vlxxviet mms desi xnxx

ফ্রান্স কতবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে?

0
Rate this post

ফ্রান্স কতবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে? | ফ্রান্স কতবার বিশ্বকাপ খেলেছে / How many times has France played in the World Cup Final?

ইউরোপীয় ফুটবলের অন্যতম পাওয়ার হাউসের নাম ফ্রান্স। শিক্ষা, শিল্প,সাহিত্য, সভ্যতা,আধুনিকতায় যেমন ফান্সের জুড়ি মেলা যেমন কঠিন, ঠিক তেমনই ফুটবলে ও ফ্রান্সের শক্তিমত্তার জুড়ি মেলা ভার বর্তমানে। সেই ধারাবাহিকতায় ২০১৮ সালের পর ২০২২ সালেও টানা দ্বিতীয় ফুটবল বিশ্বকাপ ফাইনাল খেলতে যাচ্ছে আগামী ১৮ ডিসেম্বর। ফরাসিরা যেমন আধুনিক সভ্যতার অন্যতম কারিগর ঠিক তেমনই ফরাসিরা আধুনিক ফুটবল কে দুর্দান্ত সব প্লেয়ার দিয়ে প্রতিনিয়ত সমৃদ্ধ করে চলেছে। 

আরো দেখুনঃ ফ্রান্সের খেলা কোন চ্যানেলে দেখাবে?

ফ্রান্স কতবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে?

ফ্রান্স এখনো পর্যন্ত সর্বমোট তিন বার, যথাক্রমে ১৯৯৮, ২০০৬ ও ২০১৮ সালে বিশ্বকাপ ফাইনাল খেলেছে। চ্যাম্পিয়ন হয়েছে দুইবার

১৯৯৮ বিশ্বকাপ ফাইনাল

ফ্রান্স কতবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে ১৯৯৮ বিশ্বকাপে ফ্রান্স স্বাগতিক দেশ হিসেবে চ্যাম্পিয়ন হয়। সেই বিশ্বকাপে ফ্রান্সের সাথে গ্রুপ পর্বে থাকে সাউথ আফ্রিকা, সৌদি আরব ও ফ্রান্সের প্রতিবেশী ডেনমার্ক। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে সাউথ আফ্রিকা ও সৌদি আরব কে ৩-০,৪-০  ব্যাবধানে উড়িয়ে ডেনমার্কের সাথে ২-১ ব্যবধানে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয় ফরাসিরা। রাউন্ড অফ সিক্সটিনে প্রতিপক্ষ প্যারাগুয়ে কে ১-০ ব্যবধানে, কোয়ার্টার ফাইনালে ইতালির সাথে ০-০ ড্র থেকে টাইব্রেকারে ৪-৩ গোলের জয়ের পর সেমিফাইনালে ক্রোয়েশিয়া কে ২-১ গোলে হারায় জিনেদিন জিদানের ফ্রান্স ।

ফ্রান্স কতবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে ফাইনালে ফ্রান্স মুখোমুখি হয় টানা দ্বিতীয়বারের ফাইনালিস্ট বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে। ফাইনালে জিনেদিন জিদানের মাস্টার ক্লাসে ৩-০ গোলের বড় জয়ে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে মাঠ ছাড়ে অধিনায়ক দিদিয়ের দেশমের ফ্রান্স। জিদান ছাড়াও প্যাট্রিক ভিয়েরা, থিয়েরি অনরি ফ্রান্সের অন্যতম তারকা ছিলেন সেই বিশ্বকাপে।

২০০৬ বিশ্বকাপ ফাইনাল 

২০০৬ এর জার্মানি বিশ্বকাপে আরেকবার ফাইনালে খেলার সক্ষমতা অর্জন করে ফ্রান্স। জার্মানি তে অনুষ্ঠিত সেই ২০০৬ বিশ্বকাপে, ফ্রান্সের গ্রুপ পর্বের যাত্রাটা সহজ ছিল না৷ গ্রুপ পর্বে কেবল টোগো এর বিপক্ষে ২-০ জিতে এবং বাকি দুই ম্যাচে সুইজারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ড্র কোনোরকমে ২য় রাউন্ডে উঠতে সক্ষম হয় ফরাসিরা। 

রাউন্ড অফ সিক্সটিনে স্পেন কে ৩-১ গোলের ব্যবধানে হারায় ফ্রান্স, অতঃপর কোয়ার্টার ফাইনালে ব্রাজিল ও পর্তুগাল কে ১-০ গোলের ব্যবধানে হারিয়ে ফাইনালে ওঠে ফরাসিরা। ফাইনালে ইতালির মুখোমুখি হয় ফ্রান্স। ম্যাচের শুরুতে ১-০ ব্যবধানে জিদান ফ্রান্স কে এগিয়ে নিলেও মাতেরাজ্জির গোলে সমতায় ফেরে ইতালি। কিন্তু সব ছাঁপিয়ে যায় ১১০ মিনিটে মাতেরাজ্জির জিদান কে গালির প্রতিবাদে জিদানের মাতেরাজ্জি কে মারার সেই ঘটনায়। ১২০ মিনিটে ১-১ সমতায় তাকলে টাই ব্রেকারে ৪-৩ ব্যবধানে বিশ্বচ্যাম্পিয়ন হয় ইতালি।

২০১৮ বিশ্বকাপ ফাইনাল 

ফ্রান্স বিশ্বকাপ ফাইনালে তৃতীয় বারের মতো খেলে ২০১৮ সালে। ২০১৮ সালের বিশ্বকাপের আয়োজক দেশ ছিল রাশিয়া। গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া,পেরু ও প্রতিবেশী ডেনমার্কের মুখোমুখি হয় ফ্রান্স। ফ্রান্স অস্ট্রেলিয়া কে ২-১ গোলে, পেরু কে ১-০ গোলে হারিয়েএ গ্রুপ চ্যাম্পিয়ন হয় ডেনমার্কের সাথে ০-০ গোলে ড্র করে। 

দ্বিতীয় রাউন্ডে লিওনেল মেসির আআর্জেন্টিনার মুখোমুখি হয় ফ্রান্স। তারুণ্য নির্ভর ফ্রান্সের বিপক্ষে শুরু থেকেই হতাশ করেছে আর্জেন্টিনা। এমবাপ্পের জোড়া গোলে ৪-৩ ব্যবধানে ফ্রান্স হারায় আর্জেন্টিনা কে। কোয়ার্টার ফাইনালে উরুগুয়ে কে ২-০ ও সেমিফাইনালে বেলজিয়াম কে ১-০ ব্যবধানে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় ক্রোয়েশিয়ার বিপক্ষে। ফাইনালে এমবাপ্পে, গ্রিজম্যান, পগবাদের নৈপুণ্যে ৪-২ গোলের ব্যবধানে ক্রোয়েশিয়া কে উড়িয়ে দেয় ফ্রান্স। বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াডের পুরস্কার পান ফ্রান্সের ১৮ বছরের তরুণ কিলিয়ান এমবাপ্পে। তাছাড়া গোল্ডেন গ্লাভস ও জিতে নেয় ফ্রান্সের ক্যাপ্টেন ও গোলকিপার হুগো লরিস। ফ্রান্সের সেই বিশ্বকাপে সেরা তারকা গ্রিজমান। 

২০২২ বিশ্বকাপ ফাইনাল

২০২২ সালের ফিফা বিশ্বকাপে চর্তুথ বারের মতো ফ্রান্স বিশ্বকাপ ফাইনাল খেলতে যাচ্ছে আর্জেন্টিনার বিপক্ষে। গ্রুপ পর্বে ডেনমার্ক, অস্ট্রেলিয়া কে উড়িয়ে দিলেও তিউনিসিয়ার কাছে হেরেছিল ফ্রান্স। কিন্তু গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে রাউন্ড অফ সিক্সটিনে এসে পোল্যান্ডের বিপক্ষে ২-০ ও কোয়ার্টারে হাইভোল্টেজ ম্যাচে ২-১ গোলে জয় পায় ইংল্যান্ডের বিপক্ষে। সেমিফাইনালে মরক্কো কে আবার ২-০ গোলে হারিয়ে আর্জেন্টিনার বিপক্ষে কাতারের লুঝাইল সিটি স্টেডিয়ামে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে খেলতে নামবে দেশমের দল।

বিশ্বকাপে ৫ গোল ও ৪ গোল করে যথাক্রমে গোল্ডেন বুটের দৌড়ে আছেন কিলিয়ান এমবাপ্পে ও অলিভার জিরুদ। তাছাড়া তিনটা এসিস্ট ও করেছে গ্রিজমান। 

শেষকথা: ফ্রান্স কিভাবে বিশ্বকাপ জিতেছে,  ফ্রান্স কতবার বিশ্বকাপ ফাইনাল খেলেছে ইত্যাদি সবকিছুই বিস্তারিত আলোচনা করা হয়েছে। ইনজুরি তে জর্জরিত এই স্কোয়াড যে দুর্দান্ত ভাবে বিশ্বকাপ খেলেছে এবং ফাইনালে খেলতে যাচ্ছে, তা নিসন্দেহে প্রসংসার দাবিদার। শুধু তাই না, ফ্রান্সের যে স্কোয়াড তাতে নিশ্চিত ভাবেই বলা যায় আগামী ১০ বছরের প্রতিটি বৈশ্বিক ও মহাদেশীয় টুর্নামেন্টের ফেভারিট হয়েই মাঠে নামবে ফ্রান্স।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex