vlxxviet mms desi xnxx

ভাষার ক্ষুদ্রতম একক কি? | ধ্বনি কত প্রকার ও কি কি?

0
Rate this post

ভাষার ক্ষুদ্রতম একক কি? | ধ্বনি কত প্রকার ও কি কি? | What Are The Types Of Sounds?

আপনারা জানেন কি ভাষার ক্ষুদ্রতম একক কি? যদি না জানেন, তাহলে আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন, তাহলে জানতে পারবেন। কারণ আজকের এই আর্টিকেল আমি ভাষার ক্ষুদ্রতম একক কি সে বিষয়ে এবং কেন গুরুত্বপূর্ণ ভাষার একক সেটাও বলে দিবো। চলুন তাহলে শুরু যাক।

আরো দেখুনঃ পরিসংখ্যান কাকে বলে?

ভাষার ক্ষুদ্রতম একক কি?

ভাষার ক্ষুদ্রতম একক হল ধ্বনি। ভাষার মূল উপাদান হল ধ্বনি। বাংলা ভাষার যেকোনো একটি উচ্চারিত শব্দকে বিশ্লেষণ করলে যে ক্ষুদ্রতম অংশ পাওয়া যায় তাকে ধ্বনি বলে। আপনার বোঝার সুবিধার জন্য নিচে কিছু উদাহরণ দেওয়া হল:

কলা শব্দকে বিশ্লেষণ করলে ক+অ+ল+আ চারটি ধ্বনি পাওয়া যাবে। কিন্তু পরবর্তী-তে এই ধ্বনিগুলো আর বিশ্লেষণ করা যাবে না।  আরো একটা উদারহণ দেওয়া হল কুল শব্দকে বিশ্লেষণ করলে আমরা পাই ক+উ+ল এই তিনটি ধ্বনি। 

ভাষার ক্ষুদ্রতম একক কি যে ধ্বনি এই বিষয়ে আশা করি আর কোন সমস্যা হবে না। ড: সুনীতিকুমার চট্টোপাধ্যায় বলেছেন, কোন ভাষার উচ্চারিত শব্দকে বিশ্লেষণ করলে আমরা আমরা কতগুলো ধ্বনি পাই।

আমরা সকলে জানি যে, প্রতিটা মানুষের জীবনে ও শিক্ষাক্ষেত্রে ভাষার সঠিক ব্যবহার জানা অনেক গুরুত্বপূর্ণ। এছাড়া আজকাল বিভিন্ন চাকরির পরীক্ষায় ভাষা থেকে প্রশ্ন করা হয়। এজন্য এগুলো জানা আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। 

ধ্বনির মূল বৈশিষ্ট্য

ভাষার ক্ষুদ্রতম একক কি যে ধ্বনি সে বিষয়ে আমরা আগেই জেনেছি। এখন আমরা ধ্বনির মূল বৈশিষ্ট্য গুলো জানবো:

  • ধ্বনির নিজস্ব কোনো অর্থ থাকে না। কতগুলো ধ্বনি মিলে অর্থবোধক শব্দ তৈরি করে থাকে।
  • ধ্বনি গঠনের শরীরের বাক-প্রত্যঙ্গের ভূমিকা রয়েছে।
  • ধ্বনি সরাসরি ফুসফুস থেকে উৎপন্ন হয় না।

ধ্বনি কত প্রকার ও কি কি?

সাধারণত অর্থে ধ্বনি হল আওয়াজ। তাই ধ্বনিকে দুইভাগে করা যায়।

  • স্বরধ্বনি 
  • ব্যঞ্জনধ্বনি

স্বরধ্বনি: স্বরধ্বনি বলতে যে ধ্বনি উচ্চারণের সময় মুখের কোথাও বাধাগ্রস্ত হয় না এবং নিজেই উচ্চারিত হয় অন্য কোন ধ্বনির সাহায্য ছাড়া।

আরো দেখুনঃ

ব্যঞ্জনধ্বনি: ব্যঞ্জনধ্বনি বলতে যে ধ্বনি উচ্চারণের সময় মুখের কথা বাধাগ্রস্ত হয় এবং নিজেই উচ্চারিত হয় না বরং অন্য ধ্বনির সাহায্য নিয়ে উচ্চারিত হয়।

শেষ কথা: আশা করি আপনারা সকলে বুঝতে পেরেছেন যে ভাষার ক্ষুদ্রতম একক কি যে ধ্বনি সে বিষয়ে। এই বিষয় নিয়ে যদি তারপরও আপনাদের কোন কোন প্রশ্ন বা জিজ্ঞাসা থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের জানাবেন। ধন্যবাদ!

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex