vlxxviet mms desi xnxx

দূরত্ব কাকে বলে?

0

দূরত্ব কাকে বলে? | দূরত্বের একক কি?

বিজ্ঞানের অন্যতম একটি উপাদান হচ্ছে দূরত্ব। প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জনের জন্য প্রতিষ্ঠান এবং জীবনের বিভিন্ন বিষয়ের ওপর নিজের শিক্ষাকে কাজে লাগানোর জন্য অন্যতম ভূমিকা পালন করে থাকে। কারণ আমরা যখন এক স্থান থেকে অন্য স্থানে যায় তখন আমরা সেই স্থানের দূরত্ব বিবেচনা করি। তাই আজ আমরা আপনাদের জন্য দূরত্ব কাকে বলে সম্পর্কিত একটি আর্টিকেল নিয়ে এসেছি।

আপনারা আমাদের এখান থেকে দূরত্ব কাকে বলে জানতে পারবেন এবং সেইসাথে দূরত্বের রাশি, একক এবং বিভিন্ন ধরনের দূরত্ব সম্পর্কে জানতে পারবেন। তাহলে বিভিন্ন ধরনের দূরত্ব সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আমরা দেরি না করে সেই সকল বিষয়গুলো জেনে নেই।

আরো দেখুনঃ পরিসংখ্যান কাকে বলে?

দূরত্ব কাকে বলে?

দূরত্বের অন্যান্য বিষয়গুলোও জানার পূর্বে অবশ্যই আমাদের সবার আগে জানতে হবে দূরত্ব কাকে বলে?

যে কোন গতিশীল বস্তু যখন এক স্থান থেকে অন্য স্থানে যায় অর্থাৎ সেই বস্তুর অতিক্রান্ত পথের দৈর্ঘ্য কে দূরত্ব বলে। আপনাদের বোঝার সুবিধার্থে আমরা নিম্নে একটি উদাহরণের মাধ্যমে দূরত্বের বিষয়টি বোঝানোর চেষ্টা করেছি-

মনে করি, কামাল ধানমন্ডিতে অবস্থান করেন। এবং সে নিউ মার্কেটে যাওয়ার জন্য রওনা হলেন। নিউমার্কেটে তার কাজ শেষ করার পর সে মোহাম্মদপুর চলে গেলেন। এরপর তিনি মোহাম্মদপুর থেকে ধানমন্ডিতে ফিরে এলেন। ধানমন্ডি থেকে নিউমার্কেট এর দূরত্ব ৫ মিটার, নিউমার্কেট থেকে ধানমন্ডি দূরত্ব ৭ মিটার এবং মোহাম্মদপুর থেকে ধানমন্ডি দূরত্ব ৪ মিটার।

সুতরাং এখানে মোট দূরত্ব হবে= ৫ মিটার + ৭ মিটার + ৪ মিটার = ১৬ মিটার।

তাহলে কামাল সাহেব মোট দূরত্ব অতিক্রম করে ১৬ মিটার।

দূরত্বের রাশি কি?

দূরত্বের কোনো অভিমুখ নেই কিন্তু দূরত্বের নির্দিষ্ট মান আছে। আর এজন্য দূরত্বকে একটি স্কেলার রাশি বলা হয়।

দূরত্বের একক কি?

দূরত্বের যেহেতু নির্দিষ্ট মান রয়েছে সেহেতু দূরত্বের একক আছে। দূরত্বের এসআই একক মাপা হয়   মিটার(m) দ্বারা এবং দূরত্বের সিজিএস একক হল সেন্টিমিটার(cm)।

আরো দেখুনঃ রম্বস কাকে বলে?

ফোকাস দূরত্ব কাকে বলে?

যেকোনো আলোক মাধ্যম ব্যবহারের ফলে আলোকে যে পরিমাণ অভিসারীত বা অপসারিত করে থাকে তাকে ঐ মাধ্যমের ফোকাস দূরত্ব বলে।

কৌণিক দূরত্ব কাকে বলে?

পৃথিবী গোলাকার পৃথিবীপৃষ্ঠে অবস্থিত যেকোনো দুটি স্থান হতে পৃথিবীর কেন্দ্র পর্যন্ত যেকোনো দুটি সরলরেখা তার ফলে তাদের যে কোণের সৃষ্টি করে এবং সেই কোণ এর স্থান দুটির মধ্যবর্তী মাপকে কৌণিক দূরত্ব বলে।

অতিক্রান্ত দূরত্ব কাকে বলে?

যে কোন গতিশীল বস্তু সরলরৈখিক কিংবা বক্র পথে যে পরিমাপ দূরত্ব অতিক্রম করে সেই দূরত্বের পরিমাপকে অতিক্রান্ত দূরত্ব বলে।

লম্ব দূরত্ব কাকে বলে?

যেকোনো বিন্দু হতে একটি সরলরেখা টানার ফলে সেই বিন্দুটি এবং লেখাটির সংযোগকারী ক্ষুদ্রতম রেখাংশের ওপর যে লম্ব অঙ্কন করা হয় এবং সেই লম্বা হতে সরলরেখার দূরত্বকে লম্ব দূরত্ব বলে। 

রৈখিক দূরত্ব কাকে বলে?

বিজ্ঞানীরা কৌণিক দূরত্ব কে বিশেষায়িত করার প্রয়োজন হলে সে বিশেষায়িত দূরত্বের মানকে রৈখিক দূরত্ব বলেছে।

আরো দেখুনঃ

উপসংহারঃ বিজ্ঞান বিশ্বের অন্যতম একটি বিষয় হচ্ছে দূরত্ব। আশা করছি আপনারা যারা দূরত্ব কাকে বলে জানতে চেয়েছেন তাদের আমাদের ওয়েবসাইটে যে আর্টিকেলটি দেখেছি সেটি পড়ে আপনারা উপকৃত হবেন। তবে আপনারা যদি এই দূরত্ব সম্পর্কেও অথবা বিজ্ঞানের অন্যান্য বিষয় সম্পর্কে জানতে চান তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন, ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex