vlxxviet mms desi xnxx

ইসরায়ইলের মুদ্রার নাম কি? | ইসরায়েলের রাজধানীর নাম কি?

0
Rate this post

ইসরায়ইলের মুদ্রার নাম কি? | Israel Currency Name | ইসরায়েলের ধর্ম কি? | ইসরায়েলের ভাষা কি?

প্রিয় পাঠক বিভিন্ন চাকরির পরীক্ষায় কিছু দেশের মুদ্রা সম্পর্কে জানতে চাওয়া হয়। তখন উত্তর জানা না থাকলে বিপাকে পড়তে হয়। আজ আমরা জানবো ইসরায়ইলের মুদ্রার নাম কি।

ইসরায়ইলের মুদ্রার নাম কি?

তো, পাঠক আপনারা অনেকেই জানতে চেয়েছিলেন ইসরায়ইলের মুদ্রার নাম কী। এখন আমরা আপনাদেরকে তার উত্তর জানাবো। ‘ইসরায়েলি শেকেল’ নামক মুদ্রাটি ইসরায়েলে ব্যবহার করা হয়। এই মুদ্রার প্রতীক ₪। ইসরায়েলি শেকেল এর ব্যাংক কোড: ILS। এটিই হল ইসরায়েলের মুদ্রা। তবে, এই ইসরায়েলি শেকেল-এর ব্যবহার ইসরায়েল ছাড়া, ওয়েস্ট ব্যাংক আর গাজা ভূখণ্ডতেও হয়ে থাকে। এর ধাতব মুদ্রাও আছে, আবার কাগুজে নোটও আছে। 

ইসরায়েলের রাজধানীর নাম কি?

‘জেরুজালেম’ হল ইসরায়েলের  রাজধানী। এটি এশিয়া মহাদেশের মধ্যপ্রাচ্যে অবস্থান করা ভূমধ্যসাগর আর মৃত সাগর এর মধ্যবর্তী যোধাইয়ান পর্বতের মালভূমিতে অবস্থিত। এটি একটি ঐতিহাসিক ও ধর্মীয় নগরী। জেরুজালেম একদিকে ইসরায়েল ও পশ্চিম এবং অন্যান্য দিক থেকে ফিলিস্তিন এবং আরও কিছু স্থান দিয়ে বিভক্ত। 

কিছু মানুষ বিশেষ করে ধর্মপ্রাণ ব্যক্তিরা জেরুসালেম শহরটিকে বেশ শ্রদ্ধা করেন এবং গুরুত্ব সহকারে দেখেন। তন্মধ্যে রয়েছে  ইহুদী ধর্ম, খ্রিস্ট ধর্ম এবং ইসলাম ধর্ম।  বিশেষ করে এই কারণেই, এটি একটি পবিত্র শহর হিসেবেও বিবেচিত হয়। জেরুসালেমে প্রতিটি ধর্মের সবচেয়ে পবিত্র কিছু স্থান পাওয়া যায়।  এবং মোট তিনটি ধর্মের মধ্যে ভাগাভাগি হয় এমন একটি বিশেষ স্থান হল হারাম আল-শরিফ।

ইসরায়েলের ধর্ম কি?

ইসরায়েলের এই  ভূমিতে মূলত ইহুদিদের জন্মস্থান। এখানে হিব্রু বাইবেলের চূড়ান্ত রূপটি সংকলিত হয়েছিল বলে মনে করা হয়। এজন্য বলা হয় ইহুদি ও খ্রিস্টধর্মের উৎপত্তি স্থান। এছাড়াও দেশটি পবিত্র ভূমি বা ফিলিস্তিন নামে পরিচিত। এখানে ইহুদী ধর্ম, সামারিটিজম, খ্রিস্টধর্ম, ইসলাম, দ্রুজ ও বাহ সহ আরও নানা ধর্মের বহু মানুষবাস করেন। আর তাদের প্রত্যেকেরই আছে নিজস্ব উপাসনালয়। 

ইসরায়েলের ভাষা কি?

‘হিব্রু’ ভাষা হল ইসরায়েলের ভাষা। এটি হল একটি উত্তর-পশ্চিমা সেমিটিক ভাষা।  হিব্রু ফিলিস্তিন ও ইসরায়েলের রাষ্ট্রভাষা।এই ভাষায় ইস্রায়েলীয় ও সামারিতীয় ব্যক্তিরা কথা বলে। ২০১২ সালে করা একটি জরিপ দেখা যায়, সারা বিশ্বে হিব্রু ভাষায় কথা বলা লোকের সংখ্যা প্রায় ৯০ লাখ। এদের মধ্যে ৫০ লাখ মানুষই ইসরাইলের বাসিন্দা।

আরো দেখুনঃ

সবশেষ কথা

আজকে আমরা এই লেখাটি থেকে জানতে পারলাম, ইসরায়ইলের মুদ্রার নাম কি। পাশাপাশি দেশটি সম্পর্কে আমরা আরও কিছু সাধারণ তথ্য জানতে পেরেছি। লেখায় কোনো ত্রুটি পেলে তা সম্পর্কে আমাদেরকে কমেন্ট বক্সে অবগত করবেন। আমরা সঠিক উত্তর জানানোর চেষ্টা করবো এবং এরকম আরও নতুন সব তথ্য পেতে অবশ্যই চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex