vlxxviet mms desi xnxx

সালোকসংশ্লেষণ কাকে বলে?

0
Rate this post

সালোকসংশ্লেষণ কাকে বলে? | সালোকসংশ্লেষণ এর গুরুত্ব

সালোকসংশ্লেষণ কাকে বলে বিষয়টি সম্পর্কে শিক্ষার্থীদের জানার আগ্রহ অনেক বেশি এবং শিক্ষার্থীরা তাদের শিক্ষার প্রয়োজনে সালোকসংশ্লেষণ সম্পর্কে জানতে চায়। সালোকসংশ্লেষণ এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে সবুজ উদ্ভিদ সূর্যালোকের উপস্থিতিতে কার্বন-ডাই-অক্সাইড (CO2) এবং পানি (H2O) সহযোগে শর্করা জাতীয় খাদ্য প্রস্তুত করে থাকে আর এই সম্পূর্ণ প্রক্রিয়াটিকে বলা হয় সালোকসংশ্লেষণ। কিন্তু শিক্ষার্থীরা শুধুমাত্র সালোকসংশ্লেষণ কাকে বলে এই বিষয়টি জেনে বিষয়টি সম্পর্কে জানা শেষ হয়ে যাবে না কারণ সালোকসংশ্লেষণের সম্পূর্ণ প্রক্রিয়াটি সম্পর্কে শিক্ষার্থীদের জ্ঞান অর্জন করা উচিত।

তাই আমরা শিক্ষার্থীদের সালোকসংশ্লেষণ কি এ বিষয়টি জানানোর পাশাপাশি সালোকসংশ্লেষণের প্রক্রিয়া এবং কয়টি পর্যায়ে এই প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে থাকে সে সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। যাতে করে শিক্ষার্থীরা বুঝতে পারে যে সালোকসংশ্লেষণের গুরুত্ব কতটা এবং আমাদের এই প্রাকৃতিক পরিবেশের সালোকসংশ্লেষণ এর ভূমিকা ও যাতে শিক্ষার্থীরা উপলব্ধি করতে পারে। চলুন তাহলে আমরা আর দেরি না করে এখনি জেনে নিন সালোকসংশ্লেষণ/ Photosynthesis সম্পর্কে।

আরো দেখুন: লিগামেন্ট কাকে বলে?

Photosynthesis কি | সালোকসংশ্লেষণ কাকে বলে?

উদ্ভিদের সূর্যালোকের উপস্থিতিতে ক্লোরোফিলের সাহায্যে কার্বন-ডাই-অক্সাইড এবং পানির রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে শর্করা তৈরীর প্রক্রিয়াকে সালোকসংশ্লেষণ/ Photosynthesis বলা হয়। 

মূলত সালোকসংশ্লেষণ হচ্ছে-  যে জৈব রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে সবুজ উদ্ভিদ কোষের সূর্যের আলোর উপস্থিতিতে কার্বন ডাই অক্সাইড এবং জলের বিক্রিয়ার শর্করা জাতীয় খাদ্য সংশ্লেষ এবং কার্বন ডাই অক্সাইডের সম পরিমাণ অক্সিজেন প্রকৃতিতে নির্গত হয়ে থাকে।

উদাহরণস্বরূপ সালোকসংশ্লেষণের একটি বিক্রিয়া আপনাদের সামনে তুলে ধরা হলো-

6CO2 + 12H2O +তাপ→ C6H12O6+6H2O+6O2 

সালোকসংশ্লেষণ প্রক্রিয়া কি?

আমরা সাধারণভাবে বুঝতে পারে যে সালোকসংশ্লেষণ এর মাধ্যমে গাছপালা তাদের নিজেদের খাদ্য তৈরি করে নেয় কিন্তু এই সম্পূর্ণ সালোকসংশ্লেষণের প্রক্রিয়াটি একটি জটিল এবং দীর্ঘ প্রক্রিয়া। আর এই প্রক্রিয়াটি শরীর তত্ত্ববিদ ব্ল্যাক ম্যান ১৯০৫ সালের দুটি পর্যায়ে ভাগ করে দেন এবং এই দুটি পর্যায়ে মূলত সালোকসংশ্লেষ প্রক্রিয়া সংঘটিত হয়ে থাকে। তাই আজ আমরা আপনাদের সামনে এই সকল দুটি প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। তবে তার আগে আপনাদের সামনে সালোকসংশ্লেষণের একটি প্রক্রিয়া তুলে ধরছি যা থেকে আপনারা বুঝতে পারবেন সংশ্লেষণের প্রক্রিয়াটি কেমন হতে পারে। 

  • কার্বন ডাই-অক্সাইড + পানি (আলো/ক্লোরোফিল) = গ্লুকোজ + অক্সিজেন + পানি।

সালোকসংশ্লেষণের প্রক্রিয়া কয়টি পর্যায় এবং কি কি?

সালোকসংশ্লেষণ এর দুটি প্রক্রিয়া রয়েছে। আর এই প্রক্রিয়া দুটির পর্যায়গুলো হচ্ছে-

  • আলোক নির্ভর পর্যায় (Light dependent phase)
  • অন্ধকার পর্যায় (Light independent phase)

সালোকসংশ্লেষণ

আলোক নির্ভর পর্যায় | Light dependent phase

সালোকসংশ্লেষণ এর অন্যতম একটি প্রক্রিয়ার আলোক নির্ভর পর্যায় আরে আলোক নির্ভর পর্যায়ে বিক্রিয়াসমূহ থাইলাকয়েড মেমব্রানে সংঘটিত হয়ে থাকে। কারণ সংশ্লেষণের প্রক্রিয়ার মধ্যে আলোক শক্তিতে রূপান্তরিত হয় ATP ও NADPH + H (ধনাত্মক) বলে একে আলোক নির্ভর পর্যায় বলা হয়।অন্যদিকে আলোক শক্তির ব্যবহার করে ATP তৈরীর প্রক্রিয়াকেই ফটোফসফোরাইলেশন বলা হয়।

অন্ধকার পর্যায় | Light independent phase

যখন কার্বন বিজারণ প্রক্রিয়া ঘটে তখন কোন আলোর প্রয়োজন হয় না বলেই একে অন্ধকার পর্যায়ে বলা হয়। মূলত আলোক নিরপেক্ষ হচ্ছে অন্ধকার পর্যায় এর বিক্রিয়া ক্লোরোপ্লাস্ট এর স্ট্রোমাটে সংঘটিত হয়ে থাকে। এবং সেইসাথে কার্বন-ডাই-অক্সাইড হতে বিভিন্ন রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে কার্বোহাইড্রেট সৃষ্টি ঘরে। আর কার্বোহাইড্রেট সৃষ্টি করার মধ্য দিয়ে তিনটি পথ তৈরি করে আর সেগুলো হচ্ছে- ক্যালভিন চক্র, হ্যাচ চক্র এবং CAM. 

সালোকসংশ্লেষণ কোথায় ঘটে

সালোকসংশ্লেষ শ্বসন কোথায় ঘটে সম্পর্কিত বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ তাই সবার আগে আপনাদেরকে বলছি সালোকসংশ্লেষণের একটি গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে ক্লোরোপ্লাস্ট। সবুজ শৈবাল, টেরিডোফাইটা, অ্যানজিওস্পার্ম, ব্রায়োফাইটস এবং জিম্নস্পার্মস এর সমন্বয় ক্লোরোপ্লাস্ট গঠিত যা উদ্ভিদে বিদ্যমান থাকে। আর সালোকসংশ্লেষণের সম্পূর্ণ প্রক্রিয়াটি অর্থাৎ শুরু থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করে থাকে ক্লোরোপ্লাস্ট নামক সাইটোপ্লাজমিক অণু। কিন্তু সায়ানোব্যাকটেরিয়া তে ক্লোরোপ্লাস্ট এর উপস্থিতি যদি না থাকে তবে থাইলাকয়েড এর গায়ে ফটোসিনথেটিক পিগমেন্ট অবশ্যই থাকে । এছাড়াও অন্যান্য বেশকিছু শৈবাল পিগমেন্ট সমূহ ক্রোমাটোফোর নামক অঙ্গাণুতে উপস্থিতি পাওয়া যায়। মূলত এই প্রক্রিয়াটি সালোকসংশ্লেষণ কোথায় ঘটে তার উপস্থিতি পাওয়া যায়। 

সালোকসংশ্লেষণের গুরুত্ব 

পৃথিবীতে গাছপালা হচ্ছে অন্যতম একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক উপাদান। কারণ গাছপালা যদি না থাকতো তাহলে আমাদের মানুষের অস্তিত্ব খুঁজে পাওয়া যেত না। প্রাকৃতিক পরিবেশ অর্থাৎ গাছপালা হতে আমরা অক্সিজেন পেয়ে থাকি এবং আমাদের এই কার্বন-ডাই-অক্সাইড গাছপালা গ্রহণ করে আমাদের অস্তিত্ব সুস্থ এবং স্বাভাবিক ভাবে রোজা রাখছেন। তাই গাছপালা বেঁচে থাকার জন্য সালোকসংশ্লেষণের মাধ্যমে তাদের প্রয়োজনীয় খাদ্য তৈরি করে নেয় বলেই সালোকসংশ্লেষণের গুরুত্ব অপরিসীম।

সালোকসংশ্লেষণ ছাড়া উদ্ভিদ বেঁচে থাকত না অর্থাৎ কার্বোহাইড্রেট থাকতো না। সালোকসংশ্লেষণ উদ্ভিদের শোষণের জন্য কার্বোহাইড্রেট তৈরি করে সীমাবদ্ধতা নেই সালোকসংশ্লেষণ উৎপাদিত কার্বোহাইড্রেট গুলি সেলুলোজ কোষ প্রাচীরের মতো উদ্ভিদ কোষের নিজেদের কাঠামো তৈরি করতে সাহায্য করে। তাই মানুষের জন্য সালোকসংশ্লেষণের গুরুত্ব অনেক বেশি কারণ গাছপালা ছাড়া মানুষ বেঁচে থাকতে পারবে না। আর এই গাছপালা খাদ্য তৈরি করতে সক্ষম হয় সালোকসংশ্লেষণ এর মাধ্যমে।

যদি এমন হতো সালোকসংশ্লেষণ এর মাধ্যমে গাছপালা নিজের খাবার তৈরি করতে অক্ষম তাহলে আমাদের কোন খাদ্য থাকত না এবং পৃথিবীতে আমাদের অস্তিত্ব টিকে থাকা অনেক কঠিন হয়ে যেত। যখন বাতাসে কার্বন ডাই অক্সাইডের মাত্রা বৃদ্ধি পেত তখন আমাদের শ্বাস-প্রশ্বাস অনেক কঠিন হয়ে যেত তাই উদ্ভিদ কার্বন ডাই অক্সাইডের মাত্রা হ্রাস করতে সহায়তা করে সালোকসংশ্লেষণের মাধ্যমে। কারণ সালোকসংশ্লেষণের ব্যবহার যদি না থাকতো তাহলে মানুষ সহ পৃথিবীর অধিকাংশ প্রাণী বেঁচে থাকতে পারত না কারণ সালোকসংশ্লেষণের মাধ্যমে গাছপালা আমাদের নিঃশেষিত কার্বণ-ডাই-অক্সাইড গ্রহণ করে এবং আমাদেরকে অক্সিজেন দেয়ার মাধ্যমে বাঁচিয়ে রাখে। 

তাছাড়া সালোকসংশ্লেষণের সময় অক্সিজেন নির্গত হয় এবং কার্বন ডাই অক্সাইড ব্যবহার করে আমাদের প্রাণের জীবন রক্ষা করে থাকে। অপরদিকে পৃথিবীতে গাছপালার পর্যাপ্ত থাকার কারণে বায়ুমণ্ডলে অক্সিজেনের অভাব হয় না এবং সালোকসংশ্লেষ বাতাসের সাহায্যে অক্সিজেন এবং কার্বন ডাই অক্সাইড এর ঘনত্ব বজায় রাখতে পেরেছে। আর এজন্যই আমাদের সকলের জন্য সালোকসংশ্লেষণের গুরুত্ব অনেক বেশি।

আরো দেখুনঃ শারীরিক শিক্ষা কাকে বলে?

উপসংহার: সালোকসংশ্লেষণ কাকে বলে বিষয়টি সম্পর্কে আপনারা যারা পূর্বে অবগত ছিলেন না তারা আশা করছি আমাদের এই সম্পূর্ণ আর্টিকেল পড়ার মাধ্যমে আপনারা সালোকসংশ্লেষণ কি সম্পর্কে জানতে পেরেছেন এবং সালোকসংশ্লেষণের প্রক্রিয়া আপনারা জেনে উপকৃত হতে পেরেছেন। শিক্ষাঙ্গন এর সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় গুলোর মধ্যে Photosynthesis অন্যতম কারণ বিজ্ঞানের এই সালোকসংশ্লেষণ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে হয়।

তাছাড়া যে সকল শিক্ষার্থীরা জীববিজ্ঞান নিয়ে অধ্যয়ন করতে চান তাদের অবশ্যই সালোকসংশ্লেষণ সম্পর্কে জেনে নিতে হয়। আমরা সাধারণ ভাষায় বল জানি গাছপালা নিজেই নিজের খাদ্য তৈরি করে নেয় কিন্তু কিভাবে তৈরি করে নেয় তা আমরা জানতে পারি এই সালোকসংশ্লেষণের প্রক্রিয়ার মাধ্যমে। আপনারা যদি আমাদের কাছ থেকে এই রকম বিজ্ঞানসম্মত আরো বিষয়ে জানতে চান তাহলে অবশ্যই আমাদের সাথে থাকতে হবে এবং আপনাদের মধ্যে যদি বিজ্ঞানসম্মত কোন প্রশ্ন থাকে অথবা কোন কিছু জানার থাকে তাহলে অবশ্যই আপনারা আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। ধন্যবাদ। 

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex