vlxxviet mms desi xnxx

বিয়োগ কাকে বলে?

0

বিয়োগ কাকে বলে? | বিয়োগ করার নিয়ম

“বিয়োগ “কথাটি আমরা ছোটো বেলা থেকেই শুনে আসছি বা বিয়োগ অংক করে আসছি। কিন্তু আমরা কি কখনো জানতে চেয়েছি যে বিয়োগ কাকে বলে বা এর অর্থ কি?  উত্তর এ প্রায় সবাই বলবে না। কারন আমরা শুধু বিয়োগের নিয়ম শিখেছি যেনো পরিক্ষাই বিয়োগ অংক আসলে করতে পারি। আচ্ছা ভাবুন তো যদি আপনার পরিক্ষাই বিয়োগ কাকে বলে বা বিয়োগের ইংরেজি অর্থ কি? তাহলে আপনি উত্তরে কি লিখবেন? ভাবছেন তো আসলেই কি লিখবেন উত্তরে।

আপনার ভাবনা দূর করতে আমরা এসেছি বিয়োগ কাকে বলে সম্পৃক্ত সকল প্রশ্নের সমাধান নিয়ে। বিয়োগ কাকে বলে সম্পর্কে সকল তথ্য জানতে আমাদের লেখাটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন। আশা করি আপনিও কিছু শিখতে পারবেন এই লেখাটির মাধ্যমে।

আরো দেখুনঃ যোগ কাকে বলে?

বিয়োগ অর্থ কি?

গানিতিক ভাবে বিয়োগ ( ➖) অর্থ বড় সংখ্যা থেকে ছোটো সংখ্যাকে বাদ দেওয়া বুঝায়।

সাধারণত বিয়োগ অর্থকে তিনভাবে ব্যাখ্যা করা যায় যেমনঃ

  1. বাদ দেওয়া।
  2. তুলনা করা।
  3. পার্থক্য করা।

1.বাদ দেওয়া:

ধরো কোন সামষ্টিক বস্তু থেকে কিছুু  হারিয়ে যায়, ফেলে দেয়া হয়, নষ্ট হয়ে যায় বা বাদ পড়ে যায় তখন অবশিষ্ট যা থাকে তা বের করার প্রক্রিয়া হলো বাদ দেয়া।মনে করেন আপনার বোনের নাম রিপা। রিপার কাছে ১৩ টি চকলেট আছে আপনাকে দিল ৫ টি। এখন তার কছে আর কয়টি চকলেট আছে এটা বের করতে হলে আপনাকে রিপার চকলেট থেকে আপনার চকলেট বাদ দিতে হবে। এজন্যই বিয়োগ অর্থ বাদ দেওয়া। এর পর আসি বিয়োগে কিভাবে তুলনা করা হয়।

2.তুলনা করাঃ 

দুটি বস্তুর মাঝে পরিমাণ যাচাই এবং একটি বস্তুর সাথে আর একটি  বস্তুর তুলনা করা। হিয়ার পাঁচটি পেন্সিল কিনতে দোকানে গেলো দোকানদার তাকে তিনটি পেন্সিল দিলো। হিয়া দোকানদারের থেকে আর কয়টি পেন্সিল পাবে? বিয়োগের ক্ষেত্রে বাদ দেওয়া আর তুলোনার মতোই পার্থক্য। 

পার্থক্য হচ্ছে একটি বস্তু থেকে আর একটি বস্তু কতটা কম কতটা বেশী তা নির্নয় করা। ধরা যাক পিতার বয়স ৫৪ বছর পুএের বয়স ১৬ বছর। পিতা হতে পুএের বয়সের পার্থক্য কত?  প্রশ্ন থাকতে পারে তখন আপনাকে পিতার বয়স থেকে পুএের বয়স বাদ দিতে হবে। আর এটাই হচ্ছে বিয়োগের পার্থক্য। আশা করি ইতিমধ্যেই আপনারা বিয়োগের সংঙ্গা সম্পর্কে  কিছুটা ধারনা পেয়েছেন। 

বিয়োগের বাংলা অর্থ তো আপনারা জানলেন কিন্তু অনেকের মনে প্রশ্ন থাকতে পারে বিয়োগের ইংরেজি কি? বিয়োগের ইংরেজি কি জানতে চায়  তো মনোযোগ দিয়ে আমাদের লেখাটি পড়ুন আশা করছি আপনি অনেক সুন্দর করে বুঝতে পারবেন। চলুন তাহলে জানা যাক বিয়োগের ইংরেজি কি??

আরো দেখুনঃ

বিয়োগের ইংরেজি

যোগ (➕) গুন ও ভাগের যেমন ইংরেজি আছে তেমনি বিয়োগেরও একটি ইংরেজি অর্থ আছে বিয়োগকে ইংরেজিতে  subtraction reckoning।

এছাড়াও বিয়োগের আরও কিছু ইংরেজি আছে তা হলো, deduction; separation; break; breakage; estrangement;  death; want; ইত্যাদি। 

তো আমারা বুঝতেই পারছি বিয়োগের ইংরেজি কি। আমরা আশাবাদি ইতিমধ্যেই বিয়োগের ইংরেজি সম্পর্কে অবগত হয়েছেন। 

চলুন তাহলে আমরজ এরার আসি আসল পয়েন্টে তা হলো বিয়োগ কাকে বলে। আপনারা তো উপরে বিয়োগের অর্থ কি জেনেছেন শুধু বাংলা নয় ইংরেজি অর্থও জেনেছেন এবার আসুন জানা যাক বিয়োগ কাকে বলে। 

বিয়োগ কাকে বলে এটি জানতে পড়তে থাকুন আমাদের লেখাটি। 

বিয়োগ কাকে বলে?

বিয়োগ হচ্ছে দুটি সংখ্যার মধ্যে বড় সংখ্যা থেকে ছোট সংখ্যা বাদ দেওয়া। বা বড় সংখ্যা সাথে  ছোটো সংখ্যা তুলোনা করা বা পার্থক্য দেখানো। 

বিয়োগের একটি সুনির্দিষ্ট নিয়ম রয়েছে তা হলো: বিয়োজন – বিয়োজ্য= বিয়োগফল

এবার আসি বিয়োজনে,,, 

বিয়োজন হচ্ছে যার থেকে বিয়োগ করা হয় ধরো একটি সংখ্যা (৫৬৪-১৮৭)এখানে বিয়োজন হচ্ছে ৫৬৪ কারণ ৫৬৪ সংখ্যা থেকে ১৮৭ সংখ্যাটি বিয়োগ করা হয়েছে। 

বিয়োজন কখনও বিয়োগজ্য অপেক্ষা ছোট হতে পারে না।

যে সংখ্যা দ্বারা বিয়োগ করা হয় তাকে বিয়োজ্য বলে। 

(৪৫৬-২৩৫) এই সংখ্যাটির মাঝে ২৩৫ হচ্ছে বিয়োজ্য। বিয়োজ্য সবসময় বিয়োজন থেকে ছোট হয়। 

এবার আসি বিয়োগফলে,

সাধারনত বিয়োগ করে যে ফল পাওয়া  যায় তাকেই বিয়োগফল বলে। 

(৪৫৬-২৩৫)=২২১ সংখ্যাটি মাঝে ২২১ সংখ্যাটি হলো বিয়োগফল।

আসা করি আপনারা আমাদের লেখাটি পড়ে বিয়োগ সম্পর্কে একটি পূর্ণ ধারনা আসছে।  

বিয়োগ সম্পর্কে আরও  কিছু জানার ইচ্ছে  থাকলে আমাদের কমেন্ট করে আপনাদের প্রশ্নটি জানাবেন আমরা আপনার প্রশ্নের যথাযথ উওর দেওয়ার সবোর্চ চেষ্টা করবো। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex