vlxxviet mms desi xnxx

পরিবেশ কাকে বলে

0

পরিবেশ কাকে বলে? পরিবেশ কত প্রকার এবং কি কি? 

আমরা কম বেশি প্রায় সবাই মা’র কাছে বকুনি খেয়েছি আমাদের ছোট বেলায়। কোথায়, কেমন, কিভাবে ব্যবহার করতে হবে সব কিছু যেনো মা পারফেক্টলি চাইতো। অর্থাৎ, তার সন্তান যেনো সব কিছুতে বেষ্ট থাকে এমন চিন্তা। অবশ্য সব মা-ই তার সন্তানের জন্য এমন টা চায়। যাই হোক, সে সময় খুব কমন একটা কথা বলতো আর তা হচ্ছে, “পরিবেশ টা শিখো/ পরিবেশ টা ভালো করো।

” মাথায় তখন কৌতুহলবশত ঘুরতো, “আচ্ছা, পরিবেশ কি?” স্কুলে পদার্পনের পর পরিবেশ সম্পর্কে ধারণা হলো তারপর। পরিবেশ টা মূলত কি তা বেশ কয়েক যায়গায় বিভিন্ন ভাবে উপস্থাপন করলেও এর মূলভাব টা একই। চলুন তাহলে, পরিবেশ কাকে বলে সেটি সম্পর্কে বিস্তারিত জেনে নেই। 

পরিবেশ কাকে বলে? | What Is The Environment

আমাদের আশেপাশে যা কিছু আছে তা নিয়েই আমাদের পরিবেশ। হতে পারে সেগুলো, মাটি, পানি, বায়ু, বাতাস, গাছপালা, জীবজন্তু, আকাশ, সূর্যের রশ্মি ইত্যাদি। এই সব কিছু পরিবেশের কেন্দ্রবিন্দু।

পরিবেশ সম্পর্কে সংজ্ঞা দিতে গিয়ে মনোবিজ্ঞানী বোরিং, লংফিল্ড এবং ওয়েল্ড বলেছেন, “জিন ব্যতীত ব্যক্তির উপর যা কিছুর প্রভাব দেখা যায়, তাই হলো পরিবেশ।”

আর এই পরিবেশ কে ঘিরেই আমাদের চলমান প্রক্রিয়া। এবার আসি পরিবেশের প্রকারভেদ নিয়ে আলোচনায়। 

পরিবেশ কত প্রকার এবং কি কি?

পরিবেশ সাধারণত ২ প্রকার। যেমনঃ 

  1. প্রাকৃতিক/ ভৌত পরিবেশ ও 
  2. সামাজিক পরিবেশ  

আসুন বিস্তারিত জানি,

প্রাকৃতিক/ ভৌত পরিবেশঃ

আমাদের চারপাশের সকল উপাদান নিয়েই প্রাকৃতিক/ ভৌত পরিবেশ। প্রাকৃতিক পরিবশের সকল উপাদান মহান সৃষ্টিকর্তার তৈরি। তিনি আমাদের বেঁচে থাকার তাগিদে প্রাকৃতিক যা কিছু আছে সকল কিছু সৃষ্টি করেছেন। প্রাকৃতিক পরিবেশের উপাদান গুলো যেমনঃ মাটি, পানি, বায়ু, মানুষ, গাছপালা, পাহাড়, সমুদ্র ইত্যাদি। 

সামাজিক পরিবেশঃ

মানুষের তৈরি যা কিছু আছে তা নিয়েই সামাজিক পরিবেশ। এ পরিবেশ তৈরিতে মানুষের অবদান রয়েছে। জীবনধারনের সুবিধার জন্য মানুষ এই পরিবেশ তৈরি করে থাকে। যেমনঃ ঘর-বাড়ি, রাস্তাঘাট, নৌকা, বাস, ট্রলার, চেয়ার, টেবিল ইত্যাদি।

আরো দেখুনঃ

পরিশেষে বলা যায়, আমরা যেহেতু পরিবেশের একটি অঙ্গ তাই বেঁচে থাকা কিংবা টিকে থাকার জন্য উপযুক্ত পরিবেশ খুবই গুরুত্বপূর্ণ। আর তাই আমাদের সকলের উচিত পরিবেশ কে সর্বদা দূষণমুক্ত রাখা। এতে পরিবেশ হবে সুস্থ জীবনযাপনের উপযোগী এবং স্বাস্থ্যকর।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex