vlxxviet mms desi xnxx

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সৌদি আরব

0
Rate this post

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সৌদি আরব | Ramadan calendar 2024 Saudi Arabia

রমজান মাস শুরু হয়ে যাবে আর মাত্র কদিনের মধ্যেই। প্রতিবছর কোটি কোটি মুমিন মুসলমান এই পবিত্র মাসের জন্য অপেক্ষা করে থাকেন। আর এমন অনেকে বাঙালিই আছেন, যারা পড়াশোনা বা চাকরির জন্য কিংবা কিছু কারণে মক্কা মদিনার আশেপাশে, বিশেষ করে সৌদি আরবে বসবাস করেন। আজকে আমরা তাদের প্রয়োজনে ‘রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সৌদি আরব’ সম্পর্কে জানাবো।

আরো দেখুনঃ সৌদি আরবে ঈদের চাঁদের খবর ২০২৪

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ সৌদি আরব

রমজান মাসের ক্যালেন্ডার ২০২৪ নিয়ে পুরোপুরি সঠিকভাবে জানা যাবে রমজান মাসের চাঁদ দেখার পর। তবুও, চাঁদের উপর ভিত্তি করে এই সময় ২ কিংবা ১ দিন পেছাতে পারে। কিন্তু, ২০২৪ সালে রমজান মাস শুরু হতে পারে সম্ভবত ২৩ মার্চ তারিখে। 

অর্থাৎ ২২ মার্চ রাত ১২:০০ টার পর, ৩টার দিকে প্রথম সেহরীর সময়। এবং সেদিক থেকে ২৩ তারিখ সন্ধ্যায় প্রথম দিন ইফতার করার সময়। নিচে আমরা রমজান মাস ২০২৪ এর ক্যালেন্ডার নিয়ে বিস্তারিত জানতে চলেছি।

সৌদি আরব রমজান মাসের ক্যালেন্ডার 2024

রমজান মাসকে আমরা তিনটি ভাগে ভাগ করি। এগুলো হলো- রহমতের দশ দিন, মাগফেরাতের দশ দিন এবং নাজাতের দশ দিন। সর্বপ্রথম যেহেতু রহমতের দশ দিন, তাই আমরা ধাপে ধাপে সময়সূচি জানবো৷ সম্ভবত, বাংলাদেশে ২৪ মার্চ তারিখেই শুরু হতে চলেছে প্রথম রোজা। 

তাই সে হিসেব করেই আমরা আলোচনা করবো৷ আর এই তারিখ চাঁদ দেখার উপর ভিত্তি করে ১ দিন এগোতে বা পেছাতে পারে। আর গোলার্ধ জনিত অবস্থানের কারণে, বাংলাদেশের এক দিন আগে সৌদি আরবে সকল কিছু অনুষ্ঠিত হয়। 

প্রিয় নবী রাসুলুল্লাহ (সা.) বলেছেন, রমজান মাসের প্রথম ১০ দিন হলো রহমতের। আর দ্বিতীয় ১০ দিন মাগফিরাতের। এবং রমজাম মাসের শেষ ১০ দিন হলো নাজাতের। 

সাধারণভাবে বলা হয়ে থাকে যে, প্রথম ১০ দিন আল্লাহ তায়ালা তার বান্দাদের প্রতি রহমত বা দয়া বণ্টন ও বিতরণ করতে থাকবেন। দ্বিতীয় ১০ দিন আল্লাহ তাআলা তাঁর বান্দাদের ক্ষমা করতে থাকবেন।

শেষ ১০ দিন আল্লাহ তায়ালা তাঁর বান্দাদের জাহান্নাম থেকে নাজাতে নিতে থাকবেন বা মুক্তি দিতে থাকবেন। আমরা এখানে রমজানের মাসের ক্যালেল্ডার ২০২৪ সৌদি আরব সময়সূচি শেয়ার করছি। নিচে প্রথমেই রহমতের ১০ দিনের কথা বলা হলো-

রহমতের দশ দিন 

রহমতের দশ দিন আমাদের রমজানের ১ম ১০ দিন। এই ১০ টি দিন মহান আল্লাহ রাব্বুল আলামীনের রহমতের চাদরে আমরা ঢাকা থাকি। আমাদের প্রিয় রব, এসময় আমাদেরকে তার অনুগত করে নেন। আমরা এসময় এক অজানা শান্তি পাই। কারণ, এই দিনগুলোতে মহান আল্লাহ তায়ালা আমাদের উপর সন্তুষ্ট থাকেন।

রমজানের ক্রমমাসতারিখসেহরীর সময়ইফতারের সময়
মার্চ২৩ভোর ৫ টা ৩ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩১
মার্চ২৪ভোর ৫ টা ২ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩২
মার্চ২৫ভোর ৫ টা ১ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩২
মার্চ২৬ভোর ৫ টা পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩২
মার্চ২৭ভোর ৪ টা ৫৯ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩২
মার্চ২৮ভোর ৪ টা ৫৮ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৩
মার্চ২৯ভোর ৪ টা ৫৭ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৩
মার্চ৩০ভোর ৪ টা ৫৬ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৩
এপ্রিল৩১ভোর ৪ টা ৫৫ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৪
১০এপ্রিল ভোর ৪ টা ৫৪ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৪

মাগফেরাতের দশ দিন

এবার আমরা মাগফেরাতের দশ দিন নিয়ে জানবো। মাগফেরাতের দশ দিন হলো রমজান মাসের ১১ তম রোজা থেকে ২০ তম রোজা। এই দশ দিন আমাদেরকে মহান আল্লাহ রাব্বুল আলামীন তার রহমতের ছায়ায় রাখেন। আমাদের গুণাহ সমূহকে মাফ করে দেন। তাই মাগফেরাতের দশ দিন আমাদের প্রতিটি মুমিন ব্যক্তির জন্য খুবই গুরুত্বপূর্ণ। 

রমজানের ক্রমমাসতারিখসেহরীর সময়ইফতারের সময়
১১এপ্রিলভোর ৪ টা ৫৩ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৪
১২এপ্রিলভোর ৪ টা ৫২ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৫
১৩এপ্রিলভোর ৪ টা ৫১ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৫
১৪এপ্রিলভোর ৪ টা ৫০ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৫
১৫এপ্রিলভোর ৪ টা ৪৯ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৬
১৬এপ্রিলভোর ৪ টা ৪৮ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৬
১৭এপ্রিলভোর ৪ টা ৪৭ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৬
১৮এপ্রিলভোর ৪ টা ৪৬ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৭
১৯এপ্রিল১০ভোর ৪ টা ৪৫ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৭
২০এপ্রিল১১ভোর ৪ টা ৪৪ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৭

নাজাতের দশ দিন

এবার আমরা জানবো নাজাতের দশ দিন সম্পর্কে। নাজাতের দশ দিন মহান আল্লাহ রাব্বুল আলামীনের দেয়া বিশেষ দশটি দিন। এই দশটি দিনের মাঝে বিজোড় দিনগুলোতে আছে অন্যরকম প্রশান্তি। ২১, ২৩, ২৫, ২৭, ২৯ তম রোজা, এই ৫ টি বিজোড় দিনের মাঝে যেকোনো একটি সময়ে আসে শবে ক্বদরের রাত।

এগুলোর মাঝে, সেই বিশেষ রাতের আবহাওয়া হয় নাতিশীতোষ্ণ। প্রকৃতি থাকে স্থির। সেদিন মুমিনদের হৃদয়ে কাজ করে ভিন্নরকম প্রশান্তি। আল্লাহ তাআ’লা সকল মুমিনদের আশা করার জন্য শেষ আসমানে নেমে আসেন।

রমজানের ক্রমমাসতারিখসেহরীর সময়ইফতারের সময়
২১এপ্রিল ১২ভোর ৪ টা ৪৩ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৮
২২এপ্রিল১৩ভোর ৪ টা ৪২ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৮
২৩এপ্রিল১৪ভোর ৪ টা ৪১ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৮
২৪এপ্রিল১৫ভোর ৪ টা ৪০ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৯
২৫এপ্রিল১৬ভোর ৪ টা ৩৯ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৯
২৬এপ্রিল১৭ভোর ৪ টা ৩৮ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৩৯
২৭এপ্রিল১৮ভোর ৪ টা ৩৭ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৪০
২৮এপ্রিল১৯ভোর ৪ টা ৩৬ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৪০
২৯এপ্রিল২০ভোর ৪ টা ৩৫ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৪০
৩০এপ্রিল২১ভোর ৪ টা ৩৪ পর্যন্তসন্ধ্যা ৬ টা ৪১

আরো দেখুনঃ

সবশেষে কথা : আশা করি আজকের এই লেখা থেকে আপনার স্পষ্টভাবে জানতে পেরেছেন রমজান মাসের ক্যলেন্ডার ২০২৪ সৌদি আরব সম্পর্কে। আমাদের দেশের একদিন আগেই সকল কিছু অনুষ্ঠিত হয় সৌদি আরবে। অর্থাৎ, যে বিষয়গুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল, সেগুলো। এরকম আরো উপকারী লেখাগুলো পেতে অবশ্যই আমাদের ব্লগ সাইটি ফলো করে রাখবেন। এবং এ সম্পর্কিত আরো নানা ধরনের তথ্য, জানার সাথে সাথে আমরা আপনাদের পাঠকদোরকে জানিয়ে দেবো। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex