vlxxviet mms desi xnxx

তারাবির নামাজের নিয়ম কানুন | সূরা তারাবির নামাজের নিয়ম

0
Rate this post

তারাবির নামাজের নিয়ম কানুন | সূরা তারাবির নামাজের নিয়ম

ধর্মপ্রাণ মুসলমানদের জন্য তারাবি নামাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি নামাজ। এই নামাজি শুধুমাত্র রমজান মাসে পড়তে হয়। তাই সকল ধর্মপ্রাণ মুসলমানদের কাছে এই নামাজ পড়া একান্ত কর্তব্য। 2022 সালের রমজান মাস আসতে আর মাত্র দু মাস বাকি। তাই যেসকল ব্যক্তিবর্গ তারাবি নামাজ পড়তে জানেন না অথবা তারাবির নামাজের নিয়ম কানুন জানেন না তাদের জন্য আমরা এই আর্টিকেলটি নিয়ে হাজির হয়েছি।

আরো দেখুনঃ তারাবির নামাজ কত রাকাত?

যাতে করে আপনারা আমাদের এই আর্টিকেল থেকে তারাবির নামাজের নিয়ম কানুন জানতে পারেন এবং রমজান মাসে আপনারা তারাবি নামাজ সঠিকভাবে পড়তে পারেন। চলুন তাহলে শুরু করি আমাদের আজকের আর্টিকেল তারাবি নামাজের নিয়ম কানুন। 

তারাবির নামাজের নিয়ম কানুন

রমজান মাস এলেই আমরা তারাবি নামাজ পড়ে থাকি। কিন্তু আমরা অনেকেই তারাবি নামাজ কিভাবে পড়তে হয় জানিনা। তাই বিভিন্ন সময় আমাদের মনে প্রশ্ন উঠে আসে তারাবির নামাজের নিয়ম কানুন সম্পর্কে।

আমরা সকলেই জানি যে রমজান মাসের তারাবির নামাজ পড়তে হয়। আর এই তারাবি নামাজ পড়ার জন্য রমজান মাসে এশার নামাজ 4 রাকাত ফরজ পড়ার পর দুই রাকাত সুন্নত পড়ে তারাবি নামাজ শুরু করতে হয়। তারাবি নামাজ গুলো শেষ করে বেতের তিন রাকাত নামাজ পড়ে নিতে হয়।

তারাবি নামাজ পড়ার নিয়ম কানুন জানার আগে আমাদের জানতে হবে তারাবি অর্থ কি। তারাবি শব্দটি মূলত একটি আরবি শব্দ। আর তারাবি শব্দটিকে আরবিতে তারাবিহ বলা হয়ে থাকে। এর মূল ধাতু হচ্ছে রাহাতুন। রাহাতুন শব্দের অর্থ আরাম বা বিশ্রাম করা।

আমরা যদি শরীয়তের পরিভাষায় তারাবি শব্দের অর্থ বা তারাবি মানে বুঝতে চায় তাহলে রমজান মাসের তারাবির নামাজ পড়াকালীন প্রতি দুই রাকাত বা চার রাকাত নামাজ পড়ার পর আমরা কিছুটা বিশ্রাম করার জন্য বসে থাকার সময় কি কি বুঝায় তারাবি।

তারাবি নামাজ পড়ার আগে তারাবি নামাজের নিয়ত করতে হয়। তারাবি নামাজ মোট বিশ রাকাত পড়া হয়। কিন্তু অনেকে তারাবি নামাজ ৮ বা ১২ বা ২০ রাকাত পড়ে থাকে। কিন্তু একজন মুসলমান হিসেবে উত্তম হচ্ছে 20 রাকাত তারাবির নামাজ পড়া।

তারাবি নামাজ পড়ার নিয়ম

এতক্ষণ আমরা তারাবি নামাজের কিছু প্রাথমিক ধারণা পেয়েছি এখন আমরা প্রায় তারাবি নামাজের সঠিক নিয়ম জানব।

  • আমরা সকলেই জানি যে তারাবি নামাজ রমজান মাসে পড়া হয়। তাই তারা পড়ার আগে অবশ্যই আমাদের ওযু করতে হবে।
  • এরপর এশার ওয়াক্তে চার রাকাত ফরজ এবং দুই রাকাত সুন্নত আদায় করে নিতে হবে।
  • তারাবি নামাজ সুন্নত হিসেবে ধরা হয়। তাই এশার ওয়াক্তের ফরজ এবং দু রাকাত সুন্নত সালাত আদায় করার পর তারাবি নামাজের জন্য দু রাকাত সুন্নত নামাজের নিয়ত করতে হবে।
  • আমরা সাধারণভাবে যেভাবে নামাজ পড়ি ঠিক সেভাবেই তারাবি নামাজ পড়া হয়। তবে তারাবি নামাজের যেসকল ব্যক্তিবর্গ মসজিদে গিয়ে বা জামাতের সাথে নামাজ পড়েন তারা তারাবি নামাজের রমজান মাসের সম্পূর্ণ কোরআন শরীফ থেকে দোয়া সমূহ তেলাওয়াত করে থাকে। আপনারা চাইলে যারা ঘরে বসে নামাজ পড়েন বাঃ জামাতে নামাজ পড়তে পারেন না তারা আমরা সাধারণভাবে যেভাবে নামাজ পড়ি ঠিক সেভাবেই নামাজ পড়তে পারেন। 
  • প্রতি চার রাকাত নামাজের পর তারাবি নামাজের মোনাজাত ধরতে হয়। এক্ষেত্রে তারাবি নামাজের প্রতি দুই রাকাত শেষ করার পর মোনাজাত না ধরে উঠে আবার দু রাকাত পড়ে চার রাকাত সম্পন্ন হলে মোনাজাত ধরতে হয়।
  • তারাবি নামাজের মোনাজাত আলাদা থাকে। যদি কোন মুসলমান সেই মোনাজাত পারেন তাহলে সেই মোনাজাত পড়তে পারেন আবার যদি করুক সে মোনাজাত মুখস্ত না থাকে তাহলে সাধারণ মানুষের মতো করেও মোনাজাত ধরতে পারে।
  • এভাবে একে একে বিশ্রাম এর সাথে 20 রাকাত তারাবি নামাজ পড়তে হয়।
  • তারাবি নামাজ গুলো শেষ করে তিন রাকাত বেতের নামাজ আদায় করতে হয়।

আরো দেখুনঃ তারাবির নামাজের মোনাজাত.

সূরা তারাবির নামাজের নিয়ম

সুরা তারাবি হচ্ছে যে তারাবি নামাজের সূরা ফাতিহার সাথে যেকোনো সুরা মিলিয়ে পড়ার হয়। আমরা সকলে জানি রমজান মাসের তারাবির নামাজ আদায় করা হয়। আর এই তারাবি নামাজ হচ্ছে সুন্নাত। তারাবি নামাজ এশার নামাজের ফরজ এবং সুন্নত নামাজ শেষে তারাবি নামাজের সুন্নত নামাজ শেষ করে বেতের নামাজ পড়তে হয়।

আপনারা যারা ঘরে বা নিজের তারাবে নামাজ আদায় করেন অর্থাৎ মসজিদে জামাতের সাথে নামাজ না পড়ে তাহলে আপনারা সুরা তারাবি পড়তে পারেন। তবে যারা মসজিদে জামাতের সাথে নামাজ পড়েন তারা অবশ্যই কোরআনের আয়াতসমূহ পাঠ করে তারাবির আদায় করে। যেহেতু সকলের কুরআন মুখস্থ থাকেনা যেহেতু আপনারা কোরআনের আয়াতের পরিবর্তে বাসায় থেকে সুরা তারাবি নামাজ আদায় করতে পারবে।

তারাবির নামাজের নিয়ম কানুন হচ্ছে-

  • প্রথমে অজু করে কেবলামুখী হয়ে দাঁড়াতে হবে।
  • এরপর এশার নামাজের ফরজ চার রাকাত এবং সুন্নত দুই রাকাত আদায় করতে হবে।
  • এরপর তারাবি নামাজের জন্য সুন্নত দুই রাকাত করে নিয়ত করতে হবে। সুন্নত দুই রাকাত নিয়ত করার পর আল্লাহু আকবার বলে সানা পাঠ করতে হবে।
  • এখন সূরা ফাতিহা পাঠ করে এরসাথে যে কোন সূরা পাঠ করতে হবে। ( আমরা যেভাবে সাধারণত সুন্নত নামাজ পড়ি ঠিক সেভাবে তারাবি নামাজের সুন্নত নামাজ আদায় করতে হবে)।
  • এভাবে দুই রাকাত করে মোট চার রাকাত তারাবি সুন্নত নামাজ আদায় করে মোনাজাত এবং দোয়া পাঠ করতে হবে। সুতরাং এভাবেই সুরা তারাবি নামাজ পড়তে হয়।

উপসংহার: আশা করি আপনারা আমাদের এই আর্টিকেল থেকে তারাবির নামাজের নিয়ম কানুন জানতে পেরেছেন। আপনারা যদি তারাবি নামাজ সম্পর্কে আরও তথ্য জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। এ ছাড়াও আপনাদের যদি তারাবি নামাজ সম্পর্কিত কোন প্রশ্ন থাকে তাহলে আমাদের করতে পারেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex