vlxxviet mms desi xnxx

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি

0

অনার্স ভর্তি ২০২২- জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ২০২১ – ২০২২ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আগ্রহী শিক্ষার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট থেকে সকল তথ্য ভালোভাবে জেনে (শর্ত সহ) আবেদন ফরমটি অনলাইনে পূরণ করতে হবে। শিক্ষার্থীকে প্রাথমিক আবেদন ফি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি ১ম বর্ষে হওয়ার জন্য একজন শিক্ষার্থীর যে যে যোগ্যতা লাগবে, অনলাইনের আবেদন কিভাবে করবেন, অনার্স ভর্তির ফলাফল, অনার্স ভর্তি ফি, ভর্তি বিজ্ঞপ্তি, ভর্তি পদ্ধতি ও নম্বর বন্টন পদ্ধতিসহ আরো বিস্তারিত এ টু জেড তথ্য নিয়ে হাজির হয়েছি আমরা এই আর্টিকেলে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২১-২০২২

অনার্স ভর্তি ২০২২ – জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ প্রকাশ পেয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত কলেজগুলোতে অনার্স ভর্তি স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ও ১ম বর্ষে ভর্তি কার্যক্রম আগামী ২২ মে থেকে শুরু হবে। এবং শেষ হবে ০৯ জুন ২০২২ এ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (admissions.nu.edu.bd) এই তথ্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সাধারণ সভায় সোমবার এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্ত ২০২১ – ২০২২ ১ম বর্ষ শিক্ষাবর্ষের ছাত্র ছাত্রীরা যারা ২০১৮/২০১৯ সালের সমমান/মাধ্যমিক এবং ২০২০/২০২১ সালের সমমান/উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৪র্থ (আলাদাভাবে) বিষয় সহ নন্যতম জিপিএ ২.০০ পেয়েছে তারা অনার্স ভর্তি এর জন্য আবেদন করতে পারবেন। আগ্রহী শিক্ষার্থী অবশ্যই আবেদন ফরমটি পূরণ (প্রিন্টসহ) করেফি বাবদ ২৫০ টাকা আগামী ১১/০৬/২০২২ এর মধ্যে জমা দিতে হবে।

আরো দেখুনঃ অনার্স সাবজেক্ট কি কি?

ভর্তিচ্ছু শিক্ষার্থীর আরো যা যা লাগবে ভর্তি হতে রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র সবগুলোর কপি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের নিকট জমা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ২০২১-২০২২

অনার্স ভর্তি ২০২২ কবে থেকে শুরু

  • অনার্স ভর্তি শেষ তারিখ : ০৯ জুন ২০২২
  • প্রাথমিক ফি জমাদানের শেষ তারিখ : ১১ জুন ২০২২
  • আবেদন ফি: ২৫০ টাকা
  • ভর্তি পদ্ধতি : এসএসসি এবং এইচএসসি এর জিপিএ এর ভিত্তিতে
  • আসন সংখ্যা: ৩,৯১,০৫৫
  • ১ম পর্যায়ে ভর্তি : -/০৬/২০২২ পর্যন্ত (রাত ১২ টা পর্যন্ত)
  • আবেদনের লিঙ্ক : nu.ac.bd/admissions
  • অনলাইনে ক্লাস শুরু : ০৩ জুলাই ২০২২

 আবেদনের যোগ্যতা:

২০২১ – ২০২২ শিক্ষাবর্ষ অনার্স ভর্তি ১ম বর্ষে শর্তাবলি গুলো হলো :

  • বাংলাদেশ থেকে স্বীকৃত যে কোন বোর্ডের অধীনে মানবিক শাখা থেকে ২০২১/২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় নূন্যতম আলাদাভাবে ৪র্থ বিষয়সহ জিপিএ ২.৫ থাকতে হবে।
  • বাংলাদেশ থেকে স্বীকৃত যে কোন বোর্ডের অধীনে বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২১/২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ ৩.০ থাকতে হবে। আলাদাভাবে ৪র্থ বিষয়ে নুন্যতম ২.৫ থাকতে হবে।
  • ২০২১/২০২২ সালের O-Level পরীক্ষায় যারা নূন্যতম তিনটি বিষয়ে ‘বি’ গ্রেড পেয়েছে এবং চারটি বিষয়ে উত্তীর্ণ এবং A Level পরীক্ষায় ১ টি বিষয়ে ‘বি’ গ্রেডসহ আরো ২ টি বিষয়ে উত্তীর্ণ হয়েছে সেই সকল প্রার্থীরাই কেবল আবেদন করতে পারবেন। এই সকল প্রার্থীদের ক্ষেত্রে তাদের কলেজের স্নাতকপূর্বক শিক্ষা বিষয়ক স্কুল, প্রার্থীদের ডীন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।
  • আবেদনকারী যে শাখা থেখে সমমান/উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য প্রাথমিক ভাবে আবেদন করতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীকে বিজ্ঞান শাখার জন্য আবেদন করতে হবে।
  • বিদেশী সার্টিফিকেটধারী কোন শিক্ষার্থীর ক্ষেত্রেও তার সার্টিফিকেঢুকে বাংলাদেশ স্বীকৃত যে কোন বোর্ডের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক নম্বর পত্রের সমমান নির্ণয় করে তারপর আবেদন করতে পারবে। বিদেশী সার্টিফিকেটধারীর ক্ষেত্রেও আবেদনের সকল শর্ত পূরণ করতে হবে এই সকল প্রার্থীদের ক্ষেত্রে তাদের কলেজের স্নাতকপূর্বক শিক্ষা বিষয়ক স্কুল, প্রার্থীদের ডীন, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।
  • উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যারা গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ হয়েছে তারা মানবিক শাখায় আবেদন করবেন।
  • প্রার্থীর সমমান বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার বিষয়সমূহ থেকে ভর্তির যোগ্যতা নির্ধারণ করা হবে। প্রার্থীর নূন্যতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।

ভর্তি পদ্ধতি, নম্বর বন্টন:

জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ভর্তি কার্যক্রমে সকল প্রার্থীকে তার এসএসসি এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলের ওপর নির্ভর করে

আবেদন ও ভর্তি করানো হবে। এক্ষেত্রে কোন প্রকার ভর্তি পরীক্ষার সম্মুখীন হতে হবে না প্রার্থীকে। প্রতিটি কলেজের জন্যই আলাদা মেধা তালিকা নির্ধারণ করা হয়েছে অনার্স ১ম বর্ষের শিক্ষার্থীদের জন্য। তারা তাদের যোগ্যতা অনুযায়ী তাদের পছন্দমতো বিষয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

আবেদনকারীর শিক্ষা প্রতিষ্ঠান এবং ফলাফল একই হলেও তাকে ভর্তি পদ্ধতি অনুসরণ করতে হবে।

  1. প্রতিটি কলেজের জন্য আলাদা মেধা তালিকা থাকবে যা প্রার্থীর পছন্দ অনুযায়ী অনার্স ১ম বর্ষ স্নাতক শ্রেণির জন্য বরাদ্দ দেয়া হবে।
  2. একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ের দুই বা ততোধিক আবেদনকারীরর মেধাক্রম এক হলে সে ক্ষেত্রে পর্যায়ক্রমে এ সকল আবেদনকারীদের ৪র্থ বিষয়সহ HSC ও SSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ যথাক্রমে ৪০% ও ৬০% থাকতে হবে।
  3. প্রয়োজনে HSC ও SSC পরীক্ষার প্রাপ্ত নম্বর যথাক্রমে ৪০% ও ৬০%।
  4. তারপরেও দুই বা ততোধিক ছাত্রের মেধাক্রম একই হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।

আরো দেখুনঃ অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে.

বি:দ্র: আবেদন ফরমে কোন ভুল থাকলে তা সংশোধনে জন্য একবারই আবেদন ফরম বাতিল করে পুনরায় ফরম ফিলাপ করা যাবে। কিন্তু কলেজ কর্তৃপক্ষ আবেদন ফরম নিশ্চিত করলে তা আর বাতিল করা যাবে না।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ নিচে দেয়া হলো।

অনার্স ভর্তি হতে কত ফি লাগেব?

প্রার্থী যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কোনো সাধারণ সরকারি কলেজে ভর্তি হতে চান তাহলে তাকে ফি বাবদ সর্বনিম্ন ৪০০০ টাকা প্রদান করতে হবে আর সর্ব্বোচ্চ ৫০০০ টাকা। যদি কেউ বেসরকারি কলেজে ভর্তি হতে চান তাহলে সর্বনিম্ন ৭০০০ টাকা আর সর্ব্বোচ্চ ২০,০০০ টাকা দিতে হতে পারে।

ভর্তিচ্ছু প্রার্থীর যে সকল কাগজপত্র লাগবে

অনলাইনে পূরণকত মূল আবেদন ফরমের ২টি কপি একটি কলেজ কপি ও অন্যটি স্টুডেন্ট কপি৷৷

  • পাসপোর্ট সাইজ ৪ টি ছবি। ছবির পেছনে নাম লিখে দিতে হবে।
  • SSC বা সমমান পরীক্ষার মার্কশিট – মূল কপিসহ ফটোকপি ২ টি
  • SSC বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি ২টি।
  • HSC বা সমমান পরীক্ষার মার্কশিট – মূল কপিসহ ফটোকপি ২ টি।
  • HSC বা সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত ফটোকপি ২ টি।
  • যাদের কোটার সনদপত্র রয়েছে তাদের জন্য কোটায় আবেদনের জন্য সনদপত্র জমা দিতে হবে।
  • যাদের শিক্ষা বিরতি রয়েছে তাদের সেই সনদপত্র জমা দিতে হবে। (শুধুমাত্র ২০১৯ সালের এইচএসসি পাশকৃত শিক্ষার্থীদের জন্য।)

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির আবেদন পদ্ধতি

  1.  প্রথমত আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.nu.ac.bd/admissions) যেতে হবে ভর্তি বিষয়ক তথ্যের জন্য।
  2. তারপর “Honours Tab” এ গিয়ে “Apply Now (Honours)” অপশনে ক্লিক করতে হবে।
  3. এবার ওবেৰ সাইটে প্রদর্শিত তথ্য পূরণের ঘরে এবার প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর, মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসেন সন, শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয়, ও একটি নিবন্ধিত মোবাইল নম্বর (অভিভাবকের বা ব্যক্তিগত) সঠিকভাবে টাইপ করতে হবে।
  4. আগ্রহী প্রার্থীকে “Gender” অপশনে গিয়ে নিজের Gender সিলেক্ট করতে হবে। যদি ডাটাবেজের তথ্যে Male এর স্থলে Female অথবা Female এর স্থলে Male প্রদর্শিত হলে তা নিজের Gender অনুযায়ী Click to Change অপশনে গিয়ে পরিবর্তন করতে হবে।
  5. তারপর ভর্তিচ্ছু প্রার্থী তার ভর্তি যোগ্যতার জন্য একটি তালিকা দেখতে পাবে (Eligible) আবেদনকারী তার ইচ্ছা অনুযায়ী যে কোন বিভাগ ও জেলা সিলেক্ট করে সেই জেলার কলেজের ১ম বর্ষের স্নাতক ভর্তির অপশনে ক্লিক করলে সেই কলেজের ভর্তি যোগ্য বিষয়সমূহের নাম আসন সংখ্যা এক এক করে দেখাতে পাবে। এখান থেকে ভর্তিচ্ছু প্রার্থীকে তার যোগ্যতা ও পছন্দ অনুযায়ী সাবধনতার সাথে তার বিষয় পছন্দ করতে হবে।
  6. যারা মুক্তিযোদ্ধার সন্তান বা পোষ্য কোটা/প্রতিবন্ধী/আদিবাসী কোটায় ভর্তি হতে চান তাদের জন্য আবেদন অপশনে আলাদা একটি অপশন রয়েছে। সেই নির্দিষ্ট প্রযোজ্য কোটা অপশনটি সিলেক্ট করতে হবে। উল্লেখ্য যে, কোটায় আবেদনের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষের ইস্যুকৃত মূল সনদপত্র থাকতে হবে। প্রার্থী যদি একাদিক কোটার জন্য যোগ্য হয় তাহলে তার পছন্দ অনুযায়ী কোটার পছন্দক্রম নির্ধারণ করতে হবে
  7. প্রার্থীকে তার আবেদনপত্রে ছবি সংযোজন করতে হবে। সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি প্রথমে Scan করে আবেদন ফর্মে আপলোড করতে হবে। ছবির সাইজ হবে 120 x 150 pixels, Image Type:jpg 44 maximum file size: 50 kb. প্রার্থীকে এই বিষয়ে অবশ্যই খেয়াল রাখতে হবে যে, নিজের ছবি ব্যতীত অন্য কোন ছবি ব্যবহার করলে তার ভর্তি আবেদন বাতিল বলে গণ্য হবে।
  8. ছবি সংযোজনের পরে প্রার্থীকে “Submit Application” অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে প্রার্থীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে। এবার আবেদন ফরমটি ডাউনলোড করে [A4 (8.5″x 11″)] অফসেট সাদা কাগজে কপি সংগ্রহ করতে হবে।

ফি জমাদানের পদ্ধতি:

আবেদনকারীকে প্রাথমিক আবেদন ফরমের কপি সংরক্ষণ করতে হবে এবং ফি বাবদ ২৫০/- সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাকিং এর মাধ্যমে জমা দিতে হবে। কলেজ কর্তৃপক্ষ যে সকল প্রার্থীকে প্রাথমিক আবেদন ফরম নিশ্চয়ন করবে তাদেরকে তাদের মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে জানানো হবে।

ফরমে কোন ত্রুটি থাকলে তা সংশোধন করার নিয়ম

ফরম পূরণ করার পর তা সাবমিট করার পর তা সটিকভাবে যাচাই করতে হবে। যদি তথ্যের কোন ত্রুটি থাকে তাহলে তা সংশোধন করতে হবে। তথ্য সংশোধনের জন্য Applicant Login অপশনে Honurs Login লিঙ্কে গিয়ে আবেদন ফরমের রোল নম্বর ও পিন টাইপ করতে হবে। Form Cancel Photo Change Option এ গিয়ে Click to Generate the Security key অপশনটি ক্লিক করলে প্রার্থীর আবেদন ফরমে উল্লিখিত মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে One Time Password (OTP) পারে। এই OTP এন্ট্রি দিয়ে প্রার্থী তার আবেদন করামের ছবি ও তথ্য নতুন করে আপলোড করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ফলাফল প্রদান

মেধা তালিকায় বেশি পয়েন্ট অনুযায়ী প্রার্থী এগিয়ে থাকবে। ফলাফল নিচে প্রদত্ত কয়েকটি ধাপে প্রকাশিত হবে।

  • ১ম মেধা তালিকা I
  • ২য় মেধা তালিকা (আসন খালি থাকা সাপেক্ষে) ও মাইগ্রেসন
  • কোট ও মাইগ্রেসন এর তালিকা
  • রিলিজ স্পিপ এর আবেদন
  • রিলিজ স্লিপ এর মেধা তালিকা

উল্লেখ্য যে, কলেজ কর্তৃক যে সকল প্রার্থীর প্রাথমিক আবেদন নিশ্চয়ন করা হবে না, সে সকল প্রার্থী রিলিজ স্লিপের জন্য আবেদন করতে পারবেন না।

এসএমএসের মাধ্যমে ফলাফল:

NU<space>ATHN<space>Roll NO তারপর পাঠাতে ১৬২২২ হবে নম্বরে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ থেকে ফলাফল প্রকাশের পর ফিরতি এসএমএসে ফলাফল জানানো হবে।

বি:দ্র : আবেদন ফরমে শিক্ষঅর্থীর কোন অসত্য তথ্য, মিথ্যা বা ভুয়া বলে প্রমানিত হলে আবেদন ফরম বাতিল বা চূড়ান্ত ভর্তি বাতিল করার অধিকার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাখে। ভর্তি বিজ্ঞপ্তিতে কোন প্রকার সংশোধন, বাতিল, সংযোজন এবং পরিবর্তন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

আরো দেখুনঃ জিপিএ, সিজিপিএ গ্রেডিং পদ্ধতি.

শেষ কথা: উল্লেখিত আর্টিকেলটিতে অনার্স ভর্তি ১ম বর্ষে আবেদন করতে কি কি লাগেব, আবেদন পদ্ধতি, অনলাইনে আবেদন পদ্ধতি, শিক্ষার্থীর যোগ্যতা, কত জিপিএ লাগবে ভর্তি হতে, ভর্তির সময় শিক্ষার্থীকে কি কি সনদপত্র প্রদর্শন করতে হবে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি নিশ্চয়ন করলে ভর্তি হতে প্রার্থীর কত টাকা ফি লাগবে তা এক এক করে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভর্তি নিশ্চিত করলে প্রার্থীকে তা এসএমএসের মাধ্যমে জানানো হবে। প্রার্থীর বেশি জিপিএ অনুযায়ী প্রার্থী থাকবে ভর্তির দিক থেকে তাই বিস্তারিত তথ্য জানতে জাতীয় ভর্তির ব্যাপারে প্রার্থীকে অবশ্যই আটিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়াতে হবে। বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ক যে কোন তা পেতে আমাদের ওয়েব সাইটটির সাথেই থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex