vlxxviet mms desi xnxx

উজবেকিস্তানের মুদ্রার নাম কী? | উজবেকিস্তানের রাজধানীর নাম কী?

0
Rate this post

উজবেকিস্তানের মুদ্রার নাম কী? | Uzbekistan Currency Name | উজবেকিস্তানের ভাষা কী? | উজবেকিস্তানের ধর্ম কী?

উজবেকিস্তান, বর্তমান সময়ে প্রগতিশীল দেশগুলোর মাঝে একটি। বর্তমানে দেশটি নানা কারণে আলোচনার শীর্ষে। তো, পাঠক আমরা আপনাদেরকে আগে বেশ কিছু দেশের মুদ্রা সম্পর্কে জানিয়েছি৷ আপনারা পরে উজবেকিস্তানের মুদ্রার নাম কী, তা জানতে চেয়েছিলেন। আজকে আমরা এই লেখায় জানাতে চলেছি, উজবেকিস্তানের মুদ্রার নাম কী।

উজবেকিস্তানের মুদ্রার নাম কী?

উজবেকিস্তানের মুদ্রার নাম হলো সোম। এটি প্রতীক হলো so’m। আর সোম মুদ্রার আই. এস. ও. কোড UZS। দেশটুতে সব ধরনের লেনদেন করার জন্য এই মুদ্রাই ব্যবহার করা হয়। এক উজবেকিস্তান সোম মুৃদ্রায় বাংলাদেশী প্রায় ০.০০৯৩ টাকার সমান। 

উজবেকিস্তানের রাজধানীর নাম কী?

তো, আপনারা এতক্ষণে উজবেকিস্তানের মুদ্রার নাম কী তা জেনে গেছেন। এখন আমরা দেশটি সম্পর্কে আরও কিছু তথ্য জানাবো৷ তাশখন্দ হল উজবেকিস্তানের রাজধানী। এটি দেশের বৃহত্তম শহরও বটে। তাশখন্দ, কাজাখস্তান সীমান্তের নিকটে উত্তর-পূর্ব দিকে অবস্থিত। স্বাধীন রাষ্ট্র উজবেকিস্তানের রাজধানী, তাশখন্দে বর্তমানে বহু-জাতিগত জনসংখ্যা রয়েছে। আর এদের মাঝে উজবেক হল সংখ্যাগরিষ্ঠ জাতি।

উজবেকিস্তানের ভাষা কী?

উজবেক ভাষা হল আলতায়ীয় ভাষাপরিবারের একটি ভাষা। এটি তুর্কীয় শাখার একটি ভাষা। উজবেক ভাষাটি মূলত চাগাতাই তুর্কীয় ভাষা থেকে উৎপন্ন হয়েছে। যদিও চাগাতাই তুর্কীয় এখন একটি বিলুপ্ত ভাষা। তবে প্রাচীন সময়ে এককালে সমগ্র মধ্য এশিয়ার আন্তর্জাতিক ভাষা ছিল এই চাগাতাই তুর্কীয় ভাষাই। 

উজবেকিস্তানের ধর্ম কী?

২০০৯ সালের করা একটি জরিপ থেকে দেখা যায়, দেশটির  ৯০ ভাগ জনগণই ইসলাম ধর্মাবলম্বী। আর এদের মাঝে সুন্নি মুসলিমেরাই সংখ্যাগরিষ্ঠ। আর ৫ ভাগ হলো শিয়া। দেশটির বাকি জনগনের ৯ ভাগ পূর্বাঞ্চলীয় অর্থোডক্স। পাঁচ ভাগ কোরীয় খ্রিস্টান, বৌদ্ধ। আছে বাহাই ধর্মাবলম্বীরাও। তবে ১৯৮৯ সালে, উজবেকিস্তানে প্রচুর  ইহুদি বসবাস করতো।

আরো দেখুনঃ

সবশেষ কথা

আজকে আমরা এই লেখাটি থেকে জানতে পারলাম, উজবেকিস্তানের মুদ্রার নাম কী। পাশাপাশি দেশটি সম্পর্কে আমরা আরও কিছু সাধারণ তথ্য জানতে পেরেছি। লেখায় কোনো ত্রুটি পেলে তা সম্পর্কে আমাদেরকে কমেন্ট বক্সে অবগত করবেন। আমরা সঠিক উত্তর জানানোর চেষ্টা করবো।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex