vlxxviet mms desi xnxx

তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে?

0
Rate this post

তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে?

“রমজাান” আল্লাহ তাওয়াল পক্ষ থেকে বান্দার জন্য এক বিশেষ রহমত। বান্দা ১২ মাস বিভিন্ন পাপ-পঙ্কিলতার মধ্য দিয়ে যায় শয়তান আর নফসের প্ররোচনায় পড়ে। কিন্তু এই ১ টি মাস আল্লাহ তাকে তার কাছাকাছি আসার এক বিশাল সুযোগ করে দেন যেন সে তার ভুলগুলো বুঝতে পেরে নিজেকে শুধরে নেন ও তার আমল নামায় সওয়াব দ্বারা পরিপূর্ণ করতে পারেন।

গুরুত্বপূর্ণ: রমজান মাসের ক্যালেন্ডার 2024

রমজান মাস হলো ইবাদাতাদের মাস কিন্তু কিছু কিছু ইবাদাত করার ক্ষেত্রে অনেক মুসলিমদের মধ্যে ভুল ধারনা প্রচলিত রয়েছে। তারমধ্যে একটি হলো তারাবির নামাজ। তারা মনে করেন, তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে? চলুন এই আর্টিকেলের মাধ্যমে জেনে নেই তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে নাকি হবে না।

তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে?

তারাবিহ (আরবি: تراويح, রোমানাইজড: tarāwīḥ) হল রমজানের রাতে পড়া সুন্নত নামাজ যা ২ রাকাত করে করে মোট ২০ রাকাত আদায় করতে হয়। এই নামাজে সম্পূর্ণ রোজা জুড়ে পুরো কোরআন খতম দেওয়া হয়ে থাকে।

তারাবির নামাজের উদ্দেশ্য হলো, তারাবিহ নামাজ রমজানের রাতের একটি বিশেষত্ব; পুরো মাস জুড়ে, মুসলমানরা রাতে একসাথে সারিবদ্ধ হয় ২০ রাকাত নামাজের জন্য এবং এই নামাজের মাধ্যমে কোরআন তেলাওয়াত শোনা হয় যেন তার প্রতি চিন্তা করা যায়।

তারাবির নামাজ হলো সুন্নাতে মুয়াক্কাদা কিন্তু রোজা রাখা হলো ফরজ। তাই আপনি তারাবির নামাজ পড়েন বা নাই পড়েন আপনাকে রোজা অবশ্যই রাখতে হবে। আর তারাবির নামাজ যেহেতু সুন্নাত তাই এটি পড়া বাধ্যতামূলক নয়।

কোন মুসলমান যদি তারাবীহ নামায না পড়ে তবে তার জন্য কোন গুনাহ নেই, তার কাছে ওজর থাকুক বা না থাকুক, কারণ এটা ফরজ নয়। বরং এটি একটি নিশ্চিত সুন্নত যা রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) নিয়মিত করেছেন এবং মুসলমানদেরকে সেভাবে করতে উৎসাহিত করেছেন যেভাবে তিনি বলেছেন:

তারাবির নামাজ

নবীজির এই কথা দ্বারা প্রমাণিত হয় যে রমজানে তারাবির নামাজ আদায় করা সওয়াবের এবং তা পূর্ববর্তী গুণাহসমূহকে দূর করে দেয়। তাই এই নামাজ মুমিনের জন্য পড়া উচিত।

কিন্তু অনেকেই এই নামাজে অবহেলা করে থাকেন। কিন্তু মুসলমানদের তারাবিহ নামাজে অবহেলা করা উচিত নয়। যদি সে মসজিদে ঈমামের সাথে নামায আদায় করতে না পারে তাহলে ঘরেই যেন নামায আদায় করে নেয় যেহেতু এটি গুনাহ মাফের পথ। যদি সে সম্পূর্ণ অর্থাৎ ২০ রাকাত না আদায় করতে পারে তাহলে অন্তত তার যতটুকু সামর্থ্য রয়েছে সেটুকু যেন আদায় করে একেবারে না পারলে কিছু হলেও পড়ুক এমনকি যদি তা মাত্র দুই রাকাত হয়।

অর্থাৎ তারাবির নামাজ না পড়লেও আপনার রোজা হবে কিন্তু এই নামাজ যেহেতু গুরুত্বপূর্ণ তাই একে অবহেলা করা উচিত নয়।

আরো দেখুনঃ

সমাপ্তি :তারাবির নামাজ না পড়লে কি রোজা হবে কিনা তার উত্তর তো আমি উপরে বিস্তারিত উল্লেখ করেছি। তারাবিহ একজন রোজাদারের জন্য গুরুত্বপূর্ণ নামাজ তাই এই নামাজ আন্তরিকতার সাথে আদায় করা উচিত যদি একান্তই কোন সমস্যা থাকে তাহলে যতটুকু সম্ভব পড়ে নেওয়া উচিত যেহেতু এটি বান্দার আগের গুনাহকে দূর করে দেয়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex