vlxxviet mms desi xnxx

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা

0
Rate this post

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা | Pregnancy Symptoms First Week

মাতৃত্বের স্বাদ ভোগ করা প্রতিটি মেয়ের জীবনের সবচাইতে বড় আকাঙ্ক্ষার পাত্র হয়ে থাকে। গর্ভকালীন এই সময়টি প্রতিটি মেয়ের জন্য অনেক কঠিন এবং সংঘর্ষপূর্ণ হয়। আজ আমরা কথা বলবো গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা গুলো নিয়ে। এই লক্ষণগুলো খুবই সামান্য হলেও আপনি যদি এই লক্ষণগুলো না বোঝে কোন অহেতুক কাজ করে বসেন তখন এটি আপনার গর্ভপাতের কারণ হয়ে দাঁড়াতে পারে।

তাই লক্ষণ গুলির দিকে অবশ্যই আপনাকে বিশেষ নজর রাখতে হবে। আসুন আমরা বিস্তারিত ভাবে জেনে নেই কি কি লক্ষণ দেখে প্রথম সপ্তাহেই আপনি বুঝতে পারবেন আপনি গর্ভবতী।

আপনার মাসিক চক্র কি বন্ধ আছে?

গর্ভবতী কিনা তা সর্বপ্রথম আপনি বুঝতে পারবেন আপনার মাসিক চক্রের মাধ্যমে। কারণ যখন আপনি দেখবেন আপনার মাসিক চক্রের তারিখটি পার হয়ে গিয়েছে তখন আপনাকে বুঝতে হবে সম্ভবত আপনি মা হতে চলেছেন। অনেক সময় দেখা যায়, কারো কারো মাসিক চক্র অনিয়মিত হয় সেই ক্ষেত্রে বিষয়টা অন্যরকম হতে পারে। কিন্তু আমি পরামর্শ দেবো যদি আপনার মাসিক চক্রের তারিখটি পার হয়ে যায় অবশ্যই প্রেগনেন্সি কিট এর মাধ্যমে টেস্ট করে নেবেন।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা

১. মুখের স্বাদের ভিন্নতা:

প্রথম সপ্তাহে গর্ভবতীর লক্ষণ হিসেবে সর্বপ্রথম দেখা যায় তাদের মুখ স্বাদের পরিবর্তন ঘটেছে। কিছু কিছু খাবার খেতে গেলে আপনার প্রচন্ড বাজে গন্ধ অনুভব  হয়। শরীরে হরমোনের মাত্রার তারতম্যের এর কারনেই এই সমস্যাটি দেখা দেয়।

2. কালো ছোপ ছোপ দাগ:

প্রথম সপ্তাহে গর্ভকালীন মায়ের শরীর এ কালো ছোপ ছোপ দাগ দেখা যেতে পারে এবং বিশেষ করে মুখের ত্বকে এই কালো দাগ গুলো উঠতে দেখা যায়।

৩. অতিরিক্ত প্রস্রাব:

  গর্ভধারণ করার সাথে সাথে শরীর এর অনেক অঙ্গ প্রতঙ্গ পরিবর্তন হওয়া শুরু করে দিয়েছে তেমনি আপনার কিডনী ও ডাবল স্পিডে কাজ করা শুরু করে দেয়। যার কারণে বারবার আপনার মূত্র ত্যাগ করতে যেতে হয়।

৪. ক্লান্তি ভাব:

প্রথম সপ্তাহে অন্তঃসত্ত্বা মায়েদের শরীর এ প্রচুর পরিমানে ক্লান্তি ভাব শুরু হয়ে যায়। এর কারন হল শিশুর পুষ্টি গুণ নিশ্চিত করার জন্য শরীর প্রচুর পরিমাণে রক্ত উৎপাদন করা শুরু করে দেয় যার কারণে খুব অল্প সময়েই শরীর ক্লান্ত হয়ে যায়।

৫. মাথাব্যথা:

গর্ভকালীন প্রথম সপ্তাহে আপনার প্রচন্ড মাথা ব্যথা সমস্যাটি দেখা দিতে। এই সময়ে শরীরে হরমোনের মাত্রা খুবই বেড়ে যায় যার কারণে প্রচুর পরিমানে মাথা ব্যথা দেখা দেয়।

৬. স্তনের ওজন বৃদ্ধি:

 মাসিক চক্র তারিখ আসার কিছুদিন আগে থেকেই আপনার স্তন এর ওজন বৃদ্ধি থাকবে। যদি এই বিষয়টি অনুভব করতে পারেন তাহলে ৮০ পার্সেন্ট সম্ভাবনা থাকে আপনি গর্ভবতী হয়ে গিয়েছেন।

৭. মুড সুইং:

গর্ভধারণের প্রথম সপ্তাহে মুড সুইং বিষয়টি আপনি খুব ভালোভাবে লক্ষ্য করতে পারবে না কারণ অহেতুক কারণে আপনার মেজাজ বিগড়ে যাবে এবং আপনার প্রচন্ড রাগ উঠবে।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা সমূহ গুলো আপনারা ভালভাবেই জেনে গেলেন আর লক্ষণ গুলো যদি আপনার সাথে মিলে যায় তাহলে এখনি প্রেগনেন্সি কিট এনে টেস্ট করে নিন।

প্রথম সপ্তাহে বাচ্চার পুষ্টি গুণ এর জন্য কি করনীয়

প্রথম সপ্তাহ কে ডাক্তারি ভাষায় বলা হয় ট্রাইমেস্টার। এই সময়টিতে ডাক্তার প্রতিদিন 0.4 মিলিগ্রাম ফলিক এসিড খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন কারণ এতে ব্ভ্রূণের বিকাশ সঠিকভাবে ঘটবে।

গুরুত্বপূর্ণ: প্রথম তিন মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা.

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা

গর্ভবতী হওয়ার ১ম সপ্তাহের লক্ষণ নিয়ে কিছু প্রশ্ন উত্তর

১: গর্ভকালীন আমার প্রথম সপ্তাহ চলছে আমি কি সহবাস করতে পারবো?

উওর: অবশ্যই না। কারন প্রথম তিন মাস আপনাকে খুব সর্তক থাকতে হবে। আপনি যদি মেলামেশা করতে গিয়ে জরায়ুতে আঘাত পান তাহলে আপনার গর্ভ পাত হতে পারে।

২: গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো আমার মাঝে নেই কিন্তু আমার মাসিক বন্ধ আছে এই ক্ষেএে আমার করনীয় কি?

উওর: অনেকেই আছে যাদের মাঝে কোন লক্ষন দেখ যায় না। আমি বলবো আপনাকে কিট দিয়ে টেস্ট করিয়ে সঠিক বিষয়টি জেনে নেওয়ার জন্য।  

৩: আমার বাচ্চা প্রথম সপ্তাহে কেমন আছে কতটুকু বড় হয়েছে?

উওর: আপনার বাচ্চা এখনও একটি ডিম্বাশয় এবং সে Fallopian Tube এ আসার প্রস্তুতি  নিচ্ছে।

আরো দেখুনঃ

৪. গর্ভবতী হওয়ার ২ দিন পর কি তা বোঝা যায়?

গর্ভাবস্থায় লক্ষণগুলি পরিবর্তিত হয় বিভিন্নভাবে। কেউ কেউ গর্ভধারণের কয়েক দিনের মধ্যে গর্ভবতী কিনা তা বুঝতে পারেন। অন্যরা ইতিবাচক গর্ভাবস্থা পরীক্ষার কয়েক সপ্তাহ পরে গর্ভবতী হওয়া অনুভব নাও করতে পারেন।। গর্ভাবস্থার লক্ষণগুলি একেক জনের একেক রকমের হয়ে থাকে তাই এর প্রকাশ বা অনুভবের ব্যপারটাও একেক রকম হয়ে থাকে।

৫. কত তাড়াতাড়ি গর্ভাবস্থার লক্ষণগুলি প্রকাশ পাওয়া শুরু হয়?

কিছু মহিলা গর্ভধারণের এক বা দুই সপ্তাহ পরে গর্ভাবস্থার প্রথম প্রাথমিক লক্ষণগুলি লক্ষ্য করা শুরু করতে পারেন, অন্যরা গর্ভধারণের চার বা পাঁচ সপ্তাহের পর লক্ষণগুলি অনুভব করতে শুরু করে। কিছু মহিলা তাদের মাসিক দেরিতে হলে এমনকি গর্ভধারণের কয়েক সপ্তাহ পেরিয়ে গেলেও তারপর বুঝতে পারেন যে তিনি গর্ভবতী হয়েছেন। অনেক সময় গর্ভধারণ করলেও লক্ষণগুলি সেভাবে প্রকাশ পায় না।

৬. আমি গর্ভধারণ করেছি কিনা কিভাবে নিশ্চিত হবো?

গর্ভধারণের সাধারণ যেই লক্ষণগুলি আছে তার মাধ্যমেই আপনি নিশ্চিত হতে পারবেন যে, আপনি কি গর্ভধারণ করেছেন নাকি না। যেমন: মিস পিরিয়ড, যদি আপনি গর্ভবতী হন তবে আপনার পিরিয়ড মিস হবে এবং প্রত্যাশিত মাসিক চক্র শুরু হয়ে কয়েক সপ্তাহ অতিবাহিত হয়ে যাবে, কোমল এবং ফোলা স্তন, বমি বা বমি ছাড়া বমি বমি ভাব, প্রস্রাব বেড়ে যাওয়া, অকারণের ক্লান্তিবোধ করা ইত্যাদি।

৭. প্রস্রাব কি গর্ভাবস্থা সনাক্ত করতে পারে?

একটি নির্দিষ্ট হরমোনের জন্য আপনার প্রস্রাব (প্রস্রাব) বা রক্তের নমুনা পরীক্ষা করে আপনি গর্ভবতী কিনা তা গর্ভাবস্থার পরীক্ষার মাধ্যমে বলতে পারবেন। হরমোনটিকে মানব কোরিওনিক গোনাডোট্রপিন (এইচসিজি) বলা হয়। এই হরমোনের উচ্চ মাত্রার এইচসিজি গর্ভাবস্থার লক্ষণ প্রকাশ করে। এই হরমোন আপনার প্রস্রাবের সাথেই নিঃসৃত হবে যখন আপনি গর্ভবতী হন।

৮. আমি কি গর্ভবতী হতে  পারি যদিও পরীক্ষায় নেতিবাচক বা নেগেটিভ ফলাফল আসে?

গর্ভবতী হওয়া এবং নেতিবাচক গর্ভাবস্থা পরীক্ষার ফলাফল পাওয়া কি সম্ভব? হ্যাঁ, এটা সম্ভব। নেতিবাচক বা নেগেটিভ ফলাফল পাওয়ার অর্থ এই নয় যে আপনি গর্ভবতী নন, এর মানে হতে পারে আপনার এইচসিজি মাত্রা আপনার প্রস্রাবের হরমোন সনাক্ত করার জন্য যথেষ্ট নয়। তাই ফলাফল নেগেটিভ আসলেও আপনি গর্ভবতী হতে পারেন।

মনে রাখবেন বাচ্চার তখনই সুস্থ থাকবে যখন আপনি সুস্থ থাকবে তাই নিজের খেয়াল সঠিকভাবে রাখবেন আর পুষ্টিকর খাবার প্রথম সপ্তাহ থেকেই খাওয়া শুরু করে দিবেন। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা গুলো যদি আপনার শরীরে দেখা দেয় আজ ই ডাক্তারের শরণাপন্ন হয়ে যান। ধন্যবাদ

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex