়ে থাকে। 
  3. অধিকাংশ সময় শিক্ষা মাধ্যমে প্রমিত ভাষা ব্যবহার করা হয়ে থাকে। 
  4. প্রমিত ভাষা হলো এমন এক ধরনের ভাষা। যার মাধ্যমে সাহিত্য রচনা করা সম্ভব। 
  5. বিভিন্ন ধরনের সরকারি কিংবা বে সরকারি কাজকর্ম গুলো প্রমিত ভাষায় করা হয়ে থাকে। 
  6. প্রমিত ভাষাকে কথা বলার এবং লেখার কাজেও ব্যবহার করা যায়। 

মূলত প্রমিত ভাষার যে সকল বৈশিষ্ট্য আছে। সেই বৈশিষ্ট গুলো উপরের তালিকায় উল্লেখ করা হয়েছে। আশা করি, আপনি উক্ত বৈশিষ্ট্য গুলো সম্পর্কে সঠিক ধারনা পেয়ে যাবেন।

আরো দেখুনঃ

প্রমিত ভাষা নিয়ে আমাদের শেষকথা

আমাদের অনেকের মনে একটি প্রশ্ন ছিলো। সেটি হলো, প্রমিত ভাষার অপর নাম কি। তো আশা করি, আজকে আপনি সেই প্রশ্নের সঠিক উত্তর জানতে পেরেছেন। আর আপনি যদি এমন অজানা বিষয় গুলো সহজ ভাষায় জানতে চান। তাহলে আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ, ভালো থাকুন, সুস্থ থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex