vlxxviet mms desi xnxx

নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব | নেটফ্লিক্স এর কাজ কি?

0
Rate this post

নেটফ্লিক্স কী? | নেটফ্লিক্স এর কাজ কি? | নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব

আমাদের মধ্যে অনেকেই আছে তাঁর জানেই না নেটফ্লিক্স কি, নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব। আমরা যখন কোন টিভি শো বা চলচ্চিত্র স্ট্রিম করে দেখার কথা মনে করি। সবার প্রথমে অবশ্যই নেটফ্লিক্স এর নাম মাথায় আসে। কারণ বর্তমান বিশ্বে নেটফ্লিক্স হল বিনোদনের সবচেয়ে সেরা মাধ্যম। এর মাধ্যমে আপনি মুভি, নাটক, ওয়েব সিরিজ, তথ্যচিত্র সবকিছুই দেখতে পারবেন। তাই আজকে নেটফ্লিক্স কি, নেটফ্লিক্স প্রতিষ্ঠার তারিখ, বাংলাদেশে নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব সবকিছু নিয়ে বিস্তারিত আলোচনা করবো। চলুন শুরু করা যাক।

গুরুত্বপূর্ণ:

নেটফ্লিক্স কী?

নেটফ্লিক্স একটি মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক বিনোদনধর্মী প্রতিষ্ঠান। এটি বর্তমান সময়ের বহুল ব্যবহৃত এবং জনপ্রিয় একটি বিনোদন মাধ্যম। বর্তমান বিশ্বে ২২২ মিলিয়ন ব্যবহারকারী তাদের স্মার্টফোন, টিভি, কম্পিউটারে  নাটক, ধারাবাহিক চলচ্চিত্র দেখছেন নেটফ্লিক্স এর মাধ্যমে। নেটফ্লিক্স একটি আধুনিক চলচ্চিত্র, নাটকের সম্ভার। এছাড়াও নেটফ্লিক্স এ আছে কালের জনপ্রিয় ও  বিভিন্ন  পদক বিজয়ী অনুষ্ঠান সমূহ।

নেটফ্লিক্স অরিজিনালস নামে এর একটি প্রোডাকশন হাউজও রয়েছে। বর্তমানে নতুন কোন সিনেমা, টিভি শো, ওয়েব সিরিজ ইত্যাদি নেটফ্লিক্স এর মাধ্যমে মুক্তি দেওয়া হচ্ছে। কারণ মানুষ এখন ওটিটি প্ল্যাটফর্মে সবকিছু দেখতে পছন্দ করে। মানুষের এই পছন্দ পরিপূর্ণ করেছে নেটফ্লিক্স। নেটফ্লিক্সে কোন কিছু দেখতে হলে অবশ্যই আপনার ভাল ইন্টারনেট কানেকশন থাকতে হবে। তবে শুধু ইন্টারনেট কানেকশন থাকলে হবে না, সাথে নেটফ্লিক্স এর প্রিমিয়াম সাবস্ক্রিশন অ্যাকাউন্ট থাকতে হবে। আপনি চাইলে মাসিক বা বছর পরিকল্পনা অনুযায়ী প্রিমিয়াম সাবস্ক্রিশন নিতে পারবেন। এর পর নিজের ইচ্ছা মতো নাটক, মুভি, সিরিজ সবকিছু দেখতে পারবেন।

নেটফ্লিক্স প্রতিষ্ঠার তারিখ ও জায়গা

নেটফ্লিক্স এর অগ্রযাত্রা সূচিত  হয় ১৯৯৭ সালের ২৯ আগস্ট, রিড হ্যাস্টিংস এবং মার্ক রেন্ডোল্ফ এর মাধ্যমে। এটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের স্কটস ভ্যালি শহরে সর্ব প্রথম প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এর সদর দপ্তর ক্যালিফোর্নিয়া রাজ্যের লস গেটস শহরে অধিষ্ঠিত। এছাড়া এই কোম্পানি গণমাধ্যম এবং বিনোদন শিল্পের অন্তর্ভূক্ত। এই মুহূর্তে নেটফ্লিক্স বিশ্বের ১৯০ টি দেশে চলমান রয়েছে। নেটফ্লিক্স শুরুর দিকে তেমন একটা সাড়া ফেলতে পারে নাই। তবে আস্তে আস্তে তাঁরা তাদের কার্যক্রম বাড়াতে শুরু করে এবং এক-সময় নেটফ্লিক্স মানুষের মনে জায়গা করে নেয়। 

নেটফ্লিক্স এর কাজ কি?

নেটফ্লিক্স বর্তমান ডিজিটাল তথ্য প্রযুক্তির যুগের অপরিহার্য একটি বিনোদন মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। এখন দর্শকরা নিজেদের চাহিদা অনুযায়ী পছন্দের অনুষ্ঠান বেছে নিতে পারেন অসংখ্য বিকল্প মাধ্যমের মাঝ থেকে। আগের মত দর্শককে আর টিভির একটি নির্দিষ্ট সময়ের অনুষ্ঠানের জন্য অপেক্ষা করে বসে থাকতে হয় না বা দিন গুণতে হয় না।

ডিজিটাল যুগে দর্শকের পছন্দ এবং চাহিদাই প্রাধান্য পায়। নেটফ্লিক্স এই সুবিধাকেই এনে দিয়েছে হাতের মুঠোয়। পৃথিবীর সব প্রান্তের জনপ্রিয় নাটক, অনুষ্ঠান, চলচ্চিত্র দেখার সুযোগ মিলবে এখন ঘরে বসেই। নেটফ্লিক্স হতে পারে আপনার অবসর সময়ের যুগোপযোগী সঙ্গী।

নেটফ্লিক্সের ব্যবহারকারীদের জন্য বর্তমানে তিনটি প্যাকেজ চালু রয়েছে।

  • যার মধ্যে একটি হল ৪ টি স্ক্রিনের জন্য ৯.৯৯$।
  • অন্যদিকে প্রিমিয়াম প্যাকেজের মূল্য মাসিক ১৯.৯৯$, যেখানে থাকবে ৪টি স্ক্রিন। 

আপনার সুবিধা মত প্যাকেজ এ আপনি সাবস্ক্রাইব করে নিতে পারেন।

নেটফ্লিক্সের আরেকটি বিশেষ সুবিধা রয়েছে যেখানে অপ্রাপ্ত বয়স্ক বা বাচ্চাদের জন্য আলাদা প্রোফাইল (profile) তৈরি করা যায়। এর মাধ্যমে আপনি তাদের অনুকূল অনুষ্ঠান তাদের জন্য নির্বাচন করে দিতে পারেন।

নেটফ্লিক্সে পছন্দের অনুষ্ঠান ডাউনলোড করে রাখার ব্যবস্থাও রয়েছে। যাতে আপনি পরবর্তীতে সুবিধা মত সময়ে সেটি আবার দেখতে পারেন। তবে এটি ডাউনলোড করবার ৭ দিন পর স্বয়ংক্রিয়ভাবে অন্তর্হিত হয়ে যাবে।

নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব

নেটফ্লিক্স বিশ্বের বিভিন্ন ভাষায় ব্যবহারযোগ্য। নেটফ্লিক্স অ্যাপ্লিকেশন (application) বিনামূল্যে অ্যান্ড্রয়েড ফোনের গুগল প্লে স্টোর এ পাওয়া যায়। এছাড়া অ্যাপল অ্যাপ স্টোর এবং মাইক্রোসফট স্টোর থেকেও আইওএস (IOS) এবং ডেস্কটপ ব্যবহারকারীরা অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে পারেন। নিচে সহজে নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব সে সম্পর্কে বলা হলঃ

  • প্রথমেই, আপনার ডিভাইসের অ্যাপ স্টোরে প্রবেশ করুন। 
  • এরপর, সার্চ অপশনে নেটফ্লিক্স ( Netflix) লিখে সার্চ করুন।
  • এরপর ডাউনলোড করে ইনস্টল করে নিন।

নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব

  • এভাবে বিনামূল্যে নেটফ্লিক্স অ্যাপটি পেয়ে যাবেন খুব সহজেই। 
  • আপনি যদি নেটফ্লিক্স অ্যাপ্লিকেশন ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ না করেন, সেক্ষেত্রে www.netflix.com এই ওয়েব সাইটের মাধ্যমেও নেটফ্লিক্সের সুবিধা সমূহ ব্যবহার করতে পারেন। 
  • প্রথমে আপনার যে কোনো পছন্দের ব্রাউজার এ প্রবেশ করুন এবং নেটফ্লিক্স এর অফিসিয়াল সাইটের ঠিকানা লিখুন। 
  • এভাবে নেটফ্লিক্স ওয়েবের মাধ্যমেও জনপ্রিয় সব নাটক, চলচ্চিত্রের খোঁজ পেতে পারেন।

আশা করি আপনারা সকলেই বুঝতে পারছেন নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব এ সম্পর্কে। 

নেটফ্লিক্স ফ্রি একাউন্ট

নেটফ্লিক্স একটি জনপ্রিয় ওটিটি (OTT) প্ল্যাটফর্ম। নেটফ্লিক্স ব্যবহার এর জন্য অ্যাপ্লিকেশন ডাউনলোড করে অথবা ওয়েবসাইট এর মাধ্যমে আপনার নেটফ্লিক্স অ্যাকাউন্ট খুলুন। 

নেটফ্লিক্স এ সাইন আপ (sign up) বা নতুন অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া নিম্নরূপঃ

  • প্রথনে যেকোন ব্রাউজার দিয়ে  www. netflix.com বা অ্যাপ দিয়ে নেটফ্লিক্সে প্রবেশ করুন। এরপর আপনি ৩০ দিনের ফ্রি প্ল্যান দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

নেটফ্লিক্স ফ্রি একাউন্ট

  • এরপর  “See The Plans” ক্লিক করুন। সাথে সাথে আপনার সামনে সমস্ত পরিকল্পনা চলে আসবে। মোট চারটি পরিকল্পনা আপনি দেখতে পাবেন। সেখান থেকে আপনি আপনার পছন্দ মতো একটি পরিকল্পনাতে ক্লিক করুন।
  • তারপর নেক্সট (Next) এ ক্লিক করুন।
  • অতঃপর আপনার মোবাইল ফোন নাম্বার এবং সক্রিয় ইমেইল ঠিকানা লিখুন। তারপর কনটিউ ( Continue) চাপ দিন।
  • তারপর পেমেন্ট পদ্ধতি নির্বাচন করুন। আপনি চাইলে ডেবিট, ক্রেডিট বা মাস্টারকার্ড এর মাধ্যমে অর্থ প্রদান করতে পারবেন। এরপর আপনার ব্যাংক অ্যাকাউন্ট এর নম্বর দিন। চিন্তার কোন কারণ নেই প্রথমে কোন অর্থ কাটবে না। এরপর “I Agree” তে ক্লিক করে “star membership” ক্লিক করুন।
  • পরবর্তীতে আপনার ফোনে একটি ওটিপি কোড আসবে। সেটি সঠিকভাবে পূরণ করে Make Payment ক্লিক করুন। তবে অবশ্যই 0.00 টাকা দেখেই তারপর Make Payment ক্লিক করবেন।
  • এভাবেই আপনি সফলভাবে আপনার প্রথম নেটফ্লিক্স অ্যাকাউন্ট (account) টি তৈরি করতে পারেন।

নেটফ্লিক্স পেমেন্ট বাংলাদেশ

বিশ্বের অন্যান্য দেশের মতো, বর্তমানে বাংলাদেশেও নেটফ্লিক্স এর চাহিদা বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে যাঁরা সিনেমা বা ওয়েব সিরিজ প্রেমি তাদের মাঝে নেটফ্লিক্স জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। যেহেতু নেটফ্লিক্সে পেমেন্ট করতে হয় ডলার মাধ্যমে তাই আপনার ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। নেটফ্লিক্সে রয়েছে একাধিক প্যাকেজ এর মধ্যে থেকে সুবিধাজনক প্যাকেজ বাছাই করে নেওয়ার সুবিধা। বাংলাদেশি গ্রাহকদের জন্য বিকাশ, নগদ বা রকেটের মত ব্যাংকিং পরিষেবার মাধ্যমে টাকা পরিশোধ করার সুযোগ না থাকায়, আপনি ডুয়েল কারেন্সি সম্পন্ন ডেবিট বা ক্রেডিট কার্ড দিয়ে পেমেন্ট করতে পারেন।

এছাড়া নেটফ্লিক্স গিফট কার্ড, প্রিপেইড কার্ড এবং পেপালের মাধ্যমেও বিল পরিশোধ করার সুযোগ রয়েছে। পেমেন্ট পদ্ধতি অ্যাকাউন্ট তৈরি করার সময় নির্বাচন করে নিতে হবে। এরসাথে অ্যাকাউন্ট সম্বলিত অন্যান্য প্রয়োজনীয় তথ্য প্রদান করতে হবে। এরপর থেকে নিয়মিত মাসিক ভিত্তিতে নেটফ্লিক্সের বিল পরিশোধ করতে হবে উক্ত ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে। 

নেটফ্লিক্স আয়

২০২১ সালের হিসাব মতে, নেটফ্লিক্স এর অধীনে ১২ হাজার ১৩৫ জন কর্মচারী কাজে নিযুক্ত আছেন। ২০২১ সালে নেটফ্লিক্স এর রাজস্ব আয় ছিল ২৯.৭ বিলিয়ন মার্কিন ডলার। যেখানে অপারেটিং আয় ছিল ৬.১৯৫ বিলিয়ন মার্কিন ডলার। এক্ষেত্রে সব মিলিয়ে ২০২১ সালে নিট আয় দাঁড়ায় ৫.১ বিলিয়ন মার্কিন ডলার।

নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব -FAQ

1, নেটফ্লিক্স এ কোথায় সাইন আপ ব্যবহার করা যায়?

নেটফ্লিক্স অ্যাপ অথবা অফিসিয়াল ওয়েব সাইট netflix.com এর মাধ্যমে সাইন আপ (sign up) করা যাবে।

2, ভিডিও কি অফলাইনে দেখা যায়?

হ্যাঁ, নেটফ্লিক্স এর যে অ্যাপ্লিকেশন রয়েছে আইফোন, আইপ্যাড এবং অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেটিতে এই সুবিধা রয়েছেম আপনি ভিডিও বা পছন্দের অনুষ্ঠান ডাউনলোড করে রাখতে পারবেন এবং পরবর্তীতে অফলাইনে তা দেখতে পারবেন।

3, নেটফ্লিক্স এর খরচ কত?

বর্তমান সময়ের গ্রাহক হিসেবে আপনি যদি স্ট্যান্ডার্ড প্যাকেজ ব্যবহার করেন, সেক্ষেত্রে একটি স্ক্রিনের জন্য প্রতি মাসে বিল পরিশোধ করতে হবে ৭.৯৯ ডলার। আরেকটি প্যাকেজের অধীনে ৯.৯৯ ডলার মাসিক খরচে প্রতি মাসে ২ টি স্ক্রিনে নেটফ্লিক্স দেখতে পারবেন। সর্বশেষে প্রিমিয়াম বা HD, 4K মানের ভিডিও দেখতে পারবেন ৪ টি স্ক্রিনে মাসিক ১১.৯ ডলারের ভিত্তিতে।

4, কত নিয়মিত চলচ্চিত্র বা শো দেয়া হয় নেটফ্লিক্সে?

নেটফ্লিক্স নিয়মিত তথ্য হালনাগাদ করে থাকে। এক্ষেত্রে প্রতি দিন বা প্রতি সপ্তাহ ভিত্তিক নতুন অনুষ্ঠান, চলচ্চিত্র নেটফ্লিক্স এ দেয়া হয়।

5, নেটফ্লিক্স এ কী ধরনের শো দেখা যায়?

নেটফ্লিক্সের আওতায় আপনি প্রায় সব ধরনের জনপ্রিয় এবং পৃথিবী ব্যাপী প্রচলিত অনুষ্ঠান পেয়ে যাবেন। এছাড়া নেটফ্লিক্স অরিজিনালস প্রযোজিত চলচ্চিত্র গুলোও এখানে সহজলভ্য। সাম্প্রতিক সময়ের অনুষ্ঠান, সিরিজের সব পর্ব এখানে সহজেই পেয়ে যাবেন।

6. কোন নেটফ্লিক্স পরিকল্পনা সেরা?

আপনি যদি HD স্কিন দেখতে চান এবং অ্যাকাউন্ট শেয়ার করে দেখতে চান তাহলে আপনার অবশ্যই স্ট্যান্ডার্ড পরিকল্পনা সেরা হবে। কিন্তু পুরো পরিবার মিলে যদি নিজস্ব ডিভাইসে নেটফ্লিক্সে সিনেমা, টিভি শো দেখতে চান তাহলে প্রিমিয়াম পরিকল্পনা নিতে হবে।

7. নেটফ্লিক্স এর সবচেয়ে কম-খরচের সাবস্ক্রিপশন কি?

  • বিজ্ঞাপন সহ বেসিক – $৬.৯৯/মাস।
  • বেসিক – ৯.৯৯/মাস।
  • স্ট্যান্ডার্ড – ১৫.৪৯/মাস।
  • প্রিমিয়াম – ১৯.৯৯/ মাস।

8, দুটি বিভিন্ন রুমে নেটফ্লিক্স দেখা যাবে কি?

হ্যা, আপনি একাধিক টিভিতে নেটফ্লিক্স অ্যাপ নিয়ন্ত্রণ করে দ্বিতীয় স্কিনে ব্যবহার করতে পারবেন। কিন্তু একই সময়ে পারবেন না। অন্য টিভিতে যদি দ্বিতীয় স্কিন কানেক্ট করতে চান তাহলে আপনার বর্তমান টিভি থেকে সংযোগ বিছিন্ন করে দিতে হবে।

শেষ কথা: আশা করি আজকের এই প্রবন্ধটি পড়ে আপনার নেটফ্লিক্স কি, ফ্রি-তে নেটফ্লিক্স কিভাবে ব্যবহার করব, বাংলাদেশ থেকে কীভাবে টাকা পেমেন্ট করে নেটফ্লিক্স ব্যবহার করব ইত্যাদি বিষয়গুলো সুন্দরভাবে বুঝতে পেরেছেন। তারপরও যদি আপনাদের কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই করে জানাবেন। সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করবো।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex