vlxxviet mms desi xnxx

আফগানিস্তানের আয়তন কত?

0

আফগানিস্তানের আয়তন কত বর্গ কিলোমিটার?

আফগানিস্তান দক্ষিণ এশিয়ার ইসলামিক একটি রাষ্ট্র যেটি কিনা ভূ-বেষ্টিত মালভূমির উপর অবস্থিত। কিন্তু আপনারা কি জানেন আফগানিস্তানের আয়তন কত? যদি জেনে না থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অনুরোধ করা হল। আজকের এই আর্টিকেলটিতে আমি আলোচনা করতে চলেছি আফগানিস্তানের আয়তন নিয়ে। আশা করি আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আফগানিস্তানের আয়তন সম্পর্কে আপনাদের আর কোন সন্দেহ থাকবে না। ইরান, পাকিস্তান, চীন, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের মধ্যস্থলে অবস্থিত হচ্ছে আফগানিস্তান

এই রাষ্ট্রটির সরকারি নাম হচ্ছে আফগানিস্তান ইসলামী প্রজাতন্ত্র। আফগানিস্তান শব্দটির অর্থ হচ্ছে আফগান জাতির দেশ। অধিকাংশ এলাকা পর্বত ও মরুভূমি দ্বারা আবৃত রুক্ষ একটি এলাকা হচ্ছে আফগানিস্তান। আফগানিস্তানের বৃহত্তম শহর ও রাজধানীর নাম হচ্ছে কাবুল। সেই প্রাচীনকাল থেকেই এশিয়ার অনেক গুরুত্বপূর্ণ একটি সন্ধিস্থল হিসেবে পরিচিত আফগানিস্তান। চলুন তাহলে আর কথা না বাড়িয়ে আফগানিস্তানের আয়তন কত এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক নিচে।

আরো দেখুনঃ ঢাকা থেকে বিভিন্ন জেলার দূরত্ব.

আফগানিস্তানের আয়তন কত?

আফগানিস্তান এমন একটি রাষ্ট্র যেখান দিয়ে একটা সময় বহু প্রাচীন বাণিজ্য ও বহিৱাক্রমন সংঘটিত হয়েছে। দেশটির বর্তমান জাতিগত ও ভাষাগত বৈচিত্রই ইতিহাসের সাক্ষ্য দেয় যে শতাব্দীর পর শতাব্দী ধরে বহু লোক এই দেশের ভেতর দিয়ে চলাচল করেছেন এবং এদের মধ্যে কেউ কেউ সেখানে বসতি স্থাপন ও করেছেন। বর্তমানে এই দেশটিতে পশতু জাতিৱ জনগোষ্ঠী সবচাইতে বেশি বসবাসরত রয়েছে। যাদের কিনা আগে আফগান নামেও ডাকা হতো।

এই দেশটি প্রশাসনিকভাবে মোট 34 টি প্রদেশে বিভক্ত রয়েছে। প্রত্যেকটি প্রদেশের ও আবার নিজস্ব রাজধানী রয়েছে। এই দেশটির কৃষি কাজ শুধুমাত্র নদী উপত্যকা গুলি ও আরো কিছু ভূগর্ভস্থ পানি বিশিষ্ট নিম্নভূমি ছাড়া অন্য আর কোথাও হয় না। এই দেশটির পশুচারণ যোগ্য এলাকা হচ্ছে মাত্র 12 শতাংশ। আর মাত্র 1% এলাকা বনাঞ্চল। আফগানিস্তানের বাণিজ্য ও বহিরাক্রমণ এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে এ দেশটির পর্বতময় এর মধ্যকার রাস্তা গুলো। এ থেকেই বুঝা যায় যে আফগানিস্তান কতটা পর্বতময়।

আফগানিস্তানের হিমবাহ আবৃত পশ্চিম হিমালয়ের হিন্দুকুশ পর্বত এর সাথে উত্তর-পূর্বে দেশটি ধীরে ধীরে উঁচু হয়ে মিশে গেছে। এ দেশটির অধিকাংশ অঞ্চল ই সুউচ্চ পর্বতময় এলাকা। এখন কথা হল আসলে তাহলে আফগানিস্তান দেশটির আয়তন কত। ৬৫২,২২৫ বর্গ কিলোমিটার ২৫১,৮২৫ বর্গমাইলের একটি দেশ হচ্ছে আফগানিস্তান। এটিই হচ্ছে এর মোট আয়তন। আফগানিস্তানের সফেকদ কোহ-তেই রয়েছে বিখ্যাত একটি খাইবার গিরিপথ যা কিনা আফগানিস্তান ও পাকিস্তানে সংযুক্তকারী একটি গুরুত্বপূর্ণ সড়ক পথ হিসেবে বিবেচনা করা হয়।

আরো দেখুনঃ

উপসংহার: আফগানিস্তানের আয়তন কত তা নিশ্চয়ই আপনারা এতক্ষণে বেশ ভালভাবেই বুঝে গিয়েছেন। আফগানিস্তান রাষ্ট্রটির মোট আয়তন হচ্ছে ৬৫২,২২৫ বর্গ কিলোমিটার। সুতরাং আশা করছি এই আর্টিকেলটি নিয়ে আপনাদের আর তেমন কোন কিছু জানার নেই। সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার পর আপনাদের যদি কোন মন্তব্য করার থাকে তাহলে আপনারা চাইলে নিচের দেওয়া কমেন্ট বক্সে সেটি করে ফেলতে পারেন।

শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আজকের মত আমার বিদায় নেওয়ার সময় হয়ে গিয়েছে। আবারো খুব শীঘ্রই নতুন কোন তথ্য নিয়ে আপনাদের সামনে হাজির হব। সেই পর্যন্ত আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই প্রত্যাশা নিয়ে আজকের এই আর্টিকেলটি এখানেই শেষ করছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex