vlxxviet mms desi xnxx

বিজ্ঞান শব্দের অর্থ কি?

0
Rate this post

বিজ্ঞান শব্দটি আমরা আমাদের দৈনন্দিন জীবনে নানান ক্ষেত্রে ব্যবহার করে থাকি। আর বর্তমান যুগও বিজ্ঞান ছাড়া সম্পূর্ণভাবেই অচল। কিন্তু, বিজ্ঞান বলতে আমরা আসলে কি বুঝি? এই বিজ্ঞান শব্দের অর্থই বা কি? এটা হয়তো আমরা অনেকেই জানিনা। তো চলুন, আমরা আমাদের আজকের এই লেখা থেকে জেনে নিই বিজ্ঞান শব্দের অর্থ কি?

বিজ্ঞান শব্দের অর্থ কি?

বিজ্ঞান শব্দটি আমরা দুইটি অংশে বিভক্ত করতে পারি। প্রথমত ‘বি’ আর দ্বিতীয়ত ‘জ্ঞান’। এই বি বলতে বোঝানো হয় বিশেষ। আর জ্ঞান তো আমরা জানিই। তাই বিজ্ঞান বলতে বেঝানো হয় ‘বিশেষ জ্ঞান’। এই বিশেষ জ্ঞানই বর্তমানে রাজত্ব করে চলেছে সর্বত্র। 

ল্যাটিন শব্দ সায়েনটিয়া (scientia) থেকে ইংরেজি শব্দ সায়েন্স শব্দটি এসেছে, যার অর্থ হচ্ছে জ্ঞান।

এখন আমাদের জীবনের প্রতিটি সেক্টরেই বিজ্ঞানের সাহায্য নেয়া হয়। ধারাবাহিক পর্যবেক্ষণ এবং গবেষণা করার ফলে কোন নির্দিষ্ট বিষয়ে প্রাপ্ত বিশেষ জ্ঞানই হলো বিজ্ঞান। আর এর সাথে জড়িত ব্যক্তিটিই হলেন বিজ্ঞানী।

বিজ্ঞান শব্দের প্রয়োগ 

বিজ্ঞান শব্দের অবশ্য বিশষ কোনো ক্ষেত্রে প্রয়োগ নেই। আমরা যেকোনো কথার মাঝেই বিজ্ঞান শব্দটি ব্যবহার করতে পারি। যেমন- “বিজ্ঞানের অবদান অনেক”, “বিজ্ঞান দিয়ে বর্তমানে যেকোনো কিছুকে ব্যাখ্যা করা হয়”। 

আবার, আমাদের প্রাথমিক বিদ্যালয় গুলোতে ‘প্রাথমিক বিজ্ঞান’ নামক বইও রয়েছে। আর বিজ্ঞান বিষয়ের সাথে সম্পৃক্ত বরে কয়েকটি বিষয় হলো, পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞান, গণিত, মহাকাশবিদ্যা সহ আরো অনেক কিছু।

আরো দেখুনঃ

সবশেষ কথা

আশা করি, আমাদের আজকের এই লেখাটি থেকে আপনারা জানতে পেরেছেন যে, বিজ্ঞান শব্দের অর্থ কি। কেন এই বিজ্ঞান শব্দটি আমাদের জীবন এতটা গুরুত্ব বহন করে, তা অবশ্য আর বলার অবকাশ রাখেনা। এরকম আরো নতুন নতুন শব্দের অর্থ সম্পর্কে জানার জন্য অবশ্যই আমাদের ব্লগ সাইটটি ফলো করে রাখবেন। ধন্যবাদ। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex