vlxxviet mms desi xnxx

যৌগিক সংখ্যা কাকে বলে?

0

যৌগিক সংখ্যা কাকে বলে? | যৌগিক সংখ্যা মোট কতটি?

অংক বিষয়টির একেবারে ব্যাসিক ধাপ হচ্ছে মৌলিক সংখ্যা এবং যৌগিক সংখ্যা কাকে বলে এটার উপর ধারণা নেয়া। অংকের ব্যাসিক টা জানা এবং বুঝার জন্য যৌগিক সংখ্যা চেনাটা অতীব প্রয়োজন। 

আজকে আমরা জানবো যৌগিক সংখ্যা কাকে বলে কিংবা যৌগিক সংখ্যা গুলো কি কি সেগুলো সম্পর্কে।

আরো দেখুনঃ যোগ কাকে বলে?

যৌগিক সংখ্যা কাকে বলে? 

যৌগিক সংখ্যা কে মূলত স্বাভাবিক সংখ্যার প্রকারভেদ হিসেবে বলা হয়। স্বাভাবিক সংখ্যার প্রকারভেদ বলা হলেও এর নির্দিষ্ট একটি নিয়ম আছে। 

আর সেই নিয়ম অনুসারে যদি যৌগিক সংখ্যা কাকে বলে তা বলি তাহলে, যৌগিক সংখ্যা মূলত একটি ধনাত্মক পূর্ণসংখ্যা। ছোট দুইটি ধনাত্মক পূর্ণসংখ্যার গুণফল দ্বারা মূলত এই যৌগিক সংখ্যা গঠিত হয়। 

সহজ করে বলতে গেলে, কোনো সংখ্যার গুণনীয়ক যদি ১ হয় এবং এই সংখ্যাটি ছাড়াও যদি এক বা একের অধিক সংখ্যা হয় তবে তাকে যৌগিক সংখ্যা বলে। 

উদাহরণস্বরূপ যদি বলি, ৬ একটি যৌগিক সংখ্যা। কারণ ৬ এর ক্ষেত্রে ১ এবং এই ৬ এর মধ্যে দুইটি গুণনীয়ক সংখ্যা আছে। গুণনীয়ক সংখ্যা দুইটি হলো ২ এবং ৩। 

যৌগিক সংখ্যা মোট কতটি? 

যৌগিক সংখ্যার যদি মোট সংখ্যা বলতে হয় তবে বলবো, যৌগিক সংখ্যা মোট ৭৪ টি। তবে অনেকেই আবার বলে থাকেন যৌগিক সংখ্যা মোট ৭৫ টি। কারণ অনেকেই আছেন যারা ১ সংখ্যাটিকেও যৌগিক সংখ্যা হিসেবে মনে করেন। কিন্তু ১ সংখ্যাটি প্রকৃত পক্ষে যৌগিক সংখ্যা কিংবা মৌলিক সংখ্যা কোনটিই নয়। তবে মূলত যৌগিক সংখ্যা মোট ৭৪ টি। 

যৌগিক সংখ্যা যেভাবে নির্ণয় করবো 

যৌগিক সংখ্যা নির্ণয় করার জন্য যদি ৩৯ সংখ্যাটিকে ধরে নেই তবে, এই ৩৯ এর কাছাকাছি একটি পূর্ণসংখ্যা ধরে নিতে হবে। আর সেই পূর্ণসংখ্যাটি হলো ৩৬। আর এই ৩৬ সংখ্যাটিকে যদি আমরা বর্গমূল করি তাহলে এর পূর্ণসংখ্যা হিসেবে পাওয়া যাবে ৬।

বর্গমূল করে পূর্ণসংখ্যা ৬ পাওয়ার পর দেখতে হবে ৬ এর থেকে ছোট মৌলিক সংখ্যা গুলো কোন গুলো। ৬ এর থেকে ছোট মৌলিক সংখ্যা গুলো হলো ২,৩ এবং ৫। 

এখন এই ২, ৩ এবং ৫ সংখ্যা গুলো দিয়ে বা যেকোনো একটি সংখ্যা দিয়েও যদি ৩৯ সংখ্যাটি কে আমরা ভাগ করি এবং ভাগ করার পর যদি নিঃশেষে বিভাজিত হয় তাহলেই ৩৯ সংখ্যাটি একটি যৌগিক সংখ্যা।

যেমন, ৩ সংখ্যাটি দিয়ে যদি ৩৯ সংখ্যাটিকে ভাগ করি তবে দেখা যাবে নিঃশেষে বিভাজিত হয়ে ভাগফল ১৩ আসে। অর্থাৎ, বুঝাই যাচ্ছে ৩৯ সংখ্যাটি একটি যৌগিক সংখ্যা।  

আরো দেখুনঃ

এভাবেই আমরা প্রতিটি সংখ্যা থেকে যৌগিক সংখ্যা সহজেই নির্ণয় করতে পারি এবং সহজেই বুঝতে পারি। এছাড়া যৌগিক সংখ্যা সবগুলো একত্রেও জেনে নিতে পারি। 

>>> অবশেষে বলা যায়, মৌলিক সংখ্যা এবং যৌগিক সংখ্যা কাকে বলে এটি সম্পর্কে যতবেশি ক্লিয়ার ধারণা থাকবে ততবেশি সংখ্যা গুলো থেকে পূর্ণসংখ্যা কিংবা গুণনীয়ক সংখ্যা গুলো বের করা যাবে এবং অংক বিষয়ে ব্যাসিক ধারণার ভিত্তি মজবুত হবে। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex