vlxxviet mms desi xnxx

ভোটার তালিকা দেখার উপায়

0

ভোটার তালিকা দেখার উপায় ২০২২ – ভোটার তালিকা ডাউনলোড PDF

আপনি কি আপনার এলাকার ভোটার তালিকা দেখার উপায় সম্পর্কে জানতে চান? অনলাইনে কিভাবে ভোটার তালিকা দেখতে হয় সেই উপায় সম্পর্কে কি আপনার কোন ধারনা আছে? আপনি যদি আজকের এই প্রশ্ন দুটির উত্তর জানতে চান তাহলে অবশ্যই আপনাকে আজকের এই আর্টিকেলটি পড়তে হবে। আজকের এই আর্টিকেলটিতে আমি আলোচনা করব ভোটার তালিকা দেখার উপায় সম্পর্কে।

আজকের ভোটার তালিকা দেখার উপায় এই আর্টিকেলটি পড়লে আপনি ভোটার তালিকা কোথায় পাবেন এবং ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা, গ্রাম ভিত্তিক ভোটার তালিকা, কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করবেন, ছবিসহ ভোটার কার্ড কিভাবে করবেন ইত্যাদি বিষয় সম্পর্কে খুব ভালোভাবে আইডিয়া পাবেন। চলুন তাহলে কথা না বাড়িয়ে বাকি আলোচনা শুরু করা যাক। সম্পূর্ণ আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার জন্য অনুরোধ করা হলো।

ভোটার তালিকা দেখার উপায়

আপনি যদি অনলাইনে ভোটার তালিকা দেখার উপায় সম্পর্কে জানতে চান তাহলে আপনাকে বলে রাখা ভালো যে অনলাইনে কোন ভাবে কোন প্রকার ভোটার তালিকা দেখা যায় না। হোক সেটা ছবিসহ অথবা ছবি ছাড়া। সুতরাং আপনি যদি অনলাইনে ভোটার তালিকা খুঁজে থাকেন তাহলে আপনার শুধু সময় নষ্ট ছাড়া আর কোন কিছুই হবে না।

গুরুত্বপূর্ণ: অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন.

অনলাইনে ভোটার তালিকা খোজার চেষ্টাই বৃথা। খুব সামান্য কিছু মানুষ হয়তো তাদের নিজ এলাকার ভোটার তালিকা সংগ্রহ করে অনলাইনে দিয়ে রেখেছেন কিন্তু সারাদেশে এলাকাভিত্তিক কোন ভোটার তালিকা আপনি অনলাইনে হাজার খুঁজলেও পাবেন না। শুধুমাত্র অফলাইনে আপনাকে এই তালিকাটি সংগ্রহ করতে হবে। তবে হ্যাঁ আপনি চাইলে ওয়েবসাইটের মাধ্যমে ভোটার তালিকা বের করতে পারবেন।

ভোটার তালিকা কোথায় পাব?

অফলাইনে আপনি চাইলে আপনার ভোটার তালিকা খুঁজে নিতে পারেন। আপনার গ্রামের জনপ্রতিনিধি অথবা সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আপনি আপনার ভোটার তালিকা সংগ্রহ করতে পারেন। আবার ছবি বিহীন ভোটার তালিকার সিডি ক্রয় করে ও আপনি আপনার ভোটার তালিকা দেখতে পাৱবেন। শুধুমাত্র এই তিনটি উপায় অবলম্বন করে অফলাইনে আপনি আপনার ভোটার তালিকা দেখতে পারবেন। এছাড়া  আপনি চাইলে ওয়েবসাইটের মাধ্যমে এটি বের করে নিতে পারেন। তাছাড়া অনলাইনে আপনি যতই খোজাখুজি করেন না কেন তাতে কোন লাভ হবে না।

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা

আপনার ইউনিয়নের জনপ্রতিনিধিদের কাছে ভোটার তালিকা সংগ্রহ করা রয়েছে। প্রথমত আপনি চাইলে তাদের কাছ থেকে আপনার ভোটার তালিকা সংগ্রহ করে দেখতে পারবেন। বিভিন্ন এলাকার চেয়ারম্যান পৌর মেয়র অথবা কাউন্সিলর যখন নির্বাচনের প্রার্থী হয়েছিলেন তখন সবাই সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকার সিডি ক্রয় করে তা সংগ্রহ করেছিলেন। সুতরাং আপনি চাইলে খোঁজখবর নিয়ে দেখুন কারা এগুলো সংগ্রহ করেছেন তাদের কাছ থেকে আপনি খুব সহজেই ভোটার তালিকা যাচাই করে নিতে পারবেন।

CD গ্রহণ করাৱ  মাধ্যমে ভোটার তালিকা দেখার উপায়

অফলাইনে ভোটার তালিকা বের করাৱ তৃতীয় উপায় হচ্ছে নিজেই সিডি ক্রয় করা। জনপ্রতিনিধিদের ন্যায় আপনিও চাইলে ছবি বিহীন ভোটার তালিকার  সিডি  ক্রয় করে নিতে পারবেন। ছবিসহ ভোটার তালিকা বিক্রয় যোগ্য নয় তাই আপনাকে ছবি বিহীন ভোটার তালিকার সিডি ক্রয় করে নিতে হবে। এর জন্য আপনাকে ১/০৬০১/০০০১/২৬৩১ এই কোডে চালান এর মাধ্যমে 500 টাকা সোনালী ব্যাংকে ফি পরিশোধ করতে হবে।

তারপর আপনি যে কোডে চালান এর মাধ্যমে বিল পরিশোধ করবেন সেই চালানর কপি নিয়ে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আবেদন করতে হবে। অবশ্যই আবেদনের সাথে আপনার চালানোর কপিটি দিয়ে দিবেন তাহলে সেখানকার দায়িত্বরত কর্মকর্তাগণ আপনার আবেদন মঞ্জুর করে সর্বশেষ হালনাগাদকৃত ভোটার তালিকা সিডি প্রস্তুত করে আপনাকে সরবরাহ করে দিবেন।

ওয়েবসাইটের মাধ্যমে ভোটার তালিকা দেখার উপায়

যদি আপনার এলাকার ভোটার তালিকা ওয়েবসাইটে দেওয়া থাকে শুধুমাত্র তাহলেই আপনি ওয়েবসাইটের মাধ্যমে আপনার ভোটার তালিকা দেখতে পারবেন। কোন কোন এলাকার ভোটার তালিকা এখনো ওয়েবসাইটে সংযুক্ত করা হয়নি। তাই আগে আপনাকে ভালোভাবে খোঁজ নিয়ে দেখতে হবে যে আপনার এলাকার ভোটার তালিকা ওয়েবসাইটে সংযুক্ত করা হয়েছে কিনা। ভোটার তালিকা বের করতে হলে আপনাকে অবশ্যই  নিচের লিংকে দেয়া ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েব সাইটের লিংকটি হলো bangladesh.gov.bd। এই ওয়েবসাইটে প্রবেশ করার পর কিভাবে আপনি ভোটার তালিকা দেখতে পারবেন তা নিচের স্টেপ বাই স্টেপ বলা হলো।

  • প্রথমত একটু নিচের দিকে ডান সাইডে দেখুন সকল বাতায়ন নামে একটি লেখা রয়েছে। তার নিচে চারটি অপশন রয়েছে যেখানে প্রথমত আপনি নিজের বিভাগটি বাছাই করতে পারবেন।

ইউনিয়ন ভিত্তিক ভোটার তালিকা

 

  • দ্বিতীয় ধাপে আপনার জেলা বাছাই করে নিন। অপশনে অনেকগুলো জেলা থাকবে সেখান থেকে কোনটি আপনার জেলা সেটি ক্লিক করুন।
  •  তৃতীয়ত আপনাকে উপজেলা বাছাই করতে হবে।

গ্রাম ভিত্তিক ভোটার তালিকা pdf

  •  চতুর্থ স্টেপে আপনাকে নিউ নিয়ন বাছাই করে নিতে হবে। এক এক করে সবগুলো বাছাই করা হয়ে গেলে ইউনিয়ন লেখার পাশে দেখবেন চলুন লেখা রয়েছে। সেখানে ক্লিক করলে আপনি আপনার ইউনিয়নের বিভিন্ন ইনফর্মেশন দেখতে পারবেন। 

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব

  • ইউনিয়ন এ ক্লিক করার পর সেখানে অনেকগুলো লিস্ট দেওয়া থাকবে উপরের দিকেই। ঠিক উপরের দিকেই একটি সিরিয়ালে দেখবেন লেখা রয়েছে- ইউনিয়ন সর্ম্পকিত। ইউনিয়ন পরিষদ। সরকারী অফিস। অন্যান্য প্রতিষ্ঠান। বিভিন্ন তালিকা। প্রকল্পসমূহ। সেবাসমূহ।
  • এখানে আপনাকে বিভিন্ন তালিকা অপশনটি সিলেক্ট করতে হবে।

ছবিসহ ভোটার তালিকা ডাউনলোড pdf

  • বিভিন্ন তালিকা অপশনে ক্লিক করলেই দেখবেন সেখানে আরো অনেক তালিকা রয়েছে যার মধ্যে একটি থাকবে চূড়ান্ত ভোটার তালিকা।তবে বলে রাখা ভালো আপনার ইউনিয়নের তালিকা যদি ওয়েবসাইটে দেওয়া না থাকে তাহলে আপনি এই লিখাটি দেখতে পারবেন না”।

ভোটার তালিকা কোথায় পাব

  •  যদি চূড়ান্ত ভোটার তালিকা অপশনটি সেখানে থাকে তাহলে সেখানে ক্লিক করবেন। তাহলে আপনি আপনার সামনে আপনার ভোটার তালিকার একটি পিডিএফ ফাইল পেয়ে যাবেন।

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব

গ্রাম ভিত্তিক ভোটার তালিকা pdf

ভোটার তালিকা দেখার জন্য গ্রামভিত্তিক আপনি আরেকটি কাজ করতে পারেন সেটি হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসে গিয়ে সেখানকার কোন স্টাফদের সাহায্য নিয়ে আপনি ভোটার তালিকা দেখে নিতে পারেন। উপজেলা নির্বাচন অফিসের যেয়ে যেকোন স্টাফকে বললে তারা আপনাকে ভোটার তালিকা দেখতে সাহায্য করবে। এটি হচ্ছে ভোটার তালিকার নির্ণয় করার দ্বিতীয় উপায়।

কিভাবে ভোটার তালিকা ডাউনলোড করব?

ভোটার তালিকার ওয়েবসাইটের যেয়ে যদি আপনি আপনার ভোটার তালিকা টি খুঁজে পান তাহলে সেই পিডিএফ ফাইলটি আপনি চাইলে ডাউনলোড করে নিতে পারবেন। এজন্য পিডিএফ ফাইল এর উপরে দেখবেন ডাউনলোড লেখা রয়েছে সেখানে ডাউনলোড এ ক্লিক করলে আপনার ফাইলটি আপনার ডিভাইসে ডাউনলোড হয়ে যাবে। ওয়েবসাইটের মাধ্যমে ভোটার তালিকা খুঁজে পাওয়ার সম্ভাবনা খুবই কম। যেহেতু বেশিরভাগ বিভাগের তালিকায় এখনো ওয়েবসাইটে সংযুক্ত করা হয়নি। তাই সরাসরি নির্বাচন কমিশন অফিস থেকে ভোটার তালিকা সংগ্রহ করাই বুদ্ধিমানের কাজ।

গুরুত্বপূর্ণ: ভোটার আইডি কার্ড চেক করার নিয়ম.

 উপসংহার: ভোটার তালিকা দেখার উপায় সম্পর্কে আশা করি এতক্ষণে আপনারা খুব ভালোভাবে ধারণা পেয়ে গেছেন। উপরে আমি মোট চারটি উপায় নিয়ে আলোচনা করেছি। তার মধ্যে তিনটি উপায়ে আপনি চাইলে খুব সহজেই আপনার ভোটার তালিকা দেখতে পারবেন কিন্তু চতুর্থ উপায়টি অবশ্যই শিওর নয়। চতুর্থ উপায়টি হল ওয়েবসাইটের মাধ্যমে তাই এখানে আপনি তালিকা পেতেও পারেন আবার নাও পেতে। তবে না পাওয়ার সম্ভাবনাই বেশি।

এই চারটি উপায় ছাড়া আপনি অনলাইনে যতই খোজাখুজি করেন না কেন ভোটার তালিকা ওরকম ভাবে পাবেন না। খুব অল্প সংখ্যক মানুষ নিজে উদ্যোগ নিয়ে নিজেদের এলাকার ভোটার তালিকা সংগ্রহ করে অনলাইনে দিয়ে রেখেছে। কিন্তু বিস্তর ভাবে ভোটার তালিকা আপনি অনলাইনে কোথাও পাবে না।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex