vlxxviet mms desi xnxx

ঘানার মুদ্রার নাম কি? | ঘানার রাজধানীর নাম কি?

0
Rate this post

ঘানার মুদ্রার নাম কি? | Ghana Currency Name | ঘানার ধর্ম কি? | ঘানার ভাষা কি?

ঘানা, বর্তমান সময়ে সকল দিক থেকে বেশ সমৃদ্ধ একটি দেশ। বিভিন্ন সময়ে বেশ কিছু কারণে, কোনো দেশের মুদ্রা সম্পর্কে, আমাদের জানতে হয়। যার মাঝে ভ্রমণের বিষয় অন্যতম। আজকে আমরা জানবো, ঘানার মুদ্রার নাম কি, তা সম্পর্কে। এর পাশাপাশি দেশটি নিয়ে আমরা আরও কিছু তথ্য জানবো৷ 

ঘানার মুদ্রার নাম কি?

প্রিয় পাঠক, আপনারা অনেকেই কিছু দেশের মুদ্রা সম্পর্কে জানতে চান। আজকে আমরা ঘানার মুদ্রা সম্পর্কে বলব। ঘানার মুদ্রার নাম হল ‘সেডি’। এটির প্রতীক হলো (Symbol) GH¢, GH₵। সেডি নামক মুদ্রাটির আই. এস. ও. কোড (ISO code) হল GHS। 

ঘানার রাজধানীর নাম কি?

‘আক্রা’ হল পশ্চিম আফ্রিকার রাষ্ট্র ঘানার রাজধানী ও বৃহত্তম শহর। দেশটির দক্ষিণ-পূর্বভাগে, আটলান্টিক মহাসাগরের একটি উপসাগরের উপকূলে অবস্থিত এই নগরী। আক্রা নামক এই অঞ্চলটি একটি ভূ-চ্যুতির উপর অবস্থিত। তাই, এই স্থানে কদাচিৎ ভূমিকম্প হয়। ফলে শহরবাসী প্রায়ই বেশ কিছু বিড়ম্বনার শিকার হয়ে থাকে।

ঘানার ধর্ম কি?

২০১০ সালে ঘানায় একটি জনশুমারি করা হয়। সেখান থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দেশটির মোট জনসংখ্যার ৭১.২ ভাগই খ্রিস্টধর্ম পালন করে। বাকিদের মাঝে ১৭.৬ ভাগ জনগন ইসলাম ধর্ম মেনে চলেন।  অন্যান্য ৫.২ ভাগ লোক লোকজ ধর্মে বিশ্বাসী। আর ৫.৩ ভাগ ব্যক্তিই ধর্মহীন। এছাড়াও দেশটিতে হিন্দু ধর্ম, তাওবাদ, সকা গাক্কাই, বৌদ্ধ ধর্ম এবং শিন্তৌ ধর্ম আর ইহুদি ধর্ম সহ নানা ধর্মের লোক বাস করে।

ঘানার ভাষা কি?

ইংরেজি ভাষা হল ঘানার সরকারি ভাষা। ১০ লক্ষাধিক লোক ঘানায় দ্বিতীয় ভাষা হিসেবে ইংরেজী ব্যবহার করেন। মজার বিষয়, ঘানাতে স্থানীয় ভাষার সংখ্যা প্রায় ৭০। এদের মধ্যে জনপ্রিয় হল আকান ভাষা। এই ভাষাতে ৪৫ ভাগ লোক কথা বলে। অন্যান্য ভাষা গুলোর মধ্যে আছে মোরে ভাষা, গা-আদেংমে ভাষা। এদের মধ্যে গা ভাষাটি ঘানার রাজধানী আক্রাতে ব্যবহার করা হয় প্রধান  ভাষা হিসেবে। আর ঘানার উত্তরাঞ্চলে সার্বজনীন ভাষা হিসেবে ব্যবহার করা হয় হাউসা ভাষা। 

আরো দেখুনঃ

সবশেষ কথা

আজ আমরা ঘানার মুদ্রার নাম কি, তা সম্পর্কে জানলাম। এরকম আরো বিভিন্ন দেশ সম্পর্কে জানতে অবশ্যই আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং লেখায় কোনো ত্রুটি থাকলে জানিয়ে  দিন কমেন্ট বক্সে। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex