vlxxviet mms desi xnxx

ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন কখন পড়তে হয়?

0
Rate this post

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এর অর্থ | ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন কখন পড়তে হয় | ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এর ফজিলত 

মুসলিমদের কাছে একটি পরিচিতি শব্দ হচ্ছে “ইন্নালিল্লাহ”। সাধারণত মুসলিমরা কারো মৃত্যুর সংবাদ শুনলেই এই শব্দটি পড়ে থাকেন। কিন্তু অনেকেই জানেন না যে ইন্নালিল্লাহর গুরুত্ব কতখানি আর এটি শুধু মৃত্যুর সময়েই পড়তে হয় না। 

অনেকেই জানেন না ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন কখন পড়তে হয়। এই ইন্নালিল্লাহ পড়ার রয়েছে অনেক ফজিলত। কেউ মারা গেলে পড়তে হয় ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। 

তাই আজকের পোস্টে আপনাদের অজানা এই প্রশ্নের উত্তর দিব আমি যে, ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন কখন পড়তে হয়  এবং এর ফজিলত সম্পর্কে।

আরো দেখুনঃ কবর জিয়ারতের নিয়ম.

ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন কখন পড়তে হয়?

প্রতিটি মানুষ আল্লাহর কাছ থেকেই এসেছেন মৃত্যুর পরে তাদেরকে সেই আল্লাহর কাছেই ফিরে যেতে হবে। এই ইন্নালিল্লাহ শব্দটি আসলে কোরআনের একটি আয়াত বা দোয়া। তার অর্থ হলো:“আমরা তো আল্লাহর জন্যই এবং আর নিশ্চয়ই আমরা তার দিকেই প্রত্যাবর্তনকারী (ফিরে যাবো)”।

এই বাক্যটি সাধারণত কোন বিপদ বিশেষ করে মৃত্যুর সংবাদ শুনলে পড়তে হয়। এই বাক্যটি শুধু কারও মৃত্যুর খবর শুনলেই পড়তে হয় না। অনেকেই জানেন না যে এটি শুধু মৃত্যুর সংবাদ নয় একজন মুমিন যে কোন বিপদে তার রবের উপর ভরসা রেখে এই কথাটি বললে তার জন্য আল্লাহর রহমত প্রেরিত হয়। প্রতিদিনের জীবনে আমরা কোন না কোন ছোটখাটো বিপদে পড়ি। কারণ বিপদ মুমিনের জন্য পরীক্ষা এবং আল্লাহর সাথে তার সম্পর্ক বজায় রাখার মাধ্যম। 

এই জন্য কোরআনের সূরা বাকারার ১৫৬ নং আয়াতে আল্লাহ বলেছেন, “এবং অবশ্যই আমি তোমাদিগকে পরীক্ষা করব কিছুটা ভয়, ক্ষুধা, মাল, ও জানের ক্ষতি ও ফল-ফসল বিনষ্টের মাধ্যমে।” 

 

এই যে আল্লাহ বিপদ এর কথা বললেন এগুলো মানুষের পরীক্ষার জন্য। কিন্তু বেশিরভাগ মানুষই এই পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেন না হতাশ হয়ে পড়েন। কিন্তু যারা ধৈর্য ও সবরের সাথে আল্লাহর উপর ভরসা করেন তাদের জন্যই ঠিক এর পরের আয়াতে আল্লাহ বলেছেন, 

“তবে সুসংবাদ দাও সবরকারীদের। যখন তারা বিপদে পতিত হয় তখন বলে নিশ্চয়ই আমরা সবাই আল্লাহর জন্য এবং আমরা সবাই তারই সান্নিধ্যে ফিরে যাব।” 

এই যে এই আয়াতে আল্লাহ বলছেন যে যারা বিপদে পতিত হওয়ার পরেও এটিকে আল্লাহর পরীক্ষা হিসেবে নেয় এবং ধৈর্য ও সবরের সাথে সেই খারাপ পরিস্থিতিতেও আল্লাহর উপর ভরসা করে এইটা বলে যে, “আমরা তার জন্যই এবং তার দিকে ফিরে যাবো।” আর ঠিক এই কথাটাই আল্লাহ একজন মুমিনের কাছে শুনতে চান বিপদে পতিত হওয়ার পরে। 

আরো দেখুনঃ জানাজার নামাজের দোয়া

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এর অর্থ

দুয়াটির আরবি: إينا لله وإنا عليه رازيون

আরবি উচ্চারণ : ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন

বাংলা অর্থ: “আমরা তো আল্লাহর জন্যই এবং আর নিশ্চয়ই আমরা তার দিকেই প্রত্যাবর্তনকারী (ফিরে যাবো)”।

ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন এর ফজিলত 

পবিত্র এ বাক্যটি আল্লাহকে স্মরণ রাখার এক সেতুবন্ধন। দুনিয়ার জীবনে আমরা দুনিয়ার মোহে পড়ে আল্লাহকে যারপরানই ভুলে যাই। তিনি যে আমাদেরকে এত সুন্দর জীবন দান করেছেন তার কৃতজ্ঞতা আমাদের ভিতর থেকে হারিয়ে যেতে থাকে দুনিয়ার মোহে পড়ে।

ঠিক সেই মুহূর্তে আল্লাহ যখন আমাদেরকে কোন বিপদে ফেলেন তার মানে এই না তিনি আমাদের খারাপ চান বরঞ্চ তিনি চান আমরা যেন বুঝতে পারি এই জীবন ক্ষণস্থায়ী এবং আমাদেরকে তার কাছেই ফিরে যেতে হবে। বিপদের সেই কঠিন মুহূর্তে একজন বান্দা যখন কৃতজ্ঞতা স্বরূপ ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন পড়েন তারমানে তিনি কৃতজ্ঞতা স্বীকার করে নিলেন তার রবের ও শুকরিয়া আদায় করলেন।

আরো দেখুনঃ সালাতুল হাজত নামাজের নিয়ম.

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন কখন পড়তে হয় -FAQ

১. ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এর আরবি অর্থ কি

ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন এর আরবি অর্থ হলো: “আমরা তো আল্লাহর জন্যই এবং আর নিশ্চয়ই আমরা তার দিকেই প্রত্যাবর্তনকারী (ফিরে যাবো)”।

২. ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন কি কোন মৃত ব্যক্তির কথা শুনলে পড়তে হয়?

না, ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন আসলে আমরা নিজের জন্যই পড়ি কারণ একজন ব্যক্তি যখন মারা যায় তাকে দেখে আমরা নিজেকেই স্মরণ করায় যে, “আমাদেরকেও একদিন মারা যেতে হবে, তাই সেই অনুযায়ী কাজ করা দরকার “। 

৩. ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন কি বিপদের দোয়া?

হ্যাঁ, ইন্না ইলাইহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন বিপদের দোয়া। কোন মানুষ যখন বিপদে পড়ে তখন সে আল্লাহর উপর তাওয়াক্কুল করে এই দোয়া পড়ে যেন মহান রব তার রহমত দ্বারা তাকে তাৎক্ষণিকভাবে ঐ সমস্যা থেকে উদ্ধার করেন। 

৪. ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন কোন সূরার আয়াত?

এই দোয়াটি কোরআনের সূরা বাকারার ১৫৬ নং আয়াতে উল্লেখ রয়েছে। 

সমাপ্তি: একজন ব্যক্তি যখন মারা যান তখন আমরা বলি ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। এই কথাটি অনেকে এই ভেবে বলেন যে এটি কোন মৃত্যুর সংবাদ শুনেছেন বা মৃত ব্যক্তির কথা শোনার কারণে তিনি বললেন আসলে এটি নয়। আসলে এটি কিন্তু ব্যক্তি নিজের জন্যই নিজে বললেন। কারণ একজন ব্যক্তি যখন মারা যায় তিনি এই পৃথিবী চিরদিনের জন্য ত্যাগ করেন। এ মৃত্যুটি দেখে একজন মুমিন নিজেকে এই বলে স্মরণ করায় যে আমাকেও একদিন তার মতই আল্লাহর দিকে ফিরে যেতে হবে।

আশা করছি ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাইহি রাজিউন কখন পড়তে হয় এই পোস্টটি পড়ে আপনি নতুনভাবে জানলেন যে ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন কখন পড়তে হয় ও এর ফজিলত। এই গুরুত্বপূর্ণ বাক্যটি আমরা আসলে  মৃত ব্যক্তির জন্য পড়ি না নিজের জন্যই পড়ে থাকি। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex