vlxxviet mms desi xnxx

সেহরি না খেলে রোজা হবে কিনা?

0
Rate this post

সেহরি না খেলে রোজা হবে কিনা? | If you don’t eat Sehri, will you fast

পবিত্র রমজান মাস চলে এসেছে। এই মাসের প্রতিটি কাজেই আল্লাহ অফুরন্ত বরকত ঢেলে দেন। এই মাস বান্দার আল্লাহর কাছাকাছি যাওয়ার মাস। রমজান মাসে সুবহে সাদিকের আগে সেহরি খেয়ে সারাদিন সকল প্রকার পানাহার থেকে বিরত থেকে সন্ধ্যায় রোজা খুলেন মুসলিমরা। কিন্তু অনেক সময় দেখা যায় যে, অনেকে ঘুম বা অন্য কোন কারণে রাতে সেহরি খেতে উঠতে পারেন না। এতে করে মনে প্রশ্ন জাগে যে, সেহরি না খেলে রোজা হবে কিনা?

গুরুত্বপূর্ণ: রমজান মাসের ক্যালেন্ডার 2024

সেহরি হলো বরকতম, তাই সেহরি খেয়েই রোজা রাখা উচিত। রোজা মুমিনের জন্য গুরুত্বপূর্ণ এ সম্পর্কে বলা হয়েছে, “হে ঈমানদারগণ, তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে যেভাবে ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের উপর, যাতে তোমরা পরহেজগার হতে পার”।

সেহরি না খেলে রোজা হবে কিনা এ সম্পর্কে কুরআনের সমস্ত আয়াত, হাদিস এমন কোন উল্লেখ নেই যেখানে বলা হয়েছে, কেউ যদি সেহরির জন্য না জাগতে পারে তবে সে দিনের রোজা থেকে রেহাই পাবে। যদি কোনো মুসলমান সেহরী না খায়, তাহলে এটা রোজা থেকে মাফ হওয়ার কোনো বৈধ কারণ হবে না। 

সেহরি না খেলে রোজা হবে কিনা?

সাওম (রোজা) হল ইসলামের চতুর্থ স্তম্ভ এবং একজন মুসলিমের জন্য এটি পালন করা অবশ্য কর্তব্য। ভুলে যাওয়া, ভুল বা অলসতার কারণে ইচ্ছাকৃতভাবে রোজা না রাখা গুনাহ। তাই রোজা অবশ্যই রাখতে হবে। কিন্তু অনেক সময় সেহরি খেতে আমরা জাগতে পারি না তাই মনে সন্দেহ জাগে সেহরি না খেলে রোজা হবে কিনা? 

সেহরি না খেলে রোজা হয়ে যাবে কারণ রোজা হচ্ছে ফরজ মুমিনের জন্য। আর ফরজ ব্যপার কোন অবস্থাতেই বাদ দেওয়া যাবে না। কিন্তু নবীজি হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, “তোমরা সেহরি খাও! কেননা সেহরিতে আল্লাহ তাওয়ালা বরকত রেখেছেন।”

সেহরি না খেলে রোজা হবে কিনা? এই প্রশ্নের উত্তরে মুফতি সিরাজ দেশাই বলেন, “সেহরি ছাড়া রোজা রাখা জায়েজ। তবে অন্তত এক গ্লাস পানি পান করলে সেহরির সওয়াব পাওয়া যাবে।”

সেহরি যে পেট ভরেই খেতে হবে এমন কোন শর্ত নেই। আপনি হালকা খাবার খেয়েও সেহরি করতে পারবেন এতে বরকত পাবেন। পেটে যদি ক্ষুধা না লাগে তাহলে হালকা কিছু যেমন: দুই-একটি খেজুর বা পানীয় জাতীয় কিছু খেয়ে নিলেন এতে করেও সেহরি হয়ে যাবে। আর রমজানে সেহরিত খেজুর খাওয়া উত্তম।

সাহরি শেষের দিকে করা আর ইফতারি আজানের সাথে সাথে করা বেশি বরকতময় ও সওয়াবে। সাহরি একেবারে শেষের দিকে খাওয়া উত্তম কারণ এতে বরকত রয়েছে। শুরুর দিকে ভারী খাবার খেলেও শেষের দিকে পানি, দুধ বা খেজুর খেলে এই বরকত অর্জিত হবে। 

আরো দেখুনঃ

সমাপ্তি :সেহরি না খেলে রোজা হবে কিনা আশা করছি এই প্রশ্নের উত্তরটি আপনি সঠিকভাবে পেয়েছেন। সেহরি না খেলেও রোজা রাখতে হবে এবং রোজা হয়ে যাবে কিন্তু একেবারে না কিছু খেতে চাইলে অন্তত এক গ্লাস পানি পান করে নেওয়া উচিত এতে করে সেহরির বরকত অর্জিত হবে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex