vlxxviet mms desi xnxx

পশ্চিমবঙ্গের জেলা কয়টি 2024

0
Rate this post

পশ্চিমবঙ্গের জেলা কয়টি 2024 | পশ্চিমবঙ্গের 23 টি জেলার নাম | পশ্চিমবঙ্গের নবীনতম জেলা কোনটি 2024

পশ্চিমবঙ্গের মধ্যে আপনি মোট ৩০ টি জেলা দেখতে পারবেন। তবে এর আগে পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ ছিল ২৩ টি। পরবর্তীতে নতুন ৭ টি জেলা যুক্ত হয়। এবং এত গুলো জেলার মধ্যে পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় জেলার নাম হল, দক্ষিণ চব্বিশ পরগনা। এবং পশ্চিমবঙ্গের মধ্যে অন্যান্য জেলা গুলোর তুলনায় সবচেয়ে ছোট জেলার নাম হল, কলকাতা। কেননা কলকাতার আয়তন হলো, ২০৮.৬ বর্গ কিলোমিটার।

প্রিয় পাঠক, আপনি বেশ ভালো করেই জানেন যে। পশ্চিমবঙ্গ হল ভারতের মধ্যে অন্যতম একটি রাজ্য। আর সে কারণেই এই পশ্চিমবঙ্গ নিয়ে আমাদের মনে বিভিন্ন রকমের প্রশ্নের উদ্ভব হয়ে থাকে। তার মধ্যে অন্যতম একটি প্রশ্ন হল পশ্চিমবঙ্গের জেলা কয়টি ও কি কি। আর আপনার মনেও যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে এবার পশ্চিমবঙ্গের জেলা কয়টি সে সম্পর্কে জানিয়ে দিবো। এর পাশাপাশি সেই জেলা গুলোর নাম কি সে গুলোর তালিকা প্রদান করব।

আরো দেখুন: বাংলাদেশের জেলা কয়টি?

পশ্চিমবঙ্গের জেলা কয়টি ও কি কি?

দেখুন, যদি আপনি ২০২০ সাল এর দিকে লক্ষ্য করেন। তাহলে আপনি দেখতে পারবেন যে, সেই সময়ে পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ ছিল 23 টি। কিন্তু পরবর্তী সময়ে আরো নতুন কিছু জেলা যুক্ত হয়। যার কারণে আমাদের অনেকের মনে একটি প্রশ্ন ঘুরপাক খায়। আর সেই প্রশ্ন টি হল যে, পশ্চিমবঙ্গের জেলা কয়টি। তো চলুন এবার বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক যে পশ্চিমবঙ্গের জেলা কয়টি ও কি কি।

তো যারা আসলে জানতে চান যে, পশ্চিমবঙ্গের জেলা কয়টি তাদের উদ্দেশ্যে বলবো যে। পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ হল ৩০ টি। আর সেই জেলা গুলোর নাম হলঃ

বাঁকুড়া (Bankura)মালদা (Malda)পূর্ব বর্ধমান (Purba Burdwan: বর্ধমান )
দার্জিলিং (Darjeeling)আলিপুরদুয়ার (Alipurduar)পূর্ব মেদিনীপুর (Purba Medinipur)
হুগলী (Hooghly)হাওড়া (Howrah)পুরুলিয়া (Purulia)
বীরভূম (Birbhum)ঝাড়গ্রাম (Jhargram)পশ্চিম মেদিনীপুর (Paschim Medinipur)
কালিম্পং (Kalimpong)কোচবিহার (Cooch Behar)পশ্চিম বর্ধমান (Paschim Burdwan : বর্ধমান)
জলপাইগুড়ি (Jalpaiguri)নদিয়া (Nadia)উত্তর দিনাজপুর (Uttar Dinajpur)
দক্ষিণ দিনাজপুর (Dakshin Dinajpur)মুর্শিদাবাদ (Murshidabad)দক্ষিণ 24 পরগনা (South 24 Parganas)
কলকাতা (Kolkata)উত্তর 24 পরগনা (North 24 Parganas)

আরো দেখুনঃ পশ্চিমবঙ্গের কোথায় রেল ইঞ্জিন তৈরির কারখানা আছে?

উপরের তালিকা থেকে আপনি পশ্চিমবঙ্গের মধ্যে মোট ২৩ টি জেলার নাম দেখতে পাচ্ছেন। তবে পরবর্তী সময়ে অর্থাৎ ২০২৪ সালের আগস্ট মাসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও ৭ টি নতুন জেলার নাম ঘোষণা করেন। আর যখন এই সাত টি জেলার নাম ঘোষিত হয়। তখন পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ হয় ৩০ টি। চলুন এবার জেনে নেওয়া যাক যে, পশ্চিমবঙ্গের সেই নতুন জেলা গুলোর নাম কি কি।

বসিরহাটইছামতিবিষ্ণুপুর
সুন্দরবনরানাঘাট
বহরমপুরকান্দি

আরো দেখুন: বাংলাদেশের উপজেলা কয়টি?

তো যারা আসলে জানতে চেয়েছিলেন যে, পশ্চিমবঙ্গের জেলা কয়টি। তাদের জন্য উপরের এই তালিকা টি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ উপরে আমি পশ্চিমবঙ্গের মোট ৩০ টি জেলা নাম উল্লেখ করেছি। যেখান থেকে আপনি পশ্চিমবঙ্গের সকল জেলার তালিকা দেখে নিতে পারবেন।

পশ্চিমবঙ্গের মোট জেলা কয়টি?

যদি আপনি এখন পশ্চিমবঙ্গে বসবাস করা মানুষ কে জিজ্ঞেস করেন যে, বলুন তো, পশ্চিমবঙ্গের জেলা কয়টি। তাহলে অধিকাংশ মানুষ বলবে যে পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ হলো ২৩ টি। কেননা ২০২১ সাল এবং ২০২২ সালের শুরুর দিক পর্যন্ত পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ ছিল ২৩ টি। কিন্তু ২০২২ সালের আগস্ট মাসে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরো সাত টি নতুন জেলার নাম ঘোষণা করেন।

এখন আপনি যদি পূর্বের ২৩ টি জেলা এবং বর্তমান সময়ের নতুন ঘোষিত ৭ টি জেলাকে একত্রে করেন। তাহলে কিন্তু বর্তমান সময়ে পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ দাঁড়াবে ৩০ টি। এবং পশ্চিমবঙ্গের এই ৩০ টি জেলার নাম আমি উপরের তালিকায় উল্লেখ করেছি। যেখান থেকে আপনি পশ্চিমবঙ্গের সকল জেলার নাম দেখে নিতে পারবেন।

পশ্চিমবঙ্গের 23 টি জেলার নাম

দেখুন পশ্চিমবঙ্গের জেলা কয়টি এ নিয়ে কিন্তু বর্তমান সময়ে আমাদের অনেকের মনে একটি দ্বিধাবোধ রয়েছে। কেননা ২০২২ সালের জুলাই মাস পর্যন্ত পশ্চিমবঙ্গের জেলার পরিমাণ ছিল ২৩ টি। আর সে কারণে আমরা অনেকেই এখনো পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার নাম খুজে থাকি। তো আপনি যদি পশ্চিমবঙ্গের সেই ২৩ টি জেলার নাম জানতে চান। তাহলে আপনাকে নিচের তালিকায় নজর রাখতে হবে। কেননা এবার আমি আপনাকে পশ্চিমবঙ্গের মধ্যে থাকা ২৩ টি জেলার নাম উল্লেখ করবো। 

  1. উত্তর 24 পরগনা
  2. মুর্শিদাবাদ
  3. নদিয়া
  4. কোচবিহার
  5. ঝাড়গ্রাম
  6. হাওড়া
  7. আলিপুরদুয়ার
  8. মালদা
  9. কলকাতা
  10. দক্ষিণ দিনাজপুর
  11. জলপাইগুড়ি
  12. কালিম্পং
  13. বীরভূম
  14. দার্জিলিং
  15. বাঁকুড়া
  16. হুগলী
  17. পূর্ব বর্ধমান
  18. পূর্ব মেদিনীপুর
  19. পুরুলিয়া
  20. পশ্চিম মেদিনীপুর
  21. পশ্চিম বর্ধমান
  22. উত্তর দিনাজপুর
  23. দক্ষিণ 24 পরগনা

তো আপনাদের মধ্যে যারা পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার নাম জানতে চান। তাদের জন্য উপরের তালিকায় পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার নাম উল্লেখ করা হয়েছে। তবে এর বাইরে আরও নতুন সাত টি জেলা রয়েছে। কেননা বর্তমান সময়ে পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ হলো ত্রিশ (৩০) টি।

পশ্চিমবঙ্গের বড় জেলা কোনটি?

এতক্ষণের আলোচনা থেকে আপনি পশ্চিমবঙ্গের জেলা কয়টি সে সম্পর্কে জানতে পেরেছেন। তবে এবার আপনাকে জানতে হবে যে, পশ্চিমবঙ্গের বড় জেলা কোনটি। অর্থাৎ বর্তমান সময়ে যে পশ্চিমবঙ্গের ৩০ টি জেলা রয়েছে। তার মধ্যে সবচেয়ে বড় জেলার নাম হল, দক্ষিণ 24 পরগনা। আর এই জেলাটি মূলত ১৯৪৭ সালে গঠিত হয়েছিল। তবে এই দক্ষিণ ২৪ পরগনা নামক জেলাটি পশ্চিমবঙ্গের মধ্যে সবচেয়ে বড় জেলা হওয়ার পাশাপাশি। এই জেলা জনসংখ্যার দিক থেকেও পশ্চিমবঙ্গের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে।

পশ্চিমবঙ্গের ক্ষুদ্রতম জেলা কোনটি?

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে পশ্চিমবঙ্গের বড় জেলা কোনটি। তবে এই বিষয়ে জানার পাশাপাশি পশ্চিমবঙ্গের ক্ষুদ্রতম জেলা কোনটি সে সম্পর্কে আপনার জানতে হবে। আর পশ্চিমবঙ্গের সবচেয়ে ক্ষুদ্রতম জেলার নাম হল, কলকাতা। অর্থাৎ বর্তমান সময় আমরা পশ্চিমবঙ্গের মধ্যে মোট যে ৩০ (ত্রিশ) টি জেলার নাম সম্পর্কে জানি। তার মধ্যে সবচেয়ে ছোট জেলা টি হল, কলকাতা।

আরো দেখুনঃ পশ্চিমবঙ্গের চা চাষ হয় কোথায়?

পশ্চিমবঙ্গের নবীনতম জেলা কোনটি?

আপনি কি জানেন, পশ্চিমবঙ্গের নবীনতম জেলা কোনটি? যদি আপনি না জেনে থাকেন তাহলে শুনে রাখুন, পশ্চিমবঙ্গের সবচেয়ে নবীনতম জেলার নাম হল কালিম্পং। এবং এই জেলার মধ্যে ব্যাপক পরিমাণে শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। যার ফলে কালিংপং পশ্চিমবঙ্গের মধ্যে অনেক পরিচিত একটি জেলা।

Q: পশ্চিমবঙ্গের উত্তরের জেলা কোনটি?

A: পশ্চিমবঙ্গের জেলা কয়টি এই বিষয়টি জানার পরে আমাদের অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকে। সেটি হল, পশ্চিমবঙ্গের উত্তরের জেলা কোনটি। আর পশ্চিমবঙ্গ এর উত্তরে মোট আট টি জেলা রয়েছে। আর সেই জেলা গুলোর নাম হলঃ

  1. জলপাইগুড়ি জেলা।
  2. কোচবিহার জেলা।
  3. উত্তর দিনাজপুর জেলা।
  4. দক্ষিণ দিনাজপুর জেলা।
  5. মালদহ জেলা।
  6. আলিপুরদুয়ার জেলা।
  7. দার্জিলিং জেলা।

উপরের তালিকায় আপনি পশ্চিমবঙ্গের উত্তরের জেলা কোন টি সেগুলো দেখতে পাচ্ছেন। এবং এখানে আপনি মোট আট টি জেলার নাম দেখতে পারবেন। যে গুলো পশ্চিমবঙ্গের উত্তরের জেলা হিসেবে পরিচিত।

Q: স্বাধীনতার পর পশ্চিমবঙ্গে মোট কয়টি জেলা ছিল?

A: আমরা জানি, বর্তমান সময়ে পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ হল ৩০ টি। কিন্তু স্বাধীনতার পরে এত গুলো জেলা ছিল না, যত গুলো আমরা আজকের দিনে দেখতে পাচ্ছি। কারণ স্বাধীনতার পরে পশ্চিমবঙ্গে মোট জেলা ছিল মাত্র, ১৪ টি।

Q: পশ্চিমবঙ্গের সবচেয়ে বড় জেলার নাম কি?

A: আপনি পশ্চিমবঙ্গের মধ্যে অনেক গুলো জেলা দেখতে পারবেন। তবে তার মধ্যে সবচেয়ে বড় জেলার নাম হল, দক্ষিণ 24 পরগনা।

Q: ২০২২ সালে মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের কয়টি নতুন জেলার নাম ঘোষণা করেন?

A: পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ ছিল ২৩ টি। কিন্তু ২০২২ সালের আগস্ট মাসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও নতুন সাতটি জেলার নাম ঘোষণা করেন। এবং তারপর থেকে পশ্চিমবঙ্গের মোট জেলার পরিমাণ হয়ে দাঁড়ায় ৩০ টি।

Q: পশ্চিমবঙ্গের উন্নত জেলার নাম কি?

A: পশ্চিমবঙ্গের মধ্যে থাকা অন্যান্য জেলা গুলোর মধ্যে। পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, উত্তর 24 পরগনা, কলকাতা, দার্জিলিং, পশ্চিম বর্ধমান জেলা গুলো শিল্পের দিক থেকে অনেক উন্নত রয়েছে।

পশ্চিমবঙ্গের জেলা কয়টি সে নিয়ে আমাদের কিছু কথা

আমরা যারা পশ্চিমবঙ্গে বসবাস করি। তাদের পশ্চিমবঙ্গের জেলা কয়টি সে সম্পর্কে জেনে নেওয়াটা অত্যন্ত জরুরী একটি বিষয়। কেননা আপনি যে রাজ্যে বসবাস করছেন, সেই রাজ্যের জেলা সম্পর্কে যদি না জানেন। তাহলে কিন্তু আপনার অনেক গুরুত্বপূর্ণ বিষয় গুলো অজানা থেকে যাবে। আর সে কারণে মূলত আজকে আমি আপনাকে জানিয়ে দিয়েছি যে, পশ্চিমবঙ্গের জেলা কয়টি ও কি কি। আশা করি আজকের আলোচনা থেকে আপনি পশ্চিমবঙ্গের জেলা কয়টি সে সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন।

আর আপনি যদি এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো খুব সহজ ভাষায় জানতে চান। তাহলে অবশ্যই আপনাকে আমাদের ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করতে হবে। এর পাশাপাশি আমরা যে লেখা গুলো পাবলিশ করি। সেই লেখা গুলো সম্পর্কে যদি আপনার কোন ধরনের মতামত থাকে। তাহলে আপনি কমেন্ট করে সেটি জানিয়ে দিতে পারবেন। কেননা আমরা আপনাদের কমেন্ট গুলো কে যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকি। আজকে এ পর্যন্তই, দেখা হবে পরবর্তী কোনো আর্টিকেলে। সে পর্যন্ত সুস্থ থাকুন, ভালো থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex