vlxxviet mms desi xnxx

ওমানের মুদ্রার নাম কি? | ওমানের রাজধানীর নাম কি?

0
Rate this post

ওমানের মুদ্রার নাম কি? | Oman Currency Name | ওমানের ধর্ম কি? | ওমানের ভাষার নাম কি?

ওমান, আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্বে কোনা-তে অবস্থিত একটি রাষ্ট্র। এটি মূলত একটি মরুভূমি দেশ। যেখানে কিনা সুউচ্চ পর্বতমালার ঠিক পাশেই রয়েছে উজ্জ্বল সাদা বালির সমুদ্র সৈকত। 

অনেক শতাব্দী ধরে ওমান,  ভারত মহাসাগরীয় বাণিজ্যের একটি অন্যতম কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছিল। ১৭শ থেকে ১৯শ শতক পর্যন্ত এটি ছিল ঔপনিবেশিক শক্তিতে পূর্ণ। তাই আজকে আমরা জানবো, ওমানের মুদ্রার নাম কি?

ওমানের মুদ্রার নাম কি?

ওমানের মুদ্রার নাম হলো ‘ওমান রিয়াল‘ (Oman Rial)। ওমানে যতগুলো স্থান আছে, সকল জায়গাতেই বৈধ মুদ্রা হিসেবে ওমান রিয়াল ব্যবহার করা হয়৷ ২০২৪ এর এপ্রিল মাসের হিসাব অনুযায়ী, এক ওমান রিয়ালে বাংলাদেশী প্রায় ২৭৮ টাকা। 

ওমানের রাজধানীর নাম কি?

ওমানের রাজধানীর নাম মাস্কাট (Muscat)। ইতিহাস দিকে ঘুরে তাকালে, জানা যায়- মাস্কাট, পর্তুগীজ আর পার্সিয়ানদের মতো বিভিন্ন জাতি দ্বারা শাসিত হয়ে এসেছে। 

গলফ সাগরের গুরুত্বপূর্ণ বন্দর নগরী হওয়ার সুবাদে মাস্কাট বিদেশী ব্যবসায়ীদের জন্য দারুণ আকর্ষনীয় স্থান। ১৯৭০ সালে কাবুস বিন সাঈদ সুলতান হলে, শহরটি অর্থনৈতিকসহ সব দিক থেকেই উন্নতি করে। যা মাস্কাটকে ওমানের গুরুত্বপূর্ণ শহরে পরিণত করেছে। 

ওমানের ধর্ম কি?

দেশ হিসেবে স্বাভাবিক ভাবেই ওমানে নানা ধর্ম আর জাতির মানুষ বসবাস করেন। কিন্তু, এটি একটি মুসলিম প্রধান দেশ। ওমানে খুবই অল্প পরিমাণে এক প্রকার মুসলিম লোকের বাস। তাদেরকে মূলত ইবাদি মুসলিম বলা হয়ে থাকে। 

যদিও এদের পরিমাণ খুবই কম, এরা শিয়া ও সুন্নীদের মুসলিমদের চেয়ে অধিক স্বতন্ত্র। এদের পর দিয়েই দেশটিতে প্রকৃত স্বাভাবিক মুসলিমদের বসবাস। খুবই নগণ্য পরিমাণে অন্যান্য কিছু ধর্মাবলম্বীদের দেখা পাওয়া যাবে দেশটিতে। 

ওমানের ভাষার নাম কি?

সরকারি ভাবে ওমানে স্বীকৃত ভাষা হলো আরবি। দেশটির প্রায় সকলেই আরবি ভাষায় কথা বলেন। তাছাড়া, কোনো পর্যটক দেশটিতে ভ্রমণ করতে এলেও, তাদেরকে আরবি ভাষায় কথা বলতে দেখা যায়। মূলত, ওমানবাসী এবং পর্যটকদের যোগাযোগ ব্যবস্থা ঠিক রাখতেই এই পদ্ধতি অবলম্বন করা হয়। 

আরো দেখুনঃ

সবশেষ কথা

আশা করি, আজকের এই লেখা থেকে আপনারা জানতে পেরেছেন ওমানের মুদ্রার নাম কি। এর পাশাপাশি আমরা আরও কিছু তথ্য জানলাম। এরকম আরও নতুন তথ্য পেতে আমাদের  ওয়েবসাইটে ভিজিট করুন। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex