কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায়

0

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায়: আপনি কি কোন ব্যক্তির লোকেশন জানতে আগ্রহী? কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায় সেই সম্পর্কে জানতে চান?

সময়ের সাথে মানুষের জীবনে আধুনিকতার ছোঁয়া লেগেছে প্রায় প্রতিটি ক্ষেত্রে। নিত্যনতুন খাতে, দৈনন্দিন জীবনে লেগেছে প্রযুক্তির ছোঁয়া। মানুষ প্রযুক্তিকে এতটা আপন করে নিয়েছে যে, জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রযুক্তির ব্যবহার জড়িয়ে আছে ওতোপ্রোতো ভাবে। প্রযুক্তির নিত্যনতুন ব্যবহারে মানুষের জীবন হয়ে উঠেছে সহজ, সরল এবং প্রানবন্ত। প্রযুক্তির ব্যবহারে মানুষের কর্মে লেগেছে গতিশীলতার ছোঁয়া। সেই ছোঁয়ায় আমাদের নিজেকে রাঙ্গিয়ে নিতে ব্যস্ত আজ সবাই।

প্রযুক্তি কখনো তার ব্যবহার দিয়ে, কখনো তার উপকারিতা দিয়ে, মানুষের কাজ কে সহজ করে তুলেছে। মানুষের জীবনকে গতিশীল করে তুলেছে। কখনো কি ভেবে দেখেছেন যে কি নেই প্রযুক্তিতে? প্রযুক্তির কল্যাণে আমরা ঘরে বসেই আমাদের চাকরি, পড়াশোনা, ব্যবসাক্ষেত্র সকল কাজ সম্পাদন করতে পারছি। জীবনের নানাবিধ  কাজকর্ম আজকাল আমরা সম্পাদন করতে পারছি শুধুমাত্র প্রযুক্তির বিকাশের কল্যাণে।

বহুকাল আগে যখন আমাদের ব্যক্তিগত মোবাইল ফোন হারিয়ে গেলে আমরা তা খুঁজে পাবার জন্য পুলিশের দারস্ত হতাম। বছর ঘুরে, মাস ঘুরে অনেকে তার হারানো মোবাইল ফোনটি পেলেও আবার অনেকের কাছে তা ছিল পরম আরাধ্য বস্তু। এছাড়াও পূর্বে বিভিন্ন অফিশিয়াল কিংবা ব্যক্তিগত কাজে যদি কোন ব্যক্তির মোবাইল নাম্বার ব্যবহার করে ঠিকানা জানতে জানা কোন ভাবেই সম্ভব ছিল না। কিন্তু সময়ের সাথে প্রযুক্তির কল্যাণে এখন প্রায় সব কিছুই সম্ভব হয়েছে। এখন আপনি ঘরে বসেই সকল অসাধ্য কাজ সমাধান করতে পারছেন।

গুরুত্বপূর্ণ: মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের

আপনি জানেন কি এখন আমরা ঘরে বসে একসময় আমরা কারো ঠিকানা কিংবা লোকেশন বের করতে পারছি শুধুমাত্র মোবাইল নাম্বারের মাধ্যমে! জি হ্যাঁ ঠিকই শুনেছেন। এক সময় যা পুরোপুরি আরাধ্য ছিল এখন তা সম্ভব হয়েছে। বর্তমানে প্রযুক্তির অভূতপূর্ব কল্যাণের ফলে আজকাল আমরা ঘরে বসেই যেকোনো ব্যক্তির ব্যক্তিগত মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করতে পারছি খুব সহজেই। মোবাইল নম্বর দিয়ে কিভাবে লোকেশন বের করতে হয় বিস্তারিত জানতে চোখ রাখুন আমাদের আর্টিকেলটিতে।

আমরা অনেক সময় আমাদের প্রিয় মোবাইল ফোনটি হারিয়ে ফেলি, কিংবা নানা কারণে কোন ব্যক্তি যার সাথে অনেকদিন আমাদের কোন ধরণের যোগাযোগ নেই সেই ঠিকানাটি হারিয়ে ফেলি। কিন্তু হঠাৎ করে যদি আমাদের দৈনন্দিন জীবনে কোন কাজে আমাদের যদি কারো লোকেশন বের করতে হয় তখন কি করবেন? একবার ভাবুন তো? কেমন হয় যদি শুধুমাত্র মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায়। আপনি চাইলে কোন ব্যক্তির ব্যবহৃত মোবাইল নাম্বারটি দিয়ে খুব সহজে আপনি সেই ব্যক্তির লোকেশন খুঁজে বের করতে পারবেন। মোবাইল নাম্বার দিয়ে কিভাবে লোকেশন বের করতে হয় চলুন তাহলে সময় নষ্ট না করে জেনে নেই এই সম্পর্কে বিস্তারিত।

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায় :

আপনি যদি কোন চেনা কিংবা অচেনা ব্যক্তিকে তার মোবাইল নাম্বার দিয়ে খুঁজে বের করতে চান তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আপনি কিভাবে মোবাইল নাম্বার দিয়ে আপনার লোকেশন বের করা যায় তা জানতে হলে অনুসরণ করতে হবে কিছু নিয়মাবলি। আপনাদের সুবিধার কথা চিন্তা করে সেই ধাপ সমূহ তুলে ধরার চেষ্টা করেছি। কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করতে পারবেন তার উপায়সমুহ চলুন তাহলে দেরি না করে শুরু করা যাকঃ

  • আপনি যদি কোন ব্যক্তির ব্যক্তিগত মোবাইল নাম্বার থেকে তার লোকেশন বের করতে চান তাহলে আপনাকে সেক্ষেত্রে প্রথমে আপনাকে আপনার ব্যবহৃত এন্ড্রয়েড ফোন থেকে প্রথমে সবার আগে true caller নামক সফটওয়্যার টি ডাউনলোড করতে হবে। আপনাদের সুবিধার কথা চিন্তা করে আমি নিচে লিংক যুক্ত করে দিচ্ছি।

লিংক: play.google.com/store/apps/

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায়

  • সফটওয়্যারটি ডাউনলোড করার পর আপনাকে সফটওয়্যারটি ওপেন করে নিতে হবে। এক্ষেত্রে আপনি যদি  সফটওয়্যারটির নতুন ইউজার হয়ে থাকেন তাহলে আপনাকে সফটওয়্যারটিতে সাইন ইন করে নিতে হবে।

  • সাইন ইন করার পর আপনাকে প্রথমে আপনার নাম, আপনার ব্যবহৃত ইমেইল আইডি এবং সেই সাথে ইমেইল আইডি পাসওয়ার্ড এবং সেই সাথে মোবাইল নাম্বার দেওয়ার পর আপনার একাউন্ট খোলা হয়ে যাবে এবং সেই সাথে আপনি এপ্লিকেশটিতে প্রবেশ করতে পারবেন।

  • এপ্লিকেশনের প্রবেশ করার পর এপ্লিকেশনটি রিস্টোর করে দিবেন।

  • এপ্লিকেশনের প্রবেশ করার পর আপনার কাছে কিছু পারমিশন চাইবে। আপনাকে সকল পারমিশন enable অথবা yes করে দিতে হবে। মনে রাখবেন,  পারমিশন enable কিংবা yes দেওয়া ছাড়া আপনি আপনি কাঙ্খিত গন্তব্যে পৌঁছাতে পারবেন না।অর্থাৎ আপনি লোকেশান বের করতে পারবেন না।

  • পারমিশন দেওয়ার পর আপনি এপ্লিকেশনে প্রবেশ করতে পারবেন। এপ্লিকেশনে প্রবেশ করে আপন আপনাকে মোবাইলে আগত incoming এবং outgoing সকল কলের লিস্ট দেখতে পাবেন।

  • আপনি যদি কোন ব্যক্তির মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করতে চান তাহলে সেই নাম্বারটি লিখে সার্চ দিতে হবে প্রথমে।

  • সার্চ দেওয়ার পর উক্ত নাম্বারটি ব্যবহার করা ব্যক্তি কোন দেশে আছেন তা দেখতে পারবেন সেই এপ্লিকেশনের সাহায্যে।

  • পরবর্তীতে সেই নাম্বারটি নিচে ভিউ লোকেশন হিস্টোরিতে ক্লিক করে আপনি আপনার সেই নামের পাশে ব্যবহৃত লোকেশন দেখতে পারবেন।

  • এছাড়াও true caller application এর মাধ্যমে আপনি googole map ব্যবহার করে দেয় ব্যক্তির অবস্থান আপনার লোকেশান থেকে কত দূরে তা বের করতে পারবেন। এভাবে খুব সহজে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায়।

মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করার নিয়মঃ

এছাড়াও আপনি চাইলে ভিন্ন পদ্ধতি অবলম্বন করে কোন ব্যক্তির ব্যক্তিগত মোবাইল নাম্বার থেকে তার লোকেশান বের করতে পারেন। আপনি উপরে আলোচিত মাধ্যম ছাড়াও যদি কোনো ব্যক্তির মোবাইল নাম্বার দিয়ে তার লোকেশন বের করতে চান তাহলে নিচের নিয়মটি অনুসরণ করতে পারেন। আশা করি আপনার উপকার হবে।

  • কোন ব্যক্তির ”কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায়” চাইলে প্রথমে আপনার ব্যবহৃত এন্ড্রয়েড ফোন থেকে লোকেশন ট্র্যাকিং নামক এপ্লিকেশনটি ডাউনলোড করে নিতে হবে। আপনার সুবিধার কথা চিন্তা করে আমি নিচে লিংকটি যুক্ত করে দিচ্ছি।

  • লিংকঃ https://play.google.com/store/

কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায়

  • এপ্লিকেশনটি ডাউনলোড করে প্রথমে আপনাকে সাইন ইন করে নিতে হবে। সাইন ইন করার জন্য আপনাকে আপনার ব্যক্তিগত তথ্যাদি যেমন নাম,মোবাইল নাম্বার, ইমেইল আইডি, ইমেইল আইডির পাসওয়ার্ড ইত্যাদি তথ্যাদি পূরণ করে নিতে হবে।

  • তথ্যাদি সমূহ পূরণ করার পর আপনার সেই এপ্লিকেশনটি ওপেন হয়ে যাবে। এপ্লিকেশনটি ওপেন হয়ে গেলে  আপনাকে আপনার মোবাইলে জিপিএস সিস্টেমটি ওপেন করে দিতে হবে।

  • পরবর্তীতে আপনার কাছে ম্যাপের, আপনার কন্টাক্ট লিস্টের পারমিশন চাইবে।যে যে পারমিশন চাইবে তা Yes অথবা enable করে দিতে হবে।

  • কিছু সেটিং পরিবর্তন করে আপনি পানির যে নম্বরটি দিয়ে লোকেশন খুঁজে বের করতে চান সেই নাম্বার লিখে সার্চ করবেন।

  • নাম্বার লিখে সার্চ করলে আপনি আপনার সেই ব্যক্তি লোকেশন পেয়ে যাবেন।

উপসংহারঃ সময়ের সাথে সাথে আমাদের জীবনে লেগেছে প্রযুক্তির ছোঁয়া। যে কাজ আমাদের করতে বহুদিন অপেক্ষা করতে হত প্রযুক্তি ব্যবহার করে আমরা সেই কাজ করতে পারছি একদম মুহূর্তে। 

পূর্বে যা সম্ভব নয় তারই বাস্তব প্রতিফলন আমরা এখন দেখতে পারছি। কিভাবে মোবাইল নাম্বার দিয়ে লোকেশান বের করা যায় তার মধ্যে অন্যতম। আশা করি আজকের আলোচনার মাধ্যমে আমরা মোবাইল নাম্বার দিয়ে আমাদের কাংখিত লোকেশান বের করতে সক্ষম হব।

Leave A Reply

Your email address will not be published.