vlxxviet mms desi xnxx

ইরানের মুদ্রার নাম কি? | ইরানের রাজধানীর নাম কি?

0
Rate this post

ইরানের মুদ্রার নাম কি? | Iran Currency Name | ইরানের ধর্ম কি?

আজকে আপনাদের সাথে শেয়ার করবো ইরানের মুদ্রার নাম কি সে সম্পর্কে। আমরা সকলে ইরান দেশ সম্পর্কে কম বেশি জানি। কিন্তু ইরানের মুদ্রার নাম কি? যদি না জানেন তাহলে হয় বলেন। চলুন তাহলে জেনে নিই-

ইরানের মুদ্রার নাম কি?

ইরানের মুদ্রার নাম “ইরানিয়ান রিয়াল” (Iranian Rial)। এর সিম্বলিক কোড হল IRR। আর এর আইএসও কোড হল ৪২১৭। এটি বর্তমানে সকল আর্থিক লেনদেনের জন্য ইরানের কানুনে আইনগতভাবে ব্যবহৃত হয়। ইরানিয়ান রিয়ালের আগে ইরানে “তোমান” ব্যবহার করা হত কিন্তু অফিশিয়াল ভাবে এখন আর ব্যবহার করা হয় না। ১ তোমান সমান ১০ রিয়াল। আবার বাংলাদেশের ১ টাকা সমান ৩৯৬.৮১ ইরানিয়ান রিয়াল।

ইরানের মুদ্রার নাম কি?

ইরানের রাজধানীর নাম কি?

ইরানের রাজধানী হল তেহরান (Tehran)। এটি ইরানের উত্তর পূর্ব অঞ্চলে অবস্থিত একটি মহানগরী এবং দেশের প্রধান শহর হিসাবে পরিচিত। ইরানের সরকারি ও আর্থিক কেন্দ্র হিসাবে পরিচিত এবং বিশ্বের বৃহত্তম শহরগুলির একটি। পশ্চিম এশিয়ার সবচেয়ে জনবহুল শহর হল তেইরান। 

তেহরান একটি ঐতিহাসিক শহর এবং এটি ইরানের সংস্কৃতি, প্রযুক্তি, শিল্প ও কলা এবং শিক্ষাবিদ্যা এর কেন্দ্র হিসাবে পরিচিত। এটি প্রাচীন সংস্কৃতি এবং ঐতিহ্যের প্রতীকগুলির সাথে সম্পৃক্ত একটি শহর এবং ইরানের সমস্ত প্রধান রাজনৈতিক এবং আর্থিক কার্যক্রমের সেন্টার হিসাবে বেশ খ্যাতিমান।

আরো দেখুনঃ

ইরানের ধর্ম কি?

ইরানের প্রধান ধর্ম ইসলাম। ইরান একটি ইসলামী প্রজাতন্ত্র এবং কোরআন ও সুন্নাহ হিসাবে ইসলামের প্রধান স্বীকৃতি রয়েছে। ইরানের ইসলাম একটি সুন্নী ইসলাম নয়, বরং এটি একটি শিয়া ইসলাম। ইরানের প্রায় ৯০ থেকে ৯৫ শতাংশ লোক হল শিয়া মুসলমান।

ইরানের ভাষার নাম কি?

ইরানের জাতীয় ভাষা হল ফার্সি ভাষা। ইরানের ফার্স থেকে ফার্সি ভাষার উৎপত্তি হয়েছে। তবে এর লিখিত ভাষার ইতিহাস প্রায় ১০০০ বছরের বেশি পুরাতন বলে মনে করা হয়। এছাড়াও ইরানে কুর্দি ভাষা, তালিশি ভাষা, বেলুচি ভাষার প্রচলন রয়েছে।

সর্বশেষ কথা: আশা করি আপনারা সকলে জানতে পেরেছেন যে, ইরানের মুদ্রার নাম কি সে বিষয়ে। এই লেখা নিয়ে যদি আপনাদের কোন মন্তব্য বা প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবেন। আমাদের টিম সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করবে। নিত্য নতুন এই ধরনের লেখা পেতে সবার আগে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex