vlxxviet mms desi xnxx

লিগামেন্ট কাকে বলে?

0
4/5 - (1 vote)

লিগামেন্ট কাকে বলে | লিগামেন্ট কি?

লিগামেন্ট কাকে বলে সম্পর্কে জানার জন্য আপনারা যারা আমাদের ওয়েবসাইটে এসেছেন তাদেরকে স্বাগত জানাচ্ছি। পাঠক্রমের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং বাস্তব জীবনে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে লিগামেন্ট। প্রাথমিকভাবে আমাদের সকল মানুষের সম্পর্কে ধারণা রাখা উচিত। তাই আপনারা যাতে লিগামেন্ট সম্পর্কে সহজেই জানতে পারেন এবং যে সকল শিক্ষার্থীরা লিগামেন্ট সম্পর্কে জানতে চাইছেন তারা আমাদের এখান থেকে লিগামেন্ট সম্পর্কে জেনে নিতে পারবেন। লিগামেন্ট মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।

কারণ এই লিগামেন্ট এর কারণে মানবদেহের অস্থিসমূহ পরস্পরের সাথে যুক্ত হয়ে থাকে। তাই লিগামেন্ট সম্পর্কে জানার যেমন আমাদের প্রয়োজন ঠিক তেমনি ভারি কাজ করার সময় আমাদের সাবধানতার সাথে কাজ করা উচিত যাতে করে কোনো ভাবে লিগামেন্টের আঘাত না লাগে। লিগামেন্ট মূলত হচ্ছে যে বন্ধনী দ্বারা অস্থিসমূহ পরস্পরের সাথে যুক্ত হয়ে থাকে। চলুন তাহলে আমরা দেরি না করে এখনি লিগামেন্ট সম্পর্কে জেনে নেই।

আরো দেখুনঃ শারীরিক শিক্ষা কাকে বলে?

লিগামেন্ট কাকে বলে?

আপনারা এতক্ষন অপেক্ষা করছেন পেজ লিগামেন্ট সম্পর্কে আপনারা কেনো জানবেন কিন্তু এখন আপনারা জানতে চাইছেন যে লিগামেন্ট কাকে বলে? লিগামেন্ট সম্পর্কে জানার পূর্বে অবশ্যই আমাদের প্রত্যেকের লিগামেন্ট কাকে বলে অর্থাৎ লিগামেন্ট কি এ বিষয়টি জেনে নিতে হবে। একপ্রকার পাতলা কাপড়ের মত কোমল অথচ দীর্ঘ হয় এবং স্থিতিস্থাপক বন্ধনী দ্বারা অস্থিসমূহ পরস্পরের সাথে যুক্ত হয়ে থাকে তাকে লিগামেন্ট বলা হয়। লিগামেন্ট সব সময় পরস্পরের সাথে যুক্ত হয়ে দুটি অস্থির মধ্যে সংযোগ রক্ষা করে এবং তাদের এই কার্যক্রম এর মধ্য দিয়ে অস্থিবন্ধনী বা লিগামেন্ট তৈরি হয়ে থাকে। 

লিগামেন্ট এর গঠন

লিগামেন্ট এর গঠন

আপনারা লিগামেন্ট কাকে বলে জানার পর এখন অবশ্য জানতে চাইছেন যে যেহেতু লিগামেন্ট দুটি অস্থির মধ্যে সংযোগ স্থাপন করে তাহলে লিগামেন্ট এর গঠন কীরূপ হয়ে থাকে। আপনাদের জন্য আমরা লিগামেন্ট এর গঠন সম্পূর্ণ বিস্তারিতভাবে তুলে ধরব যাতে করে আপনারা সহজে বুঝতে পারেন লিগামেন্ট এর গঠন সমূহ।

শ্বেততন্তু ও পীততন্তুর সমন্বয়ে লিগামেন্ট গঠিত হয়। আর এর মধ্যে পীত বর্ণের স্থিতিস্থাপক তন্তুর সংখ্যা বেশি কাকে বলে স্থিতিস্থাপক তন্তুর সংখ্যা বেশি দেখা যায়। আর এই লিগামেন্ট এর ভেতরে সরু শাখা-প্রশাখা বিশিষ্ট জালিকা আকারের মত অনেকগুলো থাকে এবং এই তথ্যগুলো গুচ্ছের মত না হয়ে আলাদা ভাবে অবস্থান করে। এবং এ তথ্যগুলোর স্থিতিস্থাপকতা অনেক থাকে। লিগামেন্ট এ থাকা তন্তুগুলো ইলাস্টিন নামক আমির ধারা তৈরি হয় এবং তন্তু গুলোর মাঝে ফাইব্রোব্লাস্ট নামক কোষ থাকে। সুতরাং মূলত লিগামেন্ট এর গঠন এভাবে হয়ে থাকে।

লিগামেন্ট ছিড়ে যাওয়ার লক্ষণ

মানবদেহে লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার কিছু উপসর্গ রয়েছে যা থেকে আমরা বুঝতে পারি যে আমাদের লিগামেন্ট ছিঁড়ে যেতে পারে। আর সেই লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার উপসর্গগুলো হচ্ছে- হঠাৎ করে বেঁকে যাওয়া, হাটুতে শক্তি না পাওয়া, মানবদেহের মাংস শুকিয়ে যাওয়া, এবং মানব দেহের বিভিন্ন মাংসপেশিতে ব্যথা হওয়া ইত্যাদি। যদি আপনার শরীরে এ ধরনের লক্ষণ গুলো দেখতে পান বা অনুভব করতে পারেন তাহলে অবশ্যই আপনাদের নিকটস্থ ডায়াগনোসিস এর কাছে গিয়ে ছেড়েছে কিনা অর্থাৎ কতটুকু ক্ষতি হয়েছে তা জেনে নেয়া উচিত। 

লিগামেন্ট কাকে বলে সম্পর্কে আপনারা যারা জানতে চেয়েছেন আশা করছি আপনারা ইতিমধ্যে আমাদের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার মাধ্যমে লিগামেন্ট সম্পর্কে জেনে নিতে পেরেছেন। মানবদেহে এমন অনেক গুরুত্বপূর্ণ অঙ্গ রয়েছে যেগুলো ছাড়া আমরা দের বেঁচে থাকা প্রায় অসম্ভব। আমরা আপনাদের সামনে ধারাবাহিকভাবে মানবদেহের বিভিন্ন অঙ্গ সম্পর্কে আলোচনা করব এবং সেইসাথে যারা বায়োলজি নিয়ে অধ্যয়ন করতে চাইছেন তারা যাতে এ ধরনের বিষয়গুলো জেনে নিতে পারেন তার জন্য আমরা আপনাদেরকে প্রাথমিক ধারণা দিয়ে দিব।

তবে আপনারা যদি আমাদের পক্ষ হতে সম্পর্কে আরো অন্যান্য বিষয়গুলো জানতে চান অথবা মানব দেহের কোন অঙ্গ সম্পর্কে কোন প্রশ্ন করতে চান তাহলে অবশ্যই আপনারা আমাদেরকে তা কমেন্টের মাধ্যমে জানিয়ে দিতে পারেন। ধন্যবাদ। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex