vlxxviet mms desi xnxx

আফগানিস্তানের প্রদেশ কয়টি?

0

আফগানিস্তানের প্রদেশ কয়টি? | আফগানিস্তানের রাজধানীর নাম কি?

আপনি কি জানেন আফগানিস্তানের প্রদেশ কয়টি? আফগানিস্তানে প্রদেশ সম্পর্কে জানতে হলে আজকের এই আর্টিকেলটি আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে। আমি আজকের এই আর্টিকেলটিতে মূলত আফগানিস্তানের প্রদেশ সমূহ নিয়েই আলোচনা করতে চলেছি। 97.7% মুসলমানের দেশ আফগানিস্তান। যার আয়তন প্রায় 652860 বর্গ কিলোমিটার। আফগানিস্তানে প্রায় চার কোটি লোকের বসবাস রয়েছে। আফগানিস্তান মূলত আফগানদের দেশ। আফগান ও স্তান এ দুটি পৃথক শব্দ মিলেই আফগানিস্তান। আর এই দুটি পৃথক শব্দের অর্থ ভিন্ন ভিন্ন।

আফগান হচ্ছে একটি জাতির নাম। আর স্তান মানে হচ্ছে দেশ, রাজ্য, জনপদ বা এলাকা এটি একটি ফারসি প্রত্যয়। সুতরাং এ হিসেবে বলা যায় যে এলাকা বা দেশে বা স্থানে আফগান জনগোষ্ঠীর লোকেরা বসবাস করে থাকে মূলত সেটি হচ্ছে আফগানিস্তান। আফগানরা ছিল পশতু জনগোষ্ঠীর লোকেদের একটি অংশ। আফগানিস্তান আয়তনের দিক থেকে পৃথিবীর 41 তম অবস্থানে রয়েছে। চলুন তাহলে আজকে আর কথা না বাড়িয়ে নিচে বিস্তারিত জেনে নেওয়া যাক আফগানিস্তানের প্রদেশ কয়টি

আরো দেখুনঃ বাংলাদেশের আয়তন কত?

আফগানিস্তানের প্রদেশ কয়টি?

আফগানিস্তান হচ্ছে জনসংখ্যার দিক হতে পৃথিবীর চল্লিশতম জনবহুল একটি দেশ। রুক্ষ একটি এলাকা আফগানিস্তানের জনগণের মাথাপিছু আয় হচ্ছে 695 ইউএস ডলার। আফগানিস্তানে গ্ৱীষ্ম কালে গরম ও শুষ্ক আবহাওয়া বিদ্যমান থাকে এবং শীতকালে প্রচন্ড ঠান্ডা পরে। এখন কথা হচ্ছে তাহলে আফগানিস্তানের প্রদেশ কয়টি। আফগানিস্তান মোট 34 টি প্রদেশে বিভক্ত রয়েছে। প্রত্যেকটি প্রদেশ ই দেশের প্রাথমিক সর্বোচ্চ প্রশাসনিক স্তর।

প্রশাসনের দ্বিতীয় স্তরের জেলায় বিভক্ত হয়েছে আবার দেশৱ প্রদেশগুলি। 34 টি প্রদেশের মধ্যে 2001 ও 2004 সালে চারটি নতুন উইলায়াত বা প্রদেশ যুক্ত হয়েছে। প্রদেশগুলোকে শাসন করার জন্য প্রত্যেকটি প্রদেশে এ একজন করে গভর্নর নিযুক্ত হন। প্রত্যেকটি প্রদেশ আবার  একাধিক জেলায় বিভক্ত। প্রতিটি প্রদেশ থেকে আফগানিস্তানের দ্বি কাক্ষিক জাতীয় আইন সভায় দুইজন করে প্রতিনিধি থাকেন। সুতরাং এতক্ষণে নিশ্চয়ই আপনারা বুঝতে পেরেছেন যে বিশাল আয়তনের এই দেশটি অনেকগুলো প্রদেশে বিভক্ত আবার প্রত্যেকটি প্রদেশের রয়েছে একাধিক জেলা। আফগানিস্তানের 34 টি প্রদেশের তালিকা নিচে দেওয়া হল চলুন এক নজরে দেখে নেওয়া যাক।

বাদাখশান প্রদেশ, বাদঘিজ প্রদেশ, বাগলান প্রদেশ, বাল্‌খ প্রদেশ, বামিয়ান প্রদেশ, নিলি প্রদেশ, ফারাহ প্রদেশ, ফারিয়ব প্রদেশ, গজনি প্রদেশ, ঘোর প্রদেশ, হেলমান্দ প্রদেশ, হেরাত প্রদেশ, জওজান প্রদেশ, কাবুল প্রদেশ, কান্দাহার প্রদেশ, কপিসা প্রদেশ, খোস্ত প্রদেশ, কুনার প্রদেশ, কুন্দুজ প্রদেশ, লাঘমান প্রদেশ, লগার প্রদেশ, ভার্দাক প্রদেশ, নঙ্গারহার প্রদেশ, নিমরুজ প্রদেশ, নুরিস্তান প্রদেশ, পাক্তিয়া প্রদেশ, পাক্তিকা প্রদেশ, পাঞ্জশির প্রদেশ, পারওয়ান প্রদেশ, সামাঙ্গান প্রদেশ, সারে পোল প্রদেশ, তখর প্রদেশ, আরুজগান প্রদেশ, জাবুল প্রদেশ।

 মূলত এই 34 টি প্রদেশেই হচ্ছে আফগানিস্তানের। এই সবগুলো  প্রদেশেৱ ই আবার আলাদা আলাদা জেলা রয়েছে। আশা করছি আফগানিস্তানের প্রদেশ নিয়ে আপনাদের এখন আর কোনো সন্দেহ নেই।

আফগানিস্তানের রাজধানীর নাম কি?

 আফগানিস্তানের রাজধানীর পাশ দিয়ে একটি প্রবাহিত নদী রয়েছে সেটির নাম হচ্ছে কাবুল। আগের থেকেই আফগানিস্তানের রাজধানীর নাম করন করা হয়েছে কাবুল। নদী সংস্কৃতির ভাষায় আবার কাবুলকে কুবাহ নামেও ডাকা হয়। আফগানিস্তানের একটি জাতীয় খেলা রয়েছে যেটাকে বুজখাসি বা ছাগল দখল নামে ডাকা হয়। অত্যান্ত নৃশংস ও বর্ণ খেলা এটি। আফগানিস্তানের আরো একটি জনপ্রিয় খেলা হচ্ছে চিল উড়ানো বা গুদিপরান বাজি। আফগানিস্তানে অত্যন্ত আয়কর এবং বর্ধিষ্ণু ফসল হচ্ছে আফিম। আফগানিস্তান দেশের সরকারি ভাষা হচ্ছে দাৱি পশতু। এছাড়াও এখানকার অনেকেই পারসি উজবেক ও তুর্কমেন  ভাষা তেও কথা বলে থাকে।

আরো দেখুনঃ

 উপসংহার: আফগানিস্তানের জেলাগুলো সর্বপ্রথম মানচিত্র প্রকাশ করা হয় হাজার 1973 সালে যা আফগান সরকার দ্বারা  প্রকাশিত হয়। আশা করছি আফগানিস্তানের প্রদেশ কয়টি এই নিয়ে আপনাদের এখন আর কোন প্রশ্ন নেই। উপরে আমি খুব সুন্দর ভাবে আফগানিস্তানের 34 টি প্রদেশের নাম দিয়ে দিয়েছি। আফগানিস্তান সম্পর্কে আপনাদের আর কি কি বিষয় জানাৱ রয়েছে তা এখনই আমাদের কমেন্ট করে জানিয়ে দেন আমরা খুব শীঘ্রই চেষ্টা করব সেগুলো নিয়ে আলোচনা করাৱ। আবারো খুব শীঘ্রই আপনাদের মন মত কোন টপিক নিয়ে আপনাদের সামনে হাজির হবো। সে পর্যন্ত আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই আশা নিয়ে আজকে আমি এখানেই বিদায় নিচ্ছি।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex