vlxxviet mms desi xnxx

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন

2

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২১

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন সম্পর্কে জানতে চান? যে সকল শিক্ষার্থীর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলাদেশ এর সকল সরকারি এবং বেসরকারি কলেজের ডিগ্রি প্রথম বর্ষের রয়েছেন তাদের পরীক্ষার রুটিন খুব শীঘ্রই প্রকাশ করা হবে। 

করোনার এই মহামারী সময় কালে শিক্ষার্থীরা একদম ঘর বন্দী ছিলেন। আর এই করোনা ঘর বন্দী জীবন থেকে বেরিয়ে প্রায় ১৪ মাস পর শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যাচ্ছে। শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয় শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হয়। চলুন তাহলে জেনে নেই ডিগ্রী প্রথম বর্ষ পরীক্ষার রুটিন। 

ডিগ্রি ১ম বর্ষের ফাইনাল পরীক্ষা কবে হবে?

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে যে ডিগ্রি প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু কবে থেকে অনুষ্ঠিত হবে তার নির্দিষ্ট কোন তারিখ 30 ডিসেম্বর 2021। তবে আশা করা যায় যে অক্টবর মাসে বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে এবং খুলে দেওয়ার পরপরই পরীক্ষা নেয়ার প্রস্তুতি শুরু হয়ে যাবে।

আর এ জন্য শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার আগেই পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। যাতে করে বিশ্ববিদ্যালয় খোলার পর পরীক্ষা হলে  শিক্ষার্থীদের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব কাজ না করে।

তবে বিশ্ববিদ্যালয় কর্তৃক ডিগ্রি প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষা নির্দিষ্ট তারিখ জানিয়ে দেয়া হয়নি কিন্তু অতি শীঘ্রই এ তারিখ সম্পর্কে শিক্ষার্থীদের অবগত করা হবে।

  • পরীক্ষা শুরুর তারিখ 30 ডিসেম্বর 2021।
  • পরীক্ষার শেষ তারিখ 29 জানুয়ারি 2022।

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২১

২০১৯-২০ইং  শিক্ষা বর্ষের শিক্ষার্থীরা ২০২১ সালে এসেও ডিগ্রী প্রথম বর্ষ পরীক্ষা সম্পন্ন করতে পারেননি। আর এর মূল কারণ হচ্ছে করোনা মহামারী। আর করোনার জন্য শুধু ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা স্থগিত রয়েছে তা নয় সাধারণ শিক্ষার্থী এবং প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের স্থগিত রয়েছে। 

বেশ কিছুদিন আগে জানা যায় ডিগ্রি প্রথম বর্ষের পরীক্ষা নেয়া হবে কিন্তু এখন পর্যন্ত এর নির্দিষ্ট কোন তারিখ জানিয়ে দেয়া হয়নি। তবে বিশ্ববিদ্যালয় অক্টোবর মাসে খুলে দেয়া হবে এবং খুলে দেয়ার পরপরই পরীক্ষা শুরু হয়ে যাবে। তাই শিক্ষার্থীদের রুটিন দেয়া হবে এই আশায় বসে না থেকে শিক্ষার্থীরা অতি দ্রুত সম্ভব পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করতে হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রুটিন জানিয়ে দেয়া হবে।

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২১

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২১

Degree 1st Year Exam Routine Download

Degree 1st Year Exam Routine Download

ইতিমধ্যে শিক্ষার্থীরা জানে যে ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। গতকাল 23 শে নভেম্বর ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীরা অনলাইন থেকে খুব সহজেই Degree 1st Year Exam Routine Download করতে পারবে।  এবং পরীক্ষার রুটিন এর PDF  কপি ডাউনলোড করে প্রিন্ট আউট করতে পারবে। রুটিন অনুযায়ী 30 শে ডিসেম্বর থেকে শিক্ষার্থীদের পরীক্ষা শুরু হবে।

আর তা শেষ হবে জানুয়ারি মাসের 29 তারিখ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে চাইলে শিক্ষার্থীরা পরীক্ষার রুটিন টি ডাউনলোড করে নিতে পারবে। বিষয় কোড এবং সময় দেখে পরীক্ষার্থীদের পরীক্ষা হলে যেতে হবে। রুটিন অনুযায়ী পরীক্ষার আরম্ভ হবে বেলা 1 টায়। কতক্ষণ পরীক্ষা হবে তা পরীক্ষার প্রশ্ন উল্লেখ করে দেওয়া থাকবে। মোটামুটি ধরতে গেলে পরীক্ষা একটানা ই নেওয়া হবে মাঝখানে বন্ধ খুব কম দেয়া হবে। 

অনেক আগেই জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে পরীক্ষার্থীদের পরীক্ষার জন্য প্রিপারেশন নিতে বলা হয়েছিল। কারণ যে কোন মুহূর্তে পরীক্ষার রুটিন প্রকাশ হওয়ার চান্স ছিল এবং খুব বেশি সময় দেয়া হবে না বলে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। তাই যারা বুদ্ধিমান তারা অবশ্যই সেই সময়গুলো কে কাজে লাগিয়ে তাদের পড়া কমপ্লিট করে রেখেছে এবং পরীক্ষার জন্য প্রিপারেশন নিয়েছে।

PDF link: Degree 1st Year Exam Routine.

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার্থীদের করণীয় কি কি

যেকোনো পরীক্ষার জন্যই পরীক্ষার্থীদের অনেক কিছু করণীয় থাকে। পরীক্ষার্থী হিসেবে পরীক্ষার যেসব নিয়মকানুন আছে সেগুলো তাকে ভালো ভাবে পালন করতে হয়। ঠিক তেমনি ডিগ্রি প্রথম বর্ষ পরীক্ষার্থীদের উদ্দেশ্যে কিছু করণীয় রয়েছে তা হল-

  •  পরীক্ষার্থীদের তাদের প্রবেশপত্র সংগ্রহ করতে হবে কলেজের অধ্যক্ষগণ থেকে। অধ্যক্ষগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট হতে কলেজের পাসওয়ার্ড ব্যবহার করে প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্ট করে পরীক্ষার্থীদের মধ্যে বিতরণ করবেন। প্রবেশপত্র নেওয়ার আগে অবশ্যই চেক করতে হবে পরীক্ষার্থীর ছবি লাগানো আছে কিনা এবং ছবির উপরে নির্দিষ্ট স্থানে ঘর আছে কিনা।
  • প্রবেশপত্র উল্লেখিত বিষয় কোড অনুযায়ী প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।
  • পরীক্ষার তিনদিন পূর্বেই পরীক্ষার্থীদেরকে ওয়েবসাইট হতে পরীক্ষার্থীর রোল বিবরণী ডাউনলোড করে দুই কপি প্রিন্ট আউট নিয়ে এক কপি সংশ্লিষ্ট কলেজের সংরক্ষণ পূর্বক আরেক কপিসহ 300 টাকা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট জমা দিতে হবে।

এছাড়াও পরীক্ষাসংক্রান্ত বিভিন্ন তথ্য ও নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া থাকবে প্রত্যেক পরীক্ষার্থীর উচিত পরীক্ষায় কোন পরিবর্তন আসলো কি না সে ব্যাপারে জানার জন্য ওয়েবসাইটে নজরদারি রাখা।

উপসংহার: আশা করি যে সকল শিক্ষার্থী বর্তমানে ডিগ্রি প্রথম বর্ষের রয়েছেন তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি কাজে লাগবে। এবং আপনারা আমাদের সাথেই থাকুন, যখন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন পাবলিশ করা হবে তখন আমরা আপনাদেরকে  জানিয়ে দিব। যাতে করে আপনারা খুব সহজেই পরীক্ষার রুটিন সম্পর্কে অবগত হয়ে পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি গ্রহণ করতে পারেন।

এ ছাড়াও আপনাদের যদি এই আর্টিকেল সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের নিচের কমেন্ট বক্সে জানাতে পারেন।

আরো দেখুনঃ

You might also like
2 Comments
  1. Akbar Hosen says

    আমি ২০১৯ সালের ডিগ্রি পাশ সাটিফিকেট কোস পরীক্ষা-২০১৯ এর পরীক্ষায় ১ম বর্ষে এক বিষয় ফেল করেছি, আমাদের ক্ষেত্রে কি রকম হতে পারে।

    1. Asikur Rahman Naim says

      আপনার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক এর সাথে যোগাযোগ করুন।

Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex