vlxxviet mms desi xnxx

ইনপুট ডিভাইস কাকে বলে?

0
Rate this post

ইনপুট ডিভাইস কাকে বলে? | ইনপুট ডিভাইস এর কাজ কি? / What Is Input Device In Bangla

আমরা বেশ ভালো করেই জানি যে, একটি কম্পিউটার কে সঠিক ভাবে পরিচালনা করার জন্য। বিভিন্ন প্রকারের ডাটা এবং ইনস্ট্রাকশন দেয়ার প্রয়োজন হয়ে থাকে। আর সহজ কথায় বলতে গেলে, যখন একটি কম্পিউটার কে যে ডিভাইস গুলোর সাহায্য এই ধরনের ডাটা গুলো প্রদান করা হয়। এবং ইনস্ট্রাকশন দেওয়া হয়। সেই ডিভাইস গুলো কে বলা হয়ে থাকে, ইনপুট ডিভাইস।

আর সেই ইনপুট ডিভাইস গুলো হল: ডিজিটাল ক্যামেরা, মাইক্রোফোন, ও সি আর, ও এম আর, স্ক্যানার, টাচ স্ক্রিন, গ্রাফিক্স ট্যাবলেট, লাইট পেন, বারকোড রিডার, কিবোর্ড, মাউস। মূলত আজকে আমি আপনার সাথে এই ইনপুট ডিভাইস কাকে বলে (What is input device in bangla) সে বিষয় টি নিয়ে বিস্তারিত আলোচনা করব।

আরো দেখুনঃ

ইনপুট ডিভাইস কি? | What Is Input Device?

সবার আগে আপনাকে জেনে নিতে হবে যে, ইনপুট ডিভাইস কাকে বলে। আর এ প্রসঙ্গে আমি একটু বিস্তারিত আলোচনা করব। তো যখন আপনি একটি কম্পিউটার ব্যবহার করবেন। তখন কিন্তু সেই কম্পিউটার নিজে থেকে কোন কাজ করবে না। বরং সেই কম্পিউটার দিয়ে সঠিক ভাবে কাজ করার জন্য আপনাকে অবশ্যই ইন্সট্রাকশন দিতে হবে। যেমন ধরুন, আপনি এখন আপনার কম্পিউটার দিয়ে অডিও গান শুনবেন। সে ক্ষেত্রে আপনাকে একটি অডিও প্লেয়ার চালু করতে হবে। এবং সেখানে আপনার কম্পিউটার এর মধ্যে থাকা অডিও গান গুলো প্লে করতে হবে। আর তারপরে আপনি আপনার কম্পিউটার থেকে গান শুনতে পারবেন। মূলত এটাকে বলা হয়ে থাকে, ইনস্ট্রাকশন।

আর এভাবে ইন্সট্রাকশন দিয়ে একটি কম্পিউটার কে পরিচালনা করা হয়ে থাকে। তবে শুধুমাত্র ইনস্ট্রাকশন নয়, বরং ডাটা এবং ইনস্ট্রাকশন এর সমন্বয়ে একটি কম্পিউটার কাজ করে থাকে। আর এই ডাটা এবং ইনস্ট্রাকশন দেওয়ার জন্য বেশ কিছু ডিভাইস এর প্রয়োজন হয়। যে ডিভাইস গুলো কে ইনপুট ডিভাইস (Input Device) বলা হয়ে থাকে।

ইনপুট ডিভাইস কাকে বলে? | Input Device Kake Bole

আমরা বেশ ভালো করে জানি যে, একটি কম্পিউটারের মধ্যে হার্ডওয়ার থাকে। এর পাশাপাশি একটি কম্পিউটার এর মধ্যে সিপিইউ থাকে। তো একজন ব্যবহারকারী যখন তার কম্পিউটারের মাধ্যমে কোন কাজ করতে চায়। তখন তাকে তার কম্পিউটারে থাকা হার্ডওয়্যার এর সাহায্যে সিপিইউ তে তার নির্দেশনা গুলো পাঠিয়ে দিতে হয়। এবং তারপরে একজন ব্যবহারকারীর কথা অনুযায়ী সেই কম্পিউটার টি কাজ করে থাকে। মূলত এটাকে বলা হয়ে থাকে হার্ডওয়ারের সাহায্য ব্যবহারকারীর ডাটা কিংবা ইন্সট্রাকশন প্রদান করা। আর বিভিন্ন ডিভাইস এর সহায়তা নিয়ে একটি কম্পিউটার কে এই ধরনের ডাটা কিংবা ইনস্ট্রাকশন গুলো দেয়ার প্রয়োজন হয়ে থাকে। আর সেই ডিভাইস গুলোকে বলা হয় থাকে, ইনপুট ডিভাইস।

ইনপুট ডিভাইস গুলো কি কি?

এতক্ষণের আলোচনা থেকে আমরা জানতে পারলাম যে, ইনপুট ডিভাইস কাকে বলে। এবং সেখানে আমি আপনাকে স্পষ্টভাবে বলে দিয়েছি। যে সকল ডিভাইস এর মাধ্যমে একটি কম্পিউটার কে ইনস্ট্রাকশন এবং ডাটা প্রদান করা হয়। সেই ডিভাইস গুলো কে বলা হয়ে থাকে, ইনপুট ডিভাইস। তবে আপনি যদি একটি কম্পিউটার এর সাথে সংযুক্ত থাকা ডিভাইস গুলোর দিকে লক্ষ্য করেন।

তাহলে আপনি মোট দুই ধরনের ডিভাইস দিতে পারবেন। একটি হল ইনপুট ডিভাইস এবং আরেক টি হল আউটপুট ডিভাইস। আর একটি কম্পিউটারে কি কি আউটপুট ডিভাইস থাকে। সেই বিষয় গুলো নিয়ে আমি অন্য কোনদিন আলোচনা করব। তবে আজকে আমি আপনাকে একটি কম্পিউটারের মধ্যে থাকা ইনপুট ডিভাইস গুলোর সাথে পরিচয় করিয়ে দিব। আর সেই ইনপুট ডিভাইস গুলো হল:

  • ডিজিটাল ক্যামেরা, 
  • মাইক্রোফোন, 
  • গ্রাফিক্স ট্যাবলেট, 
  • লাইট পেন, 
  • বারকোড রিডার, 
  • ও সি আর, 
  • ও এম আর, 
  • স্ক্যানার, 
  • টাচ স্ক্রিন, 
  • কিবোর্ড, 
  • মাউস

উপরে আপনি একটি কম্পিউটার এর বেশ কিছু ডিভাইস দেখতে পাচ্ছেন। মূলত এই ডিভাইস গুলো কে বলা হয়ে থাকে, কম্পিউটারের ইনপুট ডিভাইস। এবং এই ডিভাইস গুলোর মাধ্যমে একজন ব্যবহারকারী একটি কম্পিউটার কে ইনস্ট্রাকশন দিতে পারবে। সেই সাথে ব্যবহারকারীর ডাটা প্রদান করতে পারবে।

ইনপুট ডিভাইস এর কাজ কি?

আর্টিকেল এর শুরু থেকে এই পর্যন্ত আপনি জানতে পেরেছেন যে, ইনপুট ডিভাইস কাকে বলে। তো এই বিষয় টি জানার পাশাপাশি আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয়ে জেনে নিতে হবে। সেটি হল যে, ইনপুট ডিভাইস এর কাজ কি। অর্থাৎ এমন কোন কাজ রয়েছে, যে কাজ গুলো সম্পন্ন করার জন্য ইনপুট ডিভাইস কে ব্যবহার করা হয়ে থাকে। আর এবার আমি আপনাকে এই বিষয় টি সম্পর্কে জানিয়ে দেওয়ার চেষ্টা করব।

তবে আপনি যদি ইনপুট ডিভাইস এর কাজ জানতে চান। সে ক্ষেত্রে আপনাকে প্রত্যেকটা ডিভাইস কে আলাদা আলাদা ভাবে বুঝিয়ে দিতে হবে। যেমন ধরুন, আমাদের কম্পিউটারের মধ্যে ব্যবহার করা কিবোর্ড হলো একটি ইনপুট ডিভাইস। এবং আমরা এই কিবোর্ডের মাধ্যমে কোন কিছু লিখে আমাদের কম্পিউটারে ইনপুট প্রদান করে থাকি। এবং তার পরবর্তী সময়ে আমরা আমাদের কম্পিউটারের আউটপুটে সে গুলো দেখতে পাই। এর পাশাপাশি আমাদের কম্পিউটারে ইনপুট ডিভাইস হিসেবে মাউস হল অন্যতম একটি ডিভাইস।

এবং একটি মাউস কে সাধারণত পয়েন্টার হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। তবে এই ইনপুট ডিভাইস গুলোর কাজ ভিন্ন রকম হলেও। তাদের প্রত্যেক টা ডিভাইসের প্রধান উদ্দেশ্য হল, কম্পিউটারের মধ্যে ব্যবহারকারীর সকল ইনস্ট্রাকশন এবং ডাটা প্রদান করা।

বিভিন্ন ইনপুট ডিভাইস এর ব্যবহার

ইনপুট ডিভাইস কাকে বলে এবং ইনপুট ডিভাইস এর কাজ কি। এতক্ষণ আমি আপনাকে সেই বিষয় গুলো সম্পর্কে পরিষ্কার ভাবে ধারণা দেয়ার চেষ্টা করেছি। তবে এই বিষয় গুলো জানিয়ে দেয়ার পাশাপাশি। এখন আমি আপনাকে বিভিন্ন ধরনের ইনপুট ডিভাইসের ব্যবহার সম্পর্কে বলব। যেখান থেকে আপনি জেনে নিতে পারবেন যে। কোন ধরনের ইনপুট ডিভাইস গুলো কি কি কাজে ব্যবহার করা হয়ে থাকে। চলুন এবার তাহলে বিভিন্ন ধরনের ইনপুট ডিভাইস সম্পর্কে জেনে নেওয়া যাক। এর পাশাপাশি সেই ইনপুট ডিভাইস এর ব্যবহার সম্পর্কে ধারণা নেয়া যাক।

Trackball

আমরা আমাদের কম্পিউটার কে পরিচালনা করার জন্য মাউস ব্যবহার করে থাকি। তবে এই মাউসের মতো আরেক টি ইনপুট ডিভাইস রয়েছে। যেটাকে বলা হয়ে থাকে, ট্রাক বল। আর এই ইনপুট ডিভাইস কে পয়েন্টার হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে এখন হয়তো বা আপনার মনে প্রশ্ন জেগে থাকতে পারে যে। মাউস দিয়ে যদি পয়েন্টার এর কাজ করা যায় তাহলে মানুষ কেন ট্রাকবল ব্যবহার করবে। আর আপনার মনে যদি এই ধরনের প্রশ্ন জেগে থাকে।

তাহলে আমি আপনাকে বলব যে। আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা মূলত গেম খেলতে অনেক ভালোবাসে। আর তাদের ক্ষেত্রে মাউস ব্যবহার করার পাশাপাশি এই ট্রাকবল গুলো অনেক কার্যকরী ভূমিকা রাখে।

Output Device Kake Bole

Scanner

যখন আমরা আমাদের কোন প্রয়োজনীয় কাগজপত্র সফট কপি তে রুপান্তর করতে চাই। তখন আমরা এই ধরনের স্ক্যানার ব্যবহার করি। এর পাশাপাশি স্ক্যানার এর মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় কোন কাগজপত্র কে যদি এডিট করতে চান। তাহলে আপনি খুব সহজেই এই স্ক্যানার এর মধ্যে আপনার সেই কাগজপত্র প্রদান করবেন। এবং তার পরবর্তী সময়ে আপনি কম্পিউটার স্ক্রিনে সেই কাগজপত্র গুলো এডিট করে নিতে পারবেন।

এর ফলে আপনাকে আর দ্বিতীয়বার সেই প্রয়োজনীয় কাগজ পত্র গুলো লেখার প্রয়োজন পড়বে না। আর এটি হল একটি কম্পিউটার এর একটি ইনপুট ডিভাইস। এবং এই ডিভাইস কে কম্পিউটারের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ডিভাইস হিসেবেও ধরা হয়ে থাকে।

বিভিন্ন ইনপুট ডিভাইস এর ব্যবহার

Light Pen

কম্পিউটার এর এই ধরনের ইনপুট ডিভাইস গুলো সচরাচর চোখে পড়ে না। কারণ এই ডিভাইস গুলো টাচপ্যাডের মতো কাজ করে থাকে। যেখানে আপনার কম্পিউটার টি অবশ্যই টাচ স্ক্রিন হতে হবে। এবং আপনি এই ধরনের লাইট পেন দিয়ে। আপনি সরাসরি কম্পিউটারের স্ক্রিন এর মধ্যে কিছু লিখতে পারবেন। এর পাশাপাশি আপনি চাইলে আপনার ইচ্ছামত যে কোন কিছু আঁকতে পারবেন। যার মাধ্যমে আপনি আপনার কম্পিউটার এর ইনপুট ইনস্ট্রাকশন অথবা ডাটা প্রদান করতে পারবেন।

ইনপুট ডিভাইস এর কাজ কি?

Mouse

আপনি কম্পিউটার ব্যবহার করুন অথবা ল্যাপটপ ব্যবহার করুন। আপনার অবশ্যই গুরুত্বপূর্ণ একটি ইনপুট ডিভাইস এর প্রয়োজন হবে। আর সেই ডিভাইস এর নাম হলো মাউস। সহজ কথায় বলতে গেলে, যখন আপনি কম্পিউটার এর মনিটরের মধ্যে। নির্দিষ্ট কোন অংশে নির্দিষ্ট কিছু কাজ করবেন। তখন সেই কাজ করার ক্ষেত্রে মাউস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ মাউস কে সাধারণত পয়েন্টার হিসেবে ব্যবহার করা হয়। যার সাহায্য আমরা খুব দ্রুততার সাথে নির্দিষ্ট কোন অংশ কে সিলেক্ট করতে পারি। এর পাশাপাশি নির্দিষ্ট কোন ফাইল কিংবা ফোল্ডার কে ওপেন করতে পারি।

What Is Input Device In Bangla

Keyboard

আমরা বেশ ভালো করেই জানি যে, একটি কম্পিউটারের মধ্যে থাকা কিবোর্ডে বিভিন্ন ধরনের লেটার, নাম্বার এবং সেম্বল থাকে। আর এই ধরনের কিবোর্ড এর মাধ্যমে একটি কম্পিউটার কে বিভিন্ন ধরনের ডেটা এবং ইন্সট্রাকশন দেওয়া হয়ে থাকে। যেমন, আপনি এই কি বোর্ডের মধ্যে যা কিছু লিখবেন। তা আপনি কম্পিউটারের মনিটরে দেখতে পারবেন। সেই সাথে আপনি একটি কিবোর্ড কে কাজে লাগিয়ে একটি কম্পিউটার কে বিভিন্নভাবে ইন্সট্রাকশন প্রদান করতে পারবেন।

What Is Input Device

গুরুত্বপূর্ণ:

What Is Input Device In Bangla FAQ

Q: ইনপুট ডিভাইস কাকে বলে ও কি কি?

A: ইনপুট ডিভাইস হল কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি অংশ। কারণ এই ইনপুট ডিভাইস এর মাধ্যমে কোন একটি কম্পিউটার এর মধ্যে সঠিক ডেটা প্রদান করা হয়। এবং একটি কম্পিউটার কে সঠিকভাবে পরিচালনা করার জন্য ইনস্ট্রাকশন দেওয়া হয়। আর এই ধরনের গুরুত্বপূর্ণ ডিভাইস কে বলা হয়ে থাকে, ইনপুট ডিভাইস।

Q: পাঁচটি ইনপুট ডিভাইস এর নাম লিখুন।

A: এবার আমি আপনাকে মোট পাঁচটি ইনপুট ডিভাইসের নাম জানিয়ে দিব। আর সেই পাঁচটি ইনপুট ডিভাইসের নাম হলো, মাউস, কিবোর্ড, স্ক্যানার, লাইট পেন, ট্রাকবল।

Q: কিবোর্ড কে প্রধান ইনপুট ডিভাইস বলা হয় কেন?

A: যেহেতু আপনি ইনপুট ডিভাইস কাকে বলে সে সম্পর্কে জানতে এসেছেন। সেহেতু অবশ্যই আপনি জানতে পারবেন যে, কিবোর্ড হল ইনপুট ডিভাইস এর মধ্যে প্রধান। কারণ কিবোর্ড এর সাহায্য অধিকাংশ সময় একটি কম্পিউটার কে ইন্সট্রাকশন দেওয়া হয়। আর সে কারণে মূলত কিবোর্ড কে প্রধান ইনপুট ডিভাইস বলা হয়ে থাকে।

ইনপুট ডিভাইস কাকে বলে নিয়ে আমাদের কিছু কথা

আমরা সবাই জানি যে, একটি কম্পিউটার এর মধ্যে ইনপুট ডিভাইস এবং আউটপুট ডিভাইস থাকে। তবে ইনপুট ডিভাইস এর মাধ্যমে কোন একটি কম্পিউটার কে পরিচালনা করার জন্য। সঠিক ডেটা এবং ইনস্ট্রাকশন প্রদান করা হয়। আর এই বিষয় গুলো সম্পর্কে আজকে আমি বিস্তারিত আলোচনা করেছি। যে আলোচনার মাধ্যমে আপনি জানতে পারবেন, ইনপুট ডিভাইস কাকে বলে।

এবং ইনপুট ডিভাইস এর কাজ কি। যদি আপনি আজকের পুরো আলোচনা টি মনোযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে আমার দীর্ঘ বিশ্বাস যে, আপনার আর ইনপুট ডিভাইস সম্পর্কে কোন কিছু অজানা থাকবে না। আর এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য গুলো সবার আগে পেতে চাইলে। অবশ্যই আমাদের ওয়েবসাইটের নিয়মিত ভিজিট করবেন। আর্টিকেল এর এই পর্যন্ত আসার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.

sex videos
pornvideos
xxx sex