vlxxviet mms desi xnxx

ভাগফল নির্ণয়ের সূত্র

0
5/5 - (1 vote)

ভাগফল কাকে বলে? | ভাগফল নির্ণয়ের সূত্র

ভাগফল কাকে বলে? ভাগফল নির্ণয়ের সূত্র কি? এই সম্পর্কে বিস্তারিত জানতে হলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। দ্বিতীয় শ্রেণি থেকে আমরা ভাগের যে অংক করে থাকি তারই একটি অংশ হচ্ছে ভাগফল। আজকেরে আর্টিকেলে আমরা ভাগফল নির্ণয়ের সূত্র সম্পর্কে জানব। ভাগের এই অংক গুলো আমাদের বড় বড় অনেক পরীক্ষার ক্ষেত্রে অনেক কাজে লেগে থাকে। চলুন তাহলে কথা না বাড়িয়ে ভাগফলের সূত্র সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভাগফল কাকে বলে?

সাধারণত দুটি সংখ্যাকে ভাগ করার পর আমরা যে উত্তরটি পেয়ে থাকি তাই হচ্ছে ভাগফল। অর্থাৎ ভাজক দিয়ে ভাজ্য কে ভাগ করার ফলে যে উত্তর আসে সেটি হল ভাগফল। একটি উদাহরণের মাধ্যমে এটি আপনাকে আরও সহজভাবে বুঝানো হল। ধরুন 5 এবং 20 দুটি সংখ্যা। এখন যদি আমরা 5 দিয়ে 20 কে ভাগ করি তাহলে উত্তর আসবে 4। অর্থাৎ এখানে 5 হচ্ছে ভাজক 20 হচ্ছে ভাজ্য আর যে উত্তরটি এসেছে 4 এটিই হচ্ছে ভাগফল। আশা করছি এবার আপনি খুব ভালভাবেই বুঝতে পেরেছেন।

আরো দেখুনঃ যোগ কাকে বলে?

ভাগফল ইংরেজি কি?

ভাগফল কাকে বলে আশা করি এটি আপনারা ভালভাবেই বুঝে গেছেন। কিন্তু আমরা এখনো অনেকেই জানিনা যে ভাগফলকে ইংরেজিতে কি বলা হয়ে থাকে। ভাগফল এর ইংরেজি হল Quotient.

ভাগফল নির্ণয়ের সূত্র

ভাজ্য এবং ভাজক ভাগফল নির্ণয়ের সূত্র রয়েছে যা ব্যবহার করে আমরা সহজেই ভাগফল নির্ণয় করে নিতে পারব। ভাগফল নির্ণয়ের সূত্র হচ্ছে দুটি। চলুন তাহলে সূত্র দুটি জেনে নেওয়া যাক।

  1. যদি ভাগশেষ না থাকেঃ ভাগফল= ভাজ্য/ভাজক
  2. যদি ভাগশেষ থাকেঃ ভাগফল= (ভাজ্য-ভাগশেষ)/ভাজক

উপরের এই দুটি হলো ভাগফল নির্ণয়ের সূত্র। আশা করি এই সূত্র দুটি মাধ্যমে আপনারা খুব সহজেই এখন ভাগফল নির্ণয় করে নিতে পারবেন।

আরো দেখুনঃ অংক কাকে বলে?

উপসংহার: এই ছিল আজকের আলোচনা। আশা করছি ভাগফল নিয়ে আপনাদের আর কোন কনফিউশন নেই। আজকের এই আর্টিকেলটি পড়ে আপনি যদি নূন্যতম কোন শিক্ষা পেয়ে থাকেন তাহলে অবশ্যই তা আমাদের জানাবেন। আমি খুব ভালোভাবে চেষ্টা করেছি আপনাদেরকে ভাগফল নির্ণয় সূত্র সম্পর্কে আইডিয়া দেওয়ার জন্য।

ভাগফল কাকে বলে এটি নিশ্চয়ই আপনারা এখন বুঝতে পেরেছেন। বরাহ বরাহনন্দন ভাজক দ্বারা বিভাজ্য কে ভাগ করার ফলে যে ফলাফল পেয়ে থাকি সেটি হচ্ছে মূলত ভাগফল। ভাগফল নির্ণয়ের কিছু সূত্র রয়েছে আশা করি সূত্রগুলো আপনারা বুঝতে পেরেছেন। ভাগফল নির্ণয়ের সূত্র সম্পর্কে আপনাদের যদি আর কোন প্রশ্ন থেকে থাকে তাহলে তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আজকের মত আলোচনা এখানেই শেষ করছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex