vlxxviet mms desi xnxx

উৎসব শব্দের অর্থ কি?

0
5/5 - (1 vote)

উৎসব শব্দটি আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। আমরা সবসময়ই উৎসব অনুষ্ঠানে মেতে থাকি। তবে, উৎসব অর্থ কি, তা আমরা অনেকেই জানি না। আজকে আমরা এই লেখা থেকে জানবো, উৎসব শব্দের অর্থ কি, তা সম্পর্কে। এছাড়াও, চাকমাদের জনপ্রিয় উৎসব, গারোদের উৎসব, হ্যালোইন, সাকরাইন উৎসব সম্পর্কে আমরা এই লেখা থেকে জানতে পারবো৷ 

উৎসব শব্দের অর্থ কি?

উৎসব শব্দের বাংলা অর্থ আনন্দানুষ্ঠান। আবার কিছু ক্ষেত্রে এটিকে ধুমধাম হৈ-হুল্লোড়-ও বোঝানো হয়। আনন্দানুভূতি, আহ্লাদ এগুলোও উৎসবেরই আভিধানিক অর্থ। মূলত, উৎসব শব্দ দ্বারা কোনো বিশেষ একটি সময়ে আনন্দ করা, আহ্লাদে মেতে ওঠা এগুলোই বোঝান হয়।

হ্যালোইন উৎসব কি?

হ্যালোইন এর নাম হয়তো সবাই-ই শুনেছেন। এটি হলো একটি প্রাচীন উৎসব, যা ইউরোপীয় দেশগুলোতে উদযাপন করা হয়। আমেরিকায় ফসল কাটার শেষ দিনেও উদযাপিত হয় এই উৎসবটি। এটি ভুতুড়ে উৎসব হিসাবে ব্যাপক পরিচিত।

তবে, এই উৎসবের ইতিহাস দুই হাজার বছরেরও বেশি প্রাচীন। কিছু কিছু দেশে দেশে হ্যালোইন উৎসবটি ‘অল সেন্টস ইভ’ নামেও বহুল পরিচিত। অধিকাংশ ক্ষেত্রেই পশ্চিমা সংস্কৃতিতে, ইহুদী এবং খ্রিস্টান ধর্মবলম্বীরা এই হ্যালোইন উদযাপন করেন।

চাকমাদের শ্রেষ্ঠ উৎসব কি?

চাকমাদের অনেকগুলো উৎসবের সাথেই আমরা পরিচিত৷ তবে তাদের শ্রেষ্ঠ উৎসব হলো বিজু। বাংলা বছরের শেষ দুই দিন এবং নতুন বছরের প্রথম দিন এই উৎসব পালন করেন তারা। বছরের শষ দিনের আগের দিনকে বলা হয় ফুল বিজু। আর বছরের শেষ দিনকে বলা হয় মূল বিজু। এই দিনকে চৈত্র সংক্রান্তি-ও বলা হয়।

গারোদের উৎসবের নাম কি?

ওয়ানগালা (Wangala) হলো গারেদের সবচেয়ে জনপ্রিয় উৎসব। উত্তর-পূর্ব ভারতের মেঘালয় অঙ্গরাজ্য ছাড়াও, বাংলাদেশের বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলে বসবাসকারী গারো জাতির লোকসকলের প্রধান ধর্মীয় ও সামাজিক উৎসব এটি। উৎসবটি ওয়ান্না নামেও পরিচিত।

গারো জাতিগোষ্ঠীর বিশ্বাস যে, ‘মিশি সালজং’ নামক শস্যদেবতার ওপর যদ তারা ভরসা রাখে, তাহলে তাদের মাঠের ফসলের ভালো ফলন হয়। এই মিশি সালজং দেবতাকে নতুন ফসলের জন্য ধন্যবাদ আর কৃতজ্ঞতা জানানের পাশাপাশি  নতুন ফসল খাওয়ার অনুমতি চেয়ে তারা পালন করে থাকেন, ওয়ানগালা নামক এই নবান্ন উৎসব। 

মজার বিষয় হলো, এই উৎসবের মূল উদ্দেশ্য থাকে, পরবর্তী বছরে যেন তাদের ফসল ভালো হয়। তাদের সন্তান আর পরিবার-পরিজনরা যেন সবসময় ভালো থাকে।

সাকরাইন উৎসব কি?

সাকরাইন উৎসব হলো বাঙালিদের পৌষসংক্রান্তি উৎসব। মুসলমানদের মধ্যেই এই উৎসব দেখা যায়। এই উৎসব ঘুড়ি উৎসব নামেও পরিচিত, বাংলাদেশে শীত মৌসুমের বাৎসরিক উদ্‌যাপন, এই ঘুড়ি উড়িয়ে পালন করা হয়। 

সংস্কৃত শব্দ ‘সংক্রান্তি’ ঢাকাইয়া অপভ্রংশে সাকরাইন রূপ নিয়েছে। পৌষ ও মাঘ মাসের মাঝামাঝি সময়টাতে, পৌষ মাসের শেষদিন সারা ভারতবর্ষেই এই সাকরাইন উৎসব সংক্রান্তি হিসাবে উদযাপিত হয়।

আরো দেখুনঃ

উৎসব শব্দের অর্থ কি সবশেষ কথা

আশা করি, আমাদের আজকের এই লেখা থেকে আপনারা জানতে পেরেছেন যে, উৎসব শব্দের অর্থ কি। এছাড়াও, আমরা আরো বেশ কিছু জনগোষ্ঠীর উৎসব সম্পর্কে আপনাদেরকে জানালাম। এরকম আরে নতুন নতুন, এবং আকর্ষণীয় লেখা পেতে অবশ্যই ফলো করে রাখবেন আমাদের ব্লগ সাইটটি। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex