vlxxviet mms desi xnxx

পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন?

0
Rate this post

পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন?

গভর্নর বলতে বুঝায় যে নির্দিষ্ট কোন প্রদেশ এর লাটসাহেব। কিংবা অনেক সময় কোন বৃহৎ প্রতিষ্ঠান উচ্চ পদে থাকা ব্যক্তি কে বলা হয়ে থাকে, গভর্নর। আর পূর্ব বাংলার ইতিহাস ঘাটলে দেখা যায়, পূর্ব বাংলাতে অনেক গভর্নর ছিলেন। যার কারণে আমরা অনেকেই জানতে চাই যে, পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন। মূলত যে ব্যক্তি পূর্ব বাংলার প্রথম গভর্নর ছিলেন। সেই ব্যক্তির নাম হল, চৌধুরী খালেকুজ্জামান।

আরো দেখুন: পৃথিবীতে সবচেয়ে ভালো মানুষ কে?

গভর্নর কাকে বলে? | What is governor

যেহেতু আপনি পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন সে সম্পর্কে জানতে চেয়েছেন। সেহেতু অবশ্যই আপনাকে গভর্নর কাকে বলে সে বিষয়ে জেনে নিতে হবে। আর সহজ ভাষায় গভর্নর বলতে বোঝায় যেসব এলাকা বা অঞ্চল গুলো স্বতন্ত্র শাসন ব্যবস্থার মধ্যে আবদ্ধ। এবং যে সকল ব্যক্তি সেই অঞ্চল গুলো কে শাসন করে। সেই সব ব্যক্তিদের কে বলা হয়ে থাকে, গভর্নর। এর পাশাপাশি কোন বৃহৎ প্রতিষ্ঠান এর উচ্চ পদে থাকা ব্যক্তিদের কে গভর্নর বলা হয়ে থাকে। আশা করি গভর্নর কাকে বলে তা আপনি এই স্বল্প আলোচনার মাধ্যমে জানতে পেরেছেন।

পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন?

গভর্নর কি বা গভর্নর কাকে বলে সে সম্পর্কে উপরে বিস্তারিত বলা হয়েছে। তো এবার আমি আপনাকে জানিয়ে দিবো যে, পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন। আর পুরো বাংলার যে ব্যক্তি প্রথম গভর্নর হিসেবে ছিলেন। সেই ব্যক্তির নাম হল, চৌধুরী খালিফুজ্জামান। মূলত তিনি হলেন এমন একজন ব্যক্তি, যিনি পূর্ব বাংলার যে সকল রাজ্য প্রধান ছিল। তাদের বিভিন্ন প্রকারের আনুষ্ঠানিক এবং সংবিধানিক কাজ গুলো কে সম্পাদনা করেছিলেন। এরপর তিনি রাজ্য শাসিত অঞ্চল গুলো তে রাজার প্রতিনিধি হিসেবে কাজ করেছিলেন।

গভর্নর এর কাজ কি?

এতক্ষণে আপনি গভর্নর কাকে বলে এবং পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন সে সম্পর্কে জানতে পেরেছেন। কিন্তু এখন যদি আপনাকে প্রশ্ন করা হয় যে, বলুন তো গভর্নরের কাজ কি। তাহলে কি আপনি সেই প্রশ্নের উত্তর দিতে পারবেন। আমি নিশ্চিত ভাবে বলতে পারি যে, আপনাদের মধ্যে অনেকেই এই প্রশ্নের সঠিক উত্তর দিতে পারবে না। তো একজন রাজ্য প্রধানের যে সকল আনুষ্ঠানিক এবং সাংবিধানিক কাজ রয়েছে। সেই আনুষ্ঠানিক এবং সাংবিধানিক কাজ গুলো কে সঠিক ভাবে সম্পন্ন করা এর পাশাপাশি। একজন গভর্নরের মূল কাজ হল, রাজার প্রতিনিধি হিসেবে কাজ করা।

 

Chowdhury Khaliquzzaman

গভর্নর নিয়ে আমাদের কিছু কথা

আরো দেখুন: বিল গেটস এর জীবনী

প্রিয় পাঠক, আপনি যদি ইতিহাস ঘেটে দেখেন। তাহলে দেখতে পারবেন যে, পূর্ব বাংলাতে এমন অনেক গভর্নর ছিল। কিন্তু আমরা অনেকেই জানিনা যে, পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন। মূলত সেই বিষয়টি কে জানিয়ে দেওয়ার জন্যই আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। যে আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন যে পূর্ব বাংলার প্রথম গভর্নর কে ছিলেন। 

আশা করি আপনি এই বিষয় টি সম্পর্কে সঠিক উত্তর জানতে পেরেছেন। আর এমন ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো খুব সহজেই জানতে হলে। নিয়মিত আমাদের ওয়েবসাইটে ভিজিট করবেন। এছাড়াও আমাদের লেখা সম্পর্কিত আপনার কোন ধরনের মতামত কিংবা অভিযোগ থাকলে নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। ধন্যবাদ আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex