vlxxviet mms desi xnxx

লোকসভার গঠন কি?

0
Rate this post

লোকসভার গঠন কি? | লোকসভার গঠন ও কার্যাবলী

ভারতের মধ্যে যে সংসদ রয়েছে সেই সংসদের বিশেষ এক ধরনের নিম্ন কক্ষ কে বলা হয়ে থাকে লোকসভা। আর এই লোকসভা তে যারা দায়িত্ব পালন করেন। তারা মূলত ১৮ বছর এর প্রাপ্তবয়স্ক মানুষের ভোটের মাধ্যমে নির্বাচিত হয়ে থাকেন। আর ২০১৯ সালের তথ্য অনুযায়ী সে সময় পর্যন্ত ভারতের মধ্যে মোট ১৭টি লোকসভা গঠিত হয়েছিল। চলুন জেনে নেওয়া যাক যে, লোকসভার গঠন কি। এবং লোকসভার গঠন ও কার্যাবলী গুলো কি কি।

আরো দেখুনঃ পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন.

লোকসভার গঠন কি?

লোকসভার গঠন কি সেই বিষয় সম্পর্কে আমি উপরে আপনাকে একটু ধারণা দিয়েছি। এবং সেখানে আমি আপনাকে বলেছি ভারতের মধ্যে যে ভারতীয় জাতীয় সংসদ রয়েছে। সেই সংসদের বিশেষ এক ধরনের নিম্ন কক্ষ কে বলা হয়ে থাকে, লোকসভা। আর বর্তমান সময়ে এই লোকসভার মোট সদস্য সংখ্যা হল ৫৪৫ জন। তবে এই লোকসভার সদস্য সংখ্যার মধ্যে ৫৩০ জন সদস্য রয়েছেন। যারা মূলত ভারতের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে নির্বাচিত হয়েছেন। এর পাশাপাশি বাকি যে ১৩ জন সদস্য রয়েছে। সেই সদস্য গুলো ভারতের মধ্যে থাকা। কেন্দ্র শাসিত অঞ্চল এর জনসাধারণের মনোনীত ভোটের মাধ্যমে নির্বাচিত হয়েছেন।

লোকসভায় নির্বাচিত প্রার্থীদের কেমন যোগ্যতা লাগে? 

এতক্ষণের আলোচনার মাধ্যমে আপনি জানতে পেরেছেন যে, লোকসভার গঠন কি। এবং সেখানে আমি আপনাকে বলেছি যে, বর্তমান সময়ে এই লোকসভার সদস্য সংখ্যা ৫৪৫ জন। তবে একজন ব্যক্তি যখন এই লোকসভার জন্য মনোনীত হবেন। তখন তার বেশ কিছু যোগ্যতার প্রয়োজন হবে। যেমন:

  • মনোনীত প্রার্থী অবশ্যই ভারতের একজন বৈধ নাগরিক হতে হবে।
  • যে ব্যক্তি লোকসভার জন্য মনোনীত হবেন। সেই ব্যক্তির বয়স অবশ্যই ২৫ বছর হতে হবে।
  • লোকসভার মনোনীত প্রার্থী কখনোই ভারত সরকারের কোন ধরনের লাভজনক পদের মধ্যে দায়িত্বরত থাকতে পারবে না।
  • তবে যদি আদালত থেকে কোন একজন ব্যক্তি কে ভবঘুরে কিংবা উদ্মাদ হিসেবে ঘোষণা করা হয়। তাহলে এই ব্যক্তি কখনোই লোকসভায় মনোনীত হতে পারবে না।

তো একজন ব্যক্তি যখন লোকসভার জন্য মনোনীত হওয়ার চেষ্টা করবে। তখন তার যে সকল যোগ্যতার প্রয়োজন হবে। সেই যোগ্যতা গুলো নিয়ে উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি লোকসভার গঠন কি এর পাশাপাশি লোকসভায় মনোনীত হওয়ার জন্য কি কি যোগ্যতা প্রয়োজন। তা আপনি এই আলোচনার মাধ্যমে বুঝতে পেরেছেন।

লোকসভার গঠন ও কার্যাবলী

এতক্ষণের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে লোকসভার গঠন কি। এবং লোকসভার জন্য মনোনীত হতে গেলে কি কি যোগ্যতার প্রয়োজন হয়। তো এবার আমি আপনাকে লোকসভার গঠন ও কার্যাবলী সম্পর্কে জানিয়ে দেওয়ার চেষ্টা করব। মূলত এই লোকসভা কোন কোন কাজ গুলো তে নিজের আধিপত্য বিস্তার করে। এবং তাদের কার্যাবলী সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেয়ার চেষ্টা করব। চলুন এবার তাহলে সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

মূলত আপনি যদি লোকসভার গঠন এর পাশাপাশি লোকসভার কার্যাবলী সম্পর্কে জানতে চান। তাহলে আমি আপনাকে বলব যে, লোকসভার এমন অনেক রকমের কার্যাবলী রয়েছে। যেমন:

  • বিভিন্ন ক্ষমতার ক্ষেত্রে লোকসভার ভূমিকা রয়েছে।
  • নতুন কোন রাজ্য গঠন করা কিংবা কোন রাজ্যকে পুনর্গঠন করার ক্ষেত্রে লোকসভার অবদান রয়েছে।
  • সংবিধানের কোন আইন যদি সংশোধন করা হয়। সেক্ষেত্রে লোকসভার ভূমিকা থাকবে।
  • বিভিন্ন ধরনের বিচার সংক্রান্ত কাজের ক্ষেত্রে লোকসভার তৎপরতা লক্ষ্য করা যায়।
  • জরুরি কোন ব্যবস্থাপনা কিংবা জরুরি কোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে লোকসভার অবদান অপরিসীম।
  • দেশের বিভিন্ন প্রকারের নির্বাচন সংক্রান্ত কাজে লোকসভার অবদান রয়েছে।
  • লোকসভার অন্যতম একটি কার্যাবলী হলো শাসন বিভাগ কে নিয়ন্ত্রণ করা।
  • মন্ত্রিসভা গঠনের কাজে লোকসভার অবদান অপরিসীম।
  • সেই সাথে বিভিন্ন আইন প্রণয়নের ক্ষেত্রে লোকসভার অবদান রয়েছে।
  • অর্থ বিল সংক্রান্ত কাজের ক্ষেত্রেও আপনি লোকসভার অবদান লক্ষ্য করতে পারবেন।

মূলত লোকসভার যে সকল কার্যাবলী রয়েছে। সে গুলো নিয়ে উপরে স্বল্প আকারে আলোচনা করা হয়েছে। তবে এ গুলো ছাড়াও আপনি লোকসভার যে সকল কাজ দেখতে পারবেন। সেই লোকসভার কার্যাবলী গুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো। যেখান থেকে আপনি লোকসভার কার্যাবলী সম্পর্কে পরিষ্কার ধারণা নিতে পারবেন।

আইন প্রণয়ন করার ক্ষেত্রে লোকসভা

ভারতের মধ্যে যে কেন্দ্রীয় আইনসভা রয়েছে। সেই কেন্দ্রীয় আইনসভার প্রধান হিসেবে লোকসভা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এর পাশাপাশি লোকসভার যে দায়িত্ব গুলো থাকে। তারা সেই দায়িত্ব গুলো সঠিক ভাবে পালন করে। সেই সাথে আইন প্রণয়ন করার ক্ষেত্রে আপনি লোকসভার বেশ কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা লক্ষ্য করতে পারবেন। 

যেমন, রাজ্যের মধ্যে তালিকাভুক্ত বিষয়েও লোকসভা পার্লামেন্টের সাথে এককভাবে আইন প্রণয়ন করে। তার পাশাপাশি যদি কোন কারনে লোকসভার সাথে রাজ্যসভার বিরোধ বাঁধে। তাহলে রাষ্ট্রপতি কর্তৃক লোকসভা এবং রাজ্য সভার মধ্যে যৌথ অধিবেশন এর আয়োজন করা হয়। এবং যে যৌথ অধিবেশন গুলো আয়োজন করা হয়। সেখানে লোকসভার মতামত কে যথেষ্ট গুরুত্বের সাথে গ্রহণ করা হয়ে থাকে।

অর্থবিল সংক্রান্ত কাজে লোকসভা

আমরা অনেকেই বেশ ভালো করেই জানি যে। আইনের মধ্যে থাকা খরসার রূপ কে বলা হয়ে থাকে বিল। এবং সাধারণ বিল পাস হওয়ার ক্ষেত্রে লোকসভার গুরুত্ব অপরিসীম। এর পাশাপাশি আপনি যদি অর্থবিল এর দিকে লক্ষ্য করেন। তাহলে আপনি স্পষ্ট ভাবে দেখতে পারবেন যে। অর্থ বিলের দিক থেকে লোকসভা হলো চূড়ান্ত ক্ষমতার অধিকারী। আর সবচেয়ে অবাক করার মত বিষয় হলো যে। এই অর্থবিল শুধুমাত্র লোকসভার মধ্যে উত্থাপন করা হয় না। বরং এই অর্থ বিলের ক্ষেত্রে লোকসভার অধ্যক্ষের সিদ্ধান্তকেই চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে গ্রহণ করা হয়ে থাকে।

মন্ত্রীসভা গঠনে লোকসভা

মন্ত্রিসভা গঠন করার দিক থেকে লোকসভার অবদান অপরিসীম। কেননা আগামী দিন গুলো তে কোন দল বা কোন জোট সরকার গঠন করা হবে। সেটা মূলত লোকসভা থেকে নির্ধারণ করে দেওয়া হয়। এবং লোকসভার মধ্যে যে দল বা যে জোট সরকার কে সমর্থন করা হয়। তাকেই মন্ত্রিসভা হিসেবে গঠন করা হয়ে থাকে। আর সেদিন থেকে বলা যায় যে, মন্ত্রিসভা গঠন এর দিক থেকে লোকসভার গুরুত্ব অনবদ্য। যা আসলে বলার অপেক্ষা রাখে না।

শাসন বিভাগ নিয়ন্ত্রণে লোকসভা

আমাদের একটা বিষয় বেশ ভালো করেই জেনে রাখা উচিত। আর সেই বিষয়টি হলো যে শাসন বিভাগ নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে লোকসভার ব্যাপক পরিমাণ অবদান রয়েছে। কারণ বিষয়টা অবাক করার মতো হলেও সত্য যে। লোকসভার যদি আস্থা হারিয়ে যায়, তাহলে কিন্তু মন্ত্রিসভার পতন ঘটে থাকে। আর সে কারণেই মন্ত্রীসভার এটা নৈতিক দায়িত্ব যে লোকসভার সংখ্যাগরিষ্ঠ তাকে রক্ষা করা। আর সে কারণে মূলত লোকসভা শাসন বিভাগ কে নিয়ন্ত্রণ করে থাকে।

আরো দেখুনঃ

লোকসভা গঠন ও আমাদের কিছু কথা

ভারতীয় সংসদের নিম্নকক্ষের বিশেষ একটি শ্রেণিকে বলা হয়ে থাকে লোকসভা। আর সে কারণে আমরা অনেকেই জানতে চাই যে, লোকসভার গঠন কি। এবং এই লোকসভার কার্যাবলী গুলো কি কি। মূলত আজকের আর্টিকেলে আমি আপনাকে এই বিষয় গুলো সম্পর্কে পরিষ্কার ধারণা দেয়ার চেষ্টা করেছি। যেখান থেকে আপনি জানতে পারবেন যে, লোকসভার গঠন কি। এবং এমন কোন কোন কার্যাবলী গুলো রয়েছে। যে গুলো লোকসভার মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। 

আশা করি এই আলোচনার মাধ্যমে আপনি লোকসভার গঠন কি সে সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন। আর এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো খুব সহজ ভাষায় জানতে হলে, অবশ্যই আমাদের সাথে থাকবেন। পুরো আর্টিকেল টি পড়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ। নতুন কিছু জানার জন্য আমাদের সাথেই থাকুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex