গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ

0

মাতৃত্বের স্বাদ ভোগ করা প্রতিটি মেয়ের জীবনের সবচাইতে বড় আকাঙ্ক্ষার পাত্র হয়ে থাকে। গর্ভকালীন এই সময়টি প্রতিটি মেয়ের জন্য অনেক কঠিন এবং সংঘর্ষপূর্ণ হয়। আজ আমরা কথা বলবো গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো নিয়ে। এই লক্ষণগুলো খুবই সামান্য হলেও আপনি যদি এই লক্ষণগুলো না বোঝে কোন অহেতুক কাজ করে বসেন তখন এটি আপনার গর্ভপাতের কারণ হয়ে দাঁড়াতে পারে।

তাই লক্ষণ গুলির দিকে অবশ্যই আপনাকে বিশেষ নজর রাখতে হবে। আসুন আমরা বিস্তারিত ভাবে জেনে নেই কি কি লক্ষণ দেখে প্রথম সপ্তাহেই আপনি বুঝতে পারবেন আপনি গর্ভবতী।

আপনার মাসিক চক্র কি বন্ধ আছে?

গর্ভবতী কিনা তা সর্বপ্রথম আপনি বুঝতে পারবেন আপনার মাসিক চক্রের মাধ্যমে। কারণ যখন আপনি দেখবেন আপনার মাসিক চক্রের তারিখটি পার হয়ে গিয়েছে তখন আপনাকে বুঝতে হবে সম্ভবত আপনি মা হতে চলেছেন। অনেক সময় দেখা যায়, কারো কারো মাসিক চক্র অনিয়মিত হয় সেই ক্ষেত্রে বিষয়টা অন্যরকম হতে পারে। কিন্তু আমি পরামর্শ দেবো যদি আপনার মাসিক চক্রের তারিখটি পার হয়ে যায় অবশ্যই প্রেগনেন্সি কিট এর মাধ্যমে টেস্ট করে নেবেন।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ

১. মুখের স্বাদের ভিন্নতা:

প্রথম সপ্তাহে গর্ভবতীর লক্ষণ হিসেবে সর্বপ্রথম দেখা যায় তাদের মুখ স্বাদের পরিবর্তন ঘটেছে। কিছু কিছু খাবার খেতে গেলে আপনার প্রচন্ড বাজে গন্ধ অনুভব  হয়। শরীরে হরমোনের মাত্রার তারতম্যের এর কারনেই এই সমস্যাটি দেখা দেয়।

2. কালো ছোপ ছোপ দাগ:

প্রথম সপ্তাহে গর্ভকালীন মায়ের শরীর এ কালো ছোপ ছোপ দাগ দেখা যেতে পারে এবং বিশেষ করে মুখের ত্বকে এই কালো দাগ গুলো উঠতে দেখা যায়।

৩. অতিরিক্ত প্রস্রাব:

  গর্ভধারণ করার সাথে সাথে শরীর এর অনেক অঙ্গ প্রতঙ্গ পরিবর্তন হওয়া শুরু করে দিয়েছে তেমনি আপনার কিডনী ও ডাবল স্পিডে কাজ করা শুরু করে দেয়। যার কারণে বারবার আপনার মূত্র ত্যাগ করতে যেতে হয়।

৪. ক্লান্তি ভাব:

প্রথম সপ্তাহে অন্তঃসত্ত্বা মায়েদের শরীর এ প্রচুর পরিমানে ক্লান্তি ভাব শুরু হয়ে যায়। এর কারন হল শিশুর পুষ্টি গুণ নিশ্চিত করার জন্য শরীর প্রচুর পরিমাণে রক্ত উৎপাদন করা শুরু করে দেয় যার কারণে খুব অল্প সময়েই শরীর ক্লান্ত হয়ে যায়।

৫. মাথাব্যথা:

গর্ভকালীন প্রথম সপ্তাহে আপনার প্রচন্ড মাথা ব্যথা সমস্যাটি দেখা দিতে। এই সময়ে শরীরে হরমোনের মাত্রা খুবই বেড়ে যায় যার কারণে প্রচুর পরিমানে মাথা ব্যথা দেখা দেয়।

৬. স্তনের ওজন বৃদ্ধি:

 মাসিক চক্র তারিখ আসার কিছুদিন আগে থেকেই আপনার স্তন এর ওজন বৃদ্ধি থাকবে। যদি এই বিষয়টি অনুভব করতে পারেন তাহলে ৮০ পার্সেন্ট সম্ভাবনা থাকে আপনি গর্ভবতী হয়ে গিয়েছেন।

৭. মুড সুইং:

গর্ভধারণের প্রথম সপ্তাহে মুড সুইং বিষয়টি আপনি খুব ভালোভাবে লক্ষ্য করতে পারবে না কারণ অহেতুক কারণে আপনার মেজাজ বিগড়ে যাবে এবং আপনার প্রচন্ড রাগ উঠবে।

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো আপনারা ভালভাবেই জেনে গেলেন আর লক্ষণ গুলো যদি আপনার সাথে মিলে যায় তাহলে এখনি প্রেগনেন্সি কিট এনে টেস্ট করে নিন।

প্রথম সপ্তাহে বাচ্চার পুষ্টি গুণ এর জন্য কি করনীয়

প্রথম সপ্তাহ কে ডাক্তারি ভাষায় বলা হয় ট্রাইমেস্টার। এই সময়টিতে ডাক্তার প্রতিদিন 0.4 মিলিগ্রাম ফলিক এসিড খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন কারণ এতে ব্ভ্রূণের বিকাশ সঠিকভাবে ঘটবে।

গুরুত্বপূর্ণ: প্রথম তিন মাসের গর্ভবতী মায়ের খাবার তালিকা

গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ বাংলা

গর্ভকালীন প্রথম সপ্তাহ নিয়ে কিছু প্রশ্ন উত্তর

১: গর্ভকালীন আমার প্রথম সপ্তাহ চলছে আমি কি সহবাস করতে পারবো?

উওর: অবশ্যই না। কারন প্রথম তিন মাস আপনাকে খুব সর্তক থাকতে হবে। আপনি যদি মেলামেশা করতে গিয়ে জরায়ুতে আঘাত পান তাহলে আপনার গর্ভ পাত হতে পারে।

২: গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো আমার মাঝে নেই কিন্তু আমার মাসিক বন্ধ আছে এই ক্ষেএে আমার করনীয় কি?

উওর: অনেকেই আছে যাদের মাঝে কোন লক্ষন দেখ যায় না। আমি বলবো আপনাকে কিট দিয়ে টেস্ট করিয়ে সঠিক বিষয়টি জেনে নেওয়ার জন্য।  

৩: আমার বাচ্চা প্রথম সপ্তাহে কেমন আছে কতটুকু বড় হয়েছে?

 

উওর: আপনার বাচ্চা এখনও একটি ডিম্বাশয় এবং সে Fallopian Tube এ আসার প্রস্তুতি  নিচ্ছে।

মনে রাখবেন বাচ্চার তখনই সুস্থ থাকবে যখন আপনি সুস্থ থাকবে তাই নিজের খেয়াল সঠিকভাবে রাখবেন আর পুষ্টিকর খাবার প্রথম সপ্তাহ থেকেই খাওয়া শুরু করে দিবেন। গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ গুলো যদি আপনার শরীরে দেখা দেয় আজ ই ডাক্তারের শরণাপন্ন হয়ে যান। ধন্যবাদ

Leave A Reply

Your email address will not be published.