vlxxviet mms desi xnxx

গর্ভবতী মায়ের খাবার তালিকা সমূহ

4

আপনি যদি গর্ভবতী হন, তাহলে উইকিপিডিয়া বাংলা এর লেখাটি আপনার জন্য। আমরা এখানে গর্ভবতী মায়ের খাবার তালিকা দিয়েছি। আপনি স্বাভাবিক অবস্থায় যে খাবার খাবেন, গর্ভবস্থায় সে খাবার খেলে পারবেন না। কারন, এখন আপনার পুষ্টিকর খাবারের প্রয়োজন। তাই আমরা আপনার জন্য, একটি পুষ্টিকর খাবারের তালিকা দিয়েছি। তার সাথে সাথে গর্ভকালীন অবস্থায় যেসব খাওয়া যাবে না, তা উল্লেখ্য করেছি। আপনি ভালো করে আমাদের লেখাটি পড়ুন।

গর্ভবতী মায়ের খাবার তালিকা লিস্ট

১. ক্যালসিয়াম

গর্ভবস্থায় মায়ের প্রচুর পরিমাণে ক্যালসিয়াম জাতীয় খাবার খেতে হবে। ক্যালসিয়ামে শিশুর হাড় গঠনে একটি গুরুত্বপূর্ণ উপাদান। মা যদি প্রচুর পরিমাণে ক্যালসিয়াম জাতীয় খাবার না খায়, তাহলে শিশুর হাড় শক্ত হবে না। যেমন: দুধ, দধি ইত্যাদিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। নিয়মিত শাক-সবজি খেতে হবে। মাছের কাটায় প্রচুর পরিমাণ ক্যালসিয়াম থাকে। আপনি যখন বড় মাছের কাটা খাবেন, তখন মাছের কাটার বাজে বাজে আলটা জাতীয় পানীয় পাবেন, এ গুলো খাবেন। অনেক সময় দেখা যায় গর্ভবস্থায় ক্যালসিয়ামে অভাবে মায়ের হাত ও পায়ের জোড়া ব্যাথা করে। এ সমস্যাটি ক্যালসিয়ামেন জন্য হয়ে থাকে। তারপরেও যদি কোনো সমস্যা হয়ে থাকে,তাহলে ডাক্তারের সাথে যোগাযোগ করে, ঊষধ সেবন করুন।

২. আয়োডিন

গর্ভবস্থায় শিশুর মায়ের জন্য আয়োডিন জাতীয় খাবার গুরুত্বপূর্ণ ভুমিকা রাখে। এর অভাবে শিশু প্রতিবন্ধীগত সমস্যা হয়ে থাকে। তাই গর্ভবস্থায় মায়ের জন্য আয়োডিন যুক্ত খাবার খাওয়া জরুরি। আয়োডিন যুক্ত খাবার গুলো: দুধ, টুনা মাছ, চিংড়ি, সেদ্ধ ডিম, টকদই, কলা, সামুদ্রিক মাছ ইত্যাদি। এতে প্রচুর পরিমান আয়োডিন থাকে।

৩. জিংক

জিংক জাতীয় খাবার, গর্ভবতী মায়ের খাবার তালিকা এর অন্যতম একটি খাবার। গর্ভবস্থায় শিশুর মায়ের জিংঙ্ক জাতীয় খাবারের পরিমাণ কম হলে, শিশু জম্মানোর সময় কম ওজনের হয়ে থাকে। এর অভাবে শিশুর ডায়েরিয়া, নিউমনিয়া, জিহ্বায় ক্ষত, মুখের চার পাশে ক্ষত দেখা দেয়। জিংঙ্ক জাতীয় খাবার গুলোর তালিকা: মাংস, এতে জিংক রয়েছে, ভেড়ার মাংসে প্রচুর জিংক থাকে। গরুর ১০০ গ্রাম মাংসে ৪.৮ মিলিগ্রাম জিংক থাকে। এ ছাড়া রয়েছে ডিম, গরু-খাসির কলিজা, আটার রুটি, মসুর ডাল, সয়াবিন, বাদাম এবং বীজ জাতীয় খাবার।

৪. আয়রন

অনেক শিশু জম্মের পরে রক্তস্বল্পতা দেখা দেয়, এটি আয়রনের অভাবে হয়ে থাকে। আয়রন জাতীয় খাবারে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই, যে খাবার গুলোতে আয়রন আছে তা নিয়মিত খেতে হবে। খাবার গুলোর তালিকা: লাল শাক, পালং শাক, কচু শাক, কাঁচা শাক, বাদাম, ছোলা, ডালিম, শিং মাছ, মাগুর মাছ ইত্যাদি। এই সব খাবার গুলো খাওয়া গুলো বেশি বেশি খাবেন।গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবারের তালিকা

৫. ভিটামিন

শিশুর মায়ের জন্য ভিটামিন জাতীয় খাবারের ঘাটতি হওয়া যাবে না। তবে, ভিটামিন এ ও ভিটামিন ডি অনেক ভূমিকা পালন করে।ভিটামিন এ এর অভাবে শিশুর দৃষ্টিশক্তি হীনতা হতে পারে বলে মনে করেন ডাক্তারা। তাই ভিটামিন এ চোখের জন্য একটি কার্যকরী উপাদান। সকল প্রকার সাক-সবজি তে ভিটামিন এ রয়েছে, মলা এবং ঢেলা মাছ ও ডিমের কুসুমেও এটি বিদ্যমান।

ভিটামিন ডি, এটি দেহের অন্ত্র থেকে ক্যালসিয়ম গুলো শোষণ করে থাকে। ভিটামিন ডি এর অভাবে শিশুর হাড় পরিপূর্ণ ভাবে বৃদ্ধি পায় না। এতে শিশুর হার বাঁকা হয়ে যায়। ভিটামিন ডি জাতীয় খাবার গুলো: দুধ, দধি, পনির, ডিম, সামুদ্রিক মাছ, গরুর কলিজা, মাছের তেল এবং মাশরুম ইত্যাদিতে ভিটামিন ডি আছে।

গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবারের তালিকা

গর্ভবতী মহিলার জন্য প্রথম তিন মাস অনেক গুরুত্বপূর্ণ। তাই প্রথম থেকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলতে হবে। নিয়মিত ব্লাড প্রেসার পরিক্ষা করতে হবে। হালকা কিছু ব্যায়াম করতে হবে। আমরা গর্ভবতী মায়ের খাদ্য তালিকা দিলাম, তবে ডাক্তারের সাথে আলোচনা করবেন। এখনে বিস্তারিত ভাবে বলার কিছু নেই। তবে উপরে আলোচনা করা গর্ভবতী মায়ের খাবার তালিকা টি মেনে চলুন। এ ছাড়া দুই মাস পরপর ওজন মাপতে হবে।

গর্ভাবস্থায় যেসব খাবার খাওয়া যাবে না

১. অতিরিক্ত পরিমানে শর্করাযুক্ত খাবার যেমন, মিষ্টি খাবার, ফাস্টফুড, তেলের পিঠা খাওয়া যাবে না।
২. চা-কপি ক্যাফেইন যুক্ত খাবার খাওয়া যাবে না। এতে আয়রন শোষণে বাধা দেয়।
৩. অতিরিক্ত লবণাক্ত খাবার খাওয়া যাবে না। এতে উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভবনা থাকে।

পরিশেষে: আমরা আপনাদের জন্য যে লেখা গুলো নিয়ে আলোচনা করেছি। গর্ভবতী মায়ের খাবার তালিকা, গর্ভবতী মায়ের প্রথম তিন মাসের খাবার তালিকা এবং গর্ভাবস্থায় যেসব খাবার খাওয়া যাবে না। যদি আমাদের লেখাটি আপনার পছন্দ হয়, তাহলে কমেন্ট করুন। শেয়ার করে রাখুন।

4 Comments
  1. Arif says

    অসাধারণ লেখা। ধন্যবাদ।

    1. Asikur Rahman Naim says

      সাথেই থাকুন…

  2. Sushanta das says

    খুব ভালো লাগলো,,, অনেক কিছু জানতে পারলাম,, আপনাকে অনেক ধন্যবাদ জানাই 🙏🙏

    1. Asikur Rahman Naim says

      ধন্যবাদ আপনাকে, সাথেই থাকুন।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex