vlxxviet mms desi xnxx

জোড় সংখ্যা কাকে বলে?

0
5/5 - (1 vote)

জোড় সংখ্যা কাকে বলে? | জোড় সংখ্যা কয়টি ও কি কি?

প্রত্যেক শিশুর প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জনের জন্য এবং প্রত্যেক মানুষের হিসাব নিকাশ রাখার জন্য অবশ্যই গণিতের কিছু সাধারণ বিষয়গুলো জেনে নিতে হয়। আর এই শিক্ষা পাওয়া যায় একদম শিশুকাল থেকে। তাই গণিত শাস্ত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে জোড় সংখ্যা। আপনারা যারা জোড় সংখ্যা কাকে বলে  জানতে চেয়েছেন তাদের জন্য আমরা জোড় সংখ্যা সম্পর্কিত একটি আর্টিকেল নিয়ে হাজির হয়েছি।

 আপনারা আমাদের এই আর্টিকেল থেকে গাণিতিক জোড় সংখ্যা বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং যেকোন সংখ্যা দেখামাত্রই আপনি সহজে কিভাবে বুঝতে পারবেন যে এটি জোড় সংখ্যা পদ্ধতি ও আপনাদেরকে আমরা জানিয়ে দিব। আমরা আমাদের আর্টিকেলটি অত্যন্ত গুরুত্ব সহকারে সকলের উপকারে আসে সেজন্য আমরা আমাদের বিষয় সমূহ বিস্তারিতভাবে এবং সঠিক তথ্য জানাতে চেষ্টা করি। তাহলে চলুন এবার আমরা জেনে নেই জনসংখ্যা সম্পর্কে গাণিতিক শাস্ত্র কি বলে।

আরো দেখুনঃ

জোড় সংখ্যা কাকে বলে?

জোড় সংখ্যা জানার পূর্বে অবশ্যই আমাদের জনসংখ্যা কি? বা জোড় সংখ্যা কাকে বলে সম্পর্কে  জেনে নিতে হবে।

জোড় সংখ্যা হচ্ছে যে সংখ্যাকে অর্থাৎ যে সংখ্যাগুলোকে ২ দ্বারা ভাগ করার পর ভাগশেষ ০ পাওয়া যায় তাকে জোড় সংখ্যা বলা হয়। যেমনঃ ২, ৪, ৬, ৮, ১০, ১৮, ১০০, ২৫০ ইত্যাদি।

০ কেন জোড় সংখ্যা

০ হচ্ছে একটি বিজোড় সংখ্যা। কিন্তু শূন্যকে কেন জনসংখ্যা বলা হয়? কারণ 0 একটি পূর্ণ সংখ্যা সংখ্যা। যত জোড় সংখ্যা রয়েছে সেই জোড় সংখ্যা গুলির মধ্যে 0 কেন্দ্রীয়ভাবে ভূমিকা পালন করে থাকে। আমরা সকলেই জানি যে যেকোনো সংখ্যাকে জোড় সংখ্যা বলার অন্যতম কারণ হচ্ছে সেই সংখ্যা পূর্ণ সংখ্যা এবং 2 এর গুণিতক হয়।

তাছাড়া ০ হচ্ছে একটি গুণিতক সংখ্যা। অর্থাৎ 0 x 2. 

জোড় সংখ্যা কয়টি ও কি কি?

জোড় সংখ্যার কোন প্রকারভেদ হয় না। কারণ পৃথিবীতে জোড় সংখ্যা কোন শেষ নেই। তাই জোড় সংখ্যার কোন শেষ হয় না। অর্থাৎ জোড় সংখ্যা অসীম।

১-১০০ জোড় সংখ্যা

১-১০০ পর্যন্ত সংখ্যাগুলোর মধ্যে জোড় সংখ্যা গুলো হচ্ছে-

২২৪২৬২৮২
২৪৪৪৬৪৮৪
২৬৪৬৬৬৮৬
২৮৪৮৬৮৮৮
১০৩০৫০৭০৯০
১২৩২৫২৭২৯২
১৪৩৪৫৪৭৪৯৪
১৬৩৬৫৬৭৬৯৬
১৮৩৮৫৮৭৮৯৮
২০৪০৬০৮০১০০

বৃহত্তম জোড় সংখ্যা

পৃথিবীতে জোড় সংখ্যার অভাব নেই তা আমরা পূর্বেই জেনেছি। যেহেতু জোড় সংখ্যা অসীম সেহেতু জোড় সংখ্যার বৃহত্তম জোড় সংখ্যা বলা সম্ভব নয়।

সবচেয়ে ছোট জোড় সংখ্যা

জোড় সংখ্যা যেহেতু অসীম সেতু জোড় সংখ্যার সবচেয়ে ছোট সংখ্যা বলা সম্ভব। পৃথিবীতে জনসংখ্যা রয়েছে তার মধ্যে সবচেয়ে ছোট সংখ্যা হচ্ছে ২। সুতরাং ২ হচ্ছে পৃথিবীতে সবচেয়ে ছোট সংখ্যা।

আরো দেখুনঃ সংকেত কাকে বলে?

উপসংহারঃ আপনারা যারা গাণিতিক শাস্ত্রের জোড় সংখ্যা কাকে বলে এবং জোড় সংখ্যা চেনার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন আশা করি তারা আমাদের এই ওয়েবসাইট থেকে জানতে পেরেছেন। এইরকম করে গণিতশাস্ত্র এবং অন্যান্য যেকোন বিষয় সম্পর্কে যদি আপনার আমাদের পক্ষ হতে জানতে চান এবং যেকোন বিষয়ের উপর যদি প্রশ্ন থাকে  বা গণিত শাস্ত্রের ওপর কোন প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex