vlxxviet mms desi xnxx

কাতারের আয়তন কত?

0

কাতারের আয়তন কত? | কাতারের রাজধানীর নাম কি?

কাতারের আয়তন কত আপনারা যারা জানার জন্য আমাদের ওয়েবসাইটে এসেছেন তাদেরকে স্বাগত জানাচ্ছি। আপনারা আমাদের ওয়েবসাইটে এ ধরনের সকল ইনফরমেশন পেয়ে যাবেন। কাতার একটি অন্যতম দেশ। এই দেশ সম্পর্কের সকলের মধ্যে জানার জন্য এক অন্যরকম উৎসাহ কাজ করে। তাই আপনাদেরকে আমরা কাতার সম্পর্কে জানাতে এসেছি এবং আপনারা যারা কাতারের খুটিনাটি বিষয় জানতে চেয়েছেন তারা আশা করছি আমাদের এই আর্টিকেল এ পেয়ে যাবেন। তাহলে চলুন এবার শুরু করি আমাদের আজকের মূল বিষয় কাতারের আয়তন কত এবং এর খুঁটিনাটি সম্পর্কে।

আরো দেখুনঃ বাংলাদেশের আয়তন কত?

কাতারের আয়তন কত?

শিক্ষাক্ষেত্রে বা নিজের জানার জন্য আমরা সাধারন জ্ঞানের অনেক বিষয়গুলো সহজেই রপ্ত করার জন্য একটি দেশের বিশেষ এবং গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানার প্রয়োজন হয়। ঠিক তেমনি কাতারের আয়তন কত? এসম্পর্কিত আপনাদেরকে জানানোর জন্য আমরা হাজির হয়েছি। তবে কাতার সম্পর্কে সংক্ষিপ্ত ভাবে জানা সকলের উচিত।

কাতারে প্রায় ৭৫০০ বছরপূর্বে যুবারা নামক এক রাজ্য ছিল। আর সেই রাজ্যে সবচেয়ে সমৃদ্ধ শহরের নাম ছিল কাতারি, যা প্রাচীন মেসোপটেমিয়া সাম্রাজ্যের অংশ ছিল বলে জানা যায়। পর্যায়ক্রমে শহরকে কেন্দ্র করে কাতার নামটি উদ্ভব হয়েছে এবং কাতার রাজ্য তৈরি হয়েছে।

আর এই কাতারের আয়তন হচ্ছে- ১১ হাজার ৫৮৬ বর্গ কিলোমিটার।

কাতারের আয়তন কত কিলোমিটার?

কাতারের অন্যতম একটি গুরুত্বপূর্ণ তথ্য হচ্ছে তারা তাদের দেশের নাম সঠিকভাবে উচ্চারণ করতে পারে না। তারা যখন উচ্চারণ করে তখন তা অনেকটা এরকম সোনায় তা হচ্ছে-  কু-তার, কা-তার কা-তারা ইত্যাদি। তবে এই বিষয়টি নিয়ে কাতারের বাসিন্দাদের তেমন কোন মাথা ব্যথা নেই। 

সুতরাং কাতারের আয়তন হচ্ছে ১১,৫৮৬ বর্গ কিলোমিটার বা ৪ হাজার ৪৬৭ বর্গমাইল।

কাতারের রাজধানীর নাম কি?

কাতার দেশের নামটি অনেকে মনে করেন প্রাচীনকালের গিটার শব্দ হতে ক্রমশঃ পরিবর্তনের মাধ্যমে কাতার নামের উৎপত্তি হয়েছে। তবে কাতারের রাজধানী কে ঘিরে একটি ছোট ইনফরমেশন রয়েছে। আর কাতারের রাজধানীকে সেন্টার ফর জিওগ্রাফি ইনফরমেশন সিস্টেম অনুসারে গোলাকার বলা হয়। অর্থাৎ কাতারের রাজধানী দোহ- কে এরকম ভাবে উপস্থাপন করেছে। কাতারের রাজধানীর নাম হচ্ছে- দোহা। তবে কাতার বাসীরা অর্থাৎ তারা তাদের রাজধানীর নাম উচ্চারণ করেন আদ দাওহা।

আরো দেখুনঃ

উপসংহারঃ আপনারা যারা কাতারের রাজধানী নাম এবং কাতারের আয়তন কত? এ সম্পর্কিত তথ্য জানতে চেয়েছেন তার আশা করছি আমাদের আর্টিকেলটি পড়ার মাধ্যমে জানতে পেরেছেন। তবে আমরা আপনাদেরকে কাতারের একদম সংক্ষিপ্ত কিছু ইতিহাস তুলে ধরেছি তবে আপনারা যদি আমাদের পক্ষ হতে কাতারের সম্পূর্ণ ইতিহাস জানতে চান অথবা অন্য কোন দেশের ইনফরমেশন জানতে চান তাহলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex