vlxxviet mms desi xnxx

সেন্টমার্টিন দ্বীপের আয়তন কত?

0
1/5 - (1 vote)

সেন্টমার্টিন দ্বীপের আয়তন কত? (গুরুত্বপূর্ণ কিছু তথ্য)

বাংলাদেশের পর্যটন কেন্দ্র হিসেবে পরিচিত সেন্টমার্টিন। সেন্টমার্টিন দ্বীপের আয়তন কত সৌন্দর্যের অপরূপ মহিমা নিজেকে সাজিয়ে তুলেছে যেন এই দ্বীপটি। এক সময় এই দ্বীপটি ছিল বণিকদের কাছে বাণিজ্যিক কেন্দ্র হিসেবে। তবে সেন্টমার্টিন দ্বীপের আয়তন কত তা আমরা অনেকেই জানতে চাই। তাই আমরা আপনাদেরকে সেন্টমার্টিন দ্বীপের আয়তন কত জানানোর জন্য হাজির হয়েছি।

আপনারা আমাদের এখান থেকে সেন্টমার্টিনের আয়তন এবং সেন্টমার্টিন এর খুঁটিনাটি গুরুত্বপূর্ণ কিছু তথ্য পেয়ে যাবেন। আর এই তথ্যগুলো আপনাদের কাছে সাধারন জ্ঞান হিসেবে জমা হয়ে থাকবে। তাই চলুন আর দেরি না করে বাংলাদেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দ্বীপ এবং সৌন্দর্যের মহিমান্বিত একটি দ্বীপ সম্পর্কে আমরা আলোচনা করি।

আরো দেখুন: বাংলাদেশের আয়তন কত?

সেন্টমার্টিন দ্বীপের আয়তন কত?

বাংলাদেশের যতগুলো সৌন্দর্য ভ্রমণ স্থান রয়েছে তার মধ্যে অন্যতম একটি ভ্রমণের স্থান হচ্ছে সেন্টমার্টিন দ্বীপ। প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার জন্য ভ্রমণকারীরা সবার প্রথমে সেন্টমার্টিন বেছে নিয়ে থাকেন। বাংলাদেশের দক্ষিণে বঙ্গোপসাগরের উত্তর-পূর্বাংশে অবস্থিত এই ছোট দ্বীপটি। কিন্তু এই দ্বীপটি কক্সবাজার জেলা টেকনাফ হতে ৯ কিলোমিটার দক্ষিনে এবং মায়ানমারের উপকূল অঞ্চল থেকে ৮ কিলোমিটার পশ্চিম দিকে নাফ নদীর মোহনায় অবস্থিত।

তবে ইতিহাসের পাতা হতে জানা যায় যে এই দ্বীপটি সবার প্রথমে মানুষ কবে সনাক্ত করেছিল তা এখন পর্যন্ত জানা যায় নি কিন্তু সর্বপ্রথম আরব বণিকরা এই দ্বীপটি ব্যবহার করতেন এবং এই দ্বীপটির নাম দিয়েছিলেন জিনজিরা। পর্যায়ক্রমে এই দ্বীপটির অবস্থান হস্তান্তর হতে হতে বাংলাদেশের আয়তনের মধ্যে পড়ে যায় এবং বর্তমানে এই দ্বীপটি সকলের কাছে সেন্টমার্টিন দ্বীপ হিসেবে পরিচিত। 

বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপের আয়তন হচ্ছে- প্রায় ৮ বর্গ কিলোমিটার। আর এই দ্বীপটির আকার হচ্ছে উত্তর-দক্ষিণে লম্বালম্বি এবং এই দ্বীপের তিন দিকে রয়েছে ভিত শিলা। আর এই শিলা গুলোর যখন জোয়ার আসে তখন তলিয়ে যায় আবার ভাটার সময় জেগে ওঠে। আর যদি এই শিলা গুলোর সহকারে এর আয়তন ধরা হয় তাহলে এর আয়তন দাঁড়াবে প্রায় ১০-১৫ বর্গ কিলোমিটার। সুতরাং 

বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপটির আয়তন ৮ বর্গ কিলোমিটার। 

সেন্টমার্টিন দ্বীপ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য/ সাধারণ জ্ঞান

আপনাদের জন্য আমরা সেন্টমার্টিন দ্বীপের সংক্ষিপ্ত গুরুত্বপূর্ণ তথ্য/ সাধারণ জ্ঞান নিম্নে একটি টেবিলের মাধ্যমে উপস্থাপন করছি যাতে করে আপনারা একনজরে সেন্টমার্টিন দ্বীপ সম্পর্কে জেনে নিতে পারেন।

আরো দেখুনঃ ঢাকা থেকে বিভিন্ন জেলার দূরত্ব.

সেন্টমার্টিন দ্বীপ সেন্টমার্টিন দ্বীপ সম্পর্কিত তথ্য
সেন্টমার্টিন হচ্ছে- বাংলাদেশের একটি প্রবাল দ্বীপ।
বাংলাদেশের সেন্টমার্টিন দ্বীপ অবস্থিত- বাংলাদেশের দক্ষিণে বঙ্গোপসাগরের উত্তর-পূর্বাংশে কক্সবাজার জেলা, টেকনাফ উপজেলা।
সেন্টমার্টিন দ্বীপের অন্য নাম- নারিকেল জিঞ্জিরা।
সেন্টমার্টিন দ্বীপের ইউনিয়ন সমূহ- সাবরাং, বাহারছড়া, হোয়াইক্যং, হ্নীলা, টেকনাফ সদর, সেন্টমার্টিন।
সেন্টমার্টিন দ্বীপের আয়তন- প্রায় ৮ বর্গ কিলোমিটার।
সেন্টমার্টিন দ্বীপের আকার- উত্তর-দক্ষিণ লম্বা।
সেন্টমার্টিন দ্বীপ এর অবস্থান- নাফ নদীর তীরে।
সেন্টমার্টিন হতে ছেড়া দ্বীপের দূরত্ব- প্রায় ৮ কিলোমিটার।
ছেড়া দ্বীপ হচ্ছে- বাংলাদেশের মানচিত্রের দক্ষিণ অংশের সর্বশেষ বিন্দু।
কক্সবাজার হতে সেন্টমার্টিন এর দূরত্ব- প্রায় ১২০ কিলোমিটার।
সেন্টমার্টিনের উপজেলা টেকনাফ রূপান্তরিত হয়-১৯৮৩ সালে।
সেন্টমার্টিন দ্বীপে পাওয়া যায়- অলিভ টারটল।
টেকনাফ হতে সেন্টমার্টিনের দূরত্ব- প্রায় ৪২ কিলোমিটার। আর এই দূরত্বের মধ্যে ২৫ কিলোমিটার হচ্ছে নাফনদী এবং ১৭ কিলোমিটার হচ্ছে সাগর।
বাংলাদেশের সর্ব দক্ষিণে যে দ্বীপ রয়েছে- সেন্টমার্টিন দ্বীপ।
ছেড়া দ্বীপের আয়তন-৩ বর্গ কিলোমিটার।
নিঝুম দ্বীপের পূর্ব নাম- বাউলার চর বা বালুরচর।
নিঝুম দ্বীপের আয়তন-৯১ বর্গ কিলোমিটার 
সেন্টমার্টিন এর কাছে সর্বশেষ জেগে ওঠা দ্বীপের নাম- গোলাচর।

উপসংহারঃ আপনারা যারা সেন্টমার্টিন দ্বীপের আয়তন কত জানার জন্য আমাদের ওয়েবসাইটে এসেছেন তারা আশা করছি সেন্টমার্টিন দ্বীপের আয়তন জেনে গেছেন এবং সেন্টমার্টিন এর খুঁটিনাটি গুরুত্বপূর্ণ বিষয় জেনে গিয়েছেন। এবং আমরা এটাও আশা করি যে আপনাদের জ্ঞানের ভান্ডার সমৃদ্ধ হয়েছে সেন্টমার্টিন দ্বীপ সম্পর্কে জেনে। তবে আপনারা যদি বাংলাদেশের অন্যান্য অঞ্চল অথবা অন্যান্য দর্শনীয় স্থানগুলো সম্পর্কে আমাদের কাছ থেকে জানতে চান অথবা বাংলাদেশের বাহিরে অর্থাৎ পৃথিবীর অন্যান্য দেশ সম্পর্কে জানতে চান তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex