vlxxviet mms desi xnxx

চলক কাকে বলে?

0

চলক কাকে বলে? | চলকের প্রকারভেদ

চলক হচ্ছে একটি কন্টেইনারের মতো যা ভিন্ন ভিন্ন মান গ্রহণ করে তাকে চলক বলে।গবেষণার ক্ষেত্রে চলক একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। চলকের মান‌ পরিবর্তনশীল।

চলকের মান বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম হয়ে থাকে। এটা মান গ্রহণ ও মান প্রকাশের ওপর নির্ভর করে। চলকের গুণগত যে মান তা ব্যাক্তি থেকে অন্য ব্যাক্তিতে পরিবর্তিত হয়।

চলক কাকে বলে?

চলক কাকে বলে এর উত্তরে লেখকগণ একেকজন একেকরকম উত্তর প্রদান করেছেন।

  • Barry E. Anderson বলেন, “পরস্পর বিচ্ছিন্ন গুণের সেট বা সমাবেশকে চলক বলে।”
  • P.V. Young বলেন, “যে পরিমাণ বা বৈশিষ্ট্যের বিভিন্ন পরিসংখ্যান বা শ্রেণি থাকে তাকে চলক বলে।”

আরো দেখুনঃ পূর্ণ সংখ্যা বের করার নিয়ম.

চলক অর্থ কি?

চালকের মান পরিবর্তনশীল। তাই চলক কাকে বলে ও এর অর্থ সম্পর্কে ধারণা থাকতে হবে। নির্দিষ্ট তথ্যসম্পন্ন সংখ্যাকে যদি পরিমাপ করা যায়, সে সব তথ্যকে চলক বলে। যেমন- ওজন, উচ্চতা ছাত্রসংখ্যা ইত্যাদি। চলক হচ্ছে একটি প্রতীক যার তথ্যের ভিত্তিতে পরিবর্তিত হয়ে থাকে।

চলকের প্রকারভেদ

চলক পরিবর্তনশীল কারণ এর মান বিভিন্ন হতে পারে তাই এর প্রকারভেদও ভিন্ন ভিন্ন হতে পারে। যেহেতু চলকের মান পরিবর্তন হয় তাই একে সংখ্যা দিয়ে প্রকাশ না করে প্রতীক দিয়ে প্রকাশ করা হয়। যেমন হতে পারে, A.B.C.D ইত্যাদি। তাই চলক কাকে বলে তা সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা প্রয়োজন।

চুলককে প্রধানত দুই ভাগে ভাগ করা যায়। যথা:

  1. গুণবাচক চলক (Quality Variable)
  2. সংখ্যাবাচক চলক (Numeric Variable)

১. গুণবাচক চলক (Quality Variable)

যে সকল চলককে সংখ্যা দিয়ে প্রকাশ করা সম্ভব নয় কিন্তু তাদেরকে গুণবাচক বৈশিষ্ট্য দিয়ে প্রকাশ করা যায় তাদেরকে গুণবাচক চলক বলে। যেমন : অনুভূতি, খারাপ লাগা, ভালো লাগা, পেশা ইত্যাদি। 

ক. বিচ্ছিন্ন চলক (Dissociated Variable)

পূর্ণসংখ্যা দিয়ে যে চলককে প্রকাশ করা হয় তাকে বিচ্ছিন্ন চলক বলে। সুতরাং, জনসংখ্যাকে উপাত্তে প্রকাশ করার ক্ষেত্রে পূর্ণসংখ্যা ব্যবহৃত হয় তাই এটি একটি বিচ্ছিন্ন চলক। যেমন : ৮০, ৯০, ১০০,৫০ ইত্যাদি।

খ. অবিচ্ছিন্ন চলক (Continuous Variable)

যে চলকের প্রকাশ বাস্তব সংখ্যায় হয় (যেকোন) তাকে অবিচ্ছিন্ন চলক বলে। তাপমাত্রার উপাত্তে বাস্তব সংখ্যা ব্যবহৃত হয় এবং ব্যাক্তির বয়স, উচ্চতার ক্ষেত্রেও বাস্তব সংখ্যা ব্যবহৃত হয়ে থাকে। যেমন : তার উচ্চতা ৫.১ ইঞ্চি, তাপমাত্রা ৮৭.৮° ইত্যাদি।

২. সংখ্যাবাচক চলক (Numeric Variable)

যে চলকগুলো সংখ্যার বৈশিষ্ট্যকে প্রাধান্য দিয়ে তার মান প্রকাশ করে তাকে সংখ্যাবাচক চলক বলা হয়। যথা- ওজন, যেকোন কিছুর পরিমাপ, নম্বর ইত্যাদি।

আরো দেখুন: মূলদ এবং অমূলদ সংখ্যা কাকে বলে?

চলকের বৈশিষ্ট্য

  • চলকের মান নির্দিষ্ট থাকে না।
  • চলকের প্রতীকের মান পরিবর্তন হয়।
  • চলক ভিন্ন মান ধারণ করতে পারে।

নির্দিষ্ট ধরণের চলকসমূহ

একই গাণিতিক সূত্রের ক্ষেত্রে চলকের মান ভিন্ন ভিন্ন হয় তাই এর পার্থক্য করার জন্য ভিন্ন ভিন্ন নাম দেয়া হয়, যা অজানা রাশির মানকে প্রকাশ করে। যেমন : ঘন সমীকরণ।

ঘাতের উপর ভিত্তি করে চলক সাধারণত তিন প্রকার হয়ে থাকে। তাই চলক কাকে বলে ও এর প্রকারভেদ আমাদের জানা জরুরী।

  1. একঘাত বিশিষ্ট্য চলক
  2. দ্বিঘাত বিশিষ্ট্য চলক
  3. বহুঘাত বিশিষ্ট্য চলক অর্থনীতিতে চলক কি?

অর্থনীতির ক্ষেত্রে যে রাশির মান বা প্রতীকের মান গাণিতিকভাবে বিভিন্ন হয়ে থাকে অর্থাৎ মান পরিবর্তনশীল তাকে অর্থনীতিতে চলক বলে। তাই চলক কাকে বলে ও এর ভিন্নতা সম্পর্কে জানতে হবে। অর্থনীতিতে চলকের উদাহরণ হলো মুনাফা, চাহিদার পরিমাঈ, যোগান, আয়, ব্যায়, দাম ইত্যাদি।

তাই চলক কাকে বলে এটা জানতে হবে সাধারণ ক্ষেত্রে ও আলাদা আলাদা ক্ষেত্রে। ভিন্ন ভিন্ন যোগানের জন্য ভিন্ন ভিন্ন পরিমাপ পাওয়া যায়। যদি দাম বাড়ে তাহলে যোগান বাড়ে আর দাম কমলে যোগানও কমে। কারণ এটি পরিবর্তনশীল। বীজগণিতে সাধারণ প্রকাশ করা X, Y, Z দিয়ে চলককে প্রকাশ করা হয়ে থাকে।

আরো দেখুন: রেখাংশ কাকে বলে?

পরিসমাপ্তি:চলক কাকে বলে এই প্রশ্নের উত্তরের জন্য আপনাকে উপরোক্ত আর্টিকেলটি মনোযোগসহকারে পড়তে হবে। এখানে উল্লেখ করা হয়েছে, চলক কাকে বলে, চলকের বৈশিষ্ট্য, ভিন্ন চলকের উপদাহরণ, অর্থনীতির ক্ষেত্রে চলক ও এর পরিবর্তন।

তাই সামগ্রিকভাবে আর্টিকেলটি পড়লে চলকের ধারণা পরিষ্কার হবে আশা করা যায়। পরবর্তী আপডেট পেতে ও নতুন নতুন গাণিতিক বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex