vlxxviet mms desi xnxx

তত্ত্বাবধায়ক সরকার কি? | নিরাপত্তা তত্ত্বাবধায়ক এর কাজ কি?

0
Rate this post

তত্ত্বাবধায়ক সরকার কি? | তত্ত্বাবধায়ক সরকার বলতে কি বুঝায়?

যখন আমাদের দেশের মধ্যে জাতীয় সংসদ নির্বাচন আসে। তখন তত্ত্বাবধায়ক সরকার নামক শব্দটি শোনা যায়। আর সে কারণে আমাদের মনেও প্রশ্ন আসে যে, তত্ত্বাবধায়ক সরকার কি? – তো সে কারণে আজকে আমি তত্ত্বাবধায়ক সরকার কি ও এই সরকারের কার্যপদ্ধতি গুলো তুলে ধরার চেষ্টা করবো। 

তত্ত্বাবধায়ক সরকার কি?

সহজ কথায় বলতে গেলে, তত্ত্বাবধায়ক সরকার হল বিশেষ এক ধরনের অস্থায়ী সরকার। যিনি একটি নিয়মিত সরকার নির্বাচিত বা গঠিত না হওয়া পর্যন্ত একটি দেশের কিছু সরকারি দায়িত্ব ও কার্য সম্পাদন করে।

তবে যখন কোনো ব্যক্তিকে তত্ত্বাবধায়ক সরকার হিসেবে নির্বাচিত করা হয়। তখন তার সরকারি কার্যে বিভিন্ন ধরনের সীমাবদ্ধতা থাকে। কেননা একটি দেশের তত্ত্বাবধায়ক সরকার সেই দেশের শাসন ও নতুন আইনের প্রস্তাব করেনা। বরং তিনি শুধুমাত্র চলমান স্থিতাবস্থা বজায় রাখার জন্য কাজ করে থাকে।

আরো দেখুনঃ বাংলাদেশের আয়তন কত?

তত্ত্বাবধায়ক সরকার বলতে কি বুঝায়?

যখন কোনো একটি দেশের মধ্যে তত্ত্বাবধায়ক সরকার গঠন করা হয়। তখন তিনি মূলত সেই দেশের মধ্যে নির্দিষ্ট কিছু দায়িত্ব ও সরকারি কার্য সম্পাদন করে থাকেন। যদিওবা তত্ত্বাবধায়ক সরকারের কাজে যথেষ্ট সীমাবদ্ধতা থাকে। তবে তিনি স্থিতাবস্থা বজায় রাখার জন্য কাজ করতে পারেন।

নিরাপত্তা তত্ত্বাবধায়ক এর কাজ কি?

উপরের আলোচনা থেকে আমরা তত্ত্বাবধায়ক সরকার কি সে সম্পর্কে জানলাম। তো এবার আমাদের জানতে হবে যে, নিরাপত্তা তত্ত্বাবধায়ক এর কাজ কি? তাই এবার আমি আপনাকে নিরাপত্তা তত্ত্বাবধায়ক এর কাজ গুলো তুলে ধরলাম। যেমন,

  • মন্ত্রণালয়ের অধীনস্হ বিভিন্ন অফিস এবং স্থাপনায় নিরাপত্তার বিষয় দেখভাল করা। 
  • নির্দেশ মোতাবেক নিরাপত্তা সংক্রান্ত কাজ করা। 
  • অধীনস্থ নিরাপত্তা প্রহরীরা ঠিক মতো কাজ করছে কি না তা নজরে রাখা। 
  • প্রয়োজনীয় সময়ে উর্ধতন কর্তৃপক্ষ কে প্রয়োজনীয় বিষয়ে অবহিত করা।

মূলত নিরাপত্তা তত্ত্বাবধায়ক এর যেসব কাজ রয়েছে সেগুলো উপরের তালিকায় উল্লেখ করা হয়েছে। তবে এগুলো ছাড়াও এমন বেশ কিছু কাজ আছে যেগুলো নিরাপত্তা তত্ত্বাবধায়ক কে করতে হয়। 

প্রথম তত্ত্বাবধায়ক সরকার কে ছিলেন?

আপনি কি জানেন, প্রথম তত্ত্বাবধায়ক সরকার কে ছিলেন? -যদি না জেনে থাকেন তাহলে শুনুন, ১৯৯৬ সালে বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান বাংলাদেশের সর্ব প্রথম সংবিধানসম্মত তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে নিয়োগ লাভ করেছিলেন।

আরো দেখুনঃ

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে কয়টি নির্বাচন হয়?

আমাদের বাংলাদেশের মধ্যে এখন পর্যন্ত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে মোট তিন (০৩) টি নির্বাচন হয়েছে। আর সেই নির্বাচনের সময় গুলো হলো, ১৯৯৬ সালের সংসদ নির্বাচন, দ্বিতীয়টি ছিল ২০০১ সালের সংসদ নির্বাচন এবং তৃতীয়টি ছিল ২০০৮ সালের সংসদ নির্বাচন।

কত সালে তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ হয়?

যেহুতু আজকের আর্টিকেলে আমরা তত্ত্বাবধায়ক সরকার কি সে সম্পর্কে জানলাম। সেহুতু আমাদের আরো একটি বিষয় জেনে নিতে হবে। সেটি হলো, কত সালে তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ হয়? – তো তত্ত্বাবধায়ক সরকার এর বিল পাস হয়েছে ২৬ মার্চ ১৯৯৬ সালে।

তত্ত্বাবধায়ক সরকার নিয়ে আমাদের কিছুকথা

আজকের এই আর্টিকেলে তত্তাবধায়ক সরকার নিয়ে বিস্তারিত বলা হয়েছে। তবে এরপরও যদি আপনার তত্তাবধায়ক সরকার নিয়ে কোনো প্রশ্ন থাকে। তাহলে আপনার প্রশ্নটি নিচে কমেন্ট করে জানাবেন। আর এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex